নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

সাধারন নাগরিকের অসাধারন আর্তনাদ..

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:১৫



এক দুই বছর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে আমার টাইম লাইনে একটি ভিডিও আসে।ভিডিওটি দেখে আমি শিউরে উঠি।বিষয়বস্তু ছিলো বগুড়ার একটি পার্কে অসামাজিক কার্যকলাপের দায়ে গ্রফতার হওয়া তরুণ তরুণীর লাঞ্চনা ও অপমানের চুড়ান্ত ব্যাবস্থা। আমি ভিডিওটি দেখে ব্যাক্তিগত ভাবে খুবই কষ্ট পেয়েছিলাম।তবে সেদিন সে ভিডিওতে আনন্দ প্রকাশের মানুষও কম ছিলো না।

তারপর থেকেই ভাবছি কিছু একটা করা দরকার,কিছু একটা করা দরকার।কি করব,কিভাবে করব করতে করতেই দেড় দুই বছর চলে গেল।এবং বিশ্বাস করুন এই ঘটনা আমার মনটাকে সবসময়ই পীড়া দিচ্ছিল।

কিন্তু আমার কিছু করার নাই।কারন আমি এ দেশের একজন সাধারন মানুষ।কোনমতে দুটি ডালভাতের যোগার করতেই আমার দফা রফা হয়,সময় সুযোগ পেলে ব্লগে এসে নিজের দূঃখ, রাগ,অভিমান শেয়ার করে ব্লগার ভাইদের সমবেদনা পাই।দেশের প্রশাসন নীতিনির্ধারকদের কাছে আমার কথা পৌছায় না,জীবনে পৌছুবে সে সম্ভবনাও ক্ষীন।তবে আমি ব্লগে লিখতে পারতাম।জানি কোন লাভই হতো না।তবুও আমার লিখে প্রতিবাদ করা উচিৎ ছিলো।এবং আমি আজ তাইই করলাম।আমি বগুড়া পার্কে রেইড চালিয়ে তরুণ-তরুণীর (বাংলাদেশের সন্মানীত জনগন) ভিডিও ধারন করে অপমান করার প্রতিবাদ জানাচ্ছি।

আপনারা আমাকে ক্ষমা করবেন,অনেক দেরীতে আপনাদের প্রতি সহমর্মিতা জানানোর জন্য। কিন্তু প্রশ্ন হলো আজ কেন??

কারন,আজ আবারো একটি এমন দূঃখ জনক ঘটনা ঘটেছে বরিশালে।কলেজ ফাঁকি দিয়ে আড্ডা দেবার দায়ে একজন সতের বছরের নাবালিক কলেজ ছাত্র কে পনের দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং পাঁচজন ছাত্রীকে মূচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।যাক আমাদের খুশি হওয়া উচিৎ এটা ভেবে যে পাঁচ জন ছাত্রীকে শুধুমাত্র মুচলেকাতেই রেহাই দেওয়া হয়েছে!

আমি আইনের ছাত্র নই।বাংলাদেশের আইন কানুন সম্পর্কে আমার ধারনা নেই বল্লেই চলে। আমি এতোদিন জানতাম নাবালিগ কেউ যদি অপরাধ করে তাকে দেওয়া হয় কিশোর সংশোধন কেন্দ্রে।কিন্তু আজ দেখলাম একেবারে জেলেই ঢুকিয়ে দেওয়া হলো।যাক তারচে বরং আমরা এটা নিয়ে চিন্তা করি যে পাঁচ জন ছাত্রীকে শুধুমাত্র মুচলেকাতেই ছাড় দেওয়া হয়েছে।তাতে আমাদের মস্তিষ্ক জটিল বিষয় নিয়ে চিন্তা করে ক্লান্ত হওয়া থেকে রেহাই পাবে।

তবে আমার শ্রদ্ধেয় সকল ব্লগারদের বলছি,আমার এ ব্লগ অনেকেই পড়বেন আমি জানি।আপনারা কেউ যদি আইনের লোক হয়ে থাকেন অথবা বাংলাদেশের আইন সম্পর্কে ধারনা থাকে অথবা আপনার পরিচিত এমন কেউ থেকে থাকে যে বাংলাদেশের আইন সম্পর্কে ভালো ধারনা রাখে প্লিজ আমাকে কিছু কোশ্চেনের উত্তর ম্যানেজ করে দিন:

১.পার্কে বন্ধু/প্রেমিকা নিয়ে বসে থাকা, বাংলাদেশের আইনে এর অপরাধ, ধারা এবং শাস্তি কি??

২.পার্কে গার্লফ্রেন্ড/বন্ধু /প্রেমিক-প্রেমিকা যদি প্রকাশ্যে গায়ে হাত রাখে অথবা চুম্বন করে,বাংলাদেশের আইনে অপরাধ,ধারা এবং শাস্তি কি??

৩.স্কুল/কলেজ ফাঁকি দিয়ে বন্ধুদের নিয়ে পার্কে বসে আড্ডা দিলে,বাংলাদেশের আইনে অপরাধ,ধারা এবং শাস্তি কি??

৪.অসামাজিক কার্যকলাপের বিবরন,ধারা এবং শাস্তি কি??

আমি শিওর বাংলাদেশের ৯৫ শতাংশ মানুষের দেশের আইন নিয়ে কোন ধারনা নেই।কোথায় কখন কি কারনে আপনি বাংলাদেশের আইনে আটক হতে পারেন অথবা আপনার বিরুদ্ধে জরিমানা /মুচলেকা/কারাদণ্ড হতে পারে সে ধারনা সরকার থেকে দেওয়া হয় নাই।

আইন বাস্তবায়নের আগে সাধারন জনগনকে আইন সম্বন্ধে ধারনা দিন।লিফলেট বিলি করুন।পোস্টার লাগান।নির্ধারিত স্থানে বিলবোর্ড লাগানোর ব্যাবস্থা করুন।

আর অতিদ্রুত কলেজ ফাঁকি দিয়ে আড্ডার দায়ে জেল হাজতে প্রেরণ করা ছাত্র কে মুক্তি দিন।

স্কুল কলেজ ইউনিভার্সিটি ফাঁকি দিয়ে ছেলে মেয়েরা আড্ডা দিবে এটা আমার কাছে স্বাভাবিক মনে হয়।এজন্য স্কুল কলেজের নিজস্ব আইন আছে, ডাইরেক্ট জেলহাজতে প্রেরণ করা আমার মানতে কষ্ট হয়।তবে আমার আবেগ দিয়ে দেশ চলবে না।যদি বাংলাদেশের আইনে এমন ধারা থেকে থাকে তবে আপনাদের জানাই সাধুবাদ।

যদি ভবিষ্যতে কোন একসময় দেখেন এ দেশে মানুষের মনে দেশপ্রেম কমে গেছে,তখন অবাক হবেন না দয়া করে।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৩৫

অনল চৌধুরী বলেছেন: প্রেমের নামে যারা পার্কসহ বিভিন্ন জায়গায় বসে চরম অশ্লীল আচরণ করে,তাদের অবশ্যই শাস্তি হওয়া উচিত।
এই অপরাধ উৎপাত বলে আইনে গণ্য।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: প্রেমের নামে আপনি সর্বোচ্চ কতটুকু বরদাশত করতে পারবেন??

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:২৩

কাওসার চৌধুরী বলেছেন:



রিজভী ভাই লেখাটি পড়ে ভাল লেগেছে ৷+++

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৪৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনাকে ধন্যবাদ ভাই কাওসার চৌধুরি।

আমার কোশ্চেনের এ্যানসার গুলো জানলে জানাবেন।

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:২২

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৪৪

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: কবি সাহেব আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৭

রাজীব নুর বলেছেন: দুঃখজনক।
পুলিশ এগুলো করে টাকার জন্য।
লোভ মানূষকে অনেক নিচে নামিয়ে আনছে।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: রাজিব নূর ভাই মন্তব্যের জন্য ধন্যবাদ। যে দুটি ঘটনার কথা বলেছি দুটিতেই ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিল।

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০২

নীল আকাশ বলেছেন:

আপনার প্রশ্নই আপনাকে করি, কেমন? যাস্ট আলোচনা। পারসোনালি নেবেন না.........প্লীজ...
১। আপনার ছোট বোন বা মেয়ে কে যদি এরকম একরম কোথাও দেখেন তখন আপনার কেমন লাগবে? আইন তো তখন আপনি নিজের হাতে নিয়ে নিবেন!
২। আপনার আপনার ছোট বোন বা মেয়ে কে যদি এরকম বেশামাল ঘনিস্ট অবস্থ্যায় কোথাও দেখেন তখন কি মনে হবে না এটার আইন থাকা দরকার?
৩। স্কুল কলেজে বাবা মা ছেলেমেয়েদের পড়াশুনা করতে পাঠায়। ডেটিং করতে নয়? আইন না থাকলে নতুন আইন করতে হবে।
৪। অসামাজিক কার্যকলাপের জন্য এমন কঠোর পানিশমেন্ট দেয়া উচিট যাতে পরবর্তিতে কেউ করতে ভয় পায়। কারন এই রকম একটা মেয়ে কে হ্য়তো আপনার আমার বিয়ে করতে হতে পারে? তাইনা। বাসর রাতে যখন আপনি আপনার সদ্য বিবাহিত বৌয়ের এই কেস দেখবেন তখন কেমন লাগবে?

খুব কড়া কথা বলে ফেললাম, তাইনা। বিয়ে করেছেন? বাচ্চা মেয়ে আছে ? তাহলে আপনি বুঝবেন কেন আমি কথা গুলি বলেছি। সমাজ টা আমাদের সবার। একজনের জন্য পুরো সমাজ টা নষ্ট হবে সেটা হতে পারে না।

আবারো বলছি পুরো আলোচনা টা যাস্ট আলোচনা। পারসোনালি নেবেন না.........প্লীজ..
আপনার মতো চিন্তাধারার সবার জন্যই সময় নিয়ে লিখলাম।
ধন্যবাদ।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১০

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।ওকে পার্সোনালি নিলাম না।

* নিজের মেয়ে /ছোট বোন কে চড় মেরে ধমক দেওয়াকে কি আপনি আইন নিজের হাতে তুলে নেওয়া বলছেন??

*একটি ছেলে যুবক বয়সে প্রেমের জন্য মরিয়া থাকে,অথচ নিজের বোনের ক্ষেত্রে এমন রক্ষনশীলতা কেন??

*যে বাবা-মা প্রেম করে পালিয়ে বিয়ে করে,তারাও দেখা যায় সম্পর্কের ক্ষেত্রে নিজের মেয়ের ব্যাপারে কঠোর,কেন?

আপনার অবগতির জন্য বলছি,পার্কে নিজের মেয়ে অথবা বোনকে ঘনিষ্ঠ অবস্থায় দেখলে হয়ত জেনেটিক কারনে তাকে শাসন করব।আর নিজেকে শান্ত রাখার যথাযথ চেষ্টা করব। তবে,কখনই চাইব না আমার মেয়ে বোনকে পুলিশের হেনস্তা করার ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ুক।আর বিকৃত মস্তিস্কের কিছু লোক সেই ভিডিও দেখে আনন্দ নিক।

আপনার অবহতির জন্য আরো বলতে হচ্ছে, আমি বিয়ে করেছি এবং বাসর রাতের কেস সম্পর্কে আমি অবগত নই।যদি একটু বুঝিয়ে বলতেন খুশি হতাম।

ধন্যবাদ।

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২২

নীল আকাশ বলেছেন: * নিজের মেয়ে/ছোট বোন কে চড় মেরে ধমক দেওয়াকে কি আপনি আইন নিজের হাতে তুলে নেওয়া বলছেন? - এটাও তো এক ধরনের শাস্তি। প্রয়োজনীয় আইন থাকলে এটা আপনার করতে হতো না।

*একটি ছেলে যুবক বয়সে প্রেমের জন্য মরিয়া থাকে,অথচ নিজের বোনের ক্ষেত্রে এমন রক্ষনশীলতা কেন?? - এটা সাডিস্ট মানষিকতা। রক্ষনশীলতা সব ক্ষেত্রেই প্রযোজ্য।

*যে বাবা-মা প্রেম করে পালিয়ে বিয়ে করে,তারাও দেখা যায় সম্পর্কের ক্ষেত্রে নিজের মেয়ের ব্যাপারে কঠোর,কেন? - আপনি ভূল করতেই পারেন, তাই বলে কি সবাই আপনার মতো ভূল করবে এটা চান!

* তবে,কখনই চাইব না আমার মেয়ে বোনকে পুলিশের হেনস্তা করার ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ুক।আর বিকৃত মস্তিস্কের কিছু লোক সেই ভিডিও দেখে আনন্দ নিক। - প্রয়োজনীয় আইন থাকলে এটা কখনোই হতো না। সেটাই আমি বলতে চেয়েছি।

* আপনার অবহতির জন্য আরো বলতে হচ্ছে, আমি বিয়ে করেছি এবং বাসর রাতের কেস সম্পর্কে আমি অবগত নই।যদি একটু বুঝিয়ে বলতেন খুশি হতাম। - কেমন লাগবে যখন আপনি সারা জীবন ভদ্র ছেলে হিসেবে, চরিত্রবান ছেলে থেকে বিয়ের পর বাসর রাতে উপলব্ধি করলেন আপনার বৌ নিয়মিত লিটনের ফ্লাটে যাওয়া আসা করতো? রেগুলার। তার প্রাক্তন বয়ফ্রেন্ড অনেক গুলি সেই রকম হট ভিডিও আপনাকে বিয়ের উপহার হিসেবে ম্যাসান্জারে পাঠিয়েছে....... [আবারো বলছি পুরো আলোচনা টা যাস্ট আলোচনা। পারসোনালি নেবেন না.........প্লীজ..] আশা করি এবার বুঝতে পারছেন। এরকম ঘটনা এখন রেগুলার হচ্ছে......। আপনার হয়নি সেজন্য আপনি ভাগ্যবান।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ওকে পার্সোনালি নিলাম না,

আমি ভাগ্যবান কিনা জানি না,তবে বউ কোথায় যেত কি করত এগুলো চওন্তা করতে গেলে অথবা খুজতে গেলে বাকি জীবন গোয়েন্দাগিরি করে কাটাতে হবে।আমি এগুলা কখনও ভাবি না।কেউ যদি ভিডিও পাঠায়, তবে বাংলাদেশের আইন অনুযায়ি খুব সহজেই তালাক দিতে পারে।আবার নিজ স্ত্রী কে ক্ষমা করে ঘর সংসারও করতে পারে।

আমি কখনই চাই না বন্ধুদের সাথে ঘোরার অপরাধে আমার নাবালিক বোন /ভাই জেল খাটুক।

পৃথিবীতে হাজারটা মানুষের হাজারটা মত আছে।যেমন আপনি রক্ষণশীল সমাজ চান চাবুকের মাধ্যমে আমি চাই বুঝিয়ে।

মানুষের জৈবিক চাহিদা নিবৃত্তে পৃথিবীতে শখানেক দেশে হাজারটা আইন আছে,কিন্তু বন্ধ করতে পেরেছে কি কেউ??

আপনি আমাকে পৃথিবীতে একটা দেশ দেখান যেখানে আইনের ভয়ে মানুষ যৌনতা থেকে দূরে আছে।

আমি দূঃখের সাথে বলছি আপনার সাথে একমত হতে পারছি না।তবে আপনার ধ্যান ধারনা স্বাগত জানাই।

ধন্যবাদ মন্তব্য করার জন্য।

৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪১

অনল চৌধুরী বলেছেন: প্রেমের নামে আপনি সর্বোচ্চ কতটুকু বরদাশত করতে পারবেন?? -প্রকাশ্য স্থানে শুধু কথা বলা।
ইউরাপ-এ্যামেরকাতেও প্রকাশ্য স্থানে অশ্লীল কর্মকান্ডের জন্য শাস্তি দেয়া হয়।
কেউ এসব করতে চাইলে বাড়িতে বা হোটেলে যাক।
জানোয়ারের মতো প্রকাশ্যে কেনো?

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:৫৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: যাক প্রকাশ্য স্থানে কথা বলা টাও আমাদের জন্য কম পাওয়া নয়।আপনাকে ধন্যবাদ মন্তব্য করার জন্য।আমিও দিনের আলোতে প্রকাশ্যে যৌনাচার বিরোধী। আমার কমপ্লেন বোঝার চেষ্টা করুন।পুলিশ বগুড়ার একটা পার্কে রেইড দিয়ে প্রায় সত্তর জন কাপল কে আটকিয়ে রাস্তায় লাইন ধরে বসিয়ে রেখেছে।মানুষ ভিডিও করছে।তাদের জরিমানা করা হচ্ছে,তাদের বাবা মা কে ডাকা হচ্ছে! এটা কি আপনার কাছে বাড়াবাড়ি মনে হচ্ছে না?? এই সত্তর জোড়া কাপলই কি যৌন ক্রিয়া/অশ্লীল কর্মকান্ডে লিপ্ত ছিল?? পুলিশ কি পারত না ভিডিওটা বন্ধ করতে?? শুধু মুচলেকা নিয়ে প্রথম বার সাধারন ক্ষমা করলে কি খুব বড় ভূল হত?

সতের বছরের নাবালিক ছেলেকে পনের দিনের জেল দেওয়া কি ঠিক হয়েছে।

৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০০

সাদা মনের মানুষ বলেছেন: আমার মনে হয় আপনিই ঠিক। ঐ সত্তর জনের অনেকে হয়তো শুধু কথাই বলেছিল। এখানে অবশ্যই অপরাধের মাত্রা বিবেচনা করা উচিৎ ছিল।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ মন্তব্য করে সহমত পোষণ করার জন্য।

৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪১

অনল চৌধুরী বলেছেন: https://youtu.be/puY8Bb7BcvI
https://youtu.be/V43IxVq7Lfg-এই ভিডিওগুলি দেখলে বুঝবেন,দেশের ভবিষ্যৎ প্রজন্মের অবস্থা কতোটা ভয়াবহ।ওদের নিয়ন্ত্রণ করা দরকার।
সতের বছরের নাবালিক ছেলেকে পনের দিনের জেল দেওয়া কি ঠিক হয়েছে। ১৮ বছরের কম বয়সী কাউকে এভাবে দন্ড দেয়া দেশের প্রচলিত অাইন বিরোধী।
বয়স প্রমাণ করতে পালে দন্ডদাতাদেরই শাস্তি হবে।।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:১৪

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ভাই আপনার দেওয়া ভিডিওটা দেখলাম,একদল মেয়ের স্কুল পালানোর ভিডিও।আমি স্কুল লাইফে প্রচুর স্কুল পালিয়েছি।কিন্তু স্কুল পালানোর সাথে ভিডিওর কথা গুলোর মিল খুজে পেলাম না। আমি একটা ব্যাপার বুঝি স্কুল পালানোর জন্য স্টুডেন্ট দায়ী নয়।দায়ী এ দেশের শিক্ষা ব্যাবস্হা।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:২৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: Click This Link

১০| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪৫

অনল চৌধুরী বলেছেন: Click This Link

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৮

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ভাই দেখলাম।আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২৪

ডার্ক ম্যান বলেছেন: রাস্তাঘাটে ভালবাসার প্রকাশ অনুচিত

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: কেউই চায় না রাস্তা ঘাটে ভালোবাসা প্রকাশ করতে।বাট কিভাবে যে কি হয় সেটাও কেউ বলতে পারে না।

১২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৫৯

অনল চৌধুরী বলেছেন: আমি একটা ব্যাপার বুঝি স্কুল পালানোর জন্য স্টুডেন্ট দায়ী নয়।দায়ী এ দেশের শিক্ষা ব্যাবস্হা,এত আমিও একমত।কিন্ত নিরানন্দ শিক্ষাব্যবস্থা কি পালিয়ে প্রেমমের নামে অশ্লীল কর্মকান্ডের জন্য দায়ী??
[/sb https://youtu.be/4Em2cD_jBiE

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.