নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

১৫ মিনিট শরীর চর্চা করতে বললেন তুন মাহাথির

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৮

হাটাহাটির প্রচারণা চালাচ্ছেন তুন মাহাথির

সরকারী ও বেসরকারী কর্মকর্তাদের কমপক্ষে ১৫ মিনিট শরীর চর্চা করার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী তুন মাহাথির। তিনি বললেন- এটাকে সবাই মেনে চলুন এবং কালচারে পরিণত করুন। কেননা, শরীর ফিট রাখার কোন বিকল্প নেই।

প্রচারণার সাথে আছেন স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ও।

তিনি বলেন, আমি সকল সরকারী ও বেসরকারী কর্মকর্তাদের পরামর্শ দিতে চাই, সকাল ১১ টায় একটু সময়ের জন্য কাজ বন্ধ করে সামান্য একটু শরীর চর্চা করুন। সম্ভব হলে এয়ার কন্ডিশন রুমের বাইরে বের হয়ে এসে এটা করুন।

সবার শেষে অফিসের সবাইকে নিয়ে হাটাহাটি।


সব স্টাফদেরকেও আমি পরামর্শ দিতে চাই , ১৫ন মিনিটের জন্য বাইরে বের হয়ে আসুন। শরীর চর্চা করুন। এরপর আবার কাজে ঝাপিয়ে পড়ুন।

প্রধানমন্ত্রী গতকাল ‘When Active Living Kicks’ (WALK) শীষর্ক এক প্রচারণা চালানোর সময় এই আহ্বান জানান। মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এই প্রচারণা চালাচ্ছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পত্নী তুন সিতি হাসমা , স্বাস্থ্য মন্ত্রী Datuk Seri Dzulkefly Ahmad উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে মাহাথির জনগণকে ধূমপান না করতে এবং এলকোহল জাতীয় পানীয় পান না করতে পরামর্শ দেন। তিনি আরো বলেন- ৯৩ বছর বয়সেও আমার স্বাস্থ্য ঠিক রাখার পিছনে কোন গোপন রহস্য নেই। আমি সব সময় একটি স্বাস্থ্যসম্মত জীবন প্রণালী অনুসরণ করি। তিনি বলেন- প্রচুর খাওয়া –দাওয়া করার কোন দরকার নেই। বেশী বেশী খেলে কেবল ওজন বৃদ্ধি পায় আর পেট মোটা হয়।

বেশী খাবার খাবেন না। যতক্ষণ স্বাদ লাগবে খান। তারপর খাওয়া বন্ধ করে দিন। শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখাও খুব জরুরী। কেননা, শরীরে আকার ছোট থাকলে হৃতপিন্ড সহজেই পুরো শরীরে রক্ত পাম্প করতে পারে। মালয়েশিয়ানদের প্রচুর হাটা দরকার। তারা হাটতে চায় না। ফলে বুড়ো হয়ে গেলে তাদের পেশীগুলো অকেজো হয়ে পড়ে। তাই আমাদের পেশীগুলোকে ব্যবহার করা দরকার।

আমার বাসায় একটি লিফ্ট আছে। কিন্তু আমি তা কখনোই ব্যবহার করি না। আমি সব সময় সিড়ি বেয়ে উঠতে পছন্দ করি।

এখানে উল্লেখ করা যেতে পারে যে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে মালয়েশিয়াতে বর্তমানে মোটাতাজা ( স্থূলাকায়) লোকের সংখ্যা সব চেয়ে বেশী। এটা নিয়ে এখানকার এফএম রেডিও বি এফএম সম্প্রতি একটি লাইফ অনুষ্ঠানও করেছে। যেখানে দেশের খ্যাতনামা ডাক্তারগণও ছিলেন।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সাজ্জাদ ভাই,

শরীর চর্চা বিষয়ক পোস্ট। আমরাও একটু আধটু করি আর কি।

শুভকামনা জানবেন।

০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শরীরটাকে নিয়ে রোজই চর্চা করি। গান চর্চা করলে গায়ক হয়ে যেতে পারতাম। কিন্তু এখন শরীরক হয়ে যেতে পারি। শুভ কামনা, দাদ, আপনাকে।

২| ০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪১

ফেনা বলেছেন: খুব ভাল এবং একজন সলিড নেতার কাজ করছেন তিনি। তাকে অনুসরন করা উচিত।
স্যালুট।

০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সত্যি তাই। আপনাকে অনেক ধন্যবাদ।

৩| ০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৩

রাজীব নুর বলেছেন: একজন ভালো নেতা।

০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসুন, সবাই শরীরের চর্চা করি। ঢাকা শহরে সবারই উচিত সাইকেল চালোনো।

৪| ০৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৭

সাদাফ কামরুল হাসান বলেছেন: ভাই আমি রোজ ভোড় বেলা ১ ঘন্টা করে শরীর চর্চা করি। :P :P :P

০৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এটা আপনি খুব ভালো কাজ করছেন। আপনি এটা চালিয়ে যান। আমি শরীর চর্চা করতে পারি না। তবে ডাক্তারের নির্দেশ মোতাবেক প্রচুর হাটি। ঢাকা শহরে হেটে হেটে আমি অনেক টাকা রিক্সা ভাড়া সাশ্রয় করি। এটা আমার দেহের জন্য ভালো।
আপনি সম্ভব হলে সাইকেল চালানোর অভ্যাস করতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.