নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

আনন্দের সাথে পড়ালেখা (পর্ব ১)

১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:২৪

রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন আনন্দহীন পড়াশোনা নির্জীব। আমাদের পড়তে ভালো লাগে না কারণ আমাদের পড়াশোনায় আনন্দ নেই। আমার চেষ্টা থাকবে গল্পের ছলে, আনন্দের মাধ্যমে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় যেসব প্রশ্ন আসে সেগুলো নিয়ে আমি যে কৌশলে পড়েছি তা তুলে ধরতে। আশা করি উপকৃত হবেন।







১) আজ যদি বুধবার হয় তাহলে আগামী ৫০ দিন পর কি বার হবে ?





এই প্রশ্ন প্রায়ই আসে। খুব সহজ প্রশ্ন। সবাই আঙুলে ৫০ দিন গুণে সহজেই বের করতে পারবেন। কিন্তু পরীক্ষার হলে আপনি ৩৬ সেকেন্ড সময় পাবেন। আপনাকে ঝটপট হিসাব করে বের করতে হবে। আমি এবার একটা কৌশলের কথা বলি। মনোযোগ দিয়ে পড়েন। প্রথমে যতদিন পর বার বের করতে বলেছে তাকে ৭ দিয়ে ভাগ করেন। এরপর কত ভাগশেষ হল সেটা খেয়াল করুন। যেমন এই প্রশ্নে ৫০ কে ৭ দিয়ে ভাগ করলে ভাগশেষ আসে ১ তাহলে ৫০ দিন পর বৃহস্পতিবার হবে। অর্থাৎ ভাগশেষ যত হবে তা ঐ দিনের পর থেকে গুণতে থাকুন। এভাবে খুব সহজেই বের করতে পারবেন।



এবার দেখি আপনারা বের করতে পারেন কিনা। আজ যদি শুক্রবার হয় তাহলে আগামী ৫২ দিন পর কি বার হবে? উত্তর কমেন্টে জানান।









২) পাঁচটি ক্রমিক সংখ্যার যোগফল ১২০ হলে, ১ম সংখ্যাটি কত?







এই প্রশ্ন প্রায়ই আসে। আপনারা X, X+1, X+2... ধরে করতে থাকেন। এতে উতর পাবেন কিন্তু ঐ যে বললাম ৩৬ সেকেন্ড সময় আমি এবার একটি কৌশলের কথা বলি। যতগুলো সংখ্যার যোগফল দেয়া আছে প্রথমে সেটাকে মোট সংখ্যা দিয়ে ভাগ করেন। এই ভাগ করার মাধ্যমে আমরা সব সময় মাঝের সংখ্যা পাবো। অর্থাৎ ১২০ কে ৫ দিয়ে ভাগ করলে আমরা মাঝের সংখ্যা মানে ৩য় সংখ্যাটি পাবো। তাহলে ৩য় সংখ্যাটি ২৪ ফলে প্রথম সংখ্যাটি ২২ হবে। খুব সহজেই বের করা যায়।





যদি বুঝে থাকেন তাহলে এই প্রশ্নের উত্তর কমেন্টের মাধ্যমে জানান। ৩টি ক্রমিক সংখ্যার যোগফল ১২০ হলে শেষের সংখ্যাটি কত?







আমাদের মস্তিষ্ক বড় অদ্ভুত জিনিস। কয়েকশ সুপার কম্পিউটার এর চেয়েও বেশি তথ্যধারণ করতে পারে কিন্তু কোন দরকারের সময় সেই তথ্য দিতে পারে না। তখন আমরা বলে উঠি-পেটে আছে মুখে নাই তাই পেট থেকে মুখে কথা আনার জন্য আপনাকে কৌশলী হতে হবে। চলুন আজ কিছু কৌশল শিখে আসি





৩) নিচের কোনটি ASEAN ভুক্ত দেশ?





এই প্রশ্ন প্রায়ই আপনি পরীক্ষায় পাবেন। আসিয়ান এর সদস্যভুক্ত দেশ ১০ টি। এই ১০ টি দেশের নাম মনে রাখতে গিয়ে আপনি বিভিন্ন সংগঠনের সাথে মারপ্যাচ লাগিয়ে ফেলবেন। তাই চলুন একটা কৌশল শিখে আসিঃ "MTV তে FILM দেখলে BCS হবে না"---- এই ছড়াটি একটু জোরে জোরে ৩ বার পড়ুন।



এখানে M= Myanmar, T=Thailand. V=Vietnam, F=Philippines, I=Indonesia, L=Laos, M=Malaysia, B=Brunei, C=Cambodia, S=Singapore



আসিয়ান ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত হয়। এর সদর দপ্তর ইন্দোনেশিয়ার জাকার্তায়। বিভিন্ন সংগঠনের সদস্য দেশ পড়ার সময় সেইসব দেশের রাজধানীও সাথে পড়ে ফেলুন। তাহলে পড়াশোনা সহজ হবে।





যদি পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে এই প্রশ্নের উত্তর দেন দেখি- ইন্দোনেশিয়ার রাজধানী কোথায়? কমেন্টে জানান







৪) চারটি ক্রমিক সংখ্যার যোগফল ২৬ হলে ৪র্থ সংখ্যাটি কত?





১ম টায় বিজোড় সংখ্যা নিয়ে আলোচনা করেছিলাম। কিন্তু জোড় সংখ্যার ক্ষেত্রে কি হবে তা অনেকেই জিজ্ঞেস করেছিলেন। আজ চলুন একটু জেনে আসি। প্রথমে যতগুলো সংখ্যা দেয়া আছে তার থেকে ১ বিয়োগ করে ক্রমিক সংখ্যার মত ১ থেকে ঐ সংখ্যা পর্যন্ত যোগ করে ফেলুন এরপর যোগফল থেকে তা বিয়োগ করুন। এখানে ৪ টি সংখ্যা দেয়া তাহলে ১ বিয়োগ করে পাই আমরা ৩ এবং তা ক্রমিক সংখ্যার মত যোগ করলে পাই ১+২+৩=৬ এবং তা যদি যোগফল থেকে বাদ দেই তাহলে পাই ২৬-৬=২০ এবার এই ২০ কে ৪ দিয়ে ভাগ করলে আমরা ১ম সংখ্যা পাব। তাহলে প্রথম সংখ্যা ৫ সুতরাং ৪র্থ সংখ্যা ৮ হবে।



যদি বুঝে থাকেন তাহলে এই প্রশ্ন সমাধান করেন করে কমেন্টে জানান ৬ টি ক্রমিক সংখ্যার যোগফল ৭৫ হলে ৩য় সংখ্যাটি কত?











*** এই ধরনের আরও পোস্ট পেতে নিয়মিত আমার ওয়ালে ঢু মারুন :) ***





:D:DB-)B-););)

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৮

মশিকুর বলেছেন:
৩ নং টার এর জন্য ++++++++

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫১

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ধন্যবাদ

২| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৮

Saeen বলেছেন: Opekkhay roilam......!!!!!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫১

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ২য় পর্ব দেয়া হয়েছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.