নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

হাটতে হবে অনেক পথ

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৭:৩৬



গড়পরতা প্রতিটি বাংলাদেশী যেন হাটতে ভুলে গেছে। আমরা হাটতে চাই না। হাটলে এখন মনে হয় মান ইজ্জত সব গেল!

কিন্তু সুস্থ্যভাবে বেচেঁ থাকার জন্য হলেও প্রচুর পরিামণে হাটতে হবে। এটা শরীরকে ভালো রাখে। অথচ আমরা সামান্য ১০০ মিটার পথও রিক্সা ছাড়া যেতে চাই না। কেবল মান সম্মানের ভয়। ১০০ মিটার পথ তাও হেটে যাচ্ছে। বেটা তো রামকিপটে!

প্রচুর পথ হাটুন। সুস্থ্য থাকুন। আমি মনে করি যাদের কর্মক্ষেত্র ( অফিস, দোকান, কারখানা) ৭/৮ কিলোমিটার দূরে তাদের হেটে কর্মক্ষেত্রে যাওয়া উচিত। এতে শরীর ভালো থাকবে। বাস, রিক্সার উপর চাপ কমবে। পরিবেশ নির্মল থাকবে। বাসা থেকে একটু আগে বের হয়ে ধীরে ধীরে হাটা শুরু করুন। দেখবেন আপনি আপনার কর্মক্ষেত্রে পৌছে গেছেন।

সবাই মিলে হাটলে একসময় রাস্তায় হাটার পরিবেশ সৃষ্টি হবে। ফুটপাতগুলো উন্নত হবে। মানুষে মানুষে আন্তরিকতাও বাড়বে। হাটতে হাটতে গল্প গল্প করতে করতে কর্মক্ষেত্রে যাওয়া একটা ভালো ব্যাপার হতে পারে।

তাই সকাল বেলা, বিকাল বেলা বাস, রিক্সার মুখ পানে চেয়ে না থেকে আসুন, এখন থেকেই প্রচুর হাটি। জীবনে যেতে হবে বহুদূর। নিজ পায়ে যেতে হবে সেখানে।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:৪৯

আকিব হাসান জাভেদ বলেছেন: আজ আমিও হেটে অফিসে আসছি । আজ হাটতে ভুলে গেছি বলেই তো আমাদের এতো রোগ , বেরাম । সহজে সব কিছু হাতের নাগালে পাওয়া যায় । তাই কষ্ট করে হাটতে কার মন চায় বলেন । তবে শরীরের সবচেয়ে বড় ব্যায়াম হলো হাটা। তাই আমাদের সকলকে হাটার অভ্যাস তৈরী করতে হবে।
সুন্দর পোষ্ট । ভালো লাগলো।

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি যখন বাংলাদেশে ছিলাম প্রতিদিন হাটা বাবদই আমার ইনকাম ছিল ১০০/১৫০ টাকা। একবার মাওলানা ভাসানী স্টেডিয়াম থেকে এক রিক্সাওয়ালা ভাইকে বললাম প্রেসক্লাবে যেতে উনি কত নিবেন। উনি বললেন- ২০ টাকার এক টাকাও কম না।

বেশ তো। আমি মাত্র ৮/১০ মিনিটেই ২০ টাকা কামাই করে ফেললাম। আমার নিজের গাড়ী ১১ নম্বর। এটাকে চালাতে পারলে আর পকেটের টাকা নষ্ট হয় না।

২| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:৫৩

আহলান বলেছেন: সুন্দর পোষ্ট !

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন। প্রচুর হাটুন। জীবন অনেক সুন্দর। একে উপভোগ করুন। শুভ কামনা।

৩| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:২৫

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ,



শরীরের সমস্ত অঙ্গপ্রত্যঙ্গকে সুচারু আর সুস্থ্য রাখতে হলে ব্যায়ামের বিকল্প নেই । পায়ে হাটা হলো কোনও খরচা ছাড়াই ফলদায়ক একটি ব্যায়াম ।
আপনি ঠিকই বলেছেন , হাটলে মান ইজ্জত সব গেল , এমন ধারনা থেকেই আমরা হাটিনে ।
প্রতিটি মানুষেরই প্রতিদিন বেশ কিছুটা সময় হাটা প্রয়োজন ।

১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। আমার সবারই হাটা উচিত। এটা খুবই প্রয়োজন।

৪| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩০

স্বপ্নীল ফিরোজ বলেছেন: আমি প্রচুর হাটি। আমার অত শরম নেই। আগে তো সুস্থ থাকি । তারপর না হয় শরম।

১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই ব্যাপারে আমার শরম কম।

৫| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: আমি প্রচুর হাটি। এজন্য আমার কোনো অসুখ বিসুখ হয় না।

১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার লেখাতেই দেখি আপনি হাটেন। হাটা খুব দরকার। আমরা সবাই দিনে দিনে হাটতে ভুলে গেছি। আমার নিজ উপজেলা দোহারে মানুষ হাটে না। তাদের প্রেস্টিজ পানক্চার হয়ে যাবে বলে তারা খালি রিক্সায় ঘুরে। নয়তো হোন্ডায়।

৬| ১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:১৩

মোস্তফা সোহেল বলেছেন: হাটতে দেখলে পরিচিত কেউ দেখলেই বলবে,ভাই হাটতেছেন যে!
যেন হাটা কোন আজব ব্যাপার।

১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অনেকটা তাই। এ ব্যাপারে মানুষ কেমন যেন। না হাটা এখন যেন সম্মান আর অাভিজাত্যের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.