নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সায়েমা খাতুনঃ নৃবিজ্ঞানী, এথনোগ্রাফার এবং গল্পকার

সায়েমার ব্লগ

সায়েমা খাতুনঃ নৃবিজ্ঞানী, গবেষক ও লেখক

সায়েমার ব্লগ › বিস্তারিত পোস্টঃ

ঢাকা লিট ফেস্ট এবং দেশী ডায়াসপোরা সাহিত্যের নতুন যুগ

১০ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩১

বাংলা একাডেমীতে এবারের তিনদিন ব্যাপী লিট ফেস্টে আলোচনাগুলোতে বসার জায়গা হচ্ছিল না। দৌড়ে দৌড়ে একটা থেকে আরেকটা ভেন্যুতে যেতে যেতে দেখি শ্রোতারা দাঁড়িয়ে দাঁড়িয়ে গভীর মনোযোগ দিয়ে গুরুতর বিষয়ের আলোচনা শুনছে, আলোচনার পরে নিজেদের মধ্যে আলোচনা করছে। তৃতীয় ও শেষ দিনে আমিও সিঁড়িতে বসে শুনলাম অধ্যাপক আবরারের সাথে শশী থারুর আলাপ।দ্বিতীয় দিনে সাদাফ সাজের সাথে মনিকা আলীর আলাপ শুনতে আগের সেশনের সিট ছেড়ে আর উঠলামই না। এই বিচ্ছিরি ট্রাফিকের মধ্যে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বুকের উপর দিয়ে মেট্রো রেলের নির্মাণের বিশৃঙ্খলায়, প্রধানমন্ত্রীর জনসভার হট্টগোলের ভেতর, ঘূর্ণিঝড় 'বুলবুল'এর আসন্ন আঘাতে বৃষ্টি-কাদায় বিপর্যস্ত ঢাকায় এত সাহিত্যরসিক চিন্তাশীল মানুষ আছে দেখলে ব্যাপারটা সুররিয়েল লাগে। লিটফেস্ট একটা নতুন ধরনের সংস্কৃতির আত্মপ্রকাশ, যেটা ভীষণ নতুনঃ দেশী ডায়াসপোরা সাহিত্য। এই সাহিত্য নিয়ে আসছে এক নতুন ধরনের উত্তর- উপনিবেশিক জীবনের অভিজ্ঞতা। এক নতুন প্রজন্মের কণ্ঠস্বর যারা আমাদের হারিয়ে যাওয়া ভাই-বোন।

আনন্দের সংগে আবিষ্কার করলামকে আমাদের বাড়ির সদ্য কিশোর বাচ্চা-কাচ্চারা সাহিত্য অনুরাগী হয়ে উঠছে উত্তর -উপনিবেশিক ইংরেজি সাহিত্যের বাহনে । এরা বিভিন্ন কারণে ইংরেজি মাধ্যম স্কুলে পড়ছে। কিন্তু দেশকে, সাহিত্যকে জানা বোঝার অদম্য আকাঙ্ক্ষা। তাঁদের স্কুলের প্রিন্সিপালসহ পুরো ফ্যাকাল্টিসহ চলে এসেছে।স্কলাস্তিকা এই উৎসবের অন্যতম স্পন্সর।এটি ইংরেজি মাধ্যম স্কুলের বাচ্চাদের একটা আনন্দ উৎসবে পরিণত হয়েছে।বাংলাদেশী লেখক-সাহিত্যিকদের একটা ছোট্ট কিন্তু বর্ধনশীল দল আছে যারা ইংরেজিতে লিখতে শুরু করেছে। এরা অনেকের পৃথিবীর বিভিন্ন দেশে প্রবাসী অথবা অভিবাসী হিসেবে জীবন যাপন করেছে। ফলে অনেকেই আন্তর্জাতিক ভাষাতেই শিক্ষা গ্রহণ করেছে এবং ইংরেজিতেই লেখালেখি শুরু করেছে। বাংলাদেশের ইংরেজি দৈনিক পত্রিকাগুলোও বাংলাদেশীদের লেখা ইংরেজি সাহিত্য- ফিকশন এবং নন-ফিকশন -বিভিন্ন ধরনের মজার মজার লেখা প্রকাশ পাচ্ছে। এর একটা ছোট পাঠক গোষ্ঠীও গড়ে উঠছে। অভিবাসী, প্রবাসী, এবং বিভিন্নভাবে নিজের দেশ ও আত্ম পরিচয় থেকে উৎপাটিত একটা প্রজন্ম সাহিত্যের পথ দিয়ে তাঁদের হারিয়ে যাওয়া ঘর খুঁজে নিতে আসছে। গ্রেট ব্রিটেন,ইউরোপ, অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডা, সিঙ্গাপুর, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বসবাসকারী নতুন প্রজন্মের দেশী অভিবাসী পরিবারের একটি নতুন প্রজন্ম সাহিত্যে আওয়াজ তুলতে শুরু করেছে। ভারতীয়, পাকিস্তানী লেখকদের সাথে বাংলাদেশী বংশোদ্ভূত তরুণদের লেখা এখন বিশ্বের দরবারে স্থান করে নিচ্ছে। আন্তর্জাতিক পুরস্কারগুলোতেও তাঁদের নাম উঠে আসছে। এটি সাহিত্যের একটি নতুন ধারা হিসেবে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে।

আমিও এই ধারাকে স্বাগত জানাই এবং এই নিয়ে অনেক কিছু আশা করি। দেশের ইংরেজি মাধ্যমে পড়ুয়া প্রজন্মটিও এই ধারার সাহিত্য চর্চার সংযুক্ত হচ্ছে। এবারের লিটফেস্টে এমন অনেক তরুণের সাথে দেখা- সাক্ষাৎ, আলাপের সুযোগ হয়েছে যারা সৎমায়ের ভাষা ইংরেজিতে হারিয়ে যেতে যেতে তারা বাড়ির পথ পথ খুঁজে নিয়েছে এক নতুন ধরনের সাহিত্যের নুড়ি পাথর পথে ছিটিয়ে দিয়ে।তারা ডাইনির পেট থেকে ফিরে এসেছে নিজের বাড়ীতে। তৈরি করেছে এক সৃজনশীল আত্ম -পরিচয়। অভিবাসী জীবনের সংগ্রাম, যন্ত্রণা, আত্ম-দ্বন্দ্ব, অ্যাডভেঞ্চার, রোমাঞ্চ সব কিছু নিংড়ে এক নতুন জীবন রস ছেঁকে এনেছে হারিয়ে যাওয়া ভাই-বোনেদের কাছে।'কর্পোরেট' হউক, 'এলিট' হউক - এ আমাদের বিশ্ব জোড়া ছড়িয়ে পড়া দোআঁশলা শাখা- প্রশাখা। ইংরেজি লিখিয়ে এই ভাইবোনদের তাঁদের শেকড়ে আপন মায়ের কোলে স্বাগত জানাই।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:০০

জেন রসি বলেছেন: লিট ফেস্ট হলেই কর্পোরেট কালচার, এলিট কালচার এসব নিয়ে বিতর্ক চলতে থাকে। আবার যারা বাংলা ভাষায় সাহিত্য করে তারা ব্যাপারটাকে কিছুটা সংশয়ের যায়গা থেকে বিশ্লেষণ করে। যার যে ভাষায় পড়তে লিখতে ইচ্ছে করে সে ভাষাতেই চর্চা করুক। বরং চাপিয়ে দিলেই বিপদ।

২| ১০ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৩৫

মলাসইলমুইনা বলেছেন: বাংলা ভাষার চর্চা,পৃঠপোষকতা নিয়ে অমিত খুব হতাশ হয়ে যাচ্ছিলাম।আপনার লেখাটা খড় রোদ্রে একরাশ বৃষ্টির মতো মনে শান্তি এনে দিলো । জেন রসির মন্তব্যের সাথে সাধাৰণ ভাবে খুব দ্বিমত নেই । কিন্তু বাংলাদেশের ছেলে মেয়েরা যেই মিডিয়ামেই পড়ুক না কেন বাংলা চর্চা নিয়ে তাদের উৎসাহ দেওয়াই উচিত । মাইকেল মধুসূদন দত্তের উদাহরণত সামনে আছেই । যাক আপনার আশা জাগানিয়া লেখায় ভালো লাগা ।

৩| ১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: দরিদ্র দেশে লিটপফেস্ট মানায় না।

১৪ ই মে, ২০২০ সকাল ১০:১৩

সায়েমার ব্লগ বলেছেন: দারিদ্র্যকে চিন্তার দারিদ্র্য হতে হবে কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.