নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

লেখাটি অবশ্যই পড়া উচিত

০৫ ই মে, ২০১৯ রাত ৯:২১



দেখেন কান্ড! মালয়েশিয়ার চিত্রপট!
---------------------------------------------------
==♪== গৌতম রায় ==♪==

ইন্দোনেশিয়া হয়ে মালয়েশিয়ায় ঢুকেছিল বাংলাদেশের এই মানুষগুলো। কিন্তু দুর্ভাগ্য! তিন লাখ টাকায় এসে মালয়েশিয়া দর্শনের আগেই শ্রীঘর দর্শনে যাচ্ছে। সমুদ্র উপকূল থেকে সম্প্রতি এই গরুগুলোকে আটক করে মালয়েশিয়া পুলিশ। দেখা হয় নাই চক্ষু মেলিয়া, মালয়েশিয়ায় দু'পা ফেলিয়া।
গরু এখন জেলের ঘানি টানবে। শুধু তাই নয়, মালয়েশিয়া আইন অনুসারে- অবৈধ অনুপ্রবেশকারী হিসাবে কেউ ধরা পড়লে সাজা হিসাবে সর্বোচ্চ তিনটি বেত্রাঘাতের বিধান রয়েছে। তার সাথে কারাদন্ড, অর্থদন্ড তো আছেই। মানে যৌবন অর্ধেক শেষ। গরুকে তো বেত্রাঘাতই করতে হয়।
কি ব্যাপার! আপনি দুঃখ করছেন? আমি কিন্তু একদমই না। জানেন কেন? ধরুন, উড়িষ্যায় ঘূর্ণিঝড় ফণী ভয়াবহ হামলা চালাবে সবাই জানে। কিন্তু কোন বোকা জেলের দল যদি কারো কথা না শুনে, সবকিছু উপেক্ষা করে জোর করে সাগরে ট্রলার নিয়ে ঢুকে যায় আপনি কি করবেন? পারবেন বাঁচাতে? হয়তো আফসোস করবেন। আবার কেউ হয়তো রাগে ক্ষোভে বলবেন- শালা মরুক গে! আমি কিন্তু বলি বেটারা গরু। নাহলে এই দুর্যোগে যায় কেউ?
হ্যাঁ যায়। যেমন, আমার দেশের গরুগুলো। ইন্দোনেশিয়া হয়ে যায়। আহারে কি স্বপ্ন মালয়েশিয়ায়! একবার কোনভাবে ঢুকতে পারলেই হলো। পাশের বাড়ীর মতিনের মতো সেও কোটিপতি হবে। মতিন যে কি করে কোটিপতি হয়েছে এবং মালয়েশিয়ায় চাকুরী করে যে কোটিপতি হওয়া যায় না সেটা তো আহাম্মকরা জানে না। তারপরেও আবার দুই তিন দেশের ইমিগ্রেশন, কোষ্ট গার্ড, সমুদ্রের উত্তাল ঢেউয়ের সাথে চ্যালেঞ্জ করে? গরুর বুদ্ধিতে যা আছে। এরপরেও যদি সফল হয় মালয়েশিয়া ঢুকার। তারপর? তারপরের ইতিহাস আমরা জানি সবাই। এখনো লাখো অবৈধ শ্রমিক ছটফট করছে দেশে ফেরার জন্য। প্রয়োজনে লাখ টাকা হলেও খরচ করবে। তারপরেও তো পারছে না যেতে। মালয়েশিয়া যদি এতই স্বপ্নের দেশ হয় তাহলে ওরা কি ফিরে যেতে চাইতো? আর এই দেশে বৈধভাবে থাকলেই বা লাভ কি? লাভের গুড় তো খেয়ে ফেলে লেভী আর দালালরাই। আবার আছে শ্রমিকের আয়ে ভাগ বসানোর ব্যবস্থাও। পথে ঘাটে আছে ফুলিশ। যাকে আমরা আদর করে মামু বলি।
বাংলাদেশে একজন ভ্যান চালক বা ঠেলাগাড়ী চালকের দৈনিক মুজুরী ৭০০ টাকা। মাসে প্রায় ২০ হাজার টাকা। এবার ভাবুন, নিজ দেশ ছেড়ে এত ঝুঁকি নিয়ে ৩/৪ লাখ টাকা খরচ করে যায় তাদের আপনি কি বলবেন? আমি গরু বললে দোষ হবে কেন? আপনি কি এদের রেমিট্যান্স যোদ্ধা বলবেন? এদের দ্বারা কি দেশ উপকৃত হবে? আমি তো বলি- রেমিট্যান্স বলদ। এছাড়া খবর নিন তো ক'জন শ্রমিক দেশে প্রতিমাসে ২০ হাজার টাকা পাঠায়? তাহলে কি আছে মালয়েশিয়ায়? নিজ দেশ ছেড়ে কেন ওরা ভিন দেশের ক্রীতদাসত্ব বেছে নেয়। কেউ কেউ বলেন, কি করবে বলুন? দেশে কাম কাইজ নাই। তাই বিদেশ যায়। কথাটা সর্বাংশে মিথ্যে। যদি দেশ থেকে বেরিয়ে মাসে লাখ টাকা কামানো যায়, তাহলে রিস্ক একটা নেয়া খুব ভুল নয়। কিন্তু প্রায় আমার দেশের সমতূল্য আয় যেদেশে, সেদেশে কেন আমি রিস্ক নেবো? কোন সাহসে বা কোন ভরসায়?
একদিন অনেকে বলতো- না জেনে যাচ্ছে। এটাও ভুল। সারাদিন ফেইসবুক টিপতে পারে, রাজনীতিও ভালো বুঝে, ক্রিকেটে রানের হিসাব তো কম বুঝে না। তাহলে নিজের ভালোটা কেন বুঝে না? ঐ যে বললাম গরু। গরু কি আর পেপার পড়ে, টিভি দেখে? কোনকিছুর খবর রাখে?
কিন্তু গরুর উপরেও আছে বলদ বা ধামড়া। সেটা হলো গরুগুলোর অভিবাবক। যারা চোখ বুঝে সন্তানকে অনিশ্চিত ভবিষ্যতে ফেলে দিচ্ছে। এই বলদগুলোই হচ্ছে দেশের আগাছা।
এরাই মেয়ে হলে ১৮ এর আগেই অল্প বয়সে বিয়ে দিয়ে ঘরছাড়া করে। আর ছেলে হলে বিদেশ পাঠিয়ে বাড়ীছাড়া করে। এবার তোরা মানুষ হ'...।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৯ রাত ৯:৪০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো লাগলো আপনার কথাগুলো।

১০ ই মে, ২০১৯ রাত ১০:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই পোস্টের লেখক বাবু গৌতম কুমার রায়। তিনি মালয়েশিয়াতে প্রথম বাংলা পত্রিকার সম্পাদক ও প্রকাশক। অধুনালুপ্ত দৈনিক আজকের কাগজের নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি ছিলেন। এই মুহূর্তে নিজ শহর নারায়ণগঞ্জে অবস্থান করছেন। বৈবাহিক সূত্রে তিনি মালয়েশিয়াতে অবস্থান করেন।

২| ০৫ ই মে, ২০১৯ রাত ৯:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পোস্টে ছবিটি দেয়ার দরকার ছিল।
যাক, আমাদের দেশের কিছু আহাম্মকের কাছে মালয়েশিয়া স্বপ্নের দেশ। টাকার গাছের দেশ।
আসলে ভুয়া। আসলে সেটা শ্রমিকের রক্ত চোষা দেশ।

১০ ই মে, ২০১৯ রাত ১০:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দেশের শ্রমিকদের দেশে কাজ করার সুযোগ দেওয়া উচিত। আমার নিজের ধারণা, দেশে মাসে 15000 টাকা আয় করার সুযোগ থাকলে কোন শ্রমিক বিদেশে কামলা দিতে আসতো না। কেবলমাত্র প্রফেশনাল লোকদেরকে সপরিবারে কাজ করার জন্য বিদেশে পাঠানো যেতে পারে।

গৌতম বাবর ফেসবুক থেকে লেখা টি সংগ্রহ করেছি। ছবি গুলো কপি করে আনতে পারিনি। মোবাইলে বাংলা লিখি । মোবাইল এ পোস্ট করি । কাজটি আমার জন্য একটু কঠিন।


কষ্ট করে পাঠ করার জন্য ধন্যবাদ । ভালো থাকুন সব সময়। জীবন হোক সুন্দর।

৩| ০৫ ই মে, ২০১৯ রাত ১০:৪০

করুণাধারা বলেছেন: এই আহাম্মুকির কারণ এদের অশিক্ষা আর লোভ....... তবে খারাপই লাগছে খবরটা পড়ে।

১০ ই মে, ২০১৯ রাত ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবার জন্য দেশে কাজ চাই । দেশে কাজ করতে পারলে বিদেশ আমার মনে হয় খুব বেশি মানুষ যেতে চাইবে না।
ভালো থাকুন সব সময়। আপনার জন্য শুভকামনা।

৪| ০৫ ই মে, ২০১৯ রাত ১১:৩৭

হাসান কালবৈশাখী বলেছেন:
মানুষের দুর্দশা দেখলে কষ্ট লাগে।

সেটা বাংলাদেশ, মালয়েশীয়া বা মেক্সিকো সীমান্ত .. .. ..

১০ ই মে, ২০১৯ রাত ১০:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের দেশের বেশিরভাগ মানুষের জন্ম ই যেন হয়েছে কষ্ট করার জন্য।

শুভকামনা রইল। ভালো থাকুন সবসময়।

৫| ০৬ ই মে, ২০১৯ রাত ১২:০৪

আখেনাটেন বলেছেন: দুঃখজনক।

১০ ই মে, ২০১৯ রাত ১০:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসলেই অত্যন্ত দুঃখজনক ও খুব খারাপ লাগার মত একটি ব্যাপার।

৬| ০৬ ই মে, ২০১৯ রাত ১২:৩০

মাহমুদুর রহমান বলেছেন: বিবেক তবে কবে ফিরবে?

১০ ই মে, ২০১৯ রাত ১০:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানুষের মধ্যে ভালো গুণের সমাহার না থাকলে সৃষ্টির সেরা জীব হিসেবে নিজেকে দাবি করতে পারবে না। বিবেক থাকা টা একটা ভালো গুণ। এটা সবার থাকে না।

৭| ০৬ ই মে, ২০১৯ রাত ১:২৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে সরকার মানুষকে কি বলছে এই মালয়েশিয়া নিয়ে?

১০ ই মে, ২০১৯ রাত ১০:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জানিনা । আমি কিছু জানিনা।

৮| ০৬ ই মে, ২০১৯ ভোর ৫:২৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমাদের পার্শবর্তী দেশটির জনগণ যখন কারিগরি ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করে প্রবাসে কাজ করে রেমিটেন্স প্রেরণ করছে তখন আমাদের সরকারগুলো কি করছে ? অকাজে-কুকাজে হাজার হাজার কোটি টাকা অপচয় করে উন্নয়নের বাহাদুরি করে সস্তা জনপ্রিয়তা অর্জনের চেষ্টা না করে সরকারি তহবিল প্রতিটি উপজেলার সাধারণ মানুষের কারিগরি ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের জন্য ব্যয় করা উচিত ছিল | আর তা করলে আগামী দশ বছর পরে এই হতভাগা লোকগুলোকে আর নিম্ন আয়ের অদক্ষ শ্রমিকের কাজের জন্য জীবনের ঝুঁকি নিয়ে অন্য দেশে পাচার হতে হবে না |

১০ ই মে, ২০১৯ রাত ১০:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানুষ সৃষ্টির সেরা জীব। তবে আমাদেরকে সেরা টি হয়ে উঠতে হবে। সততা, ন্যায় অন্যায় বোধ, নাই বিবেকবান, পরোপকারিতা ইত্যাদি গুণের সমাহার যদি থাকে তাহলেই আমরা সেরা হতে পারি। তখন আমরা দেশের জন্য কিছু করতে পারবো। খারাপ মানুষ কেবল নিজের জন্য কিছু করে। দেশের জন্য দেশবাসীর জন্য কিছু করে না।

৯| ০৬ ই মে, ২০১৯ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: ভাই কেমন আছেন?
সামুতে ঢুকতে পারছি না আজ কতদিন হয়ে গেল!!!
ভিপিএন দিয়েও পারছি না।

১০ ই মে, ২০১৯ রাত ১০:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আলহামদুলিল্লাহ ভাই । খুবই ভালো আছি । বিদেশ থাকার সুবাধে যে কোন সময় যে কোন ওয়েব সাইটে ঢুকতে পারি । কোন সমস্যা নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.