নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

বাবা দিবসের অন্যতম সেরা স্ট্যাটাস।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৮


বাবা দিবস নিয়ে ফেসবুকে অসংখ্য পোস্ট করেছেন বাংলার আমজনতা।
এই ব্লগেও অনেক ধরনের কবিতা ও পোস্ট পাঠ করলাম ।
সব কিছুই অতি আবেগে ভরা।

ব্লগার রাজীব নূর খান তাঁর পোস্টে হালকা আবেগমিশ্রিত হলেও তিনি কিছু কঠিন সাহসী সত্য উচ্চারণ করার দুঃসাহস দেখিয়েছেন । যেটা অনেকেই করতে পারেননি।

আন্তর্জাতিক বাবা দিবসের ঐতিহাসিক একটি স্ট্যাটাস। ইহা ফেসবুকে কোন এক ফেসবুকার পোস্ট করেছিলেন ।


তবে এই স্ট্যাটাসটি আমার কাছে একটু ব্যতিক্রমধর্মী মনে হয়েছে। এই স্ট্যাটাসটি আসলেই সবার মনে চিন্তার খোরাক জোগাবে। আসলেই তো । এই সব আবেগ যদি সত্যিই হবে তাহলে দেশের চেহারা এমন কেন?

মন্তব্য ৪০ টি রেটিং +০/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

মাআইপা বলেছেন: লেখাটা সত্যিই জটিল।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসলেই অনেক জটিল। আমি তো ভেবে কুল পাইনা্ ।

২| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:১৩

লাবনী আক্তার বলেছেন: আসলেই কিন্তু সত্য কথা।
গতকাল বাবা দিবস নিয়ে চমৎকার একটা লেখা চোখে পড়েছে, শেয়ার করলাম ঃ

অনেক বাবা আজ বিভ্রান্তিতে পড়বেন। কারণ তার ছেলে বা মেয়ে অন্য অনেকের মতো তার ছবি দিয়ে 'হ্যাপি ফাদারস ডে' দেয়নি। বাবা হয়তো জানেন না, তার ছেলে বা মেয়ে তার জন্য নামাজ শেষে কেঁদে কেঁদে দোয়া করেন। তার ছেলে-মেয়ে এসব পশ্চিমাদের তৈরি ফাদারস ডে নিয়ে আগ্রহী নয়। পশ্চিমারা তাদের মা-বাবা থেকে বন্ধন ছিন্ন হয়ে থাকে, তাই বছরে একদিন মনে করার জন্য এসব ডে নিয়ে এসেছে। অথচ মুসলমানরা বছরের ৩৬৫ দিন, প্রতিদিনের ৫ ওয়াক্ত নামাজ, জুমা'র নামাজ শেষের প্রতিটি মোনাজাতেই মা-বাবার প্রতি কৃতজ্ঞতা স্বরূপ পড়েঃ ‘রব্বির হাম হুমা কামা রব্বাইয়ানী ছগিরা’।

এই লেখাটার সাথে একমত আমি। আসলেইত আমরা ৫ ওয়াক্ত নামাজেই বাবা মার জন্য দুয়া করি।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি মুসলমান বলে নামাজ পড়ে দোয়া করলেন। কিন্তু যারা মুসলমান নন তারা কি করবেন?

৩| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:১৪

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন,




চিন্তা চেতনায় ঘা দেয়ার মতোই ষ্ট্যাটাস।

আসলেই, সব বাবারাই যদি ভালো হয় তবে খাদ্যে ভেজাল, ত্রান চুরি, ঘুষ খাওয়া, টেন্ডারবাজি ইত্যাদি ইত্যাদি করে কি সব "মামা"রা ???????? :(

২৬ শে জুন, ২০২০ রাত ১০:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি নিজেও অনেক ভাবনার মধ্যে পড়ে গেছি। আসলেই তো । এই ভাবে তো আগে কখনো ভেবে দেখিনি।

৪| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:১৮

মিরোরডডল বলেছেন:



এসব দুর্নীতি কারা করে ? তারাও কারও বাবা তাইতো ?
হ্যাঁ এসব দুর্নীতি মানুষই করে । সেই মানুষটা হতে পারে কারো বাবা অথবা কারো মা । অথবা কারো সন্তান ।

একজন মানুষ হিসেবে হয়তো সে খারাপ গুনের জাহাজ কিন্তু হতে পারে একজন বাবা হিসেবে সন্তানের কাছে ভালো ।
আমি বলতে চাচ্ছি একজন মানুষের অনেকগুলো সম্পর্কের বন্ধন থাকে । মানুষ সে হয়তো খারাপ, সব ধরণের খারাপ গুন আছে, কিন্তু সম্পর্কের গ্রহণযোগ্যতা ভিন্নভাবে হয় । যে যাকে যেভাবে ট্রিট করবে সেই সম্পর্ক টা তার ওপর নির্ভর করবে ।

একটা সম্পর্কের ভালো মন্দের ওপর একটা মানুষ কে জাজ করা যায়না বা উচিৎ না । মানুষ কখনই পরিপূর্ণ ভালো বা মন্দ হতে পারেনা । আমরা কেউ তার বাইরে না । ইভেন যে মানুষ সারাজীবন দুর্নীতি করেনি বা সেইভাবে খারাপ কিছুই করেনি সেই মানুষ টাও হতে পারে কারো অনেক ভালোবাসার অথবা ঘৃণার পাত্র তার অন্য কোন আচরণের জন্য ।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার কথা যেন সত্য হয়।

৫| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:





এই দেশে ১৭ কোটি জনগণে কমপক্ষে ৪ কোটি বাবা আছেন, আপনি কি মনে করেন এই ৪ কোটি বাবা দূর্নীতি করছেন? এসব হচ্ছে ফেসবুকের ষ্ট্যাটাস ফেসবুকে এই পোস্ট তিনি দিয়েছেন যিনি নিজের বাবার উপর ত্যক্ত বিরক্ত অতিষ্ঠ! ১৭ কোাটি সন্তান তাদের বাবার উপর অতিষ্ঠ হলে এইদেশে প্রতিদিন ১ লক্ষ বাবা হত্যা হতেন।

আপনি মালয়েশিয়া করোনা ভাইরাস নিয়ে যে ধরনের পোস্ট দিয়ে থাকেন আপনার ফেসবুক বন্ধুদের বলবেন এমন একটি পোস্ট দেওয়ার জন্য! আমি জানি তারা পারবেন না। ব্লগিং আর ফেসবুকিং এক না। এই ব্লগে অনেক ফেসবুকার আসছেন গেছেন এখনো আছেন তারা সেলিব্রেটি ব্লগার। অন্য কেউ পোস্ট লিখে দেন তিনি পোস্ট দেন মাত্র তার আইডি দিয়ে - এছাড়া তাদের লেখার মান হচ্ছে “০”



২৬ শে জুন, ২০২০ রাত ১০:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার কথা যেন সত্য হয়। দেশ নিয়ে আসলেই খুব ভাবনায় আছি।

৬| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:২৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: রাজীব নুর এযুগের সাহসী সন্তান।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রাজিব নূরের চরিত্র /
ফুলের মতো পবিত্র!

৭| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:২৮

নিরীক্ষক৩২৭ বলেছেন: মানুষ পরিচয় আর বাবা পরিচয় আলাদা।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসলেই কি তাই?

৮| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:

সমাজে ভালো মন্দ আছে এর অর্থ এই নয় আমরা ভালো ত্যাগ করে মন্দলোকদের উদা্হরণ মন্দলোকদের কথা শেয়ার করবো। এই ফেসবুকিয় পোস্ট ব্লগের সকল বাবাদের ও বাবা দিবসকে লজ্জা দিয়েছে যা আপনার কাছে কখনো আশা করিনি। আমি ব্যক্তিগতভাবে খুবই কষ্ট পেয়েছি।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই পোস্ট টি আসলেই অনেক চিন্তার বিষয়। যিনি দিয়েছেন তিনি খুব যে খারাপ বলেছেন তা কিন্তু নয়।
দূনীর্তির জন্য সুযোগও একটি বড় ব্যাাপার। আমি এক জন কামলা। আমি কি করে দূনীতি করবো।

৯| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:৫৩

মিরোরডডল বলেছেন:



রাজীব কে নিয়ে কিছু বলতে চাচ্ছিলাম না কারণ ওটা ব্যাক্তিগত । কিন্তু সে যখন এটা পাবলিক কি নিয়ে আসছে আর আপনিও সাপোর্ট করছেন তাই বলছি । আমি বলবো সে খুব খারাপ একটা কাজ করেছে । তার বাবা ব্যাক্তি কেমন সেটা নিয়ে কিছু না বলি । আজকের এই রাজীব ছোট থেকে বড় হওয়া পর্যন্ত বাবার কোন ভুমিকাই নেই ?

আর অনেক মানুষের মতো তার বাবার কিছু নেগেটিভ থাকতে পারে কিন্তু অনেক পজিটিভ কথা কিন্তু রাজীব বলেছে যেটা ওনার ছিল বা আছে । সেই বাবা যদি সামান্য ভালোবাসা স্নেহমায়া মমতা দিয়ে থাকে তার আজকের এই রাজীব হবার পেছনে , তাহলে একটা পাবলিক ডোমেইনে যেভাবে বাবাকে ডিসরেস্পেক্টফুল কথা বলছে , এটা কি অকৃতজ্ঞতা আর স্বার্থপরতা না ??? সন্তান হিসেবে সে কতখানি অধম !!!!

নিজের জীবনের ভালো মন্দের জন্য বাবাকে দায়িত্ব নিয়ে কথা বলা বা বাবা কে দায়ী করা, such a shame! Man you are an adult. Do by your own, don't depend on your father.

রাজীবের বাবা কখনওই পাবলিকলি রাজীবকে এভাবে ছোট করবে না । আর সেখানেই বাবা আর সন্তানের ডিফারেন্স ।
বাবা আছে তাই বোঝে না । যেদিন থাকবে না সেদিন খুঁজবে । আই উইশ রাজীবের শুভবুদ্ধি হোক ।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঠিকই তো।

১০| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:

সমাজে ভালো মন্দ আছে এর অর্থ এই নয় আমরা ভালো ত্যাগ করে মন্দলোকদের উদাহরণ ও মন্দলোকদের কথা শেয়ার করবো। এই ফেসবুকিয় পোস্ট ব্লগের সকল বাবাদের ও বাবা দিবসকে লজ্জা দিয়েছে যা আপনার কাছে কখনো আশা করিনি। আমি ব্যক্তিগতভাবে খুবই কষ্ট পেয়েছি।

এই ধরনের আজেবাজে পোস্ট কখনো ব্লগে আশা করিনা। হয়তোবা এই পোস্টে অনেক মন্তব্য করবেন, বুঝে না বুঝে অনেকেই মন্তব্য করবেন কিন্তু আমি বলছি মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই আপনার ব্লগিংকালে এটি আপনার সবচেয়ে দুর্বল ও অযাচিত পোস্ট।

দ্রষ্টব্য: ৮ নং মন্তব্যটি মুছে দিন সেখানে বানানগত ভুল আছে।


২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এখানে শেখার ও আছে ।

১১| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:৫৮

ঢাবিয়ান বলেছেন: দুর্নীতিবাজ বাবারা তাদের সন্তানের কাছে আরো সেরা বাবা। কারনটা মনে হয় ব্যখা করার প্রয়োজন নাই।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হতেও পারে।

১২| ২৩ শে জুন, ২০২০ রাত ৯:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ইনি তাহলে কেমন বাবা?
সন্তানকে অভুক্ত রেখে তিনি
কি উদর পূর্তি করে খেয়েছেন?
নাকি সন্তানের কষ্ট দেখেও তার
একটুও দয়া হয়নি?

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঠিকই তো ।

১৩| ২৩ শে জুন, ২০২০ রাত ৯:২৩

রাজীব নুর বলেছেন: ঢাবিয়ান বলেছেন: দুর্নীতিবাজ বাবারা তাদের সন্তানের কাছে আরো সেরা বাবা। কারনটা মনে হয় ব্যখা করার প্রয়োজন নাই।

সহমত।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঠিকই তো ।

১৪| ২৩ শে জুন, ২০২০ রাত ৯:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সাজ্জাদ ভাই,

ফেসবুকের কোন স্ট্যাটাসের সঙ্গে ব্লগের তুলনা চলে না। ব্লগের একটা কোয়ালিটি আছে। যদিও কিছু নিক ব্লগকে কালিমালিপ্ত করতে বিভিন্ন রূপে আসছেন। সাময়িক কিছু অপ্রীতিকর ঘটনা ঘটলেও আমাদের মডারেটর অত্যন্ত দক্ষতার সঙ্গে তাদের সে প্রচেষ্টা বানচাল করে দিচ্ছেন বা আগামীতেও দেবেন বলে আমরা আশাবাদী। ফেসবুকের এরকম কোন কোয়ালিটি নেই। আমার কাছে ফেসবুককে গরুর গোয়াল বলেই মনে হয়। আমার দেখা অনুযায়ী,সারা দিনে 2 থেকে 3 টি পোস্ট একটু মাত্রা পেলেও বাকিগুলো এক্কেবারে জঞ্জাল প্রকৃতির।
এবার আসি উল্লিখিত স্ট্যাটাস প্রসঙ্গে:-
হ্যাঁ মানছি আমাদের বাবাদের মধ্যেই কারো না কারো বাবা বিভিন্ন অনৈতিক কাজে যুক্ত। সেটা কিন্তু সন্তানের চোখে ধরা পড়ে না বা সন্তানের দেখার কাজও নয়। একজন সন্তান তার বাবাকে যে চোখে দেখেছেন সেটাই সে বহিঃপ্রকাশ করবেন। সন্তানের কাছে বাবাই হলেন তার দেখা প্রথম হিরো। হয়তো বা তার চোখের আড়ালে বাবা অন্যায় ভাবে কোন উপার্জন করতেও পারেন। বাবা যদি সন্তানের প্রতি যথাযথ ভূমিকা পালন না করেন সেক্ষেত্রে সেই সন্তান কিন্তু বাবাকে কখনোই সম্মান করতে পারবেনা।
পিতাপুত্রের সম্পর্ক সারাবছরের জন্য। একদিনের জরিপ করার বিষয় নয়। কিন্তু ভাবুন দেখি আমাদের জন্মদিন/বিবাহ/বা যেকোনো স্মরণীয় একটা দিনে আমরা কি একটু বেশি আনন্দিত হইনা?প্রত্যেকদিনেই তো ভালোমন্দ খাই।পার্টিকুলার সেই দিনে কি একটু বেশি ভালো খাওয়া বা পারলে একটা নুতন পোষাক পরিধান করি না? আর করলেই কি গেল গেল বলে রব তুলতে হবে? বাবা-মা আমাদের অন্তরের সঙ্গে মিশে আছে। সারাবছর তাদেরকে সম্মান করলেও একটা বিশেষ দিনে একটু পায়েস বা একটা নুতন পোষাক বা পায়ে হাত দিয়ে একটু সালাম করার চেষ্টা মধ্যে একটা নির্মল হাঁসি যেকোনো হৃদয়কে প্রশান্তি দিতে বাধ্য।

মানছি সব বাবা-মা সন্তানের প্রতি উপযুক্ত ভূমিকা পালন করে নি। এক্ষেত্রে ভাগ্যের দোহাই দিয়ে বিষয়টি আমাদের মেনে নিতে হয়। অনাদরে অবহেলায় বড় হওয়া সেই সন্তানদের কাছে পৃথিবীটা অনেকটা বিষাদের। কিন্তু অন্যের বাবা-মার প্রতি অসৌজন্যতা দেখানোটা কাম্য নয়।

শুভেচ্ছা নিয়েন।


২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি খুবই সুন্দর বলেছেন।

১৫| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:১১

নেওয়াজ আলি বলেছেন: স্কুলের পরিচালনা কমিটিতে অনেক বাবা আজে । যারা বিভিন্নভাবে স্কুলের টাকা মেরে সন্তানদের খাওয়াচ্ছে । আবার সেই স্কুলে পড়া সন্তানকে বলে পড়াশোনা করে ভালো মানুষ হতে।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তাই বুঝি।

১৬| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: গোটা বাংলাদেশ দূর্নীতির সাথে জড়িত। শুধু বাবার দোষ দিয়ে লাভ কী ?

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দেশ দূর্নীতি করে না।
দেশের মানুষ দূর্নীতি করে।

১৭| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:




পদাতিক চৌধুরি ভাই, বিবাহ বার্ষিকি জন্মদিন শুধু নয় ঈঁদ মহরম পূজা যদি থাকতে পারে তাহলে বাবা দিবস মা দিবসও থাকতে পারে। বিশ্বের অনেক দেশে স্যরি দিবস আছে। আমাদের দেশে এক ট্রেনড চালু হয়ে গেছে সবে বরাতকে বলা হয় বিদআত, ২৭ রমজানকে বিদআত, মাতাপিতা দিবস বিদআত!

বাবা মাকে সন্তান ১২ মাস ৩৬৫ দিন সম্মান করবেন একদিন যদি বিশেষ দিন মনে করে ভালো রান্নার আয়োজন করেন তাতে কি বড় পাপ হয়ে যাবে? মাতাপিতাকে যদি সালাম করেন তাহলে কি বড় ধরনের কোনো ভুল হয়ে যাবে? পদাতিক চৌধুরি ভাই আপনি যেই মন্তব্য করেছেন আমি বলবো আপনার ব্লগিং লাইফে আপনার বেস্ট মন্তব্য এটি।

বস্তি/ঝুপর পট্টিতে একজন আরেকজনতে মা বাবা তুলে নোংরা গালাগাল করে তাতে কি জগতের মাতাপিতার সম্মান কমে যাবে? তথাকথিত ফেসবুকারদের কথা আমরা কেনো শেয়ার করবো? নাকি আমাদের কথা হারিয়ে গেছে এখন ফেসবুকারদের নিম্নরুচির কথা আমাদের ধার করতে হবে? মাতাপিতা নিয়ে এমন নেতিবাচক নিম্নরুচির কথা তাও ফেসবুক হতে ধার করা এগুলো ব্লগে শেয়ার করা ভালো কাজ না।

নূর মোহাম্মদ নূরু ভাই, আপনি কি কোনো কারণে অসুস্থ! গতকাল থেকে এই নিউজ পোস্ট করে ড়োচ্ছেন আমার পোস্টেও শেয়ার করে এসেছেন! এই দেশে অনেক সন্তান নিজের না দেখে নিজের সন্তানকে ভালো স্কুল কলেজে না পাঠিয়ে মাতাপিতাকে হজ্বে পাঠান - আপনি কি কখনো এমন নিউজ দেখেছেন? আপনাকে প্রশ্ন এই খবর দেখে যুগান্তর অনলাইনে আপনি কি কোনো মন্তব্য করেছেনি? যদি মন্তব্য না করে থাকেন তাহলে আপনি কিসের সংবাদ কর্মী? আপনি কেনো সেই সন্তানদের বিরুদ্বে সামহোয়্যরাইন ব্লগে অন্তত একটি পোস্ট লিখতে পারেন নি? নাকি জন্ম সনদ আর মৃত্যু সনদের কাজের চাপে এই কাজটি জরুরী মনে করেন নি? নূর মোহাম্মদ নূরু ভাই ব্লগিং শিখুন


২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রেগে গেলেন তো হেরে গেলেন।
আমরা যেন রাগ না করি।

১৮| ২৪ শে জুন, ২০২০ রাত ২:১০

রাজীব নুর বলেছেন: বড় ভাই শুভ রাত্রি।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শুভ রাত্রি।
হ্যাভ আ নাইস ড্রিম।

১৯| ২৪ শে জুন, ২০২০ সকাল ১০:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঠাকুরমাহমুদ বলেছেন: নূর মোহাম্মদ নূরু ভাই, আপনি কি কোনো কারণে অসুস্থ!

না ভাই আমি শারীরিক সুস্থ্য আছি আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ। তবে আপনি যে আমার উপর রুষ্ট তা বুঝতে পেরেছি।
আমি প্রাসঙ্গিকভাবেই বাবা দিবসে সবার দৃষ্টিগোচরে আনার জন্য একটি পত্রিকার লিড নিউজের একটা হেড
লাইন পাঠকদের কাছে উপস্থাপন করেছি তাদের গোচরে আনার জন যারা বাবা দিবসে আবেগঘন স্টাটাস/লেখা
দিয়ে অনুভূতিকে নাড়া দিযেছেন। একথা বলার অপেক্ষা রাখেনা যে পিতা সব সন্তানের কাছে আদর্শ। মন্দ সন্তান
যদিও হয় মন্গ-পিতা কভুও নয়। সে পিতা চোর ডাকাত যাই হোকনা কেন। পিতা সর্বদা সন্তানবৎসল। সন্তানদের
জন্য হয়তো তার চুরি, ডাকাতি কিংবা খুন। আইনের চোখে সে অপরাধী তবে সন্তানদের কাছে নয়। সে যা হোক
আমরা পিতাকে নিয়ে গর্ব করে বড় বড় বুলি আওড়ালেও সন্তান হিসেবে আমরা কি আমাদের দ্বায়িত্ব পালন করি যথা
যথ ভাবে? যদি তাই করতাম তা হলে পিতাদের আশ্রয়ের জন্য বৃদ্ধাশ্রম হতোনা কিংবা ডাস্টবিনে পড়তে হতোনা। আমি
আজ পিতা; আমার সন্তানের কাছ থেকে আমি যতটুকু শ্রদ্ধা ভালোবাসা আশা করি আমি কি তা আমার পিতার প্রতি প্রদর্শন
করেছি !! আবেগপূর্ণ কথা শুনতে বেশ লাগে তবে বাস্তবতা ভিন্ন!!






২৬ শে জুন, ২০২০ রাত ১০:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদেরকে অবশ্যই রাগ নিয়ন্ত্রণ করতে হবে।
রাগ মানুষের অন্যতম প্রধান শত্রু।

২০| ২৬ শে জুন, ২০২০ রাত ১০:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




নূর মোহাম্মদ নূরু ভাই, আমি ব্যক্তিগত ভাবে আপনার সাথে কোনো রাগ করিনি। প্লিজ - ভুলে যান সব। আমরা যতো তারাতারি ভুলতে পারবো ততো ভালো থাকবো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ নূর মোহাম্মদ নূরু ভাই।


২১| ২৬ শে জুন, ২০২০ রাত ১১:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: খাদ্যে ভেজাল, ত্রাণ চুরি, ঘুষ খাওয়া, টেন্ডারবাজি, দুর্নীতি, জুলুম ইত্যাদি জঘন্য কাজ যেসব বাবারা করে তারা ছাড়া বাকি সব বাবাদের ( যারা প্রথম বাবা হতে চলেছেন তারা সহ) জন্য রইলো বাবা দিবসের বিলম্বিত শুভেচ্ছা। আমি দিবসটার গুরুত্ব বুঝতে একটু দেরী করে ফেলেছি তাই শুভেচ্ছা জানাতে দেরী হয়ে গেল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.