নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

স্বপ্ন মঙ্গলের কথা অমৃত সমান

০৩ রা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪২



১।" সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ"।
- জনাব চাঁদ গাজী।


২। পুলারে ইস্কুলে দিয়া কি অইব? পেটে ভাত নাই, তার আবার ইস্কুল! আগে তো পেটে ভাত, তারপর তো ইস্কুল।

-জনৈক পুত্রের দরিদ্র পিতা।

** স্কুলে খাওয়া-দাওয়ার আইডিয়াটা আসলেই খুবই ভালো একটা আইডিয়া। যদি সততা ও নিষ্ঠার সাথে খাবার সরবরাহ করা যায় তাহলে হতদরিদ্র পরিবারের শিশুরাও স্কুলে আসতে শুরু করবে।

সবচেয়ে জরুরী হচ্ছে তাদের শিক্ষার পরিবেশটাকে আনন্দময় করে তোলা এবং তাদেরকে কিছু শিখানো। যারা শেষ পর্যন্ত কিছু শিখতে পারবে , শিক্ষাগ্রহণ করতে পারবে সেই শিক্ষাই তাদের কাছে এক দিন সম্পদ হয়ে উঠবে। এই সম্পদ দিয়ে তারা খাবার জোগাড় করে খেতে পারবে।

৩। আমরা পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জন্য পরামর্শ দেই । টিভিতে টক শো করি। কিন্তু নিজেরা কখনো পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে অংশ নেই না। এমনকি আমরা আমাদের বাড়ির ময়লাগুলো রাস্তাঘাটে যেখানে-সেখানে ফেলি এবং আরও পরিষ্কার করে তুলি। আমরা যদি আমাদের নিজের বাড়ির আশপাশ নিজেরা পরিষ্কার রাখি, নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার ব্যবস্থা করি তাহলে প্রতিটি এলাকাই পরিষ্কার পরিচ্ছন্ন ও ঝকঝকে হয়ে উঠবে।

৪। প্রতি দিন সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস খুবই ভালো একটা অভ্যাস। প্রতিদিন বাইরে থেকে এসে ভালো করে সাবান দিয়ে হাত পা ধুয়ে ফেলা খুবই প্রয়োজনীয় কাজ। পরিবারের সবাইকে নিয়ে এই অভ্যাস ধরে রাখতে হবে।

৫। নিজের মধ্যে সততাকে লালন করতে হবে এবং আশেপাশের সবাইকে সততার পথে আনার চেষ্টা করতে হবে । অসৎ সঙ্গে সর্বনাশ। সৎ সঙ্গে স্বর্গ বাস।

৬। প্রতিটি মানুষই নিজের দেশকে ভালোবাসেন । নিজের দেশের কল্যাণ চান। নিজের দেশের ক্ষতি করতে চান না। আমরাও যেন সব সময় নিজ দেশকে ভালবাসি। নিজের দেশের ভালো করার চেষ্টা করি। নিজের দেশের গৌরব বৃদ্ধি করার চেষ্টা করি । দেশের গৌরব বৃদ্ধি করি। সারা পৃথিবীতে দেশের মর্যাদা সমুন্নত করে তুলি। জন্মভূমি স্বর্গের চেয়েও মহান।।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকান বিলিওনিয়ার টেড টারনারের ২ লাখ একর জমি আছে; ছাত্রাবস্হায় বিল গেইটের কোন জমি ছিলো না; উনার সম্পদ ছিলো উনার শিক্ষায়, উনার মাথায়।

০৩ রা জুন, ২০২০ রাত ৯:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দুর্নীতি কমাতে পারলে এবং সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করতে পারলে বাংলাদেশে ও এটা করা সম্ভব । সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করলে দেখা যাবে অনেক দরিদ্র পরিবারের মেধাবী ছেলেরাও একটা জায়গা করে নিতে পারবে। বাংলাদেশে ও সম্ভব।

তবে শিক্ষাব্যবস্থা হতে হবে একমুখী। কেউ মাদ্রাসায় পড়ে হুজুর হয়ে যাবে । কেউ স্কুলে পড়ে সাহেব হয়ে যাবে। এটা না। সবার জন্য সমান সুযোগ থাকতে হবে।

২| ০৩ রা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

গুরুভাঈ বলেছেন: একটা সময়ে গ্রামের বা শহরের দরিদ্ররা বলতো আরে লেখা পড়া কৈরা কি হইবো, কাম করলে টাকা কামাইবো। যত হাত ততো টাকা এই বিবেচনায় সবাই সন্তানের পর সন্তান নিতেন এবং ছেলে সন্তান আশা করতেন। সরকার স্কুলের নানান সুবিধা দিলো, তারাও দেখলো অমুকের ছেলে ফাইভ পাশ করে পিয়ন হয়ে টাকা কামাই করছে। কারও বা ছেলে মেজিস্ট্রেট, ডাক্তার হয়ে যাচ্ছে। তখন লেখাপড়ার দিকে ঝুকলো আমাদের সমাজের ঐ অংশটা।

করোনার ব্যাপারেও একই মানসিকতা আছে আমাদের। আরে করোনা, করোনা দিয়া কি হইবো আগে তো পেটে খাবার। তো যখন নিজের ঘরের কেউ করোনায় আক্রান্ত হবে বা মরবে তখন বুঝ আসবে।

০৩ রা জুন, ২০২০ রাত ৯:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আগে তো পড়াশোনা শুরু করুক । পড়াশোনাটা শুরু করাটাও একটা জরুরী কাজ। পড়াশোনা করে কেউ যদি নিজেকে চিনতে পারে সে হবে অনেক বড় ধরনের অর্জন।

৩| ০৩ রা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:



@গুরুভাঈ বলেছেন, "... সরকার স্কুলের নানান সুবিধা দিলো, তারাও দেখলো অমুকের ছেলে ফাইভ পাশ করে পিয়ন হয়ে টাকা কামাই করছে। কারও বা ছেলে মেজিস্ট্রেট, ডাক্তার হয়ে যাচ্ছে। তখন লেখাপড়ার দিকে ঝুকলো আমাদের সমাজের ঐ অংশটা। "

-সরকারের এই সুবিধাগুলোকে আপনার কাছে কি রকম লাগে?

০৩ রা জুন, ২০২০ রাত ৯:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শিক্ষার সুযোগ সবার জন্য সমান ভাবে থাকা উচিত । আমি ব্যক্তিগতভাবে মাদ্রাসার চাই না । কেননা মাদ্রাসা দেশের জনসাধারণের মাঝে বিভক্তি সৃষ্টি করে।

মানব সমাজে শ্রম বিভাজন আছে। সে কারণেই সমাজে নানান পেশার সৃষ্টি হয়েছে। যোগ্যতা বলে কেউ বস হয় আবার কেউ পিয়ন হয়।

আগে তো সবার জন্য শিক্ষার সুযোগ সৃষ্টি করা হোক । তারপর আস্তে আস্তে আরো অনেক কিছুই হবে।

৪| ০৩ রা জুন, ২০২০ রাত ৯:০৩

ওমেরা বলেছেন: সব গুলোই তো ভালো লাগল ।

০৩ রা জুন, ২০২০ রাত ৯:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। প্রবাসের ভালো থাকুন সব সময় । দিনগুলো হোক আনন্দময় আর ভাবনাহীন।

৫| ০৩ রা জুন, ২০২০ রাত ৯:২৩

গুরুভাঈ বলেছেন: @চাঁদগাজী আমার তুলনাটা ছিলো করোনার বর্তমান সচেতনতার ব্যাপারে আমাদের বর্তমান সমাজের মানুষের মতামতের। শিক্ষার গুরুত্বের ব্যাপারে এখন ৯৫% ভাগ মানুষ সচেতন আমাদের দেশের।

৬| ০৩ রা জুন, ২০২০ রাত ৯:৩৩

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধ্যেয় চাঁদগাজীর কথাটা খুব মূল্যবান।

৭| ০৩ রা জুন, ২০২০ রাত ৯:৩৭

নেওয়াজ আলি বলেছেন: শিক্ষার ব্যবহারে বর্তমান মা বাবা অনেক সচেতন

৮| ০৩ রা জুন, ২০২০ রাত ১০:৩০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ৫,আগে ঠিক করতে হবে সৎ আর অসৎ এর সংজ্ঞা।তুমি মহারাজ সাধু হলে আজ আমি আজ চোর বটে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.