নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Panipat সিনেমা রিভিউ।

২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৯



গত বেশ কয়েক সপ্তাহ ধরে নবাব সিরাজউদ্দৌলার ওপর বিভিন্ন ভিডিও দেখা হয়েছে ইউটিউবে। নবাবের সাথে যারা বেইমানী করেছিল তাদের কি করুন পরিণতি হয়েছিল সেসব নিয়ে নানা ভিডিও দেখছিলাম। ইউটিউবে যখন পলাশীর যুদ্ধের ওপর দেখছিলাম তখনই অন্যান্য যুদ্ধ নিয়েও নোটিফিকেশন পাচ্ছিলাম। সেরকমই নটিফিকেশন পেলাম পানিপথের যুদ্ধের ওপর।

ভারতের একটি জায়গার নাম পানিপথ। এখানে বলে রাখা ভালো যে পানিপথে যুদ্ধ সংঘটিত হয়েছিল ৩বার, ১৫২৬ সনে, ১৫৫৬ সনে ও ১৭৬১ সনে। প্রথম পানিপথের যুদ্ধ হয়েছিল মুঘল সাম্রাজ্য ও দিল্লিসুলতানের মধ্যে। ২য় পানিপথের যুদ্ধ হয়েছিল ১৫৫৬ সালে মুঘল শাষক আকবর ও দিল্লির রাজা হেমুর সাথে। আর ৩য় যুদ্ধটি হয়েছিল মারাঠা ও দুররানী সাম্রাজ্যের ভিতর। আর এই তৃতীয় পানিপথের যুদ্ধের ওপরই নির্মিত হয়েছে সিনেমা পানিপথ।

যেই ভাবা সেই কাজ! ২০১৯ সালের সিনেমাটি দেখে ফেললাম। Ashutosh Gowarikar ছিল সিনেমার ডিরেক্টর। তার সিনেমা বরাবরই আমার ভালো লাগে। অভিনয়ে ছিল Arjun Kapoor যে অভিনয় করেছে Sadashiv Rao Bhau এর চরিত্রে ও Sanjay Dutt যে অিনয় করেছে Ahmad Shah Abdali এর চরিত্রে।

হিন্দি সিনেমা হিসেবে সিনেমাটি বেশ ভালই ছিল। সিনেমাটি বক্স অফিসে সেরকম হিট হতে পারিনি তবে আমার কাছে খারাপ লাগেনি। ৯২ কোটি রুপি খরচ হয়েছিল সিনেমাটির পেছনে তবে সেভাবে আয় করতে পারিনি। যাই হোক, সিনেমা দেখার কথা দেখলাম। আপনারা পারলে দেখবেন, না দেখলেও সমস্যা নাই।

আমি ৮/১০ দেব।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪২

মোঃআনারুল ইসলাম বলেছেন: পরিচালক, প্রেক্ষাপট, কাহিনী সব ভালো ছিল, না শুধু লিডিং অভিনেতার অভিনয় অর্জুন কাপুর না হয়ে যদি রনবীর সিং কিংবা শাহেদ কাপুর হতো তাহলে বক্স অফিস ফাটিয়ে দিত।। কেন মন হয় যেন অর্জুন কাপুরকে অডিয়েন্স পছন্দ করে না।

২| ২১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: দেখি নি। দেখবও না।

৩| ২১ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৫

কাঁউটাল বলেছেন: গুড়া কৃমিতে আক্রান্ত রাজিব নূর দেখবে না মানে এইটা ভাল সিনেমা।

৪| ২১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৫

কাঁউটাল বলেছেন:

৫| ২২ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৯

বিটপি বলেছেন: আমার দেখা সবচেয়ে ফালতু ঐতিহাসিক সিনেমা। মুসলিম সেনাদের কাপুরুষতা আত হিন্দুদের বীরত্ব ফুটিয়ে তোলা ছাড়া আর কিছু সিনেমাতে দেখানো হয়েছে বলে মনে হয়না।

এখানে একজন হিন্দু বীরঙ্গনাকে দেখানো হয়েছে, যে কিনা তরবারী হাতে পাগড়ি পড়া মুসলিম সেনাদেরকে কচুকাটা করছে। বাস্তবে এরকম কিছু ঘটেছে বলে কোন ঐতিহাসিকই স্বীকার করবেনা।

অথচ মুসলিম সেনাপতি বাঙ্গাশ খানে কন্যা মুন্নু বেগ যে পুরো এক ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ানের নেতৃত্ব দিয়েছিলেন, তার চেহারাও পুরো সিনেমায় একবারের জন্য দেখানো হয়নি।

সিনেমার শেষদিকে একটা ফালতু সীনে দেখানো হয়েছে সদাশিব রাও দুটি মাত্র বল্লম উঁচিয়ে তাকে ঘিরে থাকা ৫০/৬০ জন মুসলিম সেনাকে খতম করেছে। এটা দেখে যে কারোরই হাসি পাবে।

২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:২৫

রিনকু১৯৭৭ বলেছেন: ভাই, হিন্দি সিনেমায় যে গোজামিল দেওয়া হয় সেটাতো আমরা কম বেশী সবাই জানি। তাদের সিনেমায় যে বড় বড় বাজেট করে অবাস্তব জিনিষ দেখানোশয় সেটাও আমরা জানি, এই যেমন ধরেন সিনেমাটির মধ্যে যেসব গান বাজনা রয়েছে এসবকি আর বাস্তবে ঐ সময় হয়েছিল! কিন্তু হিন্দি সিনেমা মানেই গান বাজনা, নাচানাচি থাকা লাগবে তাই দেখানো হয়েছে।

আর ওরাতো ওদের বিরত্বের কথাই বাড়িয়ে দেখাবে, কে কোথায়, কখন গর্তের ভিতর লুকিয়ে ছিল সেটাতো দেখাবেনা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.