নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

ডঃ এম সিঙ্গাপুরে সরবরাহ করা পানির দাম ১০ গুণ বাড়াতে চান!

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২২



একটি খারাপ খবর আছে সিঙ্গাপুরের জন্য। যারা সিঙ্গাপুরে বসবাস করেন তাদের জন্য সামান্য একটি খারাপ খবর এটি। খবরটি হচ্ছেঃ

ডঃ এম সিঙ্গাপুরে পাঠানো পানির দাম ১০ গুণ বাড়াতে চান!

(মালয়েশিয়াতে প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথির মোহামাদকে সংক্ষেপে Dr M নামে উল্লেখ করা হয়।)

Dr M এবার সিঙ্গাপুরে সরবরাহ করা পানির দাম বাড়ানোর জন্য চিন্তাভাবনা শুরু করেছেন।

পাঠকদের অনেকেই হয়তো জানেন যে, নগর রাষ্ট্র সিঙ্গাপুর সুপেয় পানির জন্য তার পার্শ্ববর্তী বড় দেশ মালয়েশিয়ার উপর পুরোপুরি নির্ভরশীল। সিঙ্গাপুরের খাবার পানির অনেক দাম। তাই সেখানে পানি খুবই পুজনীয় জিনিস।

মেরিনা বে স্যান্ডস হোটেল, সিঙ্গাপুর।

মালয়েশিয়ার জহর প্রদেশের সাথেই সিঙ্গাপুরের অবস্থান। এই জহর প্রদেশ থেকেই পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ করা হয় সিঙ্গাপুরে।

প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথির মোহামাদ আজ ( ১৩ আগস্ট ২০১৮) বলেছেন, যেহেতু জীবন যাত্রার ব্যয় অনেক বেড়েছে সেই বিবেচনায় তিনি পানির দাম কম পক্ষে ১০ গুণ বাড়ানোর বিষয়টি বিবেচনা করছেন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এপির আলাপকালে তুন মাহাথির বলেন- জহর থেকে পার্শ্ববর্তী প্রদেশে মেলাকায় যে পানি সরবরাহ করা হয় তার দাম রাখা হয় প্রতি ১০০০ গ্যালন পানি ৩০ সেন্ট দরে। আর সিঙ্গাপুরে যে পানি সরবরাহ করা হয় তার দাম রাখা হয় প্রতি ১০০০ গ্যালন পানি মাত্র ০৩ সেন্ট দরে। অর্থাৎ দেশের ভেতরেই পানির দাম ১০ গুণ বেশী ।

মেরিনা বে-তে অবস্থিত Merlion

কয়েক দশক আগের চুক্তি অনুযায়ী, সিঙ্গাপুরের এই পানির দাম নির্ধারণ করা ছিল। এখন এটা পর্যালোচনা করার সময় এসেছে। সিঙ্গাপুর ০৩ সেন্ট দরে পানি কিনে সেই পানি আবার ৫০ সেন্ট দরে বিক্রি করে।

ধারণা করা যেতে পারে, বিশ্বের অন্যতম ব্যয়বহুল দেশ সিঙ্গাপুরের জীবনযাত্রার ব্যয় আবারও বেড়ে যাবে যদি পানির নতুন দাম নির্ধারণ করা হয়।

আগের পোস্টঃ
সুপার ইয়াটের পর এবার নজরে ঝো লাউ এর প্রাইভেট জেট

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সিঙ্গাপুর বাসীরা টাকাওয়ালা, সমস্যা হবার কথা নয়। মাহাথিরের উপর আমার ভরসা আছে, সে বুঝেশুনেই সীদ্ধান্তটা নিয়েছে...:)

আচ্ছা, ৩০সেন্টে কত টাকা হয়??

১৪ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সিঙ্গাপুরে গেলে দেখবেন তারা কত হিসাব করে পানি খরচ করে। টয়োলেটে গেলে দেখবেন পানির বদলে টিস্যুর কি ব্যবহার।
৩০ সেন্টে বাংলাদেশী টাকায় মোটামুটি ৬ টাকা ১৫ পয়সা হয়। এটা বাংলাদেশের মানুষের জন্য কোন টাকাই নয়। কেননা, একটি গোল্ড লিফের দামই নাকি ১০ টাকা ( সঠিক দামটি আমার জানা নেই। ।

২| ১৪ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


কাজটা কি ভালো হচ্ছে? এটা তো সাধারণ মানুষের জন্য কষ্টকর হবে

১৪ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ৩০ সেন্টে বাংলাদেশী টাকায় মোটামুটি ৬ টাকা ১৫ পয়সা হয়। এটা বাংলাদেশের মানুষের জন্য কোন টাকাই নয়। কেননা, একটি গোল্ড লিফের দামই নাকি ১০ টাকা ( সঠিক দামটি আমার জানা নেই। ।

আমার মনে হয়, সাধারণ মানুষের কোন কষ্টই হবে না। তবে দামী জিনিসের মূল্যায়ন করা উচিত। পানি অত সস্তা জিনিস নয়।

৩| ১৪ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:৪৬

ঢাবিয়ান বলেছেন: সিঙ্গাপুরের কিছুই হবে না। তারা বিকল্প পদক্ষেপ নেবে। সাধারন মানুষের বিন্দুমাত্র ক্ষতি করে এসব দেশে ক্ষমতায় থাকা যায় না। টাকার সুষম বন্টনের দেশে সাধারন মানূষের জীবনযাত্রার মান সবসময় আরো কিভাবে ভাল করা যায় এসব দেশের সরকারেরা সারাক্ষন সেই চিন্তায় ব্যস্ত থাকে।

৪| ১৪ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:৫২

ভুয়া মফিজ বলেছেন: সঠিক সিদ্ধান্ত। নিজের দেশের চেয়ে বিদেশে সস্তায় পানি দেয়ার কোন মানে নাই। তাছাড়া সিঙ্গাপুর ধনী দেশ। তাদের জন্য এটা সামাল দেয়া কোন ব্যাপার না।

১৪ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সিঙ্গাপুরের মানুষ আলট্রা মডার্ন। টয়োলেট করতেও পানি লাগে না। তাদেরকে কম দামে পানি দেয়া ঠিক নয়। কেননা, তাদের টাকা আছে।

৫| ১৪ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:০০

রাজীব নুর বলেছেন: জানলাম।

১৪ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পানির অপর নাম জীবন। জীবন অত সস্তা নয়।

৬| ১৪ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:১৭

টারজান০০০০৭ বলেছেন: সামনের দিনগুলোতে পানি সোনার চেয়েও দামি হইবে ! মহাথির দেশের স্বার্থে সঠিক সিদ্ধান্ত লইয়াছেন ! এইখানে একখানা ব্যাবসার গন্ধ পাওয়া যাইতেছে ! আমাদের দেশের চুক্তিগুলোর মতন কমিশন বাণিজ্য ছিল বোধহয় ! নইলে পানির দাম ময়লার দরে বিক্রয় হয় কিভাবে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.