নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

ফরাসী ভাষায় যে সব অক্ষর উচ্চারণ করতে হয় না।

২৩ শে জুলাই, ২০২০ রাত ১০:৫০




ফরাসী ভাষার একটি মজার দিক হলো প্রচুর পরিমাণে শব্দ আছে যেগুলোর শেষ অক্ষরটি উচ্চারষ করা হয় না।

যারা ন্যাটিভ ফ্রেঞ্চ স্পিকার নন তাদের জন্য প্রথম দিকে এটা খুবই বিব্রতকর একটি ব্যাপার। কেননা, যে শব্দটি আপনি বলবেন- বলার সময় শেষের অক্ষরটি বলবেন না কিন্তু লেখার সময় আবার ঠিকই লিখতে হচ্ছে।

এমনটি আসলে কেন হয়? কেনই বা ফরাসী ভাষার অনেক শব্দের শেষের অক্ষরটি উচ্চারণ করা হয় না।

প্রথম প্রথম আমি এই কারণেই রাগ করে বেশ কয়েকবার ফরাসী ভাষা শেখার আগ্রহ দূরে ছুড়ে ফেলেছিলাম।

পরেে আবার ফিরে এসেছি এই ভেবে যে, অনেক মানুষই তো ফরাসী ভাষায় কথা বলে। আমাদের প্রবাসী বাংলাদেশেী যারা ফ্রান্সে আছেন তারা তো সামান্য হলেও বলতে পারেন। তাদের ছেলে মেয়েরা তো আবার ন্যাটিভ ফ্রেন্স স্পিকার হয়ে গেছে। তাহলে আমি কেন পারবো না।

সে যাই হোক। আজকের আলোচনা নিয়ে এগুবো।

একটা সময় ছিল যখন ফরাসী ভাষায় যা লিখিত ছিল বলার সময় তাই বলা হতো। কিন্ত কালক্রমে মানুষজন কোন কোন শব্দের শেষের অক্ষরটি না বলা শুরু করলো। এক পর্যায়ে দেখা গেল যে, মানুষ কিছু কিছু অক্ষর উচ্চারণ করছে না।

অর্থাৎ কিছু কিছু মানুষের না বলার অভ্যাসটিই এখন নিয়মে পরিণত হয়ে গেছে।

শব্দের শেষের বসা কোন কোন অক্ষর উচ্চারণ করা হবে না সেটা জেনে রাখা জরুরী।

Hey Guys, Don't Sound This Please x!

এই ইংরেজি বাক্যটি মনে রাখতে পারলেই ব্যাস। হয়ে গেল । জানা হয়ে গেল কোন কোন অক্ষর উচ্চারণ করতে হবে না। অক্ষরগুলো হচ্ছেঃ H ,G, S, T, P ও X.
অর্থাৎ কোন ফরাসী শব্দের শেষ অক্ষর উপরের যে কোন একটি হয় তাহলে তার উচ্চারণ করতে হবে না।

উদাহরণঃ

বিড়ালের ফরাসী হচ্ছে - Chat ( শা)। কোন এক সময় এটাকে ফরাসীরা শাট বলতো। এখন আর কেউ শাট বলেৈ না। বলে শা (Cha) কিন্তু লেখার সময় তারা ঠিকই লেখেঃ Chat

তাহলে জানা গেলঃ ফরাসী শব্দের শেষে H ,G, S, T, P ও X থাকলে তা উচ্চারণ করা যাবে না। এগুলো নীরব অক্ষর। Silent Letter.

jকষ্ট করে পড়ার জন্য অনেক ধন্যবাদ।
(Merci beaucoup)

বিদায়।
(Au revoir)


মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০২০ রাত ১০:৫৬

ডার্ক ম্যান বলেছেন: au revoir এটার উচ্চারণ কি

২৩ শে জুলাই, ২০২০ রাত ১১:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: au revoir এটার উচ্চারণ কি।

এর বাংলা উচ্চারণ করা সামান্য কঠিনই হবে।
উচ্চারণটি অনেকটা এই রকমঃ

অ হ্রোভোয়া।

২| ২৩ শে জুলাই, ২০২০ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: জাতিসংঘ সচিবালয়ের দু'টো দাপ্তরিক ভাষার মধ্যে ফরাসি অন্যতম।
ফরাসি ভাষা আর ইংরেজি ভাষার মাঝে বর্ণমালা আর শব্দের অনেক মিল।
পৃথিবীর প্রায় ৩০ কোটি লোক মাতৃভাষা কিংবা দ্বিতীয় ভাষা হিসেবে ফরাসিতে কথা বলে।

ইংরেজি ভাষাতে শব্দ আছে ৬ লক্ষ থেকে ১০ লক্ষের মতো।

২৪ শে জুলাই, ২০২০ বিকাল ৪:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পৃথিবীতে রোমান ভাষা আছে পাঁচটি। এই পাঁচটি ভাষার মধ্যে শব্দগত অনেক মিল থাকবেই ‌


এ ছাড়া এই ভাষাগুলো লেখা হয় ল্যাটিন হরফে।

পাঁচটি রোমান্স ভাষা ছাড়াও পৃথিবীতে আরো অনেক ভাষা আছে যেগুলো ল্যাটিন হরফে লেখা হয় । ল্যাটিন হরফ লেখার বেশ কিছু সুবিধা আছে ।

এর প্রধান সুবিধা হল ল্যাটিন ভাষায় লেখা হলে একটি ভাষা পড়তে এবং লিখতে শিখলে অনেকগুলো ভাষা পড়তে ও লিখতে পারা যায়।

ফরাসি ভাষায় শব্দ আছে ১ লাখ ৪০ হাজার এর কাছাকাছি।

৩| ২৪ শে জুলাই, ২০২০ রাত ১২:২৫

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: আমার যখন অনার্স শেষ হয়, মাস্টার্সের আগে ৩/৪ মাস ব্রেক ছিল। তখন ভার্সিটির বুক শপ থেকে ফ্রেঞ্চ লার্নিং এর উপর একটা বই এনেছিলাম। তখন কোন খেয়ে দেয়ে কাজ ছিল না ভেবেছিলাম পরে ফ্রেঞ্চের একটা কোর্স করবো। আপাতত বই টা পড়া যাক, একটু ধারণা হবে। কিন্তু এই বিদঘুটে উচ্চারণের কারণে আমার সব ইচ্ছা উড়ে গেল। বই টা দেখলে এখনও কষ্ট লাগে। কেন যে চারশো টাকা খরচ করে কিনতে গিয়েছিলাম!!! কোন একটা ফিকশন কিনলেই পারতাম।
দেখি যদি এরপরে জীবনে কখনও খেয়ে কাজ না থাকে তখন বই টা নিয়ে বসতে হবে। তার জন্য পোস্ট টা প্রিয় তে দিয়ে রাখলাম।

২৪ শে জুলাই, ২০২০ বিকাল ৪:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি যে বইটা কিনেছিলেন সেই বইটা কি ইংরেজিতে লেখা ?
ইংরেজিতে লেখা হলে আপনার বইটা আমি কিনতে চাই। অবশ্য আপনি যদি বিক্রি করতে রাজি থাকেন।

আমি ঢাকায় এলে আলিয়ঁস ফ্রঁসেজে ভর্তি হওয়ার ইচ্ছা রাখি।

ফরাসি ভাষা এখন আমার কাছে আর খুব একটা খারাপ লাগে না । আমার নিজের ধারণা আমি খুব শীঘ্রই এটা ভালোভাবে বুঝতে পারব।

৪| ২৪ শে জুলাই, ২০২০ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:


এটা তো ঝামেলার ভাষা

২৪ শে জুলাই, ২০২০ বিকাল ৪:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অবশ্যই ঝামেলার ভাষা ।
তবে আমার কাছে ফরাসি ভাষাকে আরবি ভাষার চেয়ে অনেক সহজ মনে হয় ।
আরবি ভাষা অনেক জটিল।

৫| ২৪ শে জুলাই, ২০২০ সকাল ৯:২৪

দারাশিকো বলেছেন: চমৎকার জিনিস শিখে ফেললাম দেখি।

ইউনিভার্সিটির প্রথম বর্ষে থাকতে আলিয়ঁস ফ্রাঁসে ফরাসী সিনেমা দেখতে গিয়েছি বেশ কয়েকবার। তারপর ফরাসী ভাষা শেখার আগ্রহে পরীক্ষা দিয়েছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা ইনস্টিটিউটে। চান্স পাই নাই। আমার শেখার আগ্রহ যে বুঝতে পারলো না তার ওখানে আর পড়ি কিভাবে, তাই শেখা হলো না ;)

২৪ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি অবশ্য বিশ্ববিদ্যালয় ছেড়েছি অনেক অনেক বছর আগে। বিদেশে আসার পরই ফরাসি ভাষার প্রতি বারবার আগ্রহ অনুভব করেছি‌ ।
শেখার চেষ্টাও করেছি। কিন্তু বই আর লেখার সাথে বলার কোন মিল না থাকাতে কখনোই এগোতে পারিনি । তবে এইবার এই ক্র করোনার সময়ে শুরু করেছী। এবং এখনো লেগে আছি। এখন কিছু কিছু বুঝতে পারি । আমাকে এখন বিগিনার্স হিসেবে ধরা যেতে পারে।

আপনি শিখতে চাইলে একটানা কয়েক দিন লেগে থাকুন । দেখবেন আস্তে আস্তে বুঝতে শুরু করবেন।

৬| ২৪ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৪১

সত্যপীরবাবা বলেছেন: লে মিজারেবল পড়ে উদগ্র ইচ্ছা হয়েছিল ফ্রেন্চ শেখার। কিন্তু ব্যাটাদের লেখা আর বলার এই ভয়াবহ অমিলের কারনে আরো অনেকের মত আমারো ইচ্ছা উবে যেতে বেশি দিন লাগে নাই। আপনার লেগে থাকার ইচ্ছা অটুট থাকুক।

ভাষা বাবদে বাংলাও যথেষ্ঠ জটিল। মাতৃভাষা বলে আমরা টের পাই না। ড়-ঢ় আর শ-ষ এর উচ্চারনে ব্যাকারনগত ছাড়া ব্যবহারিক পার্থক্য যে কি, হায়াৎ মাহমুদ ছাড়া আর কেউ জানেন বলে মনে হয় না।

২৪ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার ইচ্ছা আছে খুব তাড়াতাড়ি অরিজিনাল লা মিজারেবল বইটি পাঠ করবো।
আপনি সঠিক বলেছেন। বাংলা ভাষা আসলেই খুব কঠিন।

নিজের মাতৃভাষা বলে বলছি না । এটা আসলেই খুব কঠিন একটি ভাষা। ছেলেমেয়েদেরকে শিখাতে গিয়ে গায়ের ঘাম বের হয়ে যাচ্ছে।

সেই বিবেচনায় ফরাসি ভাষা বাংলা ভাষার চেয়ে সামান্য কয়েক ধাপ কঠিন।

৭| ২৪ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

মিরোরডডল বলেছেন:

খুব আগ্রহ নিয়ে ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজের ডিপ্লোমা শুরু করেছিলাম । প্রথম প্রথম অনেক এনজয় করলেও পরে একসময় খুব কঠিন মনে হয়েছে । বিভিন্ন কারনেই আর কন্টিনিউ করা হয়নি । শিখতে পারলে ভালো হতো ।

২৪ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি কি আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকা তে ভর্তি হয়েছিলেন? আমারও ইচ্ছা আছে ওখানে অন্তত একটা পরীক্ষা দেবার।
ফরাসি ভাষায় একটি অভিজাত ও ভাষা। এই ভাষা শিখতে পারলে নিজের একটা ভাষাগত দিক থেকে সমৃদ্ধ হওয়া যায় ‌

৮| ২৪ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

মিরোরডডল বলেছেন:



হ্যাঁ, আলিয়ঁস ফ্রঁসেজ থেকে । আমি তখন পড়ালেখার পাশাপাশি একটা ফ্রেঞ্চ প্রজেক্টে ছিলাম । খুব আগ্রহ ছিল ওদের ভাষাটা শিখবো । মানুষ হিসেবেও ওরা অনেক ভালো, ওদের সাথে কাজ করে আনন্দ পেয়েছি । কিন্তু সেই সময় স্টাডি করতে আবার এখানে চলে আসি তাই সেইটা আর কমপ্লিট করা হয়নি ।

আন্তর্জাতিক ভাবেই ফরাসি ভাষা সেকেন্ড পজিশনে আছে যতটুকু জানি । অনেক দেশেই এটা ফার্স্ট লাঙ্গুয়েজ । কিছু কিছু দেশে ইংলিশ জানলেও তারা বলেনা । ফ্রান্স সেইরকম । ইতালিও তাই । ওখানে দেখেছি এয়ারপোর্টে বা হোটেলে জানলেও বলেনা । তখন কমিউনিকেশন খুবই প্রবলেম হয়ে যায় । আমার কাছে ওদের যেটা সবচেয়ে ইন্টারেস্টিং মনে হয়েছে ওয়ার্ডিং এ মেল ফিমেল আছে la আর le এর ব্যবহার । ইচ্ছা আছে কখনও সময় করতে পারলে হয়তো আবার শুরু করবো ।

২৪ শে জুলাই, ২০২০ রাত ৮:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

আমি নিজেও ফ্রেন্স ভাষার মোটামুটি খুঁটিনাটি সম্পর্কে বেশ কিছু জেনে গেছি । আপনি যেমন বললেন । তবে ওদের ভাষাটা প্রথম প্রথম জটিল মনে হবে । পরবর্তীতে অতটা জটিল মনে হবে না। কিছু কিছু ঝামেলা তো আছেই যেটা সব ভাষাতেই আছে‌ ।

আমি একটা প্রজেক্ট হাতে নিয়েছি সেটা হচ্ছে ভোকাবুলারি বাড়ানো। আমার এ বছরের টার্গেট ২০০০ শব্দ শিক্ষা।

৯| ২৪ শে জুলাই, ২০২০ রাত ৮:২৪

মিরোরডডল বলেছেন:



মাতৃভাষা ছাড়া যেকোনো ভাষাই না জানা থাকলে কঠিন, একবার শিখে ফেললে ইজি । কিন্তু ভাষাটা পুরোই প্র্যাকটিসের বিষয় । প্র্যাকটিস না থাকলে ভুলে যায় । আবার এর নেগেটিভ দিকও আছে । অনেক সময় যে ভাষায় কথা বলতে অভ্যস্ত, সেটা আপনার কথায় বা লেখায় না চাইলেও অনেকসময় চলে আসে, তখন মানুষ ভুল বোঝে ।

ভালো টার্গেট নিয়েছেন । গুড লাক !

২৪ শে জুলাই, ২০২০ রাত ১০:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি সঠিক বলেছেন। আপনার মন্তব্য পেয়ে খুবই অনুপ্রাণিত হলাম। আমি আসলেই ফরাসী ভাষায় কিছু কিছু ভালো জিনিস পেয়ে গেছি। এটা আমার কাছে খুব মজা লাগছে।

আপনার জন্যও আমার শুভ কামনা। ভালো থাকবেন সব সময়।

১০| ২৪ শে জুলাই, ২০২০ রাত ১০:০০

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: আমার বইটার ছবি দিয়ে দিচ্ছি। বইটি একজন বাংলাদেশি রাইটারের লেখা। আমার মনে হয়না এই বইটার আপনার প্রয়োজন আছে, যেহেতু আপনি বেশ ভালো ফ্রেঞ্চ পারেন। এটি মূলত বিগিনারদের জন্য লেখা। আর এই বইটাতে বাংলা এবং ইংরেজি দুই ভাষার ব্যবহার আছে।
তারপরও বইটা যদি আপনার কোন কারনে প্রয়োজন হয়, আপনি হয়তো অনায়াসেই পেয়ে যাবেন যেহেতু আমাদের দেশি লেখকের লেখা বই টি। বইটা আমার ভাইয়ের লাগবে তাই আমি আপনাকে দিতে পারছিনা। আন্তরিক ভাবে দু;খিত। সে লাস্ট সেমিস্টারে তার ভার্সিটিতে জেনারেল এডুকেশনের আন্ডারে ফ্রেঞ্চের একটা শর্ট কোর্স করেছিল, সে আরও শেখার আগ্রহ রাখে। না লাগলে আমি আপনাকে এমনি দিয়ে দিতাম, কারণ বই যার দরকারে আসবে তার কাছেই থাকা উচিত। আর আগের কমেন্টে ভুল লিখেছি। বইটার দাম তিনশো টাকা। এখন বইটা হাতে নিতে মূল্য চোখে পড়লো। বইটি রকমারিতে আছে দেখলাম। এই লিংকে পাবেন। আমার বইটার ছবি দিয়ে দিচ্ছি। বইটি একজন বাংলাদেশি রাইটারের লেখা। আমার মনে হয়না এই বইটার আপনার প্রয়োজন আছে, যেহেতু আপনি বেশ ভালো ফ্রেঞ্চ পারেন। এটি মূলত বিগিনারদের জন্য লেখা। আর এই বইটাতে বাংলা এবং ইংরেজি দুই ভাষার ব্যবহার আছে।
তারপরও বইটা যদি আপনার কোন কারনে প্রয়োজন হয়, আপনি হয়তো অনায়াসেই পেয়ে যাবেন যেহেতু আমাদের দেশি লেখকের লেখা বই টি। বইটা আমার ভাইয়ের লাগবে তাই আমি আপনাকে দিতে পারছিনা। আন্তরিক ভাবে দু;খিত। সে লাস্ট সেমিস্টারে তার ভার্সিটিতে জেনারেল এডুকেশনের আন্ডারে ফ্রেঞ্চের একটা শর্ট কোর্স করেছিল, সে আরও শেখার আগ্রহ রাখে। না লাগলে আমি আপনাকে এমনি দিয়ে দিতাম, কারণ বই যার দরকারে আসবে তার কাছেই থাকা উচিত। আর আগের কমেন্টে ভুল লিখেছি। বইটার দাম তিনশো টাকা। এখন বইটা হাতে নিতে মূল্য চোখে পড়লো। বইটি রকমারিতে আছে দেখলাম। এই লিংকে পাবেন।



এটা বইটার ভিতরের একটা পেজের ছবি। বাংলা আর ইংরেজি দুই ভাষাতেই লেখা আছে। যদি আপনার কোন কাজে আসে তাই দেওয়া।

আমার বইটার ছবি দিয়ে দিচ্ছি। বইটি একজন বাংলাদেশি রাইটারের লেখা। আমার মনে হয়না এই বইটার আপনার প্রয়োজন আছে, যেহেতু আপনি বেশ ভালো ফ্রেঞ্চ পারেন। এটি মূলত বিগিনারদের জন্য লেখা। আর এই বইটাতে বাংলা এবং ইংরেজি দুই ভাষার ব্যবহার আছে।
তারপরও বইটা যদি আপনার কোন কারনে প্রয়োজন হয়, আপনি হয়তো অনায়াসেই পেয়ে যাবেন যেহেতু আমাদের দেশি লেখকের লেখা বই টি। বইটা আমার ভাইয়ের লাগবে তাই আমি আপনাকে দিতে পারছিনা। আন্তরিক ভাবে দু;খিত। সে লাস্ট সেমিস্টারে তার ভার্সিটিতে জেনারেল এডুকেশনের আন্ডারে ফ্রেঞ্চের একটা শর্ট কোর্স করেছিল, সে আরও শেখার আগ্রহ রাখে। না লাগলে আমি আপনাকে এমনি দিয়ে দিতাম, কারণ বই যার দরকারে আসবে তার কাছেই থাকা উচিত। আর আগের কমেন্টে ভুল লিখেছি। বইটার দাম তিনশো টাকা। এখন বইটা হাতে নিতে মূল্য চোখে পড়লো। বইটি রকমারিতে আছে দেখলাম। এই লিংকে পাবেন। আমার বইটার ছবি দিয়ে দিচ্ছি। বইটি একজন বাংলাদেশি রাইটারের লেখা। আমার মনে হয়না এই বইটার আপনার প্রয়োজন আছে, যেহেতু আপনি বেশ ভালো ফ্রেঞ্চ পারেন। এটি মূলত বিগিনারদের জন্য লেখা। আর এই বইটাতে বাংলা এবং ইংরেজি দুই ভাষার ব্যবহার আছে।
তারপরও বইটা যদি আপনার কোন কারনে প্রয়োজন হয়, আপনি হয়তো অনায়াসেই পেয়ে যাবেন যেহেতু আমাদের দেশি লেখকের লেখা বই টি। বইটা আমার ভাইয়ের লাগবে তাই আমি আপনাকে দিতে পারছিনা। আন্তরিক ভাবে দু;খিত। সে লাস্ট সেমিস্টারে তার ভার্সিটিতে জেনারেল এডুকেশনের আন্ডারে ফ্রেঞ্চের একটা শর্ট কোর্স করেছিল, সে আরও শেখার আগ্রহ রাখে। না লাগলে আমি আপনাকে এমনি দিয়ে দিতাম, কারণ বই যার দরকারে আসবে তার কাছেই থাকা উচিত। আর আগের কমেন্টে ভুল লিখেছি। বইটার দাম তিনশো টাকা। এখন বইটা হাতে নিতে মূল্য চোখে পড়লো। বইটি রকমারিতে আছে দেখলাম। এই লিংকে পাবেন।



এটা বইটার ভিতরের একটা পেজের ছবি। বাংলা আর ইংরেজি দুই ভাষাতেই লেখা আছে। যদি আপনার কোন কাজে আসে তাই দেওয়া।

২৪ শে জুলাই, ২০২০ রাত ১০:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার প্রতি সীমাহীন কৃতজ্ঞতা। আসলেই খুব সুন্দর একটি কাজ করেছেন। দেখি আমি দেশে এলে পর আপনার বইটা পড়ে দেখবো। অবশ্য ততদিনে আমি ফরাসী ভাষা শেখার দিক দিয়ে অনেকটাই এগিয়ে যাবো।

অনেক কষ্ট করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও সীমাহীন কৃতজ্ঞতা। ভালো থাকবেন সব সময়।

জীবন হোক সুন্দর আর ভাবনাহীন।

১১| ২৪ শে জুলাই, ২০২০ রাত ১০:০৯

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: আমি আগে একবার একজন ব্লগারের পোস্টে পিকচার আপলোড করেছিলাম এমন অবস্থা হয়েছিল। আজ আবার তাই। ঘটনা কি বুঝলাম না। একবার লিখেছি কিন্তু এত বার কি কারণে পোস্ট হয়ে গেল বুঝতে পারছি না। আশা করছি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। এটা আমার দোষ না। :|

২৪ শে জুলাই, ২০২০ রাত ১০:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি নিজের ছবি আপলোড খুব একটা পারি না। একটু আগে একটা পোস্ট দিতে গিয়ে আপনার মতোই আমার অবস্থা হয়েছিল।
টেকনিক্যাল ব্যাপারগুলো সব সময় খুব কাচাই রয়ে গেলাম।

সে যাক, আপনার পর্যাপ্ত সহযোগিতার জন্য আমি অভিভূত। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.