নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সায়েমা খাতুনঃ নৃবিজ্ঞানী, এথনোগ্রাফার এবং গল্পকার

সায়েমার ব্লগ

সায়েমা খাতুনঃ নৃবিজ্ঞানী, গবেষক ও লেখক

সায়েমার ব্লগ › বিস্তারিত পোস্টঃ

Marriage is an overrated institution

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০১

আমার বন্ধুরা জীবনের নানা ঘাতপ্রতিঘাত পেরিয়ে এখন বিভিন্ন অবস্থানে প্রতিষ্ঠিত ব্যক্তিত্ব। অনেকে বিখ্যাত, বাংলাদেশের সেলেব্রেটি, প্রথিতযশা। আমার বন্ধুদের বেশির ভাগ মেয়ে। আমার বন্ধুরা সুন্দরী, সফল, স্বচ্ছল, স্মার্ট, ইংরেজি ও বাংলায় সুবক্তা। আমার বন্ধুরা অনেকেই বিদেশে পড়েছে, পিএইচডি ডিগ্রিধারী, ফুলব্রাইট স্কলারশিপ পাওয়া দেশের নামজাদা শিক্ষক,অধ্যাপক, গবেষক, লেখক, বিশ্বভ্রমণকারী, তাত্ত্বিক, আন্দোলনের নেত্রী, অভিনেত্রী, সভানেত্রী, কবি, সাহিত্যিক, ডাক্তার, ইঞ্জিনিয়ার। আমার বন্ধুরা রোজগেরে, ধনী, স্টাইলিশ। মডেল, ফটো সুন্দরী, ফ্যাশন ডিজাইনার, সফল ব্যবসায়ী, 'কিছু করি না', হোমমেকার। আমার বন্ধুরা শক্তিশালী মানুষ। আমার বন্ধুরা বেশিরভাগ বিবাহিত, সন্তানের মা। আমার বন্ধুরা অনেকেই নারীবাদী, অনেকেই কিছুতেই নারীবাদী নয়। আমার শৈশব-কৈশোরের কিছু বন্ধু ঘোর নারীবাদ-বিরোধী। আমার বন্ধু আছে কট্টর হিজাবি। আমার বন্ধুরা আছে পশ্চিমা পোশাকে আরাম পায়। এই বিভিন্ন অবস্থানের জন্যে আমাদের শৈশব-কৈশোরের ভালবাসা বৃথা হয়ে যেতে দিইনি আমরা। আমরা পরস্পরকে মেনে নিয়েছি যে যেখানে যেমন আছে। সবকিছুর ঊর্ধ্বে আমাদের সম্পর্কের মিষ্টি-মধুর স্মৃতি, আমাদের তত্ত্বহীন অনেক আনন্দের দিন।

এই বন্ধুদের ছাড়া সিলেট ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আমার ১৮ বছরের শিক্ষকতার সুবাদে, আমার সহকর্মী ও শিক্ষার্থী মিলিয়ে অসংখ্য মানুষের জীবনের গল্পের সাথে জড়িয়ে আছি আমি। অসংখ্য মানুষের জীবনের একান্ত সমস্যাগুলো আমি নিবিড়ভাবে জানতে পেরেছি। উত্তরায় ৩৬ বছর স্থায়ী বসবাসের সুবাদে বন্ধুত্ব ও প্রতিবেশীত্বের সম্পর্কে ঢাকার উচ্চ-মধ্যবিত্ত পরিবারগুলোকে আমি গভীরভাবে জানি। নোয়াখালীতে নানা-দাদার বাড়ির গ্রামের গ্রাম্য বালিকারা আমার বকুলফুল সই ছিল। তারা এখন মেয়ের বিয়ে দিচ্ছে।

রোহিঙ্গা বিষয়ে থিসিস লিখতে এই রমজানে দেশে তিন মাসের ফিল্ড ওয়ার্কে এসে এবারে অনেক পুরনো বন্ধুদের সাথে পুনর্মিলন হল। দীর্ঘ বিচ্ছেদের পরে আবার নতুন করে মন বিনিময় হল। দেখলাম, আমার ক্যারিশম্যাটিক বন্ধুরা জীবনের সমুদ্র-অভিযানে এক জটিল অবস্থানে আছে।

বিবাহিত, অবিবাহিত, বিধবা, বিবাহ-বিচ্ছিন্ন, একাধিকবার বিবাহিত, সন্তানের মা, আইভিএফ মা, সন্তানহীন, সিঙ্গেল মাদার বাংলাদেশের মেয়েদের জীবনের দিকে তাকিয়ে একবাক্যে দেখতে পেলামঃ

Marriage is an overrated institution.

প্রেম, বিবাহ, সংসার, সন্তান, দাম্পত্য-সুখ অতি কাঙ্ক্ষিত বিষয়। কিন্তু, জীবন নিজে এত বড় যে এই বিবাহের পাত্রে একে কুলায় না। কেবলই জীবন পাত্র উচ্ছলিয়া যায়। আমি নিজে দীর্ঘদিন একগামী বিবাহের বন্ধনে, মাতৃত্বের স্বাদ গ্রহণ করে, সংসার ও দাম্পত্যের সুখদুঃখে দীর্ঘ-জীবন অতিবাহিত করে, স্বামী-সন্তানের প্রতি অগাধ প্রীতিসমেত উপলব্ধি করি, কেবল এই তো আমার নারী-জন্মের, মানব-জন্মের সার্থকতা নয়। এই তো জীবনের মহাসমুদ্রের একটি ব-দ্বীপ মাত্র।

হে নারীগণ, বন্ধুগণ, অয়ি লাস্যময়ী প্রেমিকা, প্রেমময়ী পত্নী, সকল সহা সকল বহা জননীগন, হে রূপসী, বিদুষী প্রিয়ংবদা বন্ধুরা, আমাদের সংসার এই বিশ্বসংসার। কেবল যদি 'রোমান্টিক লাভ' ভিত্তিক আমাদের অনুপরিবারের লাভ-লোকসান, সুখ-দুঃখে নিজেদের সীমাবদ্ধ করে ফেলি, তবে এই বিশ্বসংসারের মহাপ্রেম থেকে কে আমাদের বঞ্চিত করল, আমরা নিজেরা ছাড়া? প্রেমের চক্করে, ডালিম কুমারের প্রতীক্ষায়, সিন্ডারেলার রাজপুত্র তালাশে, পরকীয়ার প্রতারণায়, সংসারের পুরস্কার-বিহীন শ্রমে এই সাধের মানব-জনম বৃথা যায়।

হায়, এই অপূর্ব সুন্দরী, বিদুষী, প্রজ্ঞাপারমিতা নারীরা এই বিশ্বসংসারের সৃজন-পালনকারী, জগতের অধীশ্বরী। স্ব-ঘোষিত কর্তার লেখা বিবাহিত জীবনের স্ক্রিপ্টে ইহাদের জীবন সীমাবদ্ধ করবার প্রয়োজন কী? ইচ্ছা করে একবার উত্থিত হই এই দুঃস্বপ্ন থেকে। একবার জেগে উঠে দেখি, বিপুলা এই দুনিয়া, বিস্তীর্ণ এই জীবন আমাদের হাতে ইডেন উদ্যান হয়ে ওঠার অপেক্ষায়। বিবাহ খুবই দরকারি প্রতিষ্ঠান। কিন্তু, সৌরজগত কী বিবাহের মন্ত্রে ঘুরছে ? আমরা এই বিশ্বব্রহ্মাণ্ডের উপর তারকারাজির অক্ষরে আমার জীবনের স্ক্রিপ্ট রচনা করতে সক্ষম। কবি গুরু বলে গেছেনঃ যা ঘটে তা সত্য নহে, তাই সত্য যা রচিবে তুমি।

সখী, তাই সত্য, যা রচিবে তুমি। অতএব, অনুপরিবারের অনুজীব না হয়ে চল রচনা করি মহাজীবনের মহাকাব্য।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৬

ডার্ক ম্যান বলেছেন: চমৎকার লিখেছেন বলে মনে হচ্ছে । আপনার অভিজ্ঞতা অনেক বেশি।

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:০৫

সায়েমার ব্লগ বলেছেন: ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.