নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Tora! Tora! Tora! সিনেমা রিভিউ।

০৯ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৫



"তোরা কেউ Tora! Tora! Tora! দেখেছিস????" জোকস করলাম। Tora! Tora! Tora! ১৯৭০ সালের একটি জাপানীজ সিনেমার নাম। জাপানীজরা ১৯৪১ সালে কিভাবে আমেরিকার Pearl Harbor আক্রমণ করেছিল, কিভাবে তার নীল নকশা করেছিল সেটারই পুরো ইতিহাস তুলে ধরা হয়েছে এই সিনেমায়।

এই সিনেমাটি বেশ কয়েক বছর আগে একবার দেখেছিলাম, তারপরেও পুরো ঘটনা ঠিকভাবে জানার জন্য কিছুদিন আগে আবারো দেখলাম। "তোরা" হলো জাপানীজ কোড যার অর্থ "ফাঁকি"। অর্থাৎ, কিভাবে আমেরিকানদের চোখ ফাঁকি দিয়ে জাপানীজরা আক্রমণ করতে সক্ষম হয়েছিল সেই কাহীনিই এই সিনেমায় রয়েছে।



সিনেমার পরিচালক মূলত তিনজন। একজন আমেরিকান আর দুইজন জাপানীজ। আমেরিকান পরিচালক Richard Fleischer আমেরিকায় Pearl Harbor আক্রমণ হবার সময় কি ঘটেছিল সেটার কাহীনি পরিচালনা করেছে আর জাপানীজ পরিচালকরা হলেন Toshio Masuda ও Kinji Fukasaku। তারা ফুটিয়ে তুলেছেন সেই সময় জাপানে ঘটে যাওয়া কাহীনিগুলো। পুরো ঘটনাগুলো একটার পর একটা খুব সুন্দর করে গুছিয়ে সাজিয়ে পরিচালনা করা হয়েছে যা একবার দেখতে বসলে পুরোটা না দেখে উঠা সম্ভব নয়। আমেরিকা কেনো দ্বিতীয় বিশ্বযুদ্ধে আসতে বাধ্য হয়েছিল সেটা জানতে গেলে এই সিনেমা দেখা লাগবে। প্রায় আড়াই ঘন্টার এই যুদ্ধের সিনেমার প্রতিটি মূহু্র্ত অসাধারণ।

সিনেমায় অভিনয় করেছেন: Martin Balsam, So Yamamura, Joseph Cotten, Tatsuya Mihashi ও E.G. Marshall সহ প্রমুখ। হাতে যদি আড়াই ঘন্টার মতো সময় থাকে তাহলে আড্ডা না দিয়ে এই সিনেমাটা দেখে ফেলতে পারেন। "আবারো জোকস করলাম।"

আমি ৯.৫/১০ দেব।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৪৯

বিটপি বলেছেন: দুইটা দেশ যুদ্ধ করে একে আরেকজনকে ধ্বংস করে দেয়, আবার সেই দুই দেশ মিলেই সেই কাহিনী নিয়ে সিনেমা বানায়। কি আজব!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.