নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

লোক ঠকানো খুবই খারাপ কাজ

০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ১০:৩২



দুনিয়ার অনেক মানুষের বিশেষ করে স্বদেশের অনেক মানুষের কাজই হচ্ছে অপর মানুষকে ঠকানো।
তবে আমি মনে করি, মানুষকে ঠকানোর মধ্যে বিশেষ কোন কৃতিত্ব নেই। কেউ যদি অন্য কোন মানুষকে ঠকায় তাহলে যে ঠকায় সেই মূলতঃ ঠকে। সে যদি খুব ধার্মিক হয় তাহলে তার ধর্ম অনুযায়ী সে পাপ করে। তার হিসাবের খাতায় পাপের পাল্লা ভারী হতে থাকে।

বাংলাদেশের বেশীর ভাগ মানুষ মুসলিম। আমি ধরেই নিতে পারি, আমাদের মধ্যে কোন খারাপ মানুষ থাকতে পারে না। কেননা, যিনি আল্লাহ, তার রাসুল, হাদীস ও কোরানে বিশ্বাস করে তিনি মনে হয় না মানুষ ঠকানোর মতো কোন খারাপ কাজ করতে পারেন। যদি তিনি করেন তাহলে ধরে নিতে পারি তিনি এক জন ঠগ।

ঢাকা শহরেই দেখতে পাবেন- অনেক ব্যবসায়ী দাড়ি রেখেছেন। টুপি পরেছেন। ব্যবসা করছেন। অথচ তিনি মানুষকে ঠকিয়ে যাচ্ছেন। ব্যবসা অবশ্যই হালাল। কিন্তু জিনিসপত্রে ভেজাল দেয়া কি হালাল? অধিক মুনাফা করা কি হালাল? পণ্যের দোষ গোপণ রাখা কি হালাল? পণ্যে ভেজাল মেশানো কি হালাল? ক্রেতাকে ওজনে কম দেয়া কি হালাল? সঠিক গুণগত মানের পণ্য না দেয়া কি হালাল?

আপনি যদি কোন জিনিস ১০০ টাকা দিয়ে কিনে আনেন তাহলে সেটা আপনি ১২৫ টাকায় বিক্রি করুন । কিন্তু যদি আপনি সেটা ৩০০ টাকায় বিক্রি করেন তাহলে আমি মনে করি না সে আয় আপনার হালাল হবে। এটা হবে দিনে দুপুরে ডাকাতি করা। ডাকাতি কি হালাল হতে পারে?
দোকানে আম কিনতে যাবেন দেখবেন দোকানী ওজন দেবার সময় কুকৌশলে আপনার কেনা আমের সাথে পচা আম তুলে দেবে। ১০০ টা লিচু কিনবেন সে গুণে দিয়ে বলবে- আপনাকে ১০০টার পরে ৫ টা বেশী দিলাম। বাসায় এসে দেখবেন যে ৮০টিও হয় না।
ব্যবসায় করার নামে লোক ঠকানোর কাজ যারা করে তারা কতটা ভালো ভেবে দেখার দরকার আছে।

যে যার যার অবস্থান থেকে মানুষকে ঠকিয়ে যায়। ঠিকাদার সঠিক জিনিস দিয়ে স্থাপনা তৈরী করে না। রডের বদলে বাঁশ দিয়ে বানিয়ে ফেলে। ১ নম্বর ইটের বদলে দেয় ২ নম্বর ইট।
যে চাকরি করে সে বেতনটাকে টাকা মনে করে না। ঘুষ না নিয়ে কোন কাজ করে না। এটা লোক ঠকানো।

সমাজে যে যার অবস্থান থেকে এক জন আরেক জনকে ঠকিয়ে যাচ্ছে। আমরা সবাই ঠকছি।
আমার মাঝে মাঝে মনে হয়- ঠগ বাছতে গিয়ে না আবার গাঁ উজার হয়ে যায়।


মন্তব্য ৩২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ১১:০৭

বলেছেন: সুখে-দুঃখে সর্বাবস্থায় নিজের ও পরিবার- পরিজনের জন্য অন্যকে ঠকাতে বিরত থাকি।

০৫ ই এপ্রিল, ২০১৯ সকাল ৯:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার মতো মানুষ কয়েক লাখ দরকার। ভালো মানুষ আজকাল কমে যাচ্ছে। আপনার জন্য শুভ কামনা।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ১১:১০

নাসির ইয়ামান বলেছেন: রাসুল (সা.) বলেছেন: যে আমাদের(কাউক্) ঠকায়,সে আমাদের (উম্মতের) দলভুক্ত নয়!

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবাই যদি হাদিসটি মেনে চলতে তাহলে তো আর সমস্যা থাকতো না। কিন্তু সমস্যা হলো সবাই ভাব ধরে পাক্কা মুসলিম। কিন্তু কাজের বেলায় ঠন ঠন।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ১১:১৩

নাসির ইয়ামান বলেছেন: রাসুল (সা.) বলেছেন: যে আমাদের(কাউক্) ঠকায়,সে আমাদের (উম্মতের) দলভুক্ত নয়!

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবাই যদি হাদিসটি মেনে চলতে তাহলে তো আর সমস্যা থাকতো না। কিন্তু সমস্যা হলো সবাই ভাব ধরে পাক্কা মুসলিম। কিন্তু কাজের বেলায় ঠন ঠন।

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ১১:১৩

নাসির ইয়ামান বলেছেন: রাসুল (সা.) বলেছেন: যে আমাদের(কাউক্) ঠকায়,সে আমাদের (উম্মতের) দলভুক্ত নয়!

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবাই যদি হাদিসটি মেনে চলতে তাহলে তো আর সমস্যা থাকতো না। কিন্তু সমস্যা হলো সবাই ভাব ধরে পাক্কা মুসলিম। কিন্তু কাজের বেলায় ঠন ঠন।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ১১:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: এক হিসেবে ঠিকই বলেছেন সাজ্জাদ ভাই। কিন্তু আমরা যে কেউ এ থেকে মুক্ত নয়। কি গৃহ চিকিৎসা এর বাইরে আমার প্রতিনিয়ত ঐ যে আর কাউকে ঠকিয়ে চলেছে। ছোটখাটো ঠকানো গুলিকে আমরা মাথায় রাখি না কিন্তু বড়গুলিকে আমরা ঠকানো বলে মনে করি। এবং তারা একে প্রবঞ্চক হিসেবে চিহ্নিত কর।

পাশাপাশি ঠকানো কিন্তু একটা শিল্প। সবাই এই শিল্পের অধিকারী হতে পারে না। একজন লোক কথার মধুরতায় ঠকাচ্ছে জেনেও আমরা তার কাছে ধরা দেই। তার কথায় মধুরতায় ভুলে যায় তার প্রতারণার কথা। যখন প্রতারিত হই তখন তার দিকে আঙ্গুল তুলি। অন্যায় সুবিধা পাওয়া সব ক্ষেত্রে প্রতারণার চাবিকাঠি বলে আমার দৃঢ় বিশ্বাস । আমরা যদি কোথাও আনডিউ অ্যাডভান্টেজ পেতে না চাই তাহলে অবশ্য নিজেদের সেভ করতে পারবো। নিজেকে মুক্ত রাখতে পারব প্রতারকদের হাত থেকে।

শুভকামনা ও ভালোবাসা প্রিয় সাজ্জাদ ভাইকে।

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দাদা, যত বড় শিল্পই হোক না কেন মানুষ ঠকা‌নোর শিল্প নি‌য়ে আ‌মি শিল্পপ‌তি হ‌তে চাই না। পার‌লে মানু‌ষের উপকার কর‌বো। না পার‌লে চুপচাপ ব‌সে থাক‌বো। আমার কেবল ভা‌লো গুণ পে‌তে মন চায়। ভা‌লো থাকুন, দাদা।

৬| ০৫ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:০৯

রাজীব নুর বলেছেন: আমি কাউকে ঠকাই না। তবে খুব ঠকি।

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কাউকে ঠকানো খুব খারাপ।
তবে জেনে শুনে ঠকলে সেটাও খারাপ।
দুজনে সমান অপরাধী কিনা বুঝতে পারছি না।

৭| ০৫ ই এপ্রিল, ২০১৯ রাত ৩:২১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যাবদ , ভাল লিখেছেন ।
তবে ঠগলে ভাল , যে ঠগে আখেরে তার কপাল খুলে ।
শুভেচ্ছা রইল

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঠকা‌নোর ব্যাপার‌টি আমার ভা‌লো লা‌গে না। মানুষ কেন মানুষ‌কে ঠকা‌বে? সততাই হোক এক মাত্র পন্থা।

৮| ০৫ ই এপ্রিল, ২০১৯ ভোর ৫:০০

চাঁদগাজী বলেছেন:


ডঃ এম এ আলী বলেছেন, " ধন্যাবদ , ভাল লিখেছেন । তবে ঠগলে ভাল , যে ঠগে আখেরে তার কপাল খুলে । শুভেচ্ছা রইল "

-ড: আলী সাহেব, কেহ জীবিতকালে ঠকলে সে আখেরাতে উপকৃত হবে, এটা মনে বয়, লজিক্যাল কথা নয়।

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সব বি‌বেচনায় ঠকা‌নো এক‌টি ভয়ানক খারাপ গুণ। এটা কো ন ক্র‌মেই গ্রহণ‌যোগ্য নয়। আ‌মি ঠকা‌নো থিওরী‌তে বিশ্বাসী নই।

৯| ০৫ ই এপ্রিল, ২০১৯ ভোর ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


আপনি সভ্যতার এই যুগে যেসব ঠকার কথা বলেছেন, এগুলো আসল ঠকার কাছে কিছুই না; ১০০ টার যায়গায় ৮০ টা লিচু, ৪ কিলোগ্রামের বদলে ৩ কিলো মাংস, এগুলো কিছুই না।

মানুষকে শিক্ষা তেকে বন্চিত করা, চাকুরী তেকে বন্চিত করা, মানুষকে চিকিৎসা থেকে বন্চিত করা, বাসস্হান তেকে বন্চিত করাকে এই যুগের ঠকানো হিসেবে নেয়া সঠিক হবে।

০৫ ই এপ্রিল, ২০১৯ সকাল ৯:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি তো স্যার একটা উদাহরণ দিলাম। আরো কত আছে। আপনি অভিজ্ঞ মানুষ। আপনি আরো বেশী জানেন।

১০| ০৫ ই এপ্রিল, ২০১৯ সকাল ১০:৩৬

নাসির ইয়ামান বলেছেন: ৯) #চাঁদগাজী

১১| ০৫ ই এপ্রিল, ২০১৯ সকাল ১০:৩৭

নাসির ইয়ামান বলেছেন: ৯) #চাঁদগাজী

১২| ০৫ ই এপ্রিল, ২০১৯ সকাল ১১:৫৭

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন,




খুব দুঃখের সাথে বলি , আপনি গোড়াতেই ভুল ধারনা নিয়ে বসে আছেন। বাংলাদেশের বেশীর ভাগ মানুষই মুসলিম হলেও সেইসব মানুষের প্রায় সবাই-ই কি আপনার মনে হয়, ইসলাম ধর্মের আমল করেন ? মুসলিম(?) হিসাবে তারা যা করেন তা তারা নিজেরাও জানেন না যে কি করেন, ইসলামের কোন জিনিষটি তারা বুঝে সেই মতো আমল করেন? এই সত্যটিই কিন্তু ফুটে উঠেছে আপনার এই লেখাতে। জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই এ রকমের অঢেল উদাহরন আছে।
গায়ে ও নামে মুসলিম ছাপ মারা থাকলেও আমরা মনে হয় কেউই ইসলামকে ধারণ করি না। আমরা শুধু "রিচ্যুয়াল" ফলো করি বাপ দাদাদের দেখে, অভ্যেসের বশে।
অনেকেই আমার এই মন্তব্যে "গোসসা" করতে পারেন কিন্তু সত্য মরবেনা কখনও.................

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আমার গোড়ার ধারণা ভুল ব‌লে ধ‌রে নি‌লেও বাংলা‌দে‌শের বিপুল সংখ্যক মানুষ যে লোক ঠকা‌নোর সা‌থে জ‌ড়িত এটা তো ভুল নয়। এবং আমার আ‌লোচনার বিষয়বস্তু সম্ভবতঃ এটাই। কে মুস‌লিম আর কে হিন্দু এটা কোন ব্যাপার নয়। সে ঠগ আর প্রবঞ্চক কিনা এটাই দেখার বিষয়। ভা‌লো থাকুন সব সময়।

১৩| ০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৪৪

হাবিব বলেছেন: লোক ঠকিয়ে অনেকেই ভাবে খুব জিতে গেছে........

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আ‌মি কাউ‌কে ঠ‌কি‌য়ে জিত‌তেও চাই না। ভা‌লোর ম‌ধ্যে অন্য রকম একটা আনন্দ আ‌ছে যেটা খারাপ মানুষরা কখ‌নো পা‌বে না।

১৪| ০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ২:৩১

জুন বলেছেন: মানুষকে ঠকানোর মাঝে কোন আনন্দ আছে কি না আমি জানি না। এটা অত্যন্ত ঘৃনিত একটি কাজ।

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানুষ‌কে ঠ‌কি‌য়ে অ‌নে‌কেই আয় রোজগার ক‌রে। অ‌নে‌কে বিকৃত আনন্দ লাভ ক‌রে। ন্যায়পথ ছাড়া অন্য কোন পথই ভা‌লো নয়।

১৫| ০৫ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৪:২৩

টারজান০০০০৭ বলেছেন: জাতি হিসেবে অনেক গুনের অধিকারী হইলেও এই বদগুণ আমাদের নিকৃষ্ট করিয়া রাখিয়াছে। অনেক মুসলমান দেশেই লোক ঠকানো , প্রতারণা জাতিগতভাবেই ঘৃণার চোখে দেখা হয়। আমরা এটাকেই সিস্টেম বানাইয়া ফেলিয়াছি। সিঙ্গাপুরের মতন বেত্রাঘাতের প্রচলন করা যাইতে পারে। ধরা পড়িলে প্রকাশ্যে শাস্তি, যেন মাসখানেক চিৎ হইয়া না ঘুমাইতে পারে।

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপ‌নি স‌ঠিক ব‌লিয়া‌ছেন। আমা‌দের বদ‌লে যাওয়া দরকার। সেই বদ‌লে যাওয়াটা যেন ভা‌লোর হয়। খারাপ বদ‌লে যাওয়া কল্যাণ ব‌য়ে আন‌বে না।

১৬| ০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ঠকের রাজত্ব্যে সবাই ঠক!

০৬ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অথচ মানুষ হিসা‌বে আমরাই সৃ‌ষ্টির সেরা জীব। আমা‌দের কা‌জের ম‌ধ্যেই শ্রেষ্ঠ‌ত্বের প্রকাশ থাকা অপ‌রিহার্য। আমা‌দের উত্তম গুণাবলীর যথাযথ প্রকাশ ঘট‌ছে না।

১৭| ০৫ ই এপ্রিল, ২০১৯ রাত ১০:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন: প্রতারণা মুনাফিকের অন্যতম স্বভাব। যারা প্রতারণা করে, তারা প্রকৃত মুসলমান হতে পারে না। কাউকে ঠকানো এবং কারো সঙ্গে প্রতারণামূলক আচরণ করা কোনো সমাজেই গ্রহণযোগ্য নয়। ইসলাম এটাকে আরো কঠোরভাবে নিষেধ করেছে। ইসলামের পরিভাষায় আল্লাহ ও তার রাসুলের নির্দেশ অনুযায়ী কাউকে ন্যায্য প্রাপ্য ও অধিকার থেকে বঞ্চিত করাই প্রতারণা। ব্যবসা-বাণিজ্য, লেনদেন ছাড়াও মানুষ বিভিন্ন আর্থসামাজিক কর্মকাণ্ডে পারস্পরিক প্রতারণা ও প্রবঞ্চনা করে থাকে। ইসলাম সামাজিক জীবনের সর্বক্ষেত্রে সব বিষয়ে নানা ধরনের প্রতারণাকে বর্জনের জন্য জোরালো তাগিদ দিয়েছে। কোনো মুসলমান ধোঁকা দিতে পারে না। ধোঁকা মুনাফেকের স্বভাব। আল্লাহতায়ালা পবিত্র কোরআনে কারিমে প্রতারণার জন্য কঠিন শাস্তির কথা বলেছেন। হজরত রাসূলুল্লাহ (সা.)-এর সময় মুনাফেকরা মুখে বলতো আমরা আল্লাহকে, আল্লাহর নবীকে এবং এই কোরআনকে মানি কিন্তু তারা বাস্তবে তা মানতো না। যার ফলে আল্লাহতায়ালা এই আয়াত নাজিল করেন, ‘এমন কিছু লোক আছে যারা বলে আমরা আল্লাহকে এবং শেষ দিবসের প্রতি বিশ্বাস করি। প্রকৃতপক্ষে তারা বিশ্বাস করেনি, তারা আল্লাহকে ও মুমিন বান্দাদেরকে ধোঁকা দিতে চায়। (সত্য কথা এই যে) তারা নিজেদের ছাড়া অন্য কাউকে ধোঁকা দেয় না। এবং তাদের এই বিষয়ে কোনো উপলব্ধি নেই।’ –সূরা বাকারা : ৮-৯
আল্লাহ আরও ইরশাদ করেন। অবশ্যই মুনাফিকরা প্রতারণা করছে আল্লাহর সঙ্গে অথচ তারা নিজেরাই নিজেদের প্রতারিত করছে। আর যখন তারা নামাজে দাঁড়ায় তখন দাঁড়ায় একান্ত শিথিলভাবে লোক দেখানোর জন্য আর তারা আল্লাহকে খুব কমই স্মরণ করে। সূরা আন নিসা : ১৪২।
প্রতারণা মানব চরিত্রের একটি মারাত্মক রোগ। প্রতারণা বা কৌশলে অন্যকে ঠকানো কবিরা গুনা তথা হারাম।
একজন সৎ ও পরহেজগার মানুষের মধ্যে প্রতারণা, ছলনা, ধোঁকা এবং বিশ্বাসঘাতকতার লেশমাত্র থাকতে পারে না।

০৬ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপ‌নি অ‌নেক সুন্দর মন্তব্য ক‌রে‌ছেন যা অবশ্যই শিক্ষণীয়। আপনার কা‌ছে কৃতজ্ঞতা আর ঋণ স্বীকার কর‌ছি। ভা‌লো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.