নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Dr. Fahim Ahasan Al Rashid, MBBS

আমি সাজিদ

Dr Fahim Ahasan Al Rashid blog

আমি সাজিদ › বিস্তারিত পোস্টঃ

কোভিড নিয়ে কিছু অম্লবচন ও বাংলাদেশের অবস্থান -

০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৪:৫০


চৌদ্দটি দেশ করোনা-কালীন সময়ে টানা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে, যাদের মধ্যে বাংলাদেশ অন্যতম। পড়াশুনার বাইরে থাকতে থাকতে ছেলেমেয়েরা যেমন বিপথে যাচ্ছে, বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকদেরও অবস্থা ভালো নয়, বেতন নেই, কারো কাছে চাওয়ার উপায়ও নেই। এছাড়া ছোট চাকুরীজীবী বা ব্যবসায়ী বা শ্রমিক শ্রেণীর মানুষের কষ্টের কথা তো বলে শেষ করা যাবে না।

ভ্যাক্সিন নিয়ে কাণ্ডকারখানা সবাই কমবেশি জানেন, সেগুলো নিয়ে আলোকপাত করবো না৷ মাত্র ৩/৪% লোককে ভ্যাক্সিন দেওয়ার পর এই ভ্যাক্সিন সংকটে ভোগা দেশটি ভাইরাসকে সবদিক দিয়েই মোকাবিলায় ব্যর্থ ( এখনও বারো লাখের বেশী মানুষ কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ পায় নি)। এছাড়া, এদিকে লক-ডাউনের নামে মানুষ নাজেহাল হতে হতে শেষে মানুষ সামাজিক দূরত্ব মানাকে খুবই হালকা-ভাবে নিয়ে ফেলেছে। মনে হয়, এখনও করোনার প্রভাব আমাদের উপরের মহল বুঝতে পারছে না, বাংলাদেশের মতো দেশের জন্য করোনা শুধু একটি মহামারীই নয়, সমাজ ব্যবস্থার নানা জায়গার ভিত্তি দুর্বল করার একটি কাড়নও বটে। এছাড়া, করোনার পরের অবস্থা থেকে উত্তরণের জন্য বিজ্ঞানসম্মত কোন পরিকল্পনাও নীতিগতভাবে নেই। আমি অন্তত কারও কাছ থেকে জানতে পারিনি, খবর পত্রিকায় পড়িনি।

মাননীয় প্রধানমন্ত্রী তার আশেপাশের অযোগ্য লোকদের সরিয়ে দিলে দেশের চেহারাটা পুরোপুরি বুঝতে পারতেন। মাননীয় প্রধানমন্ত্রীর আশেপাশের যারা বলেছে, উন্নত বিশ্বের চেয়েও আমরা করোনা নিয়ন্ত্রণে সফল, সবাই আমাদের সাফল্যে অবাক বা এই করোনার সময়ই ইন্টারনেট ও টিভির মাধ্যমে শিক্ষাদানে বাংলাদেশ বিশ্বে সাফল্য পেয়েছে, তারাই মাননীয় প্রধানমন্ত্রীর বিশ্বাসের সুযোগ নিয়ে জাতিকে বারবার মিসলিড করেছে, নানা অবৈজ্ঞানিক সিদ্ধান্ত নিয়েছে, টেকনিক্যাল কমিটির প্রস্তাবনাকে বাদ দিয়েছে, ট্রায়াল এন্ড এরর গেম খেলেছে।

এখন সাধারণ জনগণ ভাবে, সরকারের মধ্যে স্পষ্টত দুটো অংশ। তোফায়েল আহমেদের সেদিনের বক্তব্য মূলত তার ছোট একটা আনুষ্ঠানিক প্রকাশ। সামনের দিনগুলোতে এটা প্রকট হতে পারে। করোনা মোকাবিলায় সরকারের কেন্দ্রবিন্দুতে থাকা প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন দলের ক্রিম লিডারদের চেষ্টার কোন ত্রুটি ছিল না কিন্তু প্রশাসনিক দিকটা যাদের দিকে সামলানো হচ্ছে তারা ঠিকমতো সামলাতে পারে নাই।

বাংলাদেশের ৫% এর মানুষ ভ্যাক্সিন পেয়েছে। ছয় মাসের মধ্যে আকাঙ্ক্ষিত ভ্যাক্সিন ডোজ পাওয়ার সম্ভাবনা নেই৷ কোভিড এখন আর শহরকেন্দ্রিক নেই, গ্রামেও ছড়িয়ে গেছে। এই ট্রেসিং আর কোনদিনই সম্ভব না, কোনভাবেই সম্ভব না। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় দেড় বছর বন্ধ থাকাতে তাতে পড়ুয়া ছেলে মেয়েদের পড়াশুনা ও মানসিক স্বাস্থ্য নিয়ে কোন জাতীয় পর্যায়ে কাজ হয়নি, হওয়া উচিত ছিল। সাথে কোভিডের পরের চ্যালেঞ্জ আছেই।

একমাত্র স্রষ্টা ছাড়া বাংলাদেশকে কেউ এই বিপদ থেকে উদ্ধার করতে পারবে না।

মন্তব্য ২০ টি রেটিং +৯/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৫:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার শেষ লাইনটা প্রণিধানযোগ্য। এই অসিলায় কিছু নাস্তিক হয়তো স্রষ্টায় বিশ্বাস করবে। :)

শোনা যায় আগেও অনেক নাস্তিক বাংলাদেশে এসে আস্তিক হয়েছে। কারণ তারা বুঝতে পেড়েছে যে স্রষ্টা না থাকলে বাংলাদেশের মত অরাজকতা পূর্ণ দেশের চলার কথা না।

নিজেদের টিকা তৈরি করতে হবে। কারণ এই ভ্যাক্সিন প্রতি বছর নিতে হবে। দান খয়রাত করে কয় বছর চালাবেন। চেষ্টা করলে এই দেশে টিকা তৈরি করা সম্ভব। সেটা অন্যের জ্ঞান ধার করে হোক আর নিজেদের বিদ্যা-বুদ্ধি দিয়ে হোক।

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

আমি সাজিদ বলেছেন: রাশিয়া বা চায়না থেকে ফর্মুলা কিনে নিজেরা বানালে সমস্যার কিছু সমাধান হবে। বঙ্গভ্যাক্স নিয়ে আমি বাজে কথা বলেছিলাম। এখন মনে প্রাণে চাই বঙ্গভ্যাক্স সংক্রান্ত কোন সুখবর আসুক।

২| ০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৫:৫৯

শায়মা বলেছেন: সবাই টিকা না পেলে তো স্কুল কলেজ খুলতে ১০০ বছর লেগে যাবে। তখন তো আবার আরেক মহামারী এসে যাবে।:(

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

আমি সাজিদ বলেছেন: সাচু ভাইয়ের কথাটাই ঠিক। রাশিয়া বা চায়না থেকে ফর্মুলা কিনে নিজেরা না বানানো পরযন্ত আমাদের সমস্যা বাড়বে বৈকি কমবে না।

আমার ছোট দুইজন ভাই বোন আছে কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া৷ আমি বুঝতেসি কি যাচ্ছে তাদের উপর। এভাবে চলতে পারে না। অনেক ভ্যাক্সিন দরকার, কম সময়ে।

৩| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

জুন বলেছেন: ভ্যাক্সিন না দিতে পারলে এই মহামারী প্রতিরোধ করা যাবে না। থাইল্যান্ডের অবস্থা ভয়াবহ। ভেবেছিল সংক্রমণ কম আছে এর মধ্যে নিজেরাই ভ্যাক্সিন বানাবে। কিন্ত তার আগেই করোনার দ্বিতীয় ঢেউয়ে অবস্থা কাহিল। আগে থেকে কোন দেশের সাথে এই ব্যাপারে সরকারি তরফ থেকে যোগাযোগ তো করেই নাই প্রাইভেট হসপিটালগুলো অনেক অনুরোধ করার পরও তাদের ভ্যাক্সিন আমদানির পার্মিশন দেয় নি। এখন প্রাইভেট হসপিটালগুলো কোন কোভিড রোগীর চিকিৎসা করছে না। তাদের যুক্তি তাদের ডাক্তার নার্সরাতো অরক্ষিত। এদিকে সরকারি হসপিটালে পর্যাপ্ত সিট নাই, অক্সিজেন নাই, আইসিউ নাই। পরশু দিন কোভিডে আক্রান্ত মেয়ের জন্য সিট পায়নি, বাসায় মারা যায় আর এটা দেখে বাবা তার এপার্টমেন্টের বারান্দা থেকে ঝাপ দিয়ে সুইসাইড করে। প্রতিদিন এই করোনার জন্য চাকরিহারা দু একজন মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। এই মহামারী মানুষকে অনেকভাবেই শিক্ষা দিয়ে যাচ্ছে আমি সাজিদ। এর মধ্যে একটা প্রধান হলো এই জেনারেশনের মানুষদের সঞ্চয়ের মানসিকতা না থাকা।

০৫ ই জুলাই, ২০২১ দুপুর ২:৫৫

আমি সাজিদ বলেছেন: থাইল্যান্ডের ডাক্তারগুলো দেখি শয়তানের শয়তান, বদমাসের বদমাস :-B
ব্যাটা তুই চিকিৎসা দিবি না তো কি হয়েছে, আজকাল সবাই গুগল দেখে দেখে চিকিৎসার উপরে প্রায় সবই জানে =p~ ধিক্কার এমন ডাক্তার নামের কসাইদের।

আপি আমি থাইল্যান্ড নিয়ে চিন্তিত না। বাংলাদেশ নিয়ে চিন্তিত। কি হতে পারে আপনার মনে হয়?

৪| ০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৯:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এদেশে শিক্ষা খাতে বরাদ্দ থাকে যৎসামান্য, গবেষনা খাতে তিল পরিমান।
অন্তত ভেক্সিন গবেষনার জন্য পর্যাপ্ত বরাদ্দ দেয়া উচিত।

০৫ ই জুলাই, ২০২১ রাত ১২:০৪

আমি সাজিদ বলেছেন: একনেকের নতুন প্রকল্পগুলো দেখুন, সময়ের সাথে চাহিদায় যায় কিনা?

৫| ০৫ ই জুলাই, ২০২১ সকাল ৭:২৫

সাসুম বলেছেন: আমাদের বাংগালিদের সমস্যা হচ্ছে আমরা আসল জিনিষ বুঝতে পারিনা। সেটা সরকার হোক আর গান্ডু বাংগালি জনগন হোক।

দুনিয়ার সব উন্নত দেশ বুঝে গেছে শিক্ষা ছাড়া উপায় নাই। শিক্ষা বাদে কোন জাতি উন্নত করতে পারেনা। সু শিক্ষা জাতির মেরুদণ্ড।

এখন দেশের শাসকদের কথা ধরেন- তাদের কাছে এসবের মূল্য নেই। তাদের কাছে দাম আছে- ভোটের যদিও ভোট বলে কিছু নেই। তাদের কাছে দামী হল ধান্দা করা, হাজার কোটি টাকা। তাদের কাছে আই ওয়াশ জরুরি।

দুনিয়ার সব দেশ বুঝে গেছে- টিকা ছাড়া উপায় নাই। আমাদের দেশ এখনো লকডাউন খেলা খেলে।

দুনিয়ার সব দেশ টিকার জন্য হন্য হয়ে পাগল হয়ে যাচ্চে- কোটি কোটি ডলার নিয়ে বসে আছে টিকার জন্য পাচ্ছেনা আমাদের সরকার বাহাদুর রা টিকা নিয়ে তামাশা খেলে।

আমাদের দরকার আসল জিনিষ খুঁজে বের করা কোন্টার দিকে মনোনিবেশ করব। যেমন- শিক্ষা ।
যেমন আপনার পুরা পোস্ট লিখলেন সরকারের এটা ওটার কথা। লাস্ট লাইনে এসে নিজেদের অসহায়ত্ব এর কথা লিখে জানালেন এক্মাত্র গায়েবি কোন সাহায্য ছাড়া মনে হয় না দেশের কেউ আমাদের জন্য কিছু করতে পারবে।

এখন দুনিয়ার সবার কাজ হওয়া উচিত আপনার পোস্ট থেকে আসল মীনিং টা পিক করা। সেটা হল- সরকার কে প্রেসার করা শিক্ষা নিয়ে কাজ করার জন্য, টিকার ব্যবস্থা করার জন্য। মোদ্দা কথা সরকারের ব্যার্থতা এই পোস্টের মূল মীনিং।

কিন্তু আমাদের সরকারের মত- অনেকেই আপনার পোস্টে মীনিং খুজবে উলটা। যেমন- কোন কোন মহাজ্ঞানী আপনার পোস্টে খুজবে আস্তিক নাস্তিক। কোন কোন মহাজ্ঞানী আপনার পোস্টে খুজবে আল্লাহ খোদা।

কিন্তু আসল মীনিং খুজতে যাবেনা। কারন- ব্রেণ জিনিষ টা খুব দামী। এটাকে ইউজ করার মানেই হয় না।
সো যেমন আমাদের ব্রেণলেস জনগন তেমন আমাদের অযোগ্য শাসক।

০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৬

আমি সাজিদ বলেছেন: সমাধান দরকার, আর কতোদিন। কোভিডের পাশাপাশি অন্য সমস্যাগুলোও প্রকট হচ্ছে।

৬| ০৫ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৫২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: শুধুমাত্র দরবেশ বাবার ব্যবসায়ীক স্বার্থ রক্ষা করতে গিয়ে আজ দেশের এই দুরঅবস্থা!

০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৭

আমি সাজিদ বলেছেন: ভুল পদক্ষেপ ছিল তাই না? পাপন সাহেব আর মিডিয়া কথা বলছেন না অনেকদিন হলো।

৭| ০৫ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৫৭

মরুভূমির জলদস্যু বলেছেন: সত্যি বলতে আমরা আছি দুনিয়ার সবচেয়ে অসহায় অবস্থায়।
আমাদের ইনকাম নেমেছে অর্ধেকেরও নিচে। খরচ বেড়েছে অনেক।
বাচ্চাদের স্কুল বন্ধ আছে, বেতন ঠিকই দিতে হচ্ছে।
সরকারী ইউটিলিটি বিলগুলি আগের নিয়মেই দিয়ে যেতে হচ্ছে।
করোনার টিকা পাওয়ার চান্স কবে পাবো তার নেই ঠিক।
আমাদের বাচ্চারা আদোও টিকা পাবে কিনা তার কোনো নিশ্চয়তা নেই।
আমরা বসে আছি আল্লাহ ভরসা বলে।

০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১০

আমি সাজিদ বলেছেন: আল্লাহ ভরসা ছাড়া আর কোন সমাধান নাই। জটিল প্যাঁচ। মাননীয় অর্থমন্ত্রী বলেন উনি গরীবের লিস্ট চান। উনার মতে দেশে কেউই গরীব হয় নি এমনকি কারও ইনকামও কমে নাই।


বাচ্চাদের নিয়ে নিরাপদে থাকুন। আপনার সেকটরে সমস্যা নেই ( যতদূর মনে হয় আপনি আইটি সেক্টরের লোক)

৮| ০৫ ই জুলাই, ২০২১ দুপুর ১:৩৩

অপু তানভীর বলেছেন: লকডাউনে এখনও পর্যন্ত আমি কিংবা আমার পরিবার ক্ষতিগ্রস্থ হই নি ! তবে আমার ব্যাপারে সেটা কতদিন চলতে থাকবে সেটা নিশ্চিত করে বলতে পারছি না । আমার পরিচিত বেশ কয়েকজনের চাকরি চলে গেছে । কয়েকজনের বেতন এতোই কমে গেছে যে সংসার নিয়ে বেশ বিপদে পড়েছে ।

প্রাথমিক শিক্ষক আর বেসরকারি শিক্ষকদের যে কী করুন অবস্থা সেটা আর ভাষার প্রকাশ করার মত নেই । এমন কী ঢাকার স্বনামধন্য ইংলিশ মিডিয়াম স্কুল শিক্ষকদের অবস্থাও বেশ করুন !

সরকারি চাকুরে আর কিছু ব্যবসায়ী বাদ দিয়ে সবার অবস্থা খারাপ । এইভাবে চলতে থাকে অবস্থা আরও খারাপ হবে !

০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৮

আমি সাজিদ বলেছেন: এখনও ভালো ও নিরাপদে আছেন এজন্য স্রষ্টাকে ধন্যবাদ দিন।
২৫ কোটির উপরে ভ্যাক্সিন দরকার। যতদ্রুত আনা যায় ততোই ভালো কারন নানান ভ্যারিয়েন্টের ভাইরাস ঘুরে বেড়াচ্ছে। আজকে ডিজি বললেন, হাসপাতালে আসা রোগীরা অর্ধেকই গ্রামের।

তাহলে যাদের দ্বায়িত্ব দেওয়া হয়েছিল তারা তা পালন করতে পারে নাই দেখে আজকে এই অবস্থা।

মজার আরেকটা ঘটনা মাননীয় শিক্ষামন্ত্রী হঠাৎ করে বললেন এক্সাম না হলে এসাইনমেন্টের ভিত্তিতে এসএসসি আর এইচএসসির রেজাল্ট দিবেন, অনলাইন ক্লাসে ৩০% সিলেবাসও শেষ হয়নি, অনেক স্কুল কলেজ এসাইনমেন্ট ভিত্তিক জাজমেন্টের সিস্টেমের সাথেই পরিচিত নয়। কি একটা অবস্থা।

৯| ০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন: লেখক বলেছেন: আপনার সেকটরে সমস্যা নেই ( যতদূর মনে হয় আপনি আইটি সেক্টরের লোক)

না ভাই, আমি আইটি সেক্টরের লোক না। আসলে আমি কোনো সেক্টরের লোকই না। কর্মমুক্ত মানুষ
একসময় সামান্য ব্যবসা ছিলো গুলশান-১ ডিসিসি মার্কেটে। সেটি আগুনে পুড়ে যাওয়ার পরে আর নতুন করে কিছু শুরু করতে পারি নাই। বাড্ডায় বাবার একটি সেমিপাকা বাড়ি আছে, সেটির ভাড়াই একমাত্র আয়ের পথ।

১০| ০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

মনিরা সুলতানা বলেছেন: অম্লবচনের দাম নেই :(
সবদিকে ই হতাশা।

১১| ০৬ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪০

*কালজয়ী* বলেছেন: ভ্যাক্সিন কূটনীতিতে সরকার সফলতা পায়নি......

১২| ০৬ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৭

ফুয়াদের বাপ বলেছেন: জনবহুল দরিদ্র দেশের মানুষগুলো প্রতিনিয়ত ক্ষুধার সাথে আর করোনার সাথে যুদ্ধ করে বেঁচে আছে।

করোনা থেকে বেঁচে থাকতে যদি ঘরে থাকে তবে ক্ষুধায় মরবে।

সরকার বাবু হয়তো তৈলবাজদের তেলে ভাসছে। সমস্যার সমাধান দূর্নীতির চাদরে ঢেকে যায় বারংবার।

বিশাল জনগুষ্ঠির শিক্ষার আলো না থাকায় করোনা থেকে বেঁচে থাকার আবেদনগুলো তাদের বুঝে আসছেনা।

সামাজিক দূরত্ব কি তাই বুঝে না তাকে মাস্ক পরতে বললে একগাল হাসি দিয়ে বলে, "গরীবের করোনা হয়না"।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.