নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাকপ্রবাস

বাকপ্রবাস

০০

বাকপ্রবাস › বিস্তারিত পোস্টঃ

নিতান্তই একান্ত

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৮





নাহিদ, শুধু নাহিদ বলাটা ঠিক হবেনা, নাহিদ ম্যাডাম বলা যায়, কলিগ ছিলাম যদিও দুজন সেইম কোম্পানীতে ছিলামনা, দুই কোম্পানী যৌথ পথ চলার সুবাধে পাশাপাশি জব করা, খুব মেধাবী, যাদের সাথে কথা বার্তা একটু চিন্তা করে বলতে হয় বলার আগে, বলার পরও চিন্তা করতে হয় ঠিক বলেছিতো! আমার মতো আলা-ভোলা কেউ উনার পছন্দের লিষ্টে থাকার কথা না এবং নেইও, তবুও কেন জানি পছন্দ করতেন আমাকে, আমিও খুব শ্রদ্ধা করতাম এখনো করি, উনাকে আমি কখনো অশ্রদ্ধা করতে পারবনা সেটা কি জন্য জানিনা, কিছু কিছু অনুভুতি আছে নিজের কাছেই অষ্পষ্ট, নিজেই নিজের কাছে ক্লিয়ার না।



আমার এখন প্রবাস জীবন, নাহিদ (মেডাম) এর সাথে মাঝের মধ্যে মেইল অথবা মেসেঞ্জার এর কথাবার্তা হতো, একদিন একটা লিংক দিয়ে বললেন এখানে লিখতে পারেন, আপনি চেষ্টা করলে লিখালিখি সম্ভব, আমি একবার ঢুকে বের হয়ে আসলাম, কেননা আমি জানি আমার শুণ্যতা, অক্ষমতা, অপরাগতা। লিংকটা হারিয়ে গিয়েছিল আর যাওয়া আসা হয়নি, এখন মনে হচ্ছে সামু ব্লগ হতে পারে কিংবা এই মাপের অন্য কোন ব্লগ।



তারও বছর খানেক পর কলিগ কে বললাম, নিউজ পেপার পড়ার একটা লিংক দিন যেখানে সব পাব একসাথে, উনি দিলেন সোনার বাংলা ব্লগ এর লিংক, আউট ডোর এ শুরু হল পড়া, কলাম পড়ছিলাম কিছুদিন, তারপর খেয়াল করলাম একটা জানালা, ঢুকলাম ভিতরে, অন্য একটা জগৎ, ব্লগ বলে এটাকে বুঝলাম। কমেন্ট দিতে গিয়ে দেয়া যাচ্ছেনা, একাউন্ট করতে হয়।



একাউন্ট হল, আমি নিশ্চিত ছিলাম প্রথম পাতায় আসতে বেগ পেতে হবেনা, কারণ আমার আগের কিছিু কবিতা ছিল, যেগুলো আমার নিজের কাছে খুব প্রিয়, দিলাম সেগুলো, ৩/৪ দিনেই পেয়ে গেলাম ব্লগার তকমা। কমেন্ট দিচ্ছি ছন্দ মিলিয়ে, কমেন্টগুলোই কবিতা বা ছড়া হয়ে যাচ্ছে, সেগুলো দিচ্ছি ব্লগে আবার, এভাবেই শুরু ব্লগ যাত্রা।



সোনার বাংলা বন্ধ হল, আমরা খেই হারালাম, ভাসছি সবাই দিগভ্রান্ত হয়ে, ফেইসবুক হয়ে গেল ব্লগ, আগে কখনো ফেইসবুকে নিয়মিত ছিলামনা, এবার হলাম, ব্লগের সবাই চলে আসলো ফ্রেন্ড লিষ্ট এ। বিপত্তি ঘটল এখানে, দুজন ব্লগার খুব ক্রুদ্ধ, আমি কেন ডানপন্থি, আরো কিছু স্বজন আছেন বলেননা কিন্তু আমার নতুন পরিচয় পেয়ে হাজার মাইল দুরুত্বে চলেন ফেইসবুকে, সেই দুইজন এর একজন হলেন নাহিদ মেডাম।



আমাকে বুঝাতে চাইলেন আমি ভুল পথে আছি, আমি চাইলামনা বুঝতে, অবশেষে সেই দুজন আর নেই আমার ফ্রেন্ড লিষ্ট এ। আমি বলেছিলাম আমার অপারগতা। আমি পারবনা যেটা বিস্বাস করি সেটাকে অস্বীকার করতে। তবে যারা আমাকে বিদায় জানিয়েছেন তাদের আমি এখনো সেই আগের চোখেই দেখি, ফেইসবুকে আসার পরের চোখ দিয়ে নয়, কেননা আমি জানতাম তারা কেমন, তারা হয়তো জানতনা আমি কেমন, তাদের রিএ্যাক্ট টা আমার জানা ছিল এমনই হবে, আমার নতুন পরিচয় তারা পেল, তাদের পরিচয় আমার জানা ছিল, সত্য কথা বলতে কি বিন্দু পরিমাণ অশ্রদ্ধা ফিল করিনা, কেননা তারা ভন্ড নন, তারা যেটা ফিল করেন সেটাই করেন, তাদের কাছে যেটা সত্য সেটাই করেন, আমার কাছে যেটা সত্য মৌলবাদ



এই লিখার সুত্রপাত করলাম কিন্তু অন্য কারনে, অনেকে আমাকে ভালবেসে বলেন, বই কবে বের হবে? কয়টা বের হল এটাও প্রশ্ন করেন, কিন্তু আমি যানি ঠগ বাছতে গা উজাড় কাকে বলে, ব্লগে লিখা আর ছাপানো দুইটা ভিন্ন জিনিস, ছাপানোর মানটা একটু উপরে, সেটার শৈল্পিক মূল্যটা আরো একটু স্বতন্ত্র।



তবুও মাসিক বিক্রমপুরে নিয়মিত ছাপছে আমার ছড়া, প্রতি মাসে, আমার ঠিকানায় পোষ্ট ও করছে, ব্লগার কাম বন্ধু ইকু ইকবাল, দেখা হয়নায় দুষ্টুটার সাথে, ফেইসবুক ব্লগ থেকেই পরিচয়, ধন্যবাদ তাকে আর যারা আমার ছড়া যন্ত্রণা পড়ে হাসেন, কাসেন, ঝাড়েন, মারেন ধরেন সবাইকে



মাসিক বিক্রমপুরের এবারের ছড়াটা সবার পড়া আছে তবুও দিলাম, বাকপ্রবাস এখন মাসিক পত্রিকায় সেটাও কম কি!



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.