নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Come gladly in my heart\nRandomly going life like inexpert!\n\nDo you want to know my insight? \nIt is very nice and presents light.

সাইফুলসাইফসাই

আমি স্বাধীন বাংলা মা এর ছেলে। মা আমার বাংলায় কথা বলে। কিন্তু মা আমার আদৌ বর্ণমালা জানে না। তাই তো আমরা বাংলা ভাল ভাবে বলতে, লেখতে পারি না।

সাইফুলসাইফসাই › বিস্তারিত পোস্টঃ

সফল-বিফল

০৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৪৫

সফল-বিফল
সাইফুল ইসলাম সাঈফ

সেই ছোট কাল থেকে সফল হওয়ার স্বপ্ন! যে স্বপ্ন প্রায় প্রত্যেকের থাকে। বেশিভাগ মানুষ সফল হওয়ার জন্য ছুটে। কিন্তু চেষ্টা করা সত্ত্বেও কি সবাই সফল হয়? আসলে সফলতা কি? ধরুণ চূড়ায় ওঠতে পারা আর সফল হওয়া। চূড়ায় ওঠার জন্য সমবয়সী সবাই একই সময় চেষ্টা শুরু করলো। কিন্তু তারা কি একই সময়ে চূড়ায় ওঠতে সক্ষম হবে। না কখনো না পারবে না। কিন্তু প্রায় সকলের মৌলিক চাহিদা সমান থাকা সত্ত্বেও কম বেশি হয়ে যায়। তখন তৈরি হয় বিফল পথের। আমার মনে হয় কোনো মানুষই বিফল হতে চায় না! তবে বিফল হয়, হয়ে যায় না চাইলেও।

জীবনে আমরা প্রায় সবাই সফল বা বিফল হই। কেউ সফল হয়ে স্বচ্ছন্দে আনন্দে চলতে পারে আবার কেউ পারে না। কেউ চূড়ায় ওঠেও সুখি হতে পারে না আবার অনেকেই চূড়ায় না ওঠতে পেরেও খুশি ভাবে চলতে পারে। আমার চেয়ে তার বেশি তার চেয়ে উনার বেশি। উঁচু নিচু হয়ে যায় অপ্রত্যাশিত ভাবে। মৃত্যু না আসা পযর্ন্ত ছুটতে হয়। সফল হওয়ার জন্য না ছুটতে পারলে নেমে আসে গ্লানি! যারা সফল হয় তারা পায় সম্মানি।

উত্তরা, ঢাকা।
০৫.০১.২০২৪

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৫০

বিজন রয় বলেছেন: দুনিয়ায় কেহই সফল হয় না। কিছুটা সচ্ছল হয়। কারণ সফলতার কোনো শেষ নেই। আপনি ঠিক বলেছেন, মৃত্যু না পর্যন্ত ছুটতে হয়। কাজ করতে হয়, তবেই না কিছুটা সুখ বা স্বস্তি পাওয়া যায়।

আপনার গদ্য লেখা পদ্য লেখার চেয়ে ভালো হয়।
দুটোই লিখতে থাকুন।

আমি আপনার এখানে এসে এত বক বক করি আপনি রাগ করেন নাতো?

০৬ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৬

সাইফুলসাইফসাই বলেছেন: না! রাগ করি না! প্রেরণা পাই আরো...!

২| ০৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৯

নয়ন বড়ুয়া বলেছেন: শুভ সকাল...

৩| ০৭ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৪:৪৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: সফলতা সবসময়ই আপেক্ষিক মনে হয় আমার। ভালো থাকাটাই, মানসিক শান্তিতে বেঁচে থাকাটাই বরাবর, সফলতা বলে মনে হয়৷

৪| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৫

রাজীব নুর বলেছেন: জ্ঞান, সফলতা, অর্থ এসব আপনাকে কেউ দিবে না। এগুলো আপনাকে অর্জন করে নিতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.