নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

কোলিন্দা গ্রার-কিটরোভিচ Kolinda Grabar-Kitarović (Kolinda Grabar-Kitarović)

১২ ই জুলাই, ২০১৮ রাত ১০:১৬

কোলিন্দা গ্রার-কিটরোভিচ




ক্রোয়েশিয়ার রাষ্ট্রপতি ।।


জন্মদিন: এপ্রিল ২৯, ১৯৬৮
জাতীয়তা: ক্রোয়েশিয়ান
বিখ্যাত: রাষ্ট্রপতি রাজনৈতিক নেতা।
সূর্যের সাইন: টরাস
বয়স: ৫০বছর
জন্ম: রিজেকা
বিখ্যাত: ক্রোয়েশিয়া চতুর্থ রাষ্ট্রপতি
উচ্চতা: ১.৭৩ মি
পত্নী / প্রাক্তন: Jakov Kitarovic (মি। 1996)
শিশুরা: ক্যাটরিনা কিতরোভিচ, লুকা কিতরোভিচ
ধর্ম: ক্যাথলিকবাদ




গারার-কিটরোভিচ কত বয়সী?
গারার-কিটরোভিচ ১৯৬৮ সালের ২৯ এপ্রিল ইউজোস্লাভিয়ার ক্রোয়েশিয়ান অংশে রিজেকায় জন্মগ্রহণ করেন।
ক্রোয়েশিয়ান প্রেসিডেন্ট, ৫০, নিউ মেক্সিকোের লস অ্যালামস হাই স্কুলে এক বছর কাটিয়ে স্কুলে যখন একটি স্টুডেন বিনিময় প্রোগ্রামে স্বাক্ষর করেন।
তিন বছর আগে তিনি নিজের দেশে তার ডক্টরেট গবেষণা সম্পন্ন করার আগে জাগরেব, ভিয়েনা, ওয়াশিংটন ডিসি এবং হাভার্ডে অধ্যয়ন করেন।
গারার-কিটরোভিচ ক্রোয়েশিয়ান, ইংরেজী, স্প্যানিশ ও পর্তুগিজতে প্রফুল্ল, যখন তিনি জার্মান, ফ্রেঞ্চ এবং ইটালিয়ানের ভাষায় দক্ষতা আছে।




সে কখন নির্বাচিত হয়েছিল?

গারার-কিটরোভিচ ২০১৩সালের ফেব্রুয়ারিতে ক্রোয়েশিয়ার চতুর্থ প্রিজিডেন্ট হয়ে উঠেছিল, প্রথম নারী এই কাজটি করেছিল।
১০৯৩সালে ক্রোয়েশীয় ডেমোক্রেটিক ইউনিয়ন (এইচডিজেড) যোগদানের পর তিনি একাধিক পদে রয়েছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপদেষ্টা হিসেবে শুরু করেন।
ওয়াশিংটন ডিসি তার পড়াশোনা অনুসরণ করে, Grabar-Kitarovic বলকান দেশে ফিরে, তাদের সংসদে যোগদান।
রাষ্ট্রপতি হওয়ার আগে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রোয়েশীয় রাষ্ট্রদূত এবং বর্তমান রাষ্ট্রপতি আইভো জোসিপভিককে পরাজিত করে নির্বাচিত হওয়ার আগে ন্যাটোর সহকারী মহাসচিব হিসেবে কাজ করেন।






তার স্বামী কে?
কলিধারা গ্রেরা ১৯৯৬ সালে জকোভ কিটরোভিচকে বিয়ে করেছিলেন যার সাথে তার দুই সন্তান ছিল।
তার কন্যা, ১৭ বছর বয়সী ক্যাটরিনা, একটি জুনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ চিত্র স্কেটার, যখন দম্পতির পুত্র লুকা ২০০৩সালে জন্মগ্রহণ করেন।
Kitarovic স্ক্যান্ডাল একটি অংশ ছিল যখন তার স্ত্রী ওয়াশিংটন ডিসি মধ্যে পরিবেশন করা হয় ২০১০ব্যক্তিগত উদ্দেশ্য জন্য একটি দূতাবাস গাড়ী ব্যবহার করে দেখা গেছে।
কোলিন্দা গ্রার-কিটরোভিচ দাবি করে যে তিনি প্রতিদিন ২৪ঘণ্টা কাজ করেন, তিনি জ্যাকওভের গাড়ির অননুমোদিত ব্যবহারের খরচ বহন করেন।














কোলিন্দা গবার-কিটরোভিচ ক্রোয়েশিয়া বর্তমান সভাপতি, ১৯ফেব্রুয়ারী ২০১৫ সাল থেকে অফিসে। প্রথম মহিলা প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত, তিনি ৪৬বছর বয়সে অফিসে অধিষ্ঠিত যখন তিনি ক্রোয়েশীয় ইতিহাসে সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি হন। রাষ্ট্রপতি হওয়ার আগে তিনি ন্যাটোতে জনসাধারণের কূটনীতির সহকারী সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন, সচিব আন্দের ফগ রাসমুসেন এবং জেন স্টলবারবার্গ। ক্রোয়েশিয়া একটি ছোট গ্রামে জন্মগ্রহণ, তিনি একটি উজ্জ্বল এবং উচ্চাভিলাষী মেয়ে হতে বড় হয়েছি। তিনি তার গবেষণায় উৎকর্ষ সাধন করেন এবং জাগরেব বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অনুষদ থেকে তার আন্তর্জাতিক সম্পর্কের মাস্টার্স ডিগ্রি অর্জনের আগে ভিয়েনার কূটনৈতিক একাডেমিতে ডিপ্লোমা কোর্সে অংশগ্রহণ করেন। ইতিমধ্যে একটি কূটনৈতিক কর্মজীবন শুরু, তিনি ক্রোয়েশীয় সংসদ নির্বাচিত হন এবং পরে পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী হন আসন্ন বছরগুলিতে তিনি ক্রমাগত রাজনৈতিক শৃঙ্খলের মধ্য দিয়ে বেড়ে ওঠে এবং বিভিন্ন মর্যাদাপূর্ণ সরকারি পদে অধিষ্ঠিত হন। রাষ্ট্রপতি স্টজাপান মেজিকের সহযোগিতায় ২০০৪ সালে ন্যাভেন মিমিকে স্থানান্তরিত করে তিনি যুক্তরাষ্ট্রের ক্রোয়েশীয় রাষ্ট্রদূত হন। ন্যাটোতে জনসাধারণের কূটনীতির সহকারী সেক্রেটারি জেনারেল হওয়ার পর, তিনি তার উচ্চাকাঙ্খা আরও উচ্চতরভাবে পরিচালনা করেন এবং সফলভাবে রাষ্ট্রপতির জন্য দৌড়ান।





পরবর্তীতে আরো থাকবে

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.