নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

পিরো-প্লাজ ভুতের গ্রাম

১৭ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৫


একটি পরিত্যক্ত সৈকত কে অবলম্বন করে শিল্পীদের দ্বারা Normandy reclaimed ছবি ।।





Pirou-Plage সমুদ্র সৈকত কাছাকাছি অবস্থিত একটি গ্রাম এবং একটি ছুটির দিন কাটানোর জন্য গ্রামটিতে, হোটেল, ঘর এবং টেনিস কোর্টের সাথে সুন্দর ব্যাবস্থা করা আছে ,উদ্দেশ্য ছিল একটি সুন্দর উপলব্ধির ।





১৯৯০-এর দশকের একটি অর্থনৈতিক ফ্যাসাক্লোর জন্ম হয়েছিলো যার কারনে, Normandy- তে পিরো-প্লাজের আশ্রয়স্থলটি একটি অর্ধ-নির্মিত ভুতের শহরের মতো ছিল, যতক্ষণ না ২০০০ এর দশক পর্যন্ত তার রঙিন ঘরগুলি নিখোঁজ ছিলো ,আবিষ্কার করা না হয়
এবং তা রেভার দ্বারা আবিষ্কৃত হয়। তারপর থেকে এই ফরাসি গ্রামে একটি নতুন পরিচয় গ্রহণ করা হয়েছে, শিল্পীদের এবং চলচ্চিত্র নির্মাতাদের একটি উত্তম স্থান হয়ে ওঠে এবং সমস্ত একটি প্রাকৃতিক আর মনোরম শিল্প হয়ে উঠে , খোলা একটি শিল্প গ্রাম প্রকল্প যার মধ্যে চকচকে স্বপ্ন খেলা করে ।যার সৌন্দর্যে সবাই মুগ্ধ ।

১৭একর ভূখণ্ডটি একটি সুন্দর প্রাকৃতিক ডাইনের পিছনে একটি সমুদ্র সৈকত থেকে কয়েকশ গজ দূরে অবস্থিত। আসল পরিকল্পনা ছিল এটি একটি উচ্চাভিলাষী ছুটির গ্রামে পরিণত করা যাতে ৭৫টি ঘরবাড়ি, একটি হোটেল-ক্লাব এবং দুইটি টেনিস কোর্ট-এই সমস্ত সুবিধা থাকবে , শহরের মাত্র ১৫০০ বছরের বৃত্তাকার বাসিন্দাদের সংখ্যা। তারা যেনো একটি উপভোগ্য গ্রাম দেখতে পায় ,আর গ্রামের ভালোবাসা নিতে পারে।




প্রোমোটার একটি বিশ্বাসযোগ্য বিক্রেতা ছিল: তিনি দ্রুত সব ঘর বিক্রি- করেন কাগজ সহ , যাইহোক। কিন্তু জল, বিদ্যুৎ বা নিষ্কাশনের জন্য কোন পরিকল্পনা তৈরি করা হয় নি। এপ্রিল ,১৯৯২ সাল পর্যন্ত, ২৫ টি বাড়ি, ইতিমধ্যেই বিল্ডিংয়ের কাজ হঠাৎ বন্ধ হয়ে গেলো।

ঠিকাদাররা এখন আর অর্থ প্রদান করেনি: প্রোমোটার তার বিনিয়োগকারীদের অর্থ নিয়ে অদৃশ্য হয়ে গেছে। Pirou-Plage একটি ছুটির দিন গ্রামে পরিণত হবে না। এইরকম একটা সংবাদ শুনা যাচ্ছিলো ।



নতুন ঘরগুলি ব্যবস্থাপত্রগতভাবে লুট করা হয়েছিল: এটা ছিলো কাগজপত্র গতভাবে বাড়ি চুড়ি। যা সবকিছু সহজেই দূর করা যেতে পারে।
তাদের দরজা, জানালা এবং ছাদ টাইলসগুলি তছনছ করা হয়েছে,
নিঃসন্তান বাড়িগুলি পড়ে ছিলো ,মানুষ ঘুরে বেড়াত এবং ঘুরে বেড়ানোর জন্য ঘরে গিয়েছিল যারা এসেছিলেন এবং সুখি হিসাবে গিয়েছিলেন না। মৌসুমি ভূত হিসেবে গ্রামের এক ধরণের জন্ম হয়, যে কেউ আসতে চায়, বাধা ছাড়াই আসতে পারে। যেনো অর্ধ কাঠামোর এক ভুতের গ্রাম ।।


২০০০এর দশকে শিল্পীদের আকর্ষণ বাড়ে এই গ্রামটির প্রতি ,যার জন্য পিরো-প্লাজের গল্পটি আরেকটি আকর্ষণীয় মোড় নিতে থাকে।
রাস্তার শিল্পী, চিত্রশিল্পী, ফটোগ্রাফার এবং চলচ্চিত্র নির্মাতারা পরিত্যক্ত অবলম্বন হীন এই গ্রামকে গ্রহন করেন ,শিল্পীর ছোয়ায় রঙ দেন।

প্রথমবারের মতো তার ঘরগুলি প্রাণবন্ত হল। ২০১৪সালে, কিছু Pirou বাসিন্দাদের বিখ্যাত ফরাসি ফটোগ্রাফার এবং রাস্তায় শিল্পী জেআর, এবং চলচ্চিত্র নির্মাতা আনেস Varda নেতৃত্বে প্রকল্পে বৈশিষ্ট্যযুক্ত কাজ শুরু করেন। মুখে মুলহে ও মিডিয়া কভারেজের শব্দ
মাধ্যমে সংবাদ ছড়িয়ে পড়ে: পিরো-প্লাজে একটি চমৎকার স্থান হয়ে যায়। কিন্তু দুর্ভাগ্যবশত, দীর্ঘ জন্য নয় সম্প্রতি, স্থানীয় কর্তৃপক্ষ বুলডোজারে আনার পরিকল্পনা করেছিল এবং অবলুপ্তির গ্রাফিটি-আচ্ছাদিত কাঠামো ধ্বংস করেছিল।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.