নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

দুর হ’ মাস্তানী !

২৪ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৩


স্বাধীনতার প্রায় অর্ধ শতক হয়ে এলো। এটি অনেক আনন্দের একটি ব্যাপার ।

কিন্তু বাংলাদেশের কম পক্ষে ৪/৫ কোটি লোক জানেই না যে, ২৬ মার্চ স্বাধীনতা দিবস নামে আমাদের একটি দিবস আছে।
নুন আনতে যাদের যাদের পান্তা ফুরায় তাদের আবার দিবস! তাদের আবার রাত্রি। বেঁচে থাকাটাই যাদের কাছে পরম পাওয়া তাদের কাছে কোন দিবস আর রাত্রি হিসাব নিকাশ থাকে না।

স্বাধীনতার ৪৭ বছরে আর যা কিছু না হোক দেশে প্রচুর নেতা বেড়েছে। বেড়েছে মাস্তান। বেড়েছে মাস্তানী। কাজ না করেও প্রচুর ইনকাম করার মহান উদ্দেশ্য নিয়েই মাস্তান শ্রেণীর উৎপত্তি। মাস্তানদের রয়েছে নিজস্ব বাহিনী। তাদের আবার রয়েছে সুন্দর সুন্দর নাম। যেমন ঠোট-কাটা মখলেছ, কান-কাটা আবুল ইত্যাদি। মজার ব্যাপার হচ্ছে এদের আবার নাম ধরে ডাকা যাবে না। বলতে হবে,‘বড় ভাই’। এই সব বড় ভাইরা এখন সমাজের বিরাট ফাক্টর হয়ে দেখা দিয়েছে। উপায় নাই।

বড় ভাইয়ের থাকে বড় বড় উসকু-খুসকু চুলের বাহার। হাতে কয়েকটা আংটা। পকেটে বিদেশী মাল! তাকে দেখলেই সালাম দিতে হবে। নইলে খবর আছে! সমাজের মুরুব্বি হলেন তারা। তাদেরকে সমীহ না করলে খবর আছে!

জমিজমা বেঁচে একটা ঘর তুলবেন। বড় ভাইকে টাকা দিতে হবে। নইলে ঘর তোলার সাধ চিরতরে মিটিয়ে দেবে। সব বেচে টেচে বাজারে ব্যবসার জন্য দোকান করবেন? বড় ভাইতে ভ্যাট দেবেন না তা কি হয়?

নির্বাচন এলে নেতারা এসে বড় ভাইয়ের পায়ে পড়েন। বড় ভাইয়ের সমর্থন না হলে নির্বাচনে জেতা এতো সোজা নয়। বড় ভাইয়েরা নেতাদের শক্তি।

এই সব বড় ভাইয়ের বাবা-মা রা আছেন মহাসুখে। তাদের গুণধর পোলার কারণে তারা পথে ঘাটে হাজার হাজার সালাম পান। একটি শান্ত-শিষ্ট সুবোধ ছেলের বাপ হওয়ার চেয়ে একটি মাস্তান পোলার বাপ হওয়া কতইনা ভাগ্যের কথা!

সম্প্রতি সাবেক প্রেসিডেন্ট এরশাদ বাংলাদেশে ৮ টি প্রদেশ করার কথা ঘোষণা দিয়েছেন। বড়ই পুরাতন ঘোষণা ! বাংলাদেশের মাস্তান সম্প্রদায় অনেক আগেই দেশকে অনেকগুলো প্রদেশে ভাগ করে রেখেছে। এক প্রদেশের মাস্তান আরেক প্রদেশে গিয়ে মাস্তানী করতে পারে না। ভিসা নিয়ে গেলেও না! ঢাকা শহরের রয়েছে অনেক গুলো প্রদেশ। গুলিস্তান প্রদেশের মাস্তান ফার্মগেট প্রদেশে গিয়ে মাতবরি ফলাতে পারেনা। আইন বড় কঠিন!

আপনি কি জানেন যে, বাংলাদেশ থেকে কখনোই মাস্তানী দূর হবে না! কারণ তাদের শিকড় অনেক গভীরে। আমরা চাইলেই শেকড় তুলতে পারবো না। কেউ কি জানেন যে, এই শিকড় কত গভীর??? যত দিন বাংলাদেশ আছে তত দিন মাস্তান থাকবে,থাকবে মাস্তানী। আমি যদি গলা ফাটিয়ে বলি: দুর হ’ মাস্তানী ..। তাহলে আমি নিজেই পৃথিবী থেকে দূর হয়ে যাব।

( এই পোস্টটি ২৭ শে মার্চ, ২০১০ রাত ২:৩৪ এই ব্লগে পোস্ট করা হয়েছিল। মনে হয় এখনো এর প্রাসঙ্গিকতা আছে। )

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৩

স্রাঞ্জি সে বলেছেন: দূর হয়ে যাওয়াটাই ভাল।

২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কেউ কেউ আবার লালন পালন ক‌রে। কি আর করা।

২| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সাজ্জাদভাই,

পোষ্ট সম্পর্কে কোনও মন্তব্য করবোনা।

শুভকামনা জানবেন ।

২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দাদা, মন্তব্য করা দরকার। কোলকাতায়ও কিন্তু প্রচুর মাস্তান আছে। মাস্তানী করা কোন ভদ্রলোকের কাজ নয়।
আপনার জন্য শুভ কামনা নিরন্তর।

৩| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১০:০০

চাঁদগাজী বলেছেন:


সর্বস্তরের মাস্তানী, ১৯৭২ সাল থেকে আজ অবধি, সময়ের সাথে সামানুপাতিক হারে বাড়ছে! সেইদিক থেকে বলতে গেলে, আমরা দেশটাকে পাকীদের থেকে নিয়ে, বাংগালী মাস্তানদের হাতে তুলে দিয়েছি। এদের থেকে এটাকে উদ্ধার করতে হলে, ১৯৭১ সালের কাছাকাছি শক্তির দরকার হবে।

২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কোন এক অজানা কারণে আমার মনে হচ্ছে ২০১৯ সালে দেশে মাস্তানী কমে যাবে। কেন কমে যাবে বুঝতে পারছি না। তবে আমার অবচেতন মন বলছে, মাস্তানী কমবে। এক দিন বাংলাদেশে কোন মাস্তানীই থাকবে না। মানুষ হবে অনেক ভদ্র। সেই দিন আসবে। আজ নয় কাল। কাল নয় পরশু। আসতেই হবে।

৪| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব কিছুর মূলে দরকার আইনের শাসন। এই মাস্তানদের নিয়ন্ত্রণ করে আওয়ামী লীগ, বিএনপি'র নেতারাই। এটাই সমস্যা। সবাই মিলে মিশে মাস্তানি করছে...

২৫ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তবে যেই করুক না কেন বিষয়টি অসুন্দর। সারা দুনিয়ার সভ্য জাতি আমাদেরকে ধিক্কার দেবে। এটা খুব কষ্টের ব্যাপার হতে পারে।

৫| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সহমত। দুর হোক মাস্তানি...

২৫ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নিজাম মন্ডল ভাই, আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন নতুন নতুন নিক নেম নিয়ে।

৬| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪০

রাজীব নুর বলেছেন: ৪/৫ কোটি লোক জানে না??? !!!!!!!!!!!!
মাস্তানী যা করার করে ছাত্রলীগ। আর রাজনীতিবিদের ছত্রছায়ায় থাকা মানুষ জন।
ক্ষমতাবানরাই মাস্তান পুষে রাখেন।

২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সংখ্যাটি আরো বেশীও হতে পারে। মানুষ পেটের ভাত জোগাতে হিমশিম খায়। কবে কোন দিবস এটা মনে রাখার মতো সময় কই মানুষের। টিভিতে দেখতে পারেন। দিবসের সময় টিভিতে এই ধরনের রিপোর্ট দেখায়। বেশীর ভাগ মানুষই দিবস সম্পর্কে কোন ধারনা দিতে পারে না।

৭| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @ লেখকবলেছেন: নিজাম মন্ডল ভাই, আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন নতুন নতুন নিক নেম নিয়ে।

..:P :P
লজ্জা আর দিয়েন না জান্টুস ভাই!
এই দুটি ছাড়া মোর কোন নিক নাই!;)

২৬ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমজনতা ক‌হেনঃ লজ্জা নারীর ভূষণ। সুতরাং আমার প্রিয় সহব্লগা‌রের লজ্জা অনুভব ক‌রিবার কিছুই নাই। আনন্দ করুন। জীবন অ‌নেক সুন্দর।

৮| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৮

টারজান০০০০৭ বলেছেন: এখনকার মাফিয়া টাইপের মাস্তানিটা শুরু হইয়াছিল ইতালিতে ! কোন সরকারই তাহাদের দমন করিতে পারে নাই একমাত্র মুসোলিনি ছাড়া ! মুসোলিনি যেহেতু স্বৈরাচার আছিলো, তাই শাসকের দমন করার ইচ্ছায় আইন ও শাসন বিভাগ মানবাধিকারের নামে ম্যাও প্যাও করিতে পারে নাই !

আমাদের দেশেও স্বৈরশাসকেরা আইসা কিছুদিন ইহাদের দৌড়ের উপর রাখে , তাহার পর মধুর ভাগ পাইয়া চুপ হইয়া যায় ! গণতন্ত্রে ইহাদের দমন সম্ভব নহে , কারণ নির্বাচনী তহবিল ইহাদের হইতেই লইতে হয় ! পেশীশক্তিও ইহাদের হইতেই ভাড়া লইতে হয় !

২৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদিগকে ব্যক্তিগতভাবে সৎ হইতে হইবে সবাকার আগে। ইহাই প্রথম শর্ত। সততার কোন বিকল্প নাই। দেশ প্রেম থাকিতে হইবে। ইহারও কোন বিকল্প নাই। অপর মানুষের প্রতি শ্রদ্ধা থাকিতে হইবে। বিবেককে জাগ্রত করিতে হইবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.