নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

আনন্দের সাথে পড়ালেখা (পর্ব - ২)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩০

স্কুলে থাকতে জোরে জোরে শব্দ করে পড়তাম। আমার শব্দের জোরে আশে-পাশের ঘর কেঁপে উঠত। বাবা-মা ভাবতো ছেলে কতই না পড়াশোনা করছে! তবে বড় হওয়ার সাথে সাথে কেমন জানি লজ্জাও বেড়েছে তাই জোরে জোরে শব্দ করে পড়া বাদ দিয়ে দিয়েছি। তবে কঠিন বা মনে থাকে না এমন জিনিস জোরে জোরে শব্দ করে পড়তে হয় কারণ এত আপনার ৩টি ইন্দ্রিয় (শ্রবণ,দৃষ্টি ও মুখ) একসাথে কাজ করে। আজ আপনাদের জোরে জোরে শব্দ করে পড়তে হয় এমন এক জিনিস দিব। লজ্জা শরম ভুলে একটু এভাবে পড়েন যখন আশ্বানিত চাকরি পেয়ে যাবেন তখন এই পরিশ্রম সার্থক মনে হবে।





৫) নিচের কোনটি পর্তুগীজ শব্দ?



বাংলায় ইউরোপীয় বণিকদের মধ্যে প্রথম আসে পর্তুগীজরা। তারা এই দেশের বঙ্গ ললনাদের বিয়ে করে এখানে স্থায়ীভাবে থাকা শুরু করে। বাংলা ভাষার কবিয়াল এন্টনি ফিরিঙ্গি পর্তুগীজদের মধ্যে স্মরণীয় হয়ে আছেন। তাদের কাছ থেকে অনেক শব্দ বাংলা ভাষায় জায়গা করে নেয়। এখন এই পর্তুগীজ শব্দগুলো সহজে মনে রাখার জন্য একটি ছড়া আমি দিচ্ছি। একটু জোরে জোরে ছড়া পড়ার মত কয়েকবার পড়ুন এরপর চোখ বন্ধ করে দেখুন বলতে পারেন কিনা?



"ইস্পাত আলপিন আলমারি পিস্তল ,বরগা পেরেক মার্কা আলকাতরা মাস্তুল, গরাদ জানাল চাবি ফিরিঙ্গি পাদ্রী, নিলাম ফর্মা কূশ মস্করা মাইরি,গস্তা কাবাব কপি বালতি গামলা ,গুদাম গীর্জা যীশু বারান্দা বেহালা, কাতান কামিজ ফিতা পাউরুটি পেয়ারা, সাবান তোয়ালে আয়া কামরা কেদারা, ফালতো পাচার বোমা বোম্বেটে মিস্ত্রী, বোতাম বাসন আতা আনারস ইস্ত্রী, আচার সালসা পেঁপে পর্তুগীজ শব্দ বাংলা ভাষায় এসে পুরোপুরি জব্দ।"







প্রশ্নঃ এন্টনি ফিরিঙ্গি একজন পর্তুগীজ নাগরিক তিনি কি হিসেবে অধিক পরিচিত ?







৬) .১ X .১ = কত?



একবার চাকরির এক ভাইভায় এই প্রশ্ন জিজ্ঞেস করেছিল



বেশিরভাগ মানুষ এর উত্তরে বলেছিল .১ ফলে তারা ভাইভা থেকে বাদ পড়েছিল। দশমিক এর গুণে আমরা যে জিনিস ভুলে যাই তা হচ্ছে যতগুলো সংখ্যা আছে দশমিক এর পরে ঠিক তত সংখ্যা এরপরে দশমিক হবে। এখানে দশমিকের পরে সংখ্যা ২টি ফলে দুই ঘর পরে দশমিক হবে। সেই হিসেবে উত্তর হবে .০১ কিন্তু আমরা প্রায়ই ভুল করি। আরেকটা জিনিস হচ্ছে কোন জিনিসের উপর পাওয়ার হিসেবে ^৩ দেয়া আছে এর মানে এখানে ঐ একই সংখ্যা তিনবার গুন হিসেবে আছে। (০.১)^৩ এর মানে এখানে ০.১ X০.১ X ০.১ এভাবে তিনবার আছে এবং এটি গুণ করলে আমরা পাবো ০.০০১



যদি বুঝে থাকেন তাহলে এর উত্তর বলেনঃ (০.০১ X ১) ^ ৩ = ?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৩

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: +++

২৫ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৫

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.