নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

তুন মাহাথির কি আসলেই বাংলাদেশীদের নাতিঃ পর্ব-১

২২ শে জুন, ২০১৯ বিকাল ৩:৫৯



তিনি তুন ডাক্তার মাহাথির মোহামাদ। একটানা 22 বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করে দেশকে একটি উন্নত দেশের কাতারে নিয়ে গেছেন। রাজনীতি থেকে স্বেচ্ছায় অবসর নেওয়ার প্রায় পনের বছর পর যখন দেখলেন তারই হাতে গড়া দেশ দুর্নীতির কারণে আবার তলিয়ে যাচ্ছে তখন আবার বিবেকের টানে রাজনীতির মাঠে নামেন।

নিজেই যে দল বা জোট থেকে প্রধানমন্ত্রী হয়েছিলেন সেই দল বা জোটের বিরুদ্ধে তাঁকে নির্বাচনে লড়াই করতে হলো। কঠিন নির্বাচনী লড়াইয়ে যে তারপর আবার শেষ বয়সে তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন। জুলাই মাসে তার বয়স হবে 94 বছর। বাংলাদেশের মালয়েশিয়ার লাখ লাখ শ্রমিক কাজ করে। হাজার হাজার পর্যটক এর অন্যতম প্রধান গন্তব্য মালয়েশিয়া। 2018 সালে বাংলাদেশ থেকে এক লাখ 54 হাজার পর্যটক মালয়েশিয়া বেড়াতে এসেছিল। সঙ্গত কারণেই মালয়েশিয়া তথা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির কে নিয়ে বাংলাদেশের রয়েছে বিরাট আগ্রহ ও ক্ষেত্রবিশেষে মাত্রাতিরিক্ত আবেগ ও উচ্ছাস।

কিছু কিছু অতি উৎসাহী ব্যক্তি তাঁকে বাংলাদেশের বংশধর প্রমাণ করার জন্য পত্র পত্রিকায় কলাম পর্যন্ত লিখে ফেলেছে। কেউ বা ইউটিউবে ভিডিও বানিয়ে প্রকাশ করেছে। কেউবা এটা প্রমাণ করার চেষ্টা করেছেন যে, তিনি তাঁর পূর্ব পুরুষের গ্রাম চট্টগ্রামের মরিয়ম নগরে। মাটির টানে বারবার বাংলাদেশে ছুটে গেছেন। এই সবের আসলে কোন ভিত্তি নাই । পুরাটাই কাল্পনিক এবং অতি আবেগের ফল , আবেগ প্রসূত কল্প কাহিনী।


মাহাথিরের জীবনী নিয়ে যাঁরা গবেষণা করেছেন তাদের প্রায় সকলেই এক মত যে , মাহাথিরের পূর্বপুরুষ ভারতের কেরালা রাজ্য থেকে ব্রিটিশ আমলে বর্তমান মালয়েশিয়ার এসেছিলেন। তুন মাহাথিরের পিতামহ এখানে এসে মালয়েশিয়ার পেনাং ও কেদাহ রাজ্যে বসবাস করতে থাকেন এবং স্থানীয় এক মহিলাকে বিবাহ করেন। তাদেরদের ঘরে এক পুত্র সন্তান জন্মগ্রহণ করেন । তিনি মাহাথিরের পিতা। পরবর্তীতে মাহাথিরের পিতামহ পেনাং থেকে কেদাহ রাজ্যে গিয়ে স্থায়ীভাবে বসবাস করতে থাকেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.