নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

সংখ্যা নিয়ে কিছু অহেতুক কুসংস্কার।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৪

আমাদের এই বিশ্বে সংখ্যা নিয়ে নানান ধরনের সংস্কার কিংবা কুসংস্কার প্রচলিত রয়েছে। এই সব সংস্কার কেউবা মন থেকে বিশ্বাস করে আবার কেউবা অন্য সবাই বিশ্বাস করে বলে সমাজ রক্ষার জন্য বিশ্বস করে থাকে।

আমি এক সময় শ্রীলঙ্কায় ছিলাম। সেখানে দেখেছি, তারা ফোন নম্বর শূণ্য (০) দিয়ে শুরু হলে সেই শূণ্য উচ্চারণ করে না। ফোন নম্বর শূণ্য দিয়ে বলাকে সম্ভবতঃ তারা অশুভ মনে করে থাকে। একটি উদাহরণ দিই। শ্রীলংকার মোবাইল ফোনের নম্বরগুলো বাংলাদেশের মোবাইল ফোনের নম্বরের মতোই শূণ্য (০ জিরো)দিয়ে শুরু হয়। যেমন কোন এক লোকের মোবাইল ফোন নম্বর যদি 019612 হয় তাহলে সে বলবে নট ওয়ান নাইন সিক্স ওয়ানটু।


এতো গেলে মোবাইল ফোনের নম্বরের বিষয়। এবার অন্য একটি বিষয়। সেই সময় শ্রীলংকার এক মাত্র বিমান বন্দর ছিল Bandaranayeke Internationa Airport. বিমান বন্দরে Boarding এর জন্য তখন মোট ১৪ নম্বর পর্যন্ত গেইট ছিল। কিন্তু আমি ১৩ নম্বর গেইট কোথাও খুজেঁ পেলাম না। বন্দরে কর্মরত এক জন অফিসারকে জিজ্ঞেস করলে উনি যা বললেন তা হলো-

এক সময় বিমান বন্দরে ১৩ নম্বর গেইট ছিল। সেই সময় ১৩ সম্বর গেইট দিয়ে লন্ডনগামী ফ্লাইট ছাড়তো। কালক্রমে যাত্রীরা ১৩ নম্বরকে আনলাকি মনে করে সেই গেইটটিকেও আনলাকি মনে করতে লাগলো। অনেকের মনে ভয় ঢুকে গেল। না জানি আবার কোন সমস্যা হয়। শেষ পর্যন্ত বিমান বন্দর কর্তৃপক্ষের কানেও বিষয়টি গেল। তারা শেষ অবধি ১৩ নম্বর গেইটটি আর রাখলেনই না।

মালয়েশিয়া আসার পর আরো একটি সংখ্যা বিষয়ক সংস্কার দেখতে পেলাম। এটি বহুতল ভবনের তলার নম্বর প্রদান বিষয়ক। দুই ডিজিটের তলার শেষ অংকটি ৪ হলে তারা সেটা লিখবে না। যেমন ১৩ তলার পর ১৪ তলা হবার কথা। কিন্তু এরা ১৪ তলাকে বুঝাতে 13A ব্যবহার করবে। একই ভাবে ২৪, ৩৪ ৪৪ তলা লিখতে তারা 23A, 33A, 43A ব্যবহার করবে। তবে ৪ তলা বুঝাতে এরা ৪ ই ব্যবহার করে। 3A ব্যবহার করে না।

ব্লগারদের মধ্যে কেউ যদি মালয়েশিয়া বেড়াতে আসেন তাহলে যে কোন বহুতল ভবনের লিফটের গায়ের নম্বরগুলো একবার পড়ে দেখতে পারেন। নিজ চোখে দেখতে মজাই লাগবে।

সম্প্রতি আমি জানতে পেলাম- UK-তে নাকি কোন টেলিফোন নম্বরে জিরো থাকলে সেটাকে জিরো পড়ে না। তার বদলে পড়ে “ও”। যেমন কোন লোকের ফোন নম্বর যদি 014057 তাহলে সে পড়বে ও ওয়ানফোরওফাইভসেভেন। বিষয়টি একটু মজা লাগার মতোই।

এছাড়াও দেশে প্রচলিত আছে- লাকি সেভেন, আনলাকি থারটিন। জানি না আরো আছে কিনা। জগৎ বড়ই বৈচিত্রময়। সেই সব বৈচিত্র যতই দেখি ততই ভালো লাগে।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৬

স্বপ্নীল ফিরোজ বলেছেন: মেধাতালিকায় প্রথম হলাম মনে হয়। পুরস্কার পেতেও পারি।

০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৫:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: চা কফি হয়তো খাওয়াতে পারবো। নোবেল পুরস্কার দিতে পারবো না। ওটা আমার জন্য বরা্দ্দ থাকুক।

২| ৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

আর্কিওপটেরিক্স বলেছেন: চীনে ৪ সংখ্যাকে অশুভ ধরা হয়
For this there was no ONE PLUS 4

০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৫:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মালয়েশিয়াতে মনে হয় চায়নিজরাই এই কাজ করেছে। অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৬

রাজীব নুর বলেছেন: বাহ অন্য রকম পোষ্ট।
পোষ্ট টি ভালো লাগলো।

০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৫:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভালো লাগায় অনেক ধন্যবাদ। আপনার পোস্ট আমি ব্যাপক আমোদ সহকারে পাঠ করি।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'জিরো'কে নট বা 'ও' এটা ইংরেজীতে বিভিন্ন দেশে প্রচলিত। সেনাবাহিনীর একটা অস্ত্রই তো থ্রি নট থ্রি(303).
সৌদি আরবে আমার এক কাস্টমারের আই ডি নম্বর ছিল 1807. সে আমাকে বলত 'ওয়ান এইট ও সেভেন'
শ্রীলংকার বিমানবন্দর ও মালয়েশিয়ার বিল্ডিং ফ্লোরের ব্যপারটা প্রথম জানলাম। ধন্যবাদ...

০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৫:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার উন্নত মানের সব পোস্ট আমি ব্যাপক আমোদ সহকারে পাঠ করি। সেনাবাহিনীর অস্ত্রের কাজই তো অশুভ ( মানে রক্তপাত করা) কাজ করা।

পাঠ করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

৫| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঠিক আছে।

৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ভলিউডের মেগা স্টার শাহরুখ খান ও এমন কথা মানেন। তার বাড়ির নাম্বার, ফোন নাম্বার ও গাড়ির নাম্বার সব একই ভাবে রাখা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.