নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

আনন্দ সুধা

১৭ ই জুলাই, ২০১৬ রাত ২:৩৫

আসুন একটু আনন্দ সুধা পান করি।অনেক তো মার মার কাট কাট করছি।জঙ্গি হামলা মামলা অভিযোগ করতে করতে হয়রান।এখন সময় একটু শান্তির।

একদিন ধানমন্ডি আটে (পানসির পাসে) বসে আমার জুনিয়র ক্লোজ ফ্রেন্ড কে,ওপড়ে ট্যাঁ ট্যাঁ করে ডেকে যাওয়া পাখির দিকে ইঙ্গিত করে জানতে চাইলাম বলতে পার কি পাখি ডাকছে? ওর না সুচক মাথা নাড়ানোর আগেই বুঝতে পারলাম আমার ভূল হয়েছে।ঢাকায় জন্মে ঢাকায় বড় হয়ে সে কিভাবে পাখির ডাক চিনবে?

একদিন এক বন্ধুকে বললাম,চল কাশফুল দেখে আসি।সেই বন্ধুটি ভূরু কুচকে চোখ মুখ বাকিয়ে জানতে চাইল কি ফুল?কি ফুল এটা কিন্তু সে ভূল শোনে নাই,বাট ডাবল চেক দিচ্ছে,আমার বলতে ভূল হল কি না! আমি বল্লাম কাশ ফুল।সে আগের চেয়ে আরো মুখ বাকিয়ে বল্ল কাশ- একটা ফুল হইল? রঙ নাই গন্ধ নাই,তয় দোস্ত পাশে মাইয়া থাকলে কাশ ঝোপের মত জায়গা আর হয় না(এবার তার চোখে মুখে আনন্দ)।আমি হতাশ হয়ে দীর্ঘশ্বাস ফেল্লাম।

আগে মাঝে মাঝে ছাদে পাটি বিছিয়ে রাতের আকাশের তারা দেখতাম।মাঝে মাঝে উল্কার ঝাটকি।আর ধীর লয়ে ছোটা তারা(কসপাস-সারস্যাট স্যাটেলাইট)।এখন আর সময় সুযোগ পাই না।একটা টেলিস্কোপ এর অভাব অনুভব করি।

মফস্বল শহরে বাড়ি হওয়াতে সকালে ঘুম ভাঙলে পাখির ডাক শুনতাম।কিছু গাছপালাও ছিল।সাথে নাচটা ছিল ফ্রি।এখন অবস্য সব কিছু গুগল-ইউ টিউব এ পাওয়া যায়।নেটে দেখা আর বাস্তব এর মধ্যে রাতদিন তফাত।আপনি শিওর নেটে পাওয়া যাবে,খুজে দেখবেন।আর আপনি হয়ত জানালা দিয়ে বাইরে তাকিয়ে উদাস মনে কিছু ভাবছেন।হটাৎ একটি পাখি এসে নেচে গেয়ে আপনার মন চনমন করে দিয়ে যাবে।

আমার মতে নাচ সবচে ভাল দোয়েলের।গানের তালে তালে পাখা লেজ বাকিয়ে নাচে।

কিছু কিছু পাখি লুকিয়ে ডাকতে পছন্দ করে।বউ কথা কউ।সাধারনত দুপুরের দিকে লতা পাতার আড়ালে লুকিয়ে ডাকে।

পাখি নিয়ে বহু পক পক হয়েছে।একবার গ্রামে এক বন্ধুর বাড়ি বেড়াতে গিয়ে দেখি তার বাড়ি থেকে হাত আটেক দূরে নদী! আমিতো অবাক।মনে হচ্ছিল যেন বেহেস্তে চলে এসেছি।দিন তিনেক ছিলাম সেই বেহেস্তে।সকাল এগারোটার দিকে নদীর পার ধরে হাটতে হাটতে দুই কিলোর মত যেতাম,তারপর সেখানে থেকে নদীতে নেমে নদীর পার ধরে হাতিয়ে হতিয়ে মাছ ধরতাম।দুদিন চেষ্টা করে আমি একটি চিংড়ির পোনা(বাচ্চা) ধরতে সমর্থ হই।

বুনো ফুল দেখেছেন কখনও?আমি অবস্য বুনো ফুল ভাল চিনি না।বুনো ফুলগুলোর অদ্ভুত এক মায়া আছে।মন থেকে সরতে চায় না।গেথে থাকতে চায়।

ইচ্ছে করে একটা বাংলা বাড়ি করি।নদীর পাশ ঘেসে।ডাল ভাত খাব।বাংলোয় একটা লাইব্রেরি তে প্রচুর বই থাকবে।বাংলোর বাগানে সব ধরনের গাছ থাকবে।পাখিদের জন্য থাকবে বিশেষ ব্যবস্হা।খাবার এবং বাসস্হান।জেগে থাকা সময় ভাগ করে নিব।কিছুক্ষন পাখি দেখব,কিছুক্ষন বই পড়ব,রাতে তারা জোছনা দেখব,বাংলোয় কিছু অংশ থাকবে টিন,যাতে বৃষ্টির গান শুনতে পারি।আর থাকবে শীতের কুয়াশা দেখার ব্যাবস্হা।বাড়ির আঙিনায় ফুলের বাগান এবং শাক সব্জি চাষ করব।এবং আরো আরো অনেক কিছু......

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৫০

চাঁদগাজী বলেছেন:




অনেক অনেক সুন্দর ইচ্ছা, ব্যবসা শুরু করুন, সম্ভব হবে সব।

২| ১৭ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৫৮

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: অনেক ধন্যবাদ গাজি ভাই।

৩| ১৭ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৫৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ভাই ব্যাবসাতে টেনশন বেশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.