নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরোজ মেহেদী

The inspiration you seek is already within you. Be silent and listen. (Mawlana Rumi)

সরোজ মেহেদী › বিস্তারিত পোস্টঃ

জার্মান কুত্তা বনাম বাঙাল মানুষ!

২৩ শে আগস্ট, ২০১৪ রাত ৮:১১

জার্মানিতে আপনি একটি কুকুর পালতে চাইলে প্রথমে আপনাকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করতে হবে। মন্ত্রণালয় আপনাকে প্রাথমিক অনুমতি দিলে এবার আপনাকে কুকুরের জন্য রুম, রুমের আসবাব, খাওয়ার ডাইনিং, রেস্টের জন্য সোফা, খেলার সরঞ্জামাদি ইত্যাদি কিনতে হবে।এসব কেনার পর আপনি মন্ত্রণালয়কে ইনফর্ম করলে মন্ত্রণালয় থেকে লোক এসে দেখে যাবে আপনার বাসায় একটি কুকুর বসবাসের মতো পরিবেশ আছে কী না।তারা সন্তুষ্ট হলে এবার আপনাকে কুকুরের জীবনের সুরক্ষার জন্য একটি ইন্স্যুরেন্স করতে হবে।এসময় আপনাকে কুত্তার নাম র্নির্দিষ্ট করে রেজিষ্ট্রেশন করতে হবে।

সবশেষে একটি কুত্তাবে ভরণ-পোষণে আপনার সক্ষমতা যাছাই বাছাই করে দেখবে সরকার।এরপর আনপাকে কুত্তার পালার জন্য চূড়ান্ত অনুমতি দেয়া হবে।

কুত্তাটি ঠিক মতো আছে কি না, তার যত্ন নেয়া হচ্ছে না এসব জানতে কয়দিন পর পর আবার সরকারি লোকজন আসবে আপনার বাসায়। কোনো কারণে কুত্তা হারানো গেলে মালিককে জরিমানা গুনতে হয়। তাই জার্মানিতে বিভিন্ন জায়গায় কুত্তার হারানো বিজ্ঞপ্তি চোখে পড়ে।

জার্মানি একটি কুত্তা বা কোনো প্রাণি পালতে গেলে মোটামুটি উপরের নিয়ামবলি অনুসরণ করতে হয়।সম্প্রতি জার্মান ফেরত এক আপার কাছ থেকে এ কাহিনী শোনা।



আর বঙ্গদেশে কত বেওয়ারিশ মানুষ রাস্তায় ঘুরে মরে।ভাবছি একটা জার্মান কুত্তা কয়েক মাসের জন্য বাংলাদেশে থেকে গেলে সে নিশ্চয়ই পরজনমেও বাঙাল মানুষ হয়ে জন্মাতে চাইতো না!

বঙ্গদেশীয় মানুষ ও জার্মান কুত্তার জীবন যাত্রার এমন পার্থক্য কী আমাদের শাসককুলের চোখে পড়ে?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৩৯

আজমান আন্দালিব বলেছেন: বঙ্গদেশীয় মানুষ ও জার্মান কুত্তার জীবন যাত্রার এমন পার্থক্য কী আমাদের শাসককুলের চোখে পড়ে?...প্রশ্নের উত্তর চাই।

৩০ শে আগস্ট, ২০১৪ রাত ১১:২২

সরোজ মেহেদী বলেছেন: কে দেবে উত্তররে ভাই!

২| ২৪ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:২৫

শরৎ চৌধুরী বলেছেন: রূঢ় সত্য।

৩০ শে আগস্ট, ২০১৪ রাত ১১:২২

সরোজ মেহেদী বলেছেন: মাঝে মধ্যে আত্মঘ্লানিতে ভোগী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.