নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Dr. Fahim Ahasan Al Rashid, MBBS

আমি সাজিদ

Dr Fahim Ahasan Al Rashid blog

আমি সাজিদ › বিস্তারিত পোস্টঃ

রঙ্গিন লিচুর দোষী বীজ ও বাচ্চাদের choking, যা জানতে হবে

১১ ই জুন, ২০২৩ দুপুর ১:১৩


গ্রীষ্মের আম, কাঁঠাল, জাম, তাল, তরমুজের পাশাপাশি লিচুও আমাদের দেশে বেশ জনপ্রিয় একটি ফল। মে থেকে জুন এই সময়ে বাহারি লিচুর রঙে ও স্বাদে ভরে যায় আমাদের দেশীয় হাটবাজারগুলো। এই ফলটিতে আছে ভিটামিন সি, পটাশিয়াম, কপার, এন্টি-অক্সিডেন্ট, ফাইবার। লোভনীয় এই ফলটিকে নিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা বিখ্যাত শিশুতোষ কবিতাও আছে -

বাবুদের তাল-পুকুরে
হাবুদের ডাল-কুকুরে
সে কি বাস করলে তাড়া,
বলি থাম একটু দাড়া।

পুকুরের ঐ কাছে না
লিচুর এক গাছ আছে না
হোথা না আস্তে গিয়ে
য়্যাব্বড় কাস্তে নিয়ে
গাছে গো যেই চড়েছি
ছোট এক ডাল ধরেছি
......

সুস্বাদু ও জনপ্রিয় এই লিচুর বিচি/বীজ দেখতে কিংবা শুনতে একটি সাধারণ বস্তু। কিন্তু চলতি বছর গলায় লিচু আটকে মৃত্যু ৮ শিশুর, সচেতনতার পরামর্শ বিশেষজ্ঞদের, এই ধরনের সংবাদ পড়লেই নিরীহ দর্শনের লিচুর বীচি নিয়ে আঁতকে উঠতে হয়। লিচুর বিচি গলায় আটকে মারা যাচ্ছে শিশু, দেখিয়ে দেয় যে সাধারণের মোড়কে জড়ানো এই ফলের ভেতরের বীজটি সুযোগ পেলেই প্রাণঘাতী হয়ে উঠতে পারে।
কিন্তু কিভাবে ?
এই প্রাণঘাতী ঘটনার পেছনে দায়ী শিশুদের ছোট শ্বাসনালী এবং লিচু বীজটির শ্বাসনালীতে আটকে যাওয়া। এই পুরো ঘটনাটিকে বলে choke বাংলা অর্থ শ্বাসরুদ্ধ হওয়া বা শ্বাসরোধ করা। এমনটি নয় যে এই শ্বাসরুদ্ধ হওয়া শুধু লিচুর বিচি দিয়েই হয়। আকারে ছোট ফলগুলো, গাজর আপেল ইত্যাদির টুকরো, মাংসের ছোট হাড়, খেলনার ছোট একটি অংশ ইত্যাদি শ্বাসনালীতে আটকে যেতে পারে, যাকে বলা হয় foreign body obstruction. এবং এর ফলে হয় Choking বা শ্বাসরুদ্ধ অনুভব করা, শ্বাস-প্রবাহ আটকে যাওয়া।

Choking এর প্রকারভেদ ও যেভাবে বুঝবো
যদি বাইরের বস্তুটি মৃদু ভাবে শ্বাসনালীতে আটকে আংশিক বাতাস চলাচল বন্ধ করে, তাহলে দুই বছরের বেশী বয়সীরা কাশি দিতে পারে এবং কাশির মাঝে শ্বাসগ্রহণের সময় অদ্ভুত শব্দ wheeze করতে পারে। যদি বাচ্চা কাশি দিতে পারে এবং শব্দ করতে পারে তাহলে তার সেই কাশি দেওয়াকে থামানো উচিত নয়। এটির মাধ্যমে অনেক সময় mild airway obstruction দূর হয়ে যায়। এক্ষেত্রে মনে রাখতে হবে মৃদু মাত্রায় mild শ্বাসনালীতে কিছু আটকে যাওয়া যেকোনো মুহূর্তেই পূর্ণভাবে শ্বাসনালীতে আটকে complete airway obstruction করতে পারে।
আবার যদি বয়সে বড় বাচ্চার শ্বাসনালীতে কিছু আটকে যায় একই সাথে তীব্র শ্বাসকষ্টে সে দুহাত দিয়ে গলার দুইপাশ চেপে ধরে, কথা বলতে পারে না, কাশি দিতে পারে না, ঠোঁট ও হাতের আঙ্গুল, কানের লতি নীল হয়ে যায়; তাহলে এই ঘটনাটিকে severe airway obstruction ধরে নিতে হবে এবং সাথে সাথে জরুরী পদক্ষেপ নিতে হবে।

চোখের সামনে এমন একটি ঘটনা, বুঝতে পারলাম এটি severe airway obstruction। এখন কি করবো ?
মনে রাখতে হবে severe airway obstruction এর ক্ষেত্রে প্রাণ রক্ষাকারী এপ্রোচ একেক বয়সীদের জন্য একেকরকম হয়।
শুরুতেই দুটো জিনিস মাথায় রাখতে হব।
তীব্র শ্বাসকষ্টে ভোগা বাচ্চাটি ওই মুহূর্তে সচেতন নাকি অচেতন ?
বয়স কত ? শূন্য থেকে এক বছর বয়সী শিশু ? নাকি এক বছরের অধিক বয়সী ( যেমন তিন বা চার বছর বয়সী বাচ্চা)।


যদি হয় সচেতন বা conscious তিন/চার বছর বয়সী বাচ্চা/ আরও বড় তাহলে - আমরা খুবই দ্রুত abdominal thrust পদ্ধতি প্রয়োগ করবো। কিভাবে abdominal thrust করতে হয় তা একবার চল্লিশ সেকেন্ডের ভিডিওটি দেখে মনে মনে কয়েকবার কল্পনা করলেই, যে কেউ প্রয়োগ করতে পারবেন। আমার ব্যক্তিগত ধারণা এক বছরের বেশী বয়সী যেসব বাচ্চা আমাদের দেশে লিচুর বীজ গলার আটকে মারা গেল, তাদের অনেকের প্রাণ বাঁচানো যেত যদি পরিবারের কেউ abdominal thrust পদ্ধতিটি জানতো বা দ্রুত প্রয়োগ করা যেত।


যদি আমরা দেখতে পাই, সচেতন বা responsive এক বছরের কম বয়সী শিশুর choking তাহলে, আমরা নিচের ভিডিওটির মতো করে Back slaps আর Chest thrust দেওয়া শুরু করবো। ঘাবড়ানোর কিছু নেই, পদ্ধতিটির সহজ বাংলায় বলা যায় বিশেষ উপায়ে পেছনে চড় ও বুকে চাপ দেওয়া। আসুন চার মিনিটের ছোট্ট একটি ভিডিও দেখি। বলা তো যায় না, এই চার মিনিট কোনও শিশুর জীবন বাঁচিয়ে দিতে পারে !



কয়েকবার দেখে নিয়ে মনে মনে ধাপগুলো কল্পনা করে নিলেই Back slaps and Chest thrust পদ্ধতি সহজেই এক বছরের কম বয়সী সচেতন বা responsive শিশুর choking এর ক্ষেত্রে প্রয়োগ করতে পারবেন।


আমরা এতক্ষণ বয়স ভেদে সচেতন, conscious, responsive শিশু ও বাচ্চাদের ক্ষেত্রে severe airway obstruction বা choking এর ক্ষেত্রে দ্রুততার সাথে করনীয় নিয়ে জানলাম। কোন লক্ষণগুলো তীব্র বা severe airway obstruction ( তীব্র শ্বাস কষ্টে বয়সে একটু বড় বাচ্চার ক্ষেত্রে নিজের দুই হাত দিয়ে নিজেরই গলা চেপে ধরা, কথা বলতে পারে না, কাশি দিতে পারে না, ঠোঁট- হাতের আঙ্গুল-কানের লতি নীল হয়ে যায় ) তাও জেনে নিলাম।


এখন প্রশ্ন, যদি শিশু বা বাচ্চা যদি choking এর কারণে হঠাৎ করেই অচেতন বা unresponsive হয়ে যায় ?
সে ক্ষেত্রে যে পদ্ধতিটি জীবন বাঁচাতে পারে তা হল - CPR বা Cardiopulmonary resuscitation।
শুধু choking এর ক্ষেত্রেই নয় আরও অনেক ইমারজেন্সি মেডিক্যাল কন্ডিশনে CPR প্রাণ বাঁচাতে পারে। জীবনের প্রয়োজনে CPR সম্বন্ধে জানা সব সাধারণ মানুষেরই উচিত। আমি পরবর্তী সময়ে অন্য পোস্টে CPR নিয়ে সহজ ভাষায় বিস্তারিত লেখার চেষ্টা করবো যেহেতু বাচ্চা ও বড়দের জন্য CPR এর টেকনিক আলাদা আলাদা।

শেষে একটি রিয়েল লাইফ সিনারিও দেখি। আমেরিকায় একজন পুলিশের বডিক্যামে ধারণ করা নিচের এই ভিডিওটি। choking এ আক্রান্ত একটি শিশুকে কিভাবে জীবনের পথে ফিরিয়ে আনা হল, চলুন একসাথে দেখি -

মন্তব্য ৩৭ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২৩ দুপুর ১:৪০

মোগল সম্রাট বলেছেন:

অত্যন্ত উপকারী এবং সচেতনতা মুলক পোষ্ট । অনেক অজানা বিষয় জানলাম।

ভালো লাগলো।

১১ ই জুন, ২০২৩ দুপুর ২:১৮

আমি সাজিদ বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ মোগল সম্রাট। আশা করি আপনার মাধ্যমে অন্তত দশজন সচেতন হবে। বয়সে বড় মানুষদের ও choking হতে পারে।

সচেতন বা conscious adult choking এর ক্ষেত্রে কি করনীয় তা নিচের ভিডিওটির মাধ্যমে দেখা যায় -



এবার সত্যিকারের একটি ঘটনা দেখি -

২| ১১ ই জুন, ২০২৩ দুপুর ২:১৩

জ্যাক স্মিথ বলেছেন: গুরুত্বপূর্ণ এবং সময় উপযোগী পোস্ট, এই পোস্ট নির্বচিত পাতায় যাচ্ছে।

১১ ই জুন, ২০২৩ দুপুর ২:৩২

আমি সাজিদ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ব্লগার জ্যাক স্মিথ।

৩| ১১ ই জুন, ২০২৩ দুপুর ২:১৮

শোভন শামস বলেছেন: সুন্দর ও তথ্য বহুল পোস্ট, ধন্যবাদ

১১ ই জুন, ২০২৩ দুপুর ২:৩৩

আমি সাজিদ বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য আপনাকেও আন্তরিক ধন্যবাদ।

৪| ১১ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৩

শাওন আহমাদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া, এরকম গুরুত্বপূর্ণ একটি পোস্ট শেয়ার করার জন্য।

১১ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

আমি সাজিদ বলেছেন: আশা করি সচেতনতা বাড়বে।

৫| ১১ ই জুন, ২০২৩ রাত ৯:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- একটা সময় বাচ্চাদের গলায় কয়েন আটকে যাওয়া এবং মার্বেল গিলে ফেলার কথা শোনা যেতো। এখন বাচ্চারা আর এইসব নিয়ে খেলে না।

১২ ই জুন, ২০২৩ সকাল ১১:৫৪

আমি সাজিদ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ জলদস্যু ভাই। কয়েন, মারবেল্‌ লিচুর বীজ, খেলনার ছোট্ট অংশ সবই শ্বাসনালীতে যদি আটকে যায় একই কাজই করছে - Choking

৬| ১১ ই জুন, ২০২৩ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: গ্রেট পোস্ট।
এই বছর লিচু খেতে গিয়ে দশ বাচ্চা মারা গেছে।

১২ ই জুন, ২০২৩ সকাল ১১:৫৫

আমি সাজিদ বলেছেন: হ্যাঁ । খুবই দুঃখজনক বিষয়।

৭| ১২ ই জুন, ২০২৩ সকাল ৮:০৪

কলাবাগান১ বলেছেন: লিচুর বিচি গলায় আটকানো তে কি করার সচেনতায় এই পোস্ট বিশেষ অবদান রাখবে। আরেক টা বিষয় মাঝে মাঝে শুনা যায় লিচু খাওয়ার পর অনেক বাচ্চার মৃত্যু হওয়ার খবর। আমার মনে হয় এটা হয় লিচুতে প্রচুর পরিমান এর ইনসেকটিসাইড প্রয়োগ করা হয় কিন্তু বাজারে আনার আগে বিক্রেতা, লিচুকে ধোয়া ছাড়াই বিক্রি করে থাকে। তাই বাসায় আনার পর খোসাসহ লিচুকে কে ভালভাবে পানিতে ধুয়ে নিলে এই 'বিষ' অসাবধানবসত পেটে যেতে পারবে না।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:০১

আমি সাজিদ বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ কলা ভাই। কয়েন, মার্বেল লিচুর বীজ, খেলনার ছোট্ট অংশ সবই শ্বাসনালীতে যদি আটকে যায় একই কাজই করছে - Choking
কয়েন, মার্বেল লিচুর বীজ, খেলনার ছোট্ট অংশ যাই শ্বাসনালীতে আটকে যাক না কেন, বেসিক লাইফ সাপোর্টের পদ্ধতি উপরের বর্ণিতগুলোই।

লিচুতে অনেক সময় নানা ইনসেকটিসাইড প্রয়োগ হয়, আমার মনে হচ্ছে এই বিষয়টিও গুরুত্বপূর্ণ । তবে খোসা ছড়িয়ে খেলে এসব ক্ষতিকর উপাদান শরীরের ক্ষতি করতে পারবে না। লিচুতে আরেকটি উপাদান আছে , নামটি ভুলে গেছি এমন, যা খালি পেটে অধিক মাত্রায় গ্রহণ করলে শরীরের ক্ষতি করতে পারে।

৮| ১২ ই জুন, ২০২৩ সকাল ৯:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খুবই উপকারী পোস্ট। লিচুর বিচি গলায় আটকে শিশুদের মৃত্যুর বিষয়গুলো জানা ছিল না। এখন তো মনে হচ্ছে বড়োদের জন্যও এ বিষয়ে সতর্কতার প্রয়োজন আছে। আজকাল অনেক বড়ো জাতের লিছুও পাওয়া যায়, যেগুলোর বিচিও বড়ো।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:১১

আমি সাজিদ বলেছেন: মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ সোনাবীজ ভাই। কয়েন, মার্বেল লিচুর বীজ, খেলনার ছোট্ট অংশ সবই শ্বাসনালীতে যদি আটকে যায় একই কাজই করছে - Choking। এগুলো শিশু ও বয়সে বড় বাচ্চাদের জন্য বিপদজনক।

আবার বড়দেরও Choking হতে পারে। লিচুর বীজ থেকেই হতে পারে। দ্রুত খাবারের সময় মাংসের টুকরো, হাড়, ফলের অংশ থেকেও হতে পারে। এক রেস্টুরেন্টে বড়দের Choking এর একটি ভিডিও ফুটেজ শেয়ার দিচ্ছি। ভাগ্যিস, সে রেস্টুরেন্ট আরেকজন লোক ছিল যিনি বিশেষ পদ্ধতিটি ব্যবহার করে প্রাণ রক্ষা করেছিলেন।

৯| ১২ ই জুন, ২০২৩ সকাল ১১:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: জ্যাক স্মিথ বলেছেন: গুরুত্বপূর্ণ এবং সময় উপযোগী পোস্ট, এই পোস্ট নির্বচিত পাতায় যাচ্ছে।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:১৫

আমি সাজিদ বলেছেন: কেউ যদি কখনও এই পদ্ধতিগুলো দরকারে প্রয়োগ করতে পারে, এবং এতে অন্যের জীবন রক্ষা হয় তবেই লেখার সার্থকতা । মন্তব্যে ধন্যবাদ।

১০| ১২ ই জুন, ২০২৩ দুপুর ১:২৯

রানার ব্লগ বলেছেন: বাচ্চাদের লিচু জাতীয় ফল খেতে দেবার আগে বিচি টা ফেলে দিলে এমন সমস্যায় পরা থেকে দুরে থাকা যায় । তারপরেও এই পোস্ট অনেক উপকার করবে কারন অনেক বয়স্ক লোকের ও গোলায় খাবার বা অন্যকিছু আটকে যাওয়ার সমস্যা প্রায় ঘটে ।

১৪ ই জুন, ২০২৩ দুপুর ১:১২

আমি সাজিদ বলেছেন: মন্তব্যে ধন্যবাদ রানা ভাই।

১১| ১২ ই জুন, ২০২৩ দুপুর ২:৩৪

ঢাবিয়ান বলেছেন: পোস্টে +++

১৪ ই জুন, ২০২৩ দুপুর ১:১৩

আমি সাজিদ বলেছেন: ধন্যবাদ ঢাবিয়ান ভাই। আশা করি কারও না কারও উপকারে আসবে এই লেখা।

১২| ১২ ই জুন, ২০২৩ রাত ৯:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: গুড পোস্ট+ আপনার সৌজন্যে আমরাও জানলাম।

১৯ শে জুন, ২০২৩ রাত ১১:৪১

আমি সাজিদ বলেছেন: ধন্যবাদ পদাতিক ভাই।

১৩| ১২ ই জুন, ২০২৩ রাত ৯:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসাধারণ একটি পোস্ট।

১৯ শে জুন, ২০২৩ রাত ১১:৪১

আমি সাজিদ বলেছেন: ধন্যবাদ

১৪| ১৩ ই জুন, ২০২৩ সকাল ৮:০৯

কোলড বলেছেন: Click This Link

১৫| ১৩ ই জুন, ২০২৩ সকাল ৮:১১

কোলড বলেছেন: Many kids in India died eating Lychee on empty stomach. It was a fascinating medical investigation work. Read the link above.

১৯ শে জুন, ২০২৩ রাত ১১:৪২

আমি সাজিদ বলেছেন: thanks for sharing.

১৬| ১৩ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

মিরোরডডল বলেছেন:



সাজিদের পোষ্টগুলো ইনফরমেটিভ আর হেল্পফুল।

আমার পরিচিত একজনের বাবু গলায় পিনাট আটকে শ্বাসরুদ্ধ করে মারা গেছে।

১৯ শে জুন, ২০২৩ রাত ১১:৪৪

আমি সাজিদ বলেছেন: কি ধরনের পিনাট ছিল? শুনে খারাপ লাগল।

১৭| ১৪ ই জুন, ২০২৩ দুপুর ১:৩৪

কাছের-মানুষ বলেছেন: দারুন তথ্যবহুল পোষ্ট। ব্যাপারটি এত সিভিয়ার আমার জানা ছিল না, পড়ে সমৃদ্ধ হলাম।

জন সচেতনতার জন্য পোষ্টটি ভাল ভুমিকা রাখবে আমার বিশ্বাস।

১৯ শে জুন, ২০২৩ রাত ১১:৪৪

আমি সাজিদ বলেছেন: ধন্যবাদ কাছের-মানুষ ভাই।

১৮| ২০ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:১০

মিরোরডডল বলেছেন:



কি ধরণের পিনাট এক্সাক্টলি বলতে পারছিনা, সম্ভবত চকোলেটের মাঝে ছিলো।
ওটাই চোক করে। তিন বছরের বাবু।

২২ শে জুন, ২০২৩ দুপুর ২:০১

আমি সাজিদ বলেছেন: খুবই দুঃখজনক ঘটনা।

১৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৩৮

সোনালি কাবিন বলেছেন: খুব ইনফরমেটিভ পোস্ট ।

২০| ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫২

খায়রুল আহসান বলেছেন: চমৎকার, পোস্ট; প্রিয়তে নিলাম।
ভিডিওগুলো দেখে কিছুু তো ধারণা হলো। আশাকরি, প্রয়োজনবোধে কাজে লাগাতে পারবো।
ছোটবেলায় আঠাইল্যা কাঁঠাল (ল্যাটকানো) খেতে গিয়ে তা গলায় আটকে বেশ কয়েকবার আমার শ্বাসরোধ হবার উপক্রম হয়েছিল। তার পর অনেক কয় বছর কাঁঠাল থেকে দূরে থাকতাম। এ ছাড়াও ব্যবহারের কারণে ছোট হয়ে আসা একটি ন্যাপথিলিনের বল জোরে শুঁকতে গিয়ে তা নাসারন্ধ্রে আটকে যাওয়াতে শেষ পর্যন্ত ডাক্তারের শরণাপন্ন হতে হয়েছিল। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.