নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

HSC এর পর CA – জীবনের সবচে বড় ভুল করবেন না

২৬ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:৪৮

ICAB নির্দিষ্ট শর্ত ও যোগ্যতা সাপেক্ষে HSC এর পর সিএ ফার্মে ভর্তি হবার সুযোগ এক যুগেরও বেশি সময় ধরে রেখেছে। এটাকে খারাপ বা ভাল – কোনটাই বলব না। আজকে বাস্তবতাটি তুলে ধরব কি করে যারা HSC এর পর সিএ করতে আসে।
কিছু ব্যতিক্রম বাদ দিলে, মূলত তারাই সিএ করতে চায় যাদের হয় রেজাল্ট ভাল হয়নি, পরিবার থেকে চাপ আছে, খুব অল্প সময়ে সিএ পাশ করে লাখ লাখ টাকা কামানোর ইচ্ছা। এবার আসুন আমাদের দেশের সিএ পড়া কেমন সেটা দেখিঃ
১. সিএ পুরোটা ইংরেজিতে, তাই যারা ইংরেজিতে দুর্বল, তারা সমস্যায় পড়ে। অনেকে ঠিকমত লিখতে না পারার জন্য সিএ পাশ করছে না।
২. এবার আসি পড়ালেখায়; সিএ – তে ইংরেজি না বুঝতে পারায় বইতে কি আছে আর ক্লাসে স্যার কি পড়াচ্ছে – ভাল করে বুঝতে পারে না।
৩. অনেকের শব্দভান্ডার বা Vocabulary ভাল নয়। ফলে, পড়তে বসে বার বার শব্দার্থ দেখতে গিয়ে বিরক্ত হয়ে যায়, হতাশায় পড়ে যায়। আবার পরীক্ষায় নতুন শব্দ দেখে প্রশ্নই বুঝে না কি চেয়েছে। হয়ত ঐটার উত্তর সে বেশ ভালই পারত।
৪. সিএ ফার্ম এ নিয়মিত অফিস করতে হয়। যদিও আমরা এদের স্টুডেন্ট বলি, মূলত নিয়মিত কর্মীর মতন জব করতে হয়। সকাল ৯ টা থেকে রাত অবধি কাজ করতে হয়। কারণ, প্রতিষ্ঠানগুলো বেশিরভাগ সময়ই, একদম শেষ সময়ে অডিট এর জন্য অডিটরকে ডাকে। ফলে সময়ের প্রচন্ড অভাব থাকে। এই অভাব শেষমেষ বেচারা সিএদের সময়ের উপর দিয়েই যায়।
৫. এবার মজার বিষয়। এত রাত পর্যন্ত কাজ করে পড়াটা কতটা চ্যালেঞ্জিং সেটা কি আর বলার অপেক্ষা রাখে?

ফার্মে ভর্তির পরপরই, বা ঐ একই সময় এই HSC থেকে আসা স্টুরা কোথাও না কোথাও অনার্স এ ভর্তি হয় (এটা ১০০% অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ; এটা নিয়ে কেউ কোন কথা বলে না)। ফলে অনার্স আর সিএ – দুইটা একসাথে চালায় এই HSC এর পর সিএ করতে আশা ৯০%+ স্টুরা। এরা না পারে কাজে মন দিতে, না পারে অনার্স ঠিকমত করতে। আর এদেরকে জটিল কাজেও নেয়া যায় না, কারণ হুট করেই এদের এসাইনমেন্ট, মিড, প্রেজেন্টেশন, ভাইবা, ফাইনাল পরীক্ষা চলে আসে। তখন ছুটি দেয়া ছাড়া আর উপায় থাকে কি?
কিছু ব্যতীক্রম দেখা যায়। কিন্তু তারা কারা? এরা কি কেউ দেখেছে? ইদানিং কয়েকজনকে সিএ স্বল্প সময়ে সিএ পাশ করতে দেখলাম যায় A Level এর। এদের দেখে আপনিও উৎসাহিত হতে পারেন। কিন্তু কিছু বিষয় দেখুনঃ
 আপনার কি যথেষ্ট সাপোর্ট রয়েছে?
 কখন কি করতে হবে এসব বলে দেবার লোক রয়েছে?
 আপনার বাসায় কি এসি আছে, গাড়ি আছে?
 আপনার কি সাপোর্ট দেবার ডেডিকেটেড বন্ধু বা বড় ভাই রয়েছে?
অনেকেরই উত্তরগুলা না আসবে। তাহলে আমি কি মানা করছি? না। আমি বাস্তবার একটা চিত্র দিচ্ছি যাতে এগুলো মোকাবিলা করতে পারেন। আমাদের দেশে ছেলেমেয়েদের দায়িত্ব নেয়ার ও দেয়ার কালচার নাই বললেই চলে। অন্তত সেটা অনার্সে পড়ার সময় বা শেষ পর্যন্ত মা-বাবারা স্বীকার করতে নারাজ। কিন্তু সিএ তে এসে সেই আপনাকেই লাখ টাকার লেনদেনের প্রতিষ্ঠান থেকে হাজার হাজার কোটি টাকার স্থিতির প্রতিষ্ঠানের অডিটের গুরুদায়িত্ব কাঁধে আসবে। আর সেটা দেখা যাবে পুরোটা নিজেরই সামলাতে হবে। নিজের দাদা বা নানার বয়সীকে ভাই হিসেবে ডাকতে হবে যারা চরম অসহযোগিতা করবে কাজে। এরপরও তাদের থেকেই কৌশলে তথ্য আদায় করতে হবে। এই গল্প কেউ বলে না!
তাহলে করণীয়?
করণীয় হল ICAB Pre-articleship Student Program or PAS Program আছে। এটাতে অনার্স এর পাশাপাশি ভর্তি হয়ে সিএ এর ক্লাস আর পরীক্ষা দেয়া যায়। ফলে খুব আরামে অনার্স ও সিএ – দুইটাই করা যায়। আর প্রথম লেভেল পাস করে দ্বিতীয় লেভেল পর্যন্ত পরীক্ষা দেয়া যায়, ফলে স্টু থাকা অবস্থায়ই পড়ার প্রচুর সুযোগ পাওয়া যায়। এটা একটা যুগান্তকারী পদক্ষেপ। এতে যারা BBA/MBA/B.COM/M.COM করছে তাদের নিজেদের একাডেমিক রেজাল্টও ভাল হবে, কারণ সিলেবাসের অনেক কিছুই মিল রয়েছে সিএ এর সাথে। তাই HSC এর পর সিএ এর জন্য উতলা না হওয়াটাই উত্তম।

সাজ্জাদ হোসেন
২৬ আগস্ট ২০২৪
সকাল ১০.৪৭

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০২৪ সকাল ১১:১২

শিশির খান ১৪ বলেছেন: এই আর্টিকেল এখানে দেওয়ার কারণ কি ঠিক বুঝলাম না। সিএ করতে আট থেকে দশ বছর লাগে এতো দিন মানুষের ধৈর্য থাকে না সেই জন্য জন্য ড্রপ আউট ৮০ শংতাংশ। ক্রেডিট ট্রান্স্ফার করে বিবিএ তে নেওয়া যায় সেটাই ভালো।

২৬ শে আগস্ট, ২০২৪ সকাল ১১:৩৫

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: আপনি যদি রিলস না দেখে, প্রেম পিরিতি, পরকীয়া না করে, কাজে ফাঁকি না দেন, প্রতিদিনই পড়েন, খুবই অল্প সময়ে পাশ করা যায়। সিএ পড়বেন আর ধৈর্য থাকবে না - এই পেশা আপনার জন্য নয়।

২| ২৬ শে আগস্ট, ২০২৪ সকাল ১১:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


অটো পাসরা কী করবে?

২৬ শে আগস্ট, ২০২৪ সকাল ১১:৩৬

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: সেটা কি জিনিস?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.