নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

APEC Summit এর পর ক্ষমতা হস্তান্তর করবেন মাহাথির

১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:০২



মালয়েশিয়ার গণমাধ্যমগুলোতে প্রায়ই একটা খবর থাকে সেটা হচ্ছে মাহাথির কবে তাঁর পূর্বনির্ধারিত উত্তরসূরির কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। সেখানে মাহাথিরের কিছু বক্তব্য ও থাকে। মাহাথির আনোয়ার ইব্রাহিম কে প্রাইম মিনিস্টার ইন ওয়েটিং বা অপেক্ষমান প্রধানমন্ত্রী বলে তাঁর বক্তব্য তুলে ধরেন এবং বলেন যথাসময়ে তাঁর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। তবে আনোয়ার ইব্রাহিমের বক্তব্যে এতটা তাড়াহুড়োর কোন কথা থাকে না। তিনি মহাথের এর উপর তাঁর আস্থার কথাই তুলে ধরেন।


মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তুন ডাক্তার মাহাথিরের এটি একটি গুরুত্বপূর্ণ বক্তব্য ।


পাকাতান হারাপান সরকারের দুই বছর পূর্তি হবে আগামী মে মাসে। নির্বাচনের আগের কথা অনুযায়ী মাহাথিরের দুই বছর ক্ষমতায় থাকার কথা থাকলেও সম্প্রতি সেটা তিন বছরে উল্লেখ করা হচ্ছে।

তবে এই প্রথম মাহাথির নিজ মুখে ক্ষমতা হস্তান্তরের একটা সুনির্দিষ্ট সময় উল্লেখ করেছেন। তিনি গত কাল এক বক্তব্যে বলেছেনঃ 2020 সালের নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য APEC Summit এর পর ক্ষমতা হস্তান্তর করবেন মাহাথির। স্বাগতিক দেশ হিসেবে মালয়েশিয়া এই সামিট আয়োজন করতে যাচ্ছে। মাহাথির বলেছেন , এপেক সামিট এর পরপরই তিনি ক্ষমতা হস্তান্তর করে দিবেন। এরপর আনোয়ার ইব্রাহিমকে কে চায় আর কেনা চায় না সেটা আমার বিষয় নয় । আমি আমার প্রতিশ্রুতি রাখতে চাই।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে পত্রিকা তো আজ এই নিউজ পাই নি ।

১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বিগত দুই বছর যাবত মালয়েশিয়ার গণমাধ্যমে দুই-তিনদিন পর পরই এই জাতীয় খবরের শিরোনাম হয় । তবে এই প্রথম একটি নির্ধারিত তারিখ ঘোষণা করেই বক্তব্য দিলেন মাহাথির ।

বাংলাদেশের পত্র-পত্রিকা গুলি অদক্ষ সাংবাদিকে ভরপুর।

২| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




মাহাথীর মোহাম্মদ ক্ষমতালোভী মানুষ নন। তিনি এই ভূবনের মানুষই নন। দয়াকরে পৃথিবীতে জন্ম নিয়েছেন। তিনি যেই দেশে জন্মেছেন সেই দেশকে সোনার দেশে রুপান্তর করেছেন। আমার কাছে ইয়োরোপের দেশগুলোকেও মালয়েশিয়ার কাছে পিছিয়ে পড়া দেশ মনে হয়। মালয়েশিয়া পাম অয়েল বিশ্বে ২য় প্রধান দেশ। আমার দেখা হাতে গোনা কয়েকটি দেশ - যে দেশের বিমান বন্দরে নেমে হোটেলে যেতে গাড়ী যখন ছুটে চলবে তখন একটি কথাই মনে হবে বার বার “কোন দেশে এলাম? - তার মধ্য অন্যতম দেশ - মালয়েশিয়া ও নিউজিল্যান্ড”। মাত্র ছয় মাস পর সে দেশে গেলে আর দেশ চেনা যায় না। পরিবর্তন কাকে বলে উন্নয়ন কাকে বলে তার নজির এই সব দেশে আছে।

বাংলাদেশের ১৫০ টাকা সমপরিমান টাকায় এখানে যে ধরণের খাবার খাওয়া যায় তা সোনার বাংলাদেশে কল্পনা করাও বৃথা।

১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশের মাটি ভালো । পানি ভালো । বাতাস ভালো। কিন্তু মানুষ খারাপ।

৩| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মালয়েশিয়াতে যে পরিমান দূর্নীতি আছে সিঙ্গাপুরে তা নেই ।
.........................................................................
বাংলাদেশে দূর্নীতি বন্ধ করা গেলে আগামী ৫ বৎসরে
আমরাও অনেক দূর যেতে পারব ।

১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বসবাস করার জন্য সিঙ্গাপুর এর চেয়ে মালয়েশিয়া অনেক বেশি ভালো দেশ। অনেক মানুষ আছে যারা মালয়েশিয়াতে বসবাস করে । ভোরে কাজ করতে সিঙ্গাপুর চলে যায়। আবার কাজ শেষে সন্ধ্যায় মালয়েশিয়া ফিরে আসে।

মালয়েশিয়াতে যে জিনিসগুলো অনুকূলে আছে সেই জিনিসগুলো বাংলাদেশের অনুকূলে নাই কিংবা অনুপস্থিত। যেমন বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের ঘনঘটা । মালয়েশিয়াতে প্রাকৃতিক দুর্যোগ নাই বললেই চলে । বাংলাদেশের রাজনৈতিক দলাদলি, হরতাল মারামারি নিত্যনৈমিত্তিক ঘটনা। মালয়েশিয়াতে রাজনৈতিক কোন মিছিল-মিটিং হয়না । হরতাল ধর্মঘট ভাঙচুর নেই ।

বাংলাদেশের শ্রমিকরা মালয়েশিয়াতে কাজ করতে আসেন। মালয়েশিয়ায় শ্রমিকরা কাজ করতে বাংলাদেশ যায়। সম্ভবত এই জায়গাতেই আমরা খুব বেশি দূর এগিয়ে যেতে পারবো না। আমাদের সততার ঘাটতি আছে। দেশপ্রেমের ঘাটতি আছে।

৪| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৫৮

চাঁদগাজী বলেছেন:


আনোয়ার ইব্রাহিম ক্ষমতায় গেলে, জেলের দরজাও খুলবে

১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার মনে হয় এখানেও হাউকাউ বেঁধে যাবে। কেউ কাউকে মানবে না।

৫| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৫৮

রাজীব নুর বলেছেন: মালোশিয়ার চেয়ে আমাদের দেশ ভালো।

১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কোন কোন দিক দিয়ে ভাল কোন কোন দিক দিয়ে খারাপ একটু বিশ্লেষণ করে বলতে হবে এক কথায় বলে দিলেই হবে না

৬| ১২ ই ডিসেম্বর, ২০১৯ রাত ২:০১

ঢাকার লোক বলেছেন: আজ থেকে সিকি শতাব্দী আগেও আনোয়ার ইব্রাহিমকে মনে করা হোত পরবর্তী প্রধান মন্ত্রী, তার পরের ইতিহাস সবারই জানা ! দেখা যাক কবে তার ভাগ্যে সিকা ছিঁড়ে !

১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এই বার মনে হয় একটা চান্স আসবে।
রাজনীতি করলে জীবনে এক বার প্রধানমন্ত্রী হওয়ার দরকার আছে।

৭| ১২ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:০৯

টারজান০০০০৭ বলেছেন: আনোয়ার পাশ্চাত্যমুখী। মাহাথিরের মতন মুসলমানদের পক্ষে তাহার কণ্ঠ শোনা যাইবে বলিয়া মনে হয় না !

১২ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হতেও পারে‌ । তবে লোকটা বিদ্যান। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেওয়া যার তার কর্ম নহে। তিনি অক্সফোর্ডে ক্লাস নেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.