নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.shahanur.blogspot.com www.facebook.com/Shahanur.Saikot

সৈকত বিআইএইচআর

আধুনিক দাসত্বের জীবন, চিন্তার স্বাধীনতাহীন বাক্সবন্দী বিবেক! মনুসত্ত্বহীন........মনে হয় সব ছেড়ে পালিয়ে যাই- আদিম থেকে আদিমে!পাহাড়, বন, নদী, ঝরনাধা্রা আর পাখির কলতান অথবা.....

সৈকত বিআইএইচআর › বিস্তারিত পোস্টঃ

সমকামীতার বৈধতাঃ ভারতীর সুপ্রীমকোর্ট প্রদান করতে পারলে, বাংলাদেশ সুপ্রীম কোর্ট পারবে না কেন?

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১২


প্রাপ্ত বয়স্ক দু’জন ছেলে মেয়ের স্বেচ্ছায়, সজ্ঞানে, জন সম্মুখের আড়ালে মিলিত হওয়ার অধিকারকে ভারতীয় সুপ্রীম কোর্ট কর্তৃক বৈধতা প্রদান কয়ায় বাংলাদেশের সমকামী সম্প্রদায় খুবই আনন্দিত। অচিরে বাংলাদেশের সমকামী সম্রদায়ও এমন একটি শুখবর পাবে বলে স্বপন দেখতে শুরু করেছে।

উক্ত রায়ের ফলে ভারতে সমকামিতা আর অপরাধ নয় এবং প্রাপ্তবয়স্ক পুরুষ বা নারীর মধ্যে সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্ক স্থাপন আর অপরাধ বলে গণ্য হবে না। এমনকি কারও যৌন পছন্দ আর বিচার বিভাগের বিবেচনাযোগ্য হবে না।

উক্ত রায় সমকামী অধিকারের ক্ষেত্রে শুধুমাত্র ভারত বাসীর জন্যই নয়, সমগ্র ভারতীয় উপমহাদেশের জন্য একটি মাইল ফলক রায় হয়ে থাওকবে হয়ে থাকবে। যদিও উক্ত রায়ের ফলে শুধুমাত্র ভারতীয় সমকামী সম্প্রদায় আইনগতভাবে সমকামিতার বৈধতা পেয়েছে, তাঁর পরও বাংলাদেশী সমকামী সম্প্রদায় ভিবিষয়ত কর্মপন্থা নির্ধারনে তা থেকে শিক্ষা গ্রহণ করতে পারবে ।

যদিও বাংলাদেশের বিচার ব্যবস্থা স্বাধীন তারপরও বাংলাদেশের আদালতগুলো বিচার পরিচালনাকালীন অধিকাংশ সময় ভারতীয় আদালতের বিভিন্ন সিদ্ধান্ত বিশেষভাবে আমলে গ্রহণ করে। ফলে ভারতীয় অ্দালতের এ রায় অবশ্যই বাংলাদেশী সমকামী আন্দোলনে বিশেষ গুরুত্ত্ব রাখবে।

এখন আর বলার উপায় নেই যে সমকামীতা শধুমাত্র পশ্চিমা ধ্যান ধারণার অংশ। অইনত বৈধতা প্রপ্তির মাধ্যমে সমকামীতা এখন ভারতীয় উপমহাদেশের ধানধারনার অংশে পরিনত হয়েছে।

এই রায়ের আলোকে বাংলাদেশী সমকামী সম্প্রদায় অচিরেই বাংলাদেশ দন্ডবিধির ৩৭৭ ধারা বাতিলের জন্য উচ্চ আদালতের দারস্থ হবে বলে আশা করছি এবং বাংলাদেশের সমকামী সম্প্রদায়ও আদালত থেকে এমন একটি রায় পাবে তা এখন সময়ের ব্যপার।

ভারতীর সুপ্রীমকোর্ট প্রদান করতে পারলে, বাংলাদেশ সুপ্রীম কোর্ট পারবে না কেন?

মন্তব্য ২৮ টি রেটিং +০/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৮

বাকপ্রবাস বলেছেন: ভারতের কেউ কেউ গু খাইলে আমাদেরও খেতে হবে তা নয়, ভাল কিছুর অনুসরণ করা যায়, বিতর্কিত, কুতসিত বিষয় নিয়ে যত ঘাটানো হবে তত দুর্গন্ধ ছড়াবে।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৬

সৈকত বিআইএইচআর বলেছেন: খারাপ কেন ভাবছেন

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২১

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের লোকজন খুব বেশি ধর্মপ্রান।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

সৈকত বিআইএইচআর বলেছেন: অন্ধ বিশ্বাস!

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২২

চিটাগং এক্সপ্রেস বলেছেন: সমকামিতা বিকৃত মানসিকতা ছাড়া আর কিছুই না। ইসলাম বা অন্য কোন ধর্ম এটা সাপোর্ট করে না বলেই জানি।
একেক দেশের একেক রীতি । ভারত অনুমতি দিয়েছে বলে আমাদের দিতে হবে কেন। ভাল জিনিস হলে অবশ্যই সাপোর্ট করতাম।
বাংলাদেশে সমকামিতা কখনোই অনুমোদন পাবে না।

আপনি কি সমকামিতার পক্ষে? আপনি নিজে কি সমকামী ?

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৮

সৈকত বিআইএইচআর বলেছেন: কোন বিশেষ সম্প্রদায়ের পক্ষে কথা বললে সেই সম্প্রদায়ের হওয়া কতটা জরুরী?

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যাবতীয় প্রশংসা আল্লাহর। দরুদ ও সালাম আল্লাহর রাসূল (সা) এর উপর। পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

সমকামিতার কারণে হযরত লুতের উম্মতদের ধ্বংস করার বর্ণনা আল্লাহ তায়ালা এভাবেই কোরআনে এনেছেন। ব্যভিচারের কারণে আল্লাহ তায়ালা কোনো জনপদকে ধ্বংস করে দিয়েছেন এমন ঘটনা কোরআনের কোথাও উল্লেখ নেই। এতে স্পষ্ট হয় ব্যভিচারের চেয়েও সমকামিতা আল্লাহর নিকট সবচেয়ে বড় অপরাধ।
• "স্মরণ কর লূতের কথা, তিনি তাঁর কওমকে বলেছিলেন, তোমরা কেন অশ্লীল কাজ করছ? অথচ এর পরিণতির কথা তোমরা অবগত আছ! তোমরা কি কামতৃপ্তির জন্য নারীদেরকে ছেড়ে পুরুষে উপগত হবে? তোমরা তো এক বর্বর সম্প্রদায়। উত্তরে তাঁর কওম শুধু এ কথাটিই বললো, লূত পরিবারকে তোমাদের জনপদ থেকে বের করে দাও। এরা তো এমন লোক যারা শুধু পাকপবিত্র সাজতে চায়। অতঃপর তাঁকে ও তাঁর পরিবারবর্গকে উদ্ধার করলাম তাঁর স্ত্রী ছাড়া। কেননা, তার জন্যে ধ্বংসপ্রাপ্তদের ভাগ্যই নির্ধারিত করেছিলাম।" (কুরআন 27:54-57)

হাদিসে সমকামিতাকে জ্বেনার সমতুল্য বলে আখ্যায়িত করে কঠিন শাস্তির কথা বর্ণিত হয়েছ। হযরত আবু মুসা আশআরী রা. থেকে বর্ণিত। রাসুল সা. বলেছেন, যে পুরুষ পুরুষের সাথে নোংরা কাজে লিপ্ত হয়, উভয়ে ব্যভিচারকারী হিসেবে সাব্যস্ত হবে। তেমনি যে নারী আরেক নারীর সঙ্গে কুকর্মে লিপ্ত হয় উভয়ে ব্যভিচারকারী হিসেবে সাব্যস্ত হবে। (শুয়াবুল ঈমান)

যদি মুসলমান ঘরে জন্ম হয়ে থাকো তবে ভয় কর আল্লাহকে, আর তার নির্দেশ অমান্যকারী আল্লাহর সাথে জেহাদ ঘোষণাকারী বলে গন্য।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৯

সৈকত বিআইএইচআর বলেছেন: লুত সম্রদায় কি সমকামীতার জন্য ধ্বংস হয়েছিল নাকি ধর্ষনের জন্য

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

রাকু হাসান বলেছেন:



সবাই তো খুশি হবে না । তবে যারা ব্যক্তিজীবন বা অনলাইন মাধ্যমে এসবের প্রচারণা চালাই তাড়া খুব খুশি হবে । ভারতের আদালতের এ স্বীকৃতিতে তাদের ইদ বলা যায় । আচ্ছা ভারতে গরু জবাই নিষিদ্ধ হলে বাংলাদেশে কেন নয় ? তবে তা স্বীকার করতে হবে ভারত এ সিদ্ধান্তের মাধ্যমে পশ্চিমা সংস্কৃতিতে প্রবেশের রাষ্ট্রীয় স্বীকৃতি দিল ।
@চিটাগং এক্সপ্রেসঃ উনার ব্যক্তিগত ব্লগ ওয়েব সাইট,এবং পেছনের কিছু পোস্ট দেখলেই হয়তো পরিষ্কার হয়ে যাবেন । তিনি সেসব সাইট নিজের ব্লগে দিয়ে দিয়েছেন ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৪

সৈকত বিআইএইচআর বলেছেন: সবার ওরিয়েন্টেশনকে শ্রদ্ধা করতে হবে.।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

চিটাগং এক্সপ্রেস বলেছেন: যখন আমি কোন সম্প্রদায়ের জন্য কথা বলছি কাজ করছি, তখন আমি সেই সম্প্রদায়ের একজন। নিজেকে ঐ সম্প্রদায়ের একজন ভাবতে না পারলে তাদের জন্য কি কাজ করা সম্ভব

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫০

সৈকত বিআইএইচআর বলেছেন: আপনে কি কখনো নারী অধিকারের জন্য কথা বলেছেন? মনে হয় না, নারী অধিকার নিয়ে কাজ করতে বা কথা বলতে কি নারী হতে হবে?

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৪

চিটাগং এক্সপ্রেস বলেছেন: আপনি সম্ভবত তাদেরই একজন।
নারী অধিকার আর সামকামিতা কি এক? এটা আমাকে বুঝিয়ে বলুন

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০০

সৈকত বিআইএইচআর বলেছেন: আপনার ধারণা ত তাই ছিল

৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১১

নূর আলম হিরণ বলেছেন: পৃথিবীতে সমকামীর সংখ্যা খুবই অল্প অনুপাত হারে। চাইলেই কেউ সমকামী হতে পারে না, সমকামীর ফলে জনসংখ্যা হ্রাস পাওয়ার সম্ভবনা নেই!

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৫

সৈকত বিআইএইচআর বলেছেন: সহমত!

৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার মন্তব্যে স্পষ্ট উল্লেখ আছে যে, লূত সম্প্রদায় ব্যভিচার নয় সমকামিতার জন্য ধ্বংশ হয়েছিলো ।
ব্যভিচারের কারণে আল্লাহ তায়ালা কোনো জনপদকে ধ্বংস করে দিয়েছেন এমন ঘটনা কোরআনের কোথাও উল্লেখ নেই।
তবে সমকামিতার কারণে হযরত লুতের উম্মতদের ধ্বংস করার বর্ণনা আল্লাহ তায়ালা কোরআনে এনেছেন।

হযরত ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত। রাসুল সা. ইরশাদ করেছেন, লুত আ. এর কওমের মত কুকর্মে লিপ্ত উভয়কে হত্যা করে ফেল। (মুসনাদে আহমাদ, সুনানে ইবনে মাজাহ,সুনানে আবু দাউদ)
“ইবনে আব্বাস বলেন, রাসুল (স) বলেছেন, তোমরা যদি কাউকে পাও যে লুতের সম্প্রদায় যা করত তা করছে, তবে হত্যা কর যে করছে তাঁকে আর যাকে করা হচ্ছে তাকেও।” (আবু দাউদ ৩৮:৪৪৪৭)

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

সৈকত বিআইএইচআর বলেছেন: লুত সম্প্রদায়কে সমকামীতার জন্য ধ্বংস করেছে বলে কোরানে উল্লেখ নেই, বরং পুরুষ ধর্ষণের অভিযোগে ধ্বংষ করেছে বলেই কোরানে উল্লেখ আছে।

১০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

উদাসী স্বপ্ন বলেছেন: এটা সময়ের দাবী। যদিও বাংলাদেশের এলজিবিটি কম্যুনিটি এতটা শক্তিশালী না এবং সরকারের কিছু ভুল পদক্ষেপের কারনে জঙ্গি ধর্মের প্রভাব বেড়েছে সেহেতু আপাত দৃস্টিতে এটা অসম্ভব মনে হচ্ছে। তবে এই জঙ্গি ধর্মকে আয়ত্তে আনতে পারলে একদিন এটাও সম্ভব হবে।
তবে সে সুদিন আপাত দৃস্টিতে একটু বেশী দূরে। আর ভারতকে অভিনন্দন যে মিথ্যা কুসংস্কারের প্রথা ভেঙ্গে একটা সাহসী সিদ্ধান্ত নিতে যাচ্ছে

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

সৈকত বিআইএইচআর বলেছেন: অপেক্ষায় আছি

১১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

সৈয়দ ইসলাম বলেছেন: আপনি ভারতীয়দের সাথে পাল্লা দিয়ে পোস্ট করলেন, একই সাথে নূরু ভাইয়ের বিরুদ্ধে গিয়ে কুরআন দ্বারা প্রমানের ব্যর্থ চেষ্টাও করলেন। আবার ৫ নং মন্তব্যের ভালভাবে যুক্তিসংগত কোন প্রতিউত্তর করতে পারেননি। এখন আপনার সাথে কথা বলা আজাইরা বাকওয়াস করা।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৩২

সৈকত বিআইএইচআর বলেছেন: আপনাকে কে কথা বলতে বলেছে?

১২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যান না রাস্তায় যান দাবী নিয়ে। দেখি পুলিশের মাইর খাইতে কেমন লাগে...

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৩৩

সৈকত বিআইএইচআর বলেছেন: রাস্তায় কেন আদলত থাকতে.।।

১৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২১

নতুন নকিব বলেছেন:




অাপনার সাথে এই বিষয়ে অাপনার পূর্বেকার এই বিষয়ক একাধিক পোস্টে অনেকবার কথা বলেছি। ইসলাম ধর্মমতে কুরঅান হাদিসের ভাষ্যানুসারে সমকামিতা স্পষ্টভাবে হারাম এবং কবিরা গোনাহ (মহাপাপ)। দয়া করে জঘন্য ও অাল্লাহ বিরোধী এই পাপাচারের পাবলিসিটি থেকে অাল্লাহর ওয়াস্তে বিরত থাকুন।

অাপনার জন্য শুভকামনা অন্তহীন।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৩৪

সৈকত বিআইএইচআর বলেছেন: আপনেও আপনার মত করে প্রচারণা চালান!

১৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৪

বোববুরগের বলেছেন: Its a pointless archaic colonial law that is virtually impossible to enforce. I'm glad Indian Supreme Court abolished section 377.

If someone is homosexual that's their life, we need to learn to respect that and let them live their life. It's not like making homosexuality legal will force everyone else to become homosexual. As for the religious defense against homosexuality, Bangladesh is a secular people's republic and not an islamic republic. We can't discriminate against a group of people because they don't have the same religious believes as the rest of us or because they're different in some other way.

Dr. Martin Luther King Jr said that in injustice anywhere is an injustice everywhere. If we want to make Bangladesh a fair and just country with equal rights for all, we must learn to empathize with those who are different from us and fight for their rights, weather we agree with them or not.

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪২

সৈকত বিআইএইচআর বলেছেন: সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.