নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

গাঁজাখুরি গল্পে বিভ্রান্ত হবেন না, আগে জানুন, বুঝুন - তারপর চিল্লান

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৩:৪৫

কিছুদিন ধরে এই ব্যাংকের চার্জ নিয়ে যে পরিমাণ জল ঘোলা চলছে তা দেখে আবারও বসে থাকতে পারলাম না।
তাই লিখতে বসে গেলাম।

শুরুতেই ফেসবুকের একটা স্ট্যাটাসের কপি দেইঃ


"সূত্র জানায়, কারও ব্যাংক হিসাবে এক লাখ এক টাকা থাকলে বছর শেষে মুনাফা হতে পারে প্রায় তিন হাজার টাকা। এর মধ্যে মুনাফার ওপর ১৫ শতাংশ উৎসে কর কাটা হবে প্রায় ৪৫০ টাকা। এরপর ৫০০ টাকা কাটা হবে হিসাব পরিচালনার খরচ বাবদ। সঙ্গে এটিএম ব্যবহারের খরচ রাখা হবে ৩০০ থেকে ৫০০ টাকা। প্রস্তাবিত নীতি অনুযায়ী ‘আবগারি শুল্ক’ নামে কাটা হবে আরও ৮০০ টাকা। সারা বছরে একজন গ্রাহকের তিন হাজার টাকা মুনাফার ওপর কেটে নেয়া হবে দুই হাজার ২৫০ টাকা। এতে তার থাকবে মাত্র ৭৫০ টাকা। এভাবে গ্রাহকের অধিকাংশ অর্থ যাবে সরকারের পকেটে।"
আর কত সহ্য করব এসব!!




এবার আসুন আসল কথায়।

"কারও ব্যাংক হিসাবে এক লাখ এক টাকা থাকলে বছর শেষে মুনাফা হতে পারে প্রায় তিন হাজার টাকা।" - এই ভিত্তিহীন গাঁজাখুরি হিসাব কই থেকে পাইল, সে এই হিসাবটা করল?

ঘটনা সত্য নাও হতে পারে, আপনার কয়েক শ টাকা মুনাফা হতেও পারে, কারণ কয় দিন জমা ছিল সেটা বলা হয়নি। আর পুরো লাখ টাকা সারাবছর কারও একাউন্টে থাকার মতন হলে সে FDR করলে ৫% থেকে ৯% পর্যন্ত মুনাফা পেতে পারেন। কোথায় FDR করলে ভাল হবে সে ব্যাপারে আমি সাহায্যও করতে পারি।

তাহলে উপরের স্ট্যাটাসের মূল চার্মই চলে গেল।

এবার আসুন, "একজন গ্রাহকের তিন হাজার টাকা মুনাফার ওপর কেটে নেয়া হবে দুই হাজার ২৫০ টাকা। এতে তার থাকবে মাত্র ৭৫০ টাকা।" - কোন কোন খাতে কাটা হয় সেটার ঠিক হিসাব করে নাই।
কেন করে নাই?
কারণ,
হিসাব পরিচালন ব্যয় আপনার একাউন্টে ২,০০০ টাকা থাকলেও কাটা হবে, ঠিক এই টাকার উপর আপনার এটিম চার্জ, অনলাইন ব্যাংকিং চার্জ কাটা হবে । এসবের সাথে এই লাখ টাকার কোন সম্পর্ক নাই।
মানে এটার সাথে আপনার একাউন্টে ঠিক কত টাকা আছে সেটার সম্পর্ক নাই। তাছাড়া অনেক ব্যাংক, একটা নির্দিষ্ট টাকা সবসময় একাউন্টে থাকলে হিসাব পরিচালন, এটিম, অনলাইন ব্যাংকিং - এসবের কোন কোনটায় ছাড়ও দেয়। তাহলে আপনাকে ভুল, বানোয়াট, রেফারেন্স ছাড়া তথ্য দিয়ে কিছু লোক বিভ্রান্ত করে আপনার ঘুম ও শান্তি কেড়ে নিচ্ছে।

তাই বলি, দরকারি সব আইন নিয়ে একটু জানুন। নইলে বিপদে পড়বেন

আপডেটঃ



কোন খাতে কোন কর কতটুকু হবে সেটা নীতিনির্ধারকেরা ঠিক করে, আপনি যদি চান সেটা কমাতে বা অন্য কোন প্রস্তাবনা করতে সেটা করতে হবে সেই নির্ধারণের পন্থায়। আর সেটার প্রয়োগ কি বা তাতে কি ফল হবে সেটা প্রায়োগিক ব্যাপার। আইন ব্যাপারে আইনের ছাত্র নয় এমন শতকরা ৭০% ভাগ লোকই বোঝে না।

আমাদের উচিৎ যাতে সহজভাষায় স্পষ্ট আইন হয় সে ব্যাপারে নজর দেয়া, যেটা কেউই করে না। এ পর্যন্ত কোন সরকারই তা করে নাই। এটা ২০১৭, ১৯৮৪ সালের "অধ্যাদেশ" দিয়েই দেশ চলছে।

এসব কথা কিন্তু কারও নজরে নাই। ব্যাংক থেকে সবটাকা তুলে প্রতিবাদ জানাতে পারেন, কেনইবা ব্যাংক চার্জ কাটবে?
ব্যাংক কি ব্যবসা করে না?
সে সব কথায় কাউকে পাওয়া যায় না, কারণ - এসব ভারীক্কি ব্যাপার।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:০৪

চোরাবালি- বলেছেন: সরকার কিভাবে টাকা কাটবে সেটির তো ব্যাখ্যা দিলেন না? সে বিষয়টির ব্যাখ্যাকি জরুরী না??

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৪৮

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: সেটির ব্যাখ্যা আগের লিখাগুলোর আছে, তাই পুনরাবৃত্তির দরকার মনে করি নি।

২| ০৩ রা জুন, ২০১৭ বিকাল ৫:২৪

রুদ্র পাঠক বলেছেন: যদি কারো সারা বছর একাউন্টে ২০০০ টাকা থাকে তবে তার কোন সার্ভিস চার্জ কাটার নিয়ম নাই। তার কোন আবগারী শুল্ক ও কাটা যাবে না । মুনাফা পাবেন সামান্য। টাকা কম লাভ বেশি।

০৩ রা জুন, ২০১৭ রাত ৯:১৩

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: সার্ভিস চার্জ কাটা বা না কাটা নিয়ে দ্বিমত আছে। টাকা এখন যা অবস্থা, ব্যাংকে না রেখে বরং ঋণখেলাপি হওয়া উত্তম।

৩| ০৩ রা জুন, ২০১৭ বিকাল ৫:৩৩

চোরাবালি- বলেছেন: একই টাকা আমি ইনকাম ট্যাক্স দিচ্ছি আবার আবগারী ট্যাক্স কেন???

০৩ রা জুন, ২০১৭ রাত ৯:১৫

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: এর উত্তর সরকার বই অন্য কেউ দিতে পারবে না। ১ টাকার কাজে যেখানে ১০০ কোটি টাকার বাজেট হয়, আবার সেটার রিভাইজড বাজেট, আবার কাজ শেষের মাসখানেকের মধ্যে রিপেয়ার দরকার হয়, সেখানে কিছুই বলার থাকে না।

৪| ০৩ রা জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:


আপনার পরিচয় পেলাম; পোস্ট পড়ার পর বুঝলাম যে, আপনি ফাঁস-করা প্রশ্ন দিয়ে পরীক্ষা দিয়ে আসছেন।

মানুষ বিভ্রান্ত হয়েছে ফিক্সড বিনিয়োগের উপর মুহিতের ট্যাক্স পদ্ধতি পরিস্কার না হওয়াতে; উনি কি বলেন, উনি নিজেই উহা ভিডিওতে দেখলে নিজেও বুঝবে না।

একজন লোকের টাকা ফিক্সড ডিপোজিটে থাকলে, সে কেন এটিএম খরচ দেবে, হিসেব পরিচালনার খরচ দেবে? এই প্রশ্নের উত্তর জানার জন্য কি আপনাকে টিউটরের কাছে যেটে হবে?

০৩ রা জুন, ২০১৭ রাত ৯:২১

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: আপনি হয়ত দেখেননি যে ফিক্সড নয় সেভিংসের কথাই উহ্যভাবে বলা হয়েছে।
আর ফিক্সড ডেপোজিট একাউন্টে এটিএম এর কোন সুযোগই থাকে না, সম্ভবই না।
আর ফাঁস করা প্রশ্ন বলতে কি বোঝালেন, বিস্তারে বুঝিয়ে বলবেন।

৫| ০৩ রা জুন, ২০১৭ রাত ১০:৩১

চোরাবালি- বলেছেন: আপনার সমস্যাটা এখানেই,আপন‌ি ক‌ি ন‌িয়ে লিখছেন সেট‌ি জানেন না,

০৩ রা জুন, ২০১৭ রাত ১১:০১

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: হা হা হা, ভাই আপনার প্রশ্নটিই যথার্থ নয়। আপনি কি বলতে পারবেন কেন ২৫০,০০০ টাকা পর্যন্ত ট্যাক্স রেট ০%?
কেন ১২০,০০০ নয় বা ৪৮০,০০০ নয়?

সমস্যা হল আপনি বা আপনাদের আয়কর বা এসব বিষয় নিয়ে ধারণা ০ এর কোঠায়। এ নিয়ে তর্কে যাব না, কারণ এসব নিয়ে অন্তত ২ বা ৩ বছর পড়াশোনা না করলে এর ব্যাপ্তি বোঝা সম্ভব নয়। আর আয়কর নিয়ে যদি বিস্তারে বলতে যাই, তবে আপনার জন্য কষ্টকর হয়ে যাবে কারণ একটি বিষয়ের সাথে আরও অনেকগুলো বিষয়যুক্ত । সেগুলো না জানলে পুরো ব্যাপারটা বোঝা সম্ভব না।

৬| ০৩ রা জুন, ২০১৭ রাত ১১:১৭

ধ্রুবক আলো বলেছেন: একটু ভালো ভাবে জেনে তারপর লিখলে ভাল হয়।

০৩ রা জুন, ২০১৭ রাত ১১:৩৫

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ঠিক কোন বিষয়টায় জানার কথা বলছেন সেটা সুস্পষ্ট করলে ভাল হয়। কেউই ভুলের উর্ধে নয়, আমরা জানব, জানাব; কিন্তু এভাবে আঁধারে রাখলে কেমনে হবে?

৭| ০৪ ঠা জুন, ২০১৭ সকাল ১১:১১

চোরাবালি- বলেছেন: অল্প বিদ্যা ভয়ংকর একটা কথা আছে সেটি মনে আপনার না জানার কথা না। আপনি তেল বাজি নিজেকে বড় প্রমাণ করতে গিয়ে সবই তালগোল পাকিয়ে ফেলছেন।
আপনার ধারণা আপনিই শুধু এ বিষয়ে পড়াশুনো করেন আর এদেশে কেও করে না বা ব্লগে তো বটেই না।

০৪ ঠা জুন, ২০১৭ দুপুর ১:৫০

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: প্রাসঙ্গিক কথায় আসুন। অফটপিকে কথা কেন? জানানো ব্যাপারটা অন্য লেভেলের। ধরে নিচ্ছি আপনি বিশাল জানা লোক, কই, কোন প্রমাণ তো কোথাও নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.