নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি নিয়ে কিছু প্রশ্ন আর তার উত্তর। আমরা রাজনীতি সম্পর্কে কি ভাবি?

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

আমাদের মনে রাজনীতি নিয়ে অনেক প্রশ্ন আছে। আমাদের সমাজবিজ্ঞানী, রাষ্ট্রবিজ্ঞানী, রাজনীতিবিদ গন রাজনীতি নিয়ে যে সংজ্ঞা লিখেছেন আমজনতা তা মানেনা। আর অনেকে তো জানেও না। অনেকে মানেই না যে রাজনীতি কোনদিন কোন ভালো কাজে লাগে কিনা। সমাজ বিজ্ঞান বলে রাজনীতি জরুরী এটা মানুষের অধিকার আদায়ের হাতিয়ার। আর জনগনকে আমাদের নেতারা যে রাজনীতির উদাহরণ বিগত শত বছরে দেখিয়েছে। তাতে জনগনের মনে রাজনীতির সংজ্ঞা তার কাজের পরিচয় সব পাল্টে গেছে। তারা রাজনীতিকে কি ভাবে? কেন ভাবে? কি চায়? কি পায় তা নিয়েই আমার আজিকের লেখা। এটা কোন কিতাবি লেখা না। গ্রন্থের জ্ঞান না। ভুল ধরে লাভ নাই। এটা জনমনে রাজনীতি সম্পর্কে গড়ে উঠা হাজারো জ্ঞানের সমষ্টি।

১) রাজনীতি কাকে বলে?
উত্তর ঃ রাজনীতি মানে রাজার নীতি। এটা শুধু মাত্র রাজাদের চিন্তা চেতনা আর উচ্চ বড় নেতাদের জনগন নিয়ে বিশেষ খেলা। রাজনীতি মানে (Politics) পলিটিক্স, পলিটিক্স হল এমন ট্রিকস (Trick) । পলিটিক্স হল সেই ট্রিক্স যা শুধু ধোকা দেয়া শিক্ষা দেয়। এটা মিথ্যা বলার বিশেষ নোংড়া ট্রিক্স। ভাই রাগ কইরেন না এটা আমজনতার ভাবনা।
২) ভালো মানুষ কি রাজনীতি করেনা?
ভালো মানুষ রাজনীতি করলে তারা ট্রিক্স জানতোনা। ট্রিক্স যে জানে সেই রাজনীতির মাঠে নায়ক।যে যতো অভিনয় জানে সে ততো বড় নেতা। যতো বড় অভিনেতা, সে ততো বড় নেতা।
৩) আচ্ছা ভালো মানুষ রাজনীতিতে আসলে সে জয়ী হতোকি?
একটা ভোট ও পেতোনা। এটাই সত্য। কারন? এক লোক ছিল, সত্য ঘটনা, সে উপজেলা নির্বাচনে পার্থি হল। কোন বড় দলের পার্থি হয়ে। সে দল হতে কিছু টাকা পেলো নির্বাচনে খরচ করার জন্য। মানে প্রচার, প্রচারণা করার জন্য। পার্টি ফান্ড হতে তাকে সে টাকা দেয়া হয়।সে বেশি টাকা খরচ করেনি। এলাকায় নিজের পকেটের টাকায় খরচ না করে খুব কম টাকা খরচ করেছে। কারন এতো টাকা তার কাছে নাই। পার্টির দেয়া টাকাই তার সম্ভল। তো এলাকার লোক কি বলে জানেন। আরে সে একটা বোকা লোক। মানি সে ভালো লোক তবে তার পিছনে গিয়ে লাভ নাই। সে তো একটা টাকাও খরচ করেনি। তাকে ভুট কে দিবে।
ক) আচ্ছা আপনারা চান আপনাদের নেতা ভালো হোক। দুর্নীতি না করুক। দেশের টাকা নিজের পকেটে না ঢুকাক।
খ) আবার আপনারাই চান নির্বাচনে পানির মতো টাকা খরচ করুক। বেশি টাকায় ব্যানার পোস্টার, বিড়িয়ানি খাওয়া এলাকার পোলাপান দের টাকা দেয়া। এসব করুক।
চাওয়াটা একটু স্ববিরোধী হয়ে গেলোনা? আপনি কি মনে করেন? যে নেতা তার নির্বাচনে কোটি টাকা আপনাদের পিছনে মিছিলে মিটিংয়ে, বিড়িয়ানি তে মিলাদে খরচ করে তার বাড়িতে কোন টাকার গাছ আছে? আর সেই গাছে সে রোজ উঠে আর টাকা নিয়ে নামে। না। তাকেও সেই টাকা কোননা কোন ভাবে আনতে হয়। আর এই টাকার হিসাব দিতে হয়। যাদের কাছ থেকে এই টাকা আসে তাদের বিশেষ সুবিধাও দিতে হয়।তারপর দল চলে, নেতা চলে, ।
আপনি তো এক প্যাকেট বিড়িয়ানি খেয়ে বাসায় ঘুমিয়ে গেলেন। যে এই বিরিয়ানি খাওয়ায় তাকে আগামীর জন্য চিন্তা করতে হয়। কাল কি করবে।
একদিন এক ভাই বলতেছে। আগে আমি ক নামক নেতার মিছিলে যাইতাম। আরে সে ভালো লোক। খারাপ না। তবে জানো তার কোনদিন উন্নতি হবে না । কারন সে একটাকাও রাজনীতির জন্য খরচ করেনা। এখন আমি খ ভাইয়ের জন্য কাজ করি। আরে গ্রাম থেকে ১০,১২ জন লোক মিছিলে এনে দিলে আমাকে হাজার টাকা দেয়। লোক এনে দিলেই টাকা। বল কার কাছে যাবো?

৪) নেতারা কি ভালো মানুষ হয়না?
উত্তর ঃ হ্যা নেতারা ভালো মানুষ হয়। তবে আমার জন্য আপনার জন্য না। যারা তাদের মতো ভালো অভিনয় জানে। তেল মারতে জানে। ভাই ভাই ভাই করতে জানে তার জন্য। যে পার্টির জন্য ডোনেশন দিতে পারে। অথবা মিছিলে ১০০,১০০০ জন লোক আনতে পারে তার জন্য খুব ভালো মানুষ।
কে বলে নেতারা খারাপ মানুষ। আমি নিজে দেখেছি। তারা খুব মিষ্টি মনের মানুষ। খুব মিষ্টি।

৫) রাজনীতিতে আমরা ভালো দিন আনতে পারবো কবে?

হ্যা চাইলে আজ ই আনা সম্ভব। তার জন্য আগে আমাদের লোভ ছাড়তে হবে। দেখুন এটা বুঝতে হবে যে নেতা নির্বাচনের আগে কোটি টাকা খরচ করে সে ভালো না।যে পরে খরচ করতে পারবে। তাও দেশের জন্য তাকে ভোট দিতে হবে।।

৬)আমরা কি ভালো নেতা পাবো?
উত্তর ঃ হ্যা, আমরা ভালো নেতাই পেতে পারি। তার আগে আমাদের তেমন একটা প্রদক্ষেপ নিয়ে দেখাতে হবে। যে তোমার নির্বাচনে কোন টাকা খরচ দরকার নাই। আমরা এমনিতেই ভোট দিবো। পারবেন? পারলে সব নেতাই একদিন ভালো হয়ে যাবে।
কারন নেতাদের কি অপরাধ? টাকা খরচ না করলে জনগন ই তাকে বলদ আর হিজরা উপাধি দিয়ে দেয়। বলে সে কিচ্ছু করতে পারবেনা। তার ক্ষমতা নাই।

৭) আমি এক লোককে বলেছিলাম, ভাই উমুক লোম খুব ভালো । তবু তার ব্যপারে আপনারা এমন কথা বলেন কেন? সে বলে কি, নেতার ভালো মানুষ হওয়ায়া জরুরীনা। জরুরী হল এম পি হয়েও যে নেতার মন্ত্রীর মতো কাজ করে সাহস দেখায় তেমন নেতা।
ভালো সাহসী নেতাই পেয়েছো।টাকা খরচ করা উদার নেতা পেয়েছ। আর কি চাই?


সমস্যা একটাই নেতারা নির্বাচনে খুব করে টাকা নিক্ষেপ করে। আর ২৮ বছরের ইতিহাস (৯১--২০১৮) নির্বাচনের পর সব টাকা সুদে আসলে উসুল করে।

বলেন। বোকা তো আমরাই। নিজেরা নির্বাচন করতে ভয় পাই। সারাদিন একটা মিথ্যা ভয় নিয়ে বেচে আছি নির্বাচন, রাজনীতি কোন ভালো মানুষ করেন। ভুল একটা ধারনা নিয়ে বেচে আছি ভালো মানুষ রাজনীতি করতে পারেনা। ভুল কথায় জীবন কুরবানী দিয়ে দিয়েছি। ভালো মানুষ কষ্ট করে রাজনীতিতে নেমে গেলে, আমতা তাকে দাম দেই না। ভোট দেইনা। এমন কি তার বিপদে পাশে যাই না।


আপনারা ভালো মানুষ চিনেন না। চিনিলেও তাকে দাম দিতে জানেন না। তাহলে ভালো নেতা কি করে পাবেন। হুম আপনারা অনেক ভালো অভিনেতা রোজ জন্ম দিচ্ছেন। আমিও সেই অভিনয় করতে চেয়েছিলাম। দেখি খুব কষ্ট। মন চায়নি মঞ্চায়িত হওয়ার আগেই নেমে গেলাম মঞ্চ হতে।



আসল কথা হল রাজনীতি সম্পর্কে জানা প্রতিটা নাগরিকের জন্য ফরজের মতো। এটা কোন খারাপ কাজ নয়। অধিকার আদায়ে আপনার হাতিয়ার। তবে আপনাকে আগে সচেতন হতে হবে। নেতাদের দোষারোপ করলেই রাজনীতির মাঠ ভালো হয়ে যাবেনা।
কোন এক নেতা বলেছিলেন।

রাজনীতি এমন একটা নোংড়া ড্রেন। নেতারা তার মাঝে নামে। তাকে পরিস্কার না করে আরো নোংড়া করে তোলে।

কি বুঝলেন? রাজনীতি নামক ড্রেনে নামার আগে প্রতিটা নেতাই আমাদের মতো মানুষ ই থাকে। তারপর সে সেই ড্রেনকে পরিস্কার না করে আরো নোংড়া করে। আরো ময়লা করে।
আসল অপরাধী তো আমরাও।গরীবের কথা কারো ভালো লাগে না। আর কোন ভালো সহজ সরল মানুষের কথা আমাদের কাছে এতোই মূল্যহীন যে বলার নাই
তবে কথায় আছে, গরীবের কথা বাসি হলে মূল্য বৃৃদ্ধি পায়।


আমরাও গরীব লেখক। কোন রাজনীতি বিশ্লেষক তো নই তাই এটা শুধু বাকওয়াজ। একদিন জাতি ঠিক বুঝবে। তখন না আমি থাকবো না আমার লেখা। না এই ওয়েব সাইট। কারন কত বছর পর বুঝবে কে জানে! আমার ভাবনা চিন্তা আপনার ভালো লাগতেই হবে এমন নয়।
আপনাদের কাজ কথা আমার ভালো লাগেনা। এটা বলতেই আমি কলম আর ব্লগে হাত লাগিয়েছি। আপনি কি মনে করেন তোতার মতো শিখানো বুলি বলার জন্য আমি লেখক? আরে ভাই তাইলে তো বাজারে একটা দোকান দিয়ে বসতাম টাইপিং এর। প্রতি পেইজ লিখতে পারলে ১০ টাকা। প্রতিটা ভুল ভাবনাকে বদলাতেই আমার লেখা।।। ভুল সমসময় ভুল।

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


পড়ে সময় নষ্ট হলো

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৫৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তাই?

২| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১:০১

ব্লগার_প্রান্ত বলেছেন: প্রশ্ন গুলো বোল্ড করে দেন-

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১:০৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি সহজ ভাবে কোন ট্রিক্স জানি না। বললে শিখে নিতাম। প্লিজ

৩| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৩১

Monthu বলেছেন: পড়লাম। বুঝলান।জানলাম। আর দেখলাম।।।। ভালো লাগলো।। হুম প্রতিটা পরিবর্তন আসে ব্যতিক্রম চিন্তা থেকে ।।। যারা ব্যতিক্রম চিন্তা করতে পারে তারাই পারে।

০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৪| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৩৩

Monthu বলেছেন: এলাকায় যখন চেয়ারম্যান ফ্রি চা খাওয়ায়। এর মানে এই না সে আমাদের অনেক ভালোবাসে তার মানে সে আমাদের চেয়ারম্যান হওয়ার পর আমাদের সম্পদ চুরি করে খাবে। আমরা নির্বাচনের আগে ৩টাকা খাই ৫টাকা খাই। তারা পরে লাখ টাকা খাবে।

০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৫| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ৩:৩৬

মাহমুদুর রহমান বলেছেন: একটি সত্য কথা,রাজনীতির মারপ্যাঁচ বুঝি না।

০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: হুম।।

৬| ০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:৫৮

ব্লগার_প্রান্ত বলেছেন:
এখানে ক্লিক করলে এটা আসে.........মাঝের ]এর মাঝে যা লিখবেন তাই বোল্ড হবে[
ওকে?

০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ ভাই

৭| ০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:৫৮

ব্লগার_প্রান্ত বলেছেন:

০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৮| ০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৫৩

ব্লগার_প্রান্ত বলেছেন:
ক্লিক করলে দেখবেন থার্ড ব্রেকেটে বোল্ড এমন আসবে, এর মাঝে লিখতে হবে।

০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:০৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ কষ্ট করে হেল্প করার জন্য

৯| ০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:০৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ভালো

১০| ০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৩

রাজীব নুর বলেছেন: চমৎকার বিশ্লেষন।
পোষ্ট টি ভালো লেগেছে।

০৯ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ আপনাকে। আপনিই হয়তো পড়ে বুঝতে চেষ্টা করলেন। ভালো লাগলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.