নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

আশারফুল আশার ফুল অসময়ে ঝরে যেতে পারে না :(

০৭ ই জুন, ২০১৩ রাত ১:৫৯



কাঁদছে আশরাফুল ও কাঁদলে তো আমরাও কাঁদি



আশরাফুল ।আশারফুল।আশরাফুল ২২ গজের পপিং ক্রিজে আর আমার মত অসংখ্য মানুষ দারুণ আশায়।আশরাফুল আছে মানে বাংলাদেশের জেতার সম্ভাবনা আছে। সে যত ভয়ানক বোলার হোক না কেন?স্কূপ শটে বল উড়িয়ে দিয়েছে সীমানার বাইরে।আমরাও ভেসে গেছি আনন্দের বণ্যায় ।আশরাফুল পারে। আশরাফুল যে কোন কন্ডিশনে ম্যাচ বাঁচাতে পারে। আমাদের জিতার উপলক্ষ করে দিতে পারে।



মানুষ হিসেবে আশরাফুল সহজ সরল।কোন অহংকার নাই।মিশুক। সেই ছেলের উপর দিয়ে কতই না ঝড় গেল? এই নির্বাচক কমিটির আগের কমিটি তাকে এমন বেকায়দায় ফেলে দিল আর ব্যাড প্যাচও ছাড়ছিল না। আশরাফুল খারাপ খেললে প্রধান নির্বাচক আকরামের খুশির শেষ নাই। তার ভাতিজা তামিমকে বাদ দিলে তিনি পদত্যাগের চিঠি দেন। কত নাটক। আশরাফুল মাঠে খেলতে গেলে জানিয়ে দেন আজ ফিফটি শতক না হাকালে দল থেকে বাদ।সঙ্গে ব্যাড প্যাচ তো আছেই। আশরাফুলকে কটবিহাইন্ড আউট দেয়া হলো অথচ রিপ্লেতে দেখা গেল বল ব্যাট ছুইনি। এলবি দেয়া হলো অথচ স্পষ্ট ব্যাট প্যাড হয়েছে এমনটি হয়েছে অনেকবার। দুর্ভাগ্য আর জাতীয় দলে খেলতে না পারার ব্যথা।হতাশা এর মধ্যে দিয়ে কি দুষ্টচক্র তাকে ট্রাপে ফেলে দিল।তাদের কথামত খেললে দারুণ ভবিষ্যৎ আর না খেললে জাতীয় দলেও আর খেলা লাগবে না। ভবিষ্যৎ শূণ্য। আশরাফুল ফাঁদে পরলেন।হতাশা আর নির্মম পরিহাসের কারণে।



আশরাফুল কিন্তু গড ফাদার হওয়ার মত ডেভিল নন। তিনি চক্র সৃষ্টি করে স্পট ফিক্সিং এর রামরাজত্ব কায়েম করেছেন। এমনটি নয়।তিনি ভিক্টিম। তার সততা জেগে উঠেছে। তিনি অবৈধ টাকা হজম করতে পারছিলেন না। তাই অপরাধ স্বীকার করলেন এবং প্রকাশ্যে ক্ষমাও চাইলেন। তার চোখের পানি বলে সে খুব ব্যথিত অনুতপ্ত। আমরাও ব্যথিত। সে কনফেস করেছে।আমরা আশরাফুলকে ভালবেসে নিজের মানুষ হিসেবে গালি দিয়েছি। আবার ভালও বেসেছি।



বর্তমান ক্রিকেট বিশ্বে হার্ডহিটার আছেন অনেক। আশরাফুল কিন্তু ব্যাটিং এ নিমগ্ন এক শিল্পী। তার খেলায় আর্ট আছে। বর্তমান ক্রিকেট বিশ্বের গ্ল্যামার কিন্তু আশরাফুল। তাকে ছোট করে দেখার কিছু নেই। একজন ব্যাটিং শিল্পী অথচ ম্যাচ উইনার। এমনটি বিরল। আশরাফুল তেমনি বিরলটাইপের একজন।



আকরাম খান ,ফারুক তাকে নিয়ে অনেক থিসিস করেছেন। আকরাম খান বাংলাদেশের ক্রিকেটে তার দারুণ অবদান। আই স্যালুট হিম। তাই বলে উনি কিন্ত যা খুশি তাই করতে পারেন না। অন্তত তার ভাতিজাদের দলে রাখতেই হবে।চাচা বড়ির আবদার ফলানোর জন্য এত বড় দায়িত্ব দেয়া হয় নাই।গত কমিটির সদস্য এই কমিটির প্রধান নির্বাচক কেন? নান্নু কি তার চেয়ে কম যোগ্য? বিশেষ করে যার এত ভাতিজা তাকে কোন ফিক্সিং এর মাধ্যমে প্রধান নির্বাচক বানানো হয়েছে? এর আগের কমিটি যা ইচ্ছে তাই দল গড়েছে। কতটুকু দূর্নীতির মাধ্যমে?আশরাফুল বাদ পড়লে ভাতিজা নাফিস ইকবালের সুযোগ মিলবে? আশরাফুল ট্রাপ হওয়াতে তিনি বেজায় খুশি। আকরাম খান আপনি টেস্ট ক্রিকেটের অযোগ্য একজন ব্যটসম্যান। এটি প্রমানিত। তার স্বজন প্রীতির সুযোগ করে দেয়ার জন্য তাকে এমন পদ দেয়া হলো?





আশরাফুল বিশ্বের সর্বকনিষ্ঠ টেষ্ট সেঞ্চুরিয়ান। বাংলাদেশের ক্রিকেটের প্রথম আইকন। তার ছায়াতেই জন্ম হয়েছে একজন সাকিব একজন মুশফিক একজন নাসির হোসেনের। বাংলাদেশ খেলছেও দারুণ। এমন সময়ে এই ট্রাজেডি।





আশরাফুল আমাদের সম্পদ। তার পক্ষে দাড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। তাকে বলির পাঠা বানানো আর ভবিষ্যতে অন্য ক্রিকেটারদের বলির পাঠা বানানোর রাস্তা তৈরি করে দেয়া রোধ করতে হবে। সুজন,পাইলট,রফিক তাদের নাম এসেছে।তারা ডেড হর্স তারা ব্যান হলে আমাদের লস নাই। কিন্তু আশরাফুল এর আসল খেলাতো এখনো বাকী আছে। তিনি দেশকে আরও দিতে পারেন।



তাবৎ দুনিয়ার ক্রিকাটারদের ফিক্সিং এ জড়ানোর মূল কারিগর ভারতের বাজিকর রা।পাকিস্তানের বাসিত আলী রশিদ লতিফরা এগুলোর নেপথ্যে ছিল একে একে অনেক তারকার পতন হয়েছে এই ফিক্সিং এর মাধ্যমে। নেপথ্যের নায়কদের দৃষ্টান্তমূলক সাজা হোক। তাহলে কেউ আর ভিক্টিম হবে না।



আশরাফুল খেলার মাঠের তারকা খেলোয়ায়ার । জাতীয় বীর। তবে এবার বীরের ভূমিকায় এবং মাঠের বাইরে।তিনি সততার সঙ্গে কনফেস করেছেন। ক্ষমা ও চেয়েছেন। অঝোরে চোখের অশ্রু পেলেছেন।তার সব পাপ মুছে গেছে। অন্যায় করে স্বীকার করাতো এদেশে রাঘব বোয়ালরা ভুলে গেছে আশরাফুল তাদের সামনে দৃষ্টান্ত রাখলেন। এতে তার বীরত্ব ও সাহসিকতা প্রকাশ পেয়েছে।





বিচারাধীন বিষয়ে তার মনে আঘাত দিয়ে কমেন্ট করা ঠিক হবে না। অনুচিৎ হবে।তার ঘাড়ে রাইফেল রেখে অন্যরা পার পেয়ে যাবে সেটি হবে না। হওয়া উচিৎ নয়। তাই আশরাফুলকে অতি লঘু শাস্তি দিয়ে তাকে খেলার মাঠে সসম্মানে ফিরে আসতে দেয়ার ব্যবস্থা করতে হবে।



উৎপল শুভ্ররা যত নীতি বাক্য ছাড়ুক না কেন? তারা টাকার লোভে দামী খবরের লোভে যা খুশি তাই করে ফেলেন। আশরাফুল এর সরলতার সুযোগ নিয়ে প্রথম আলো পত্রিকা যে ব্যবসায় মেতে ওঠেছে তার নিন্দা জানাই।তীব্র প্রতিবাদ জানাই।নিজেদের সাধু সন্ন্যাসী বলার জন্য আশরাফুলকে কটাক্ষ করে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে যারা কমেন্ট করছেন তাদের সততা নিয়ে সন্দেহ আছে।চোরের মার বড় গলা। তারা বেটিং এর জড়িত কিনা তা খতিয়ে দেখা উচিৎ। তারা কাদের বাঁচানোর জন্য আশরাফুলকে বলি পাঠা বানাচ্ছেন। উৎপল শুভ্র ,আকরাম, পাইলট, সুজন,রফিক বলির পাঠা হতে পারেন আশরাফুল নয়। আশরাফুলকে আবারও মাঠে দেখতে চাই।বীরের বেশে বিজয়ীর বেশে।



এটাকি আই পিএল এ ম্যাচ ফিক্সিং এ জড়িত তিন খেলোয়ারের দিক থেকে দৃষ্টি অন্যদিকে ফিরানোর চক্রান্ত কিনা সে বিষয়েও ভেবে দেখার ব্যাপার রয়েছে।ভারত তো এখন ক্রিকেট বাজিকরদের স্বর্গরাজ্য।



আরো জানতে ক্লিক দিস লিংক

আশরাফুল ব্লাকমেইলের স্বীকার

মন্তব্য ৯৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (৯৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০১৩ রাত ২:১৪

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: হুমম

০৭ ই জুন, ২০১৩ রাত ৩:১৮

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ।

২| ০৭ ই জুন, ২০১৩ রাত ২:২১

দুরন্ত সাহসী বলেছেন: খেলোয়াড় আশরাফুলের আগে যদি ব্যক্তি আশরাফুলের কথা ভাবি তো ছেলেটাকে আমার ভালো লাগেনা,যেদিন ছেলেটি একটা ভক্তের গালে চড় দিয়েছে সেদিন তার মানসিকতায় আমি ক্ষুব্ধ।
তবুও ভুল মানুষেই করে তা যখন সে স্বীকার করে ক্ষমা চেয়েছে তখন তাকে ক্ষমা করে দেয়াই ভালো এবং দলে টেনে নিয়ে দেশের জন্য ভালো কিছু করার সুযোগ দেয়া উচিৎ।

ভালো বলেছেন
ভালো থাকুন

০৭ ই জুন, ২০১৩ রাত ৩:২০

সেলিম আনোয়ার বলেছেন: সব পরিস্থিতি কঠিন সময়ে অনিশ্চিৎ মুহুর্তের ছোটখাট একটাভুল মাত্র। চড় তো মামলী ব্যাপার।

তবে সে আমাদের সম্পদ তার রক্ষার দায়িত্ব আমাদের সকলের।

৩| ০৭ ই জুন, ২০১৩ রাত ২:৪২

বটবৃক্ষ~ বলেছেন: তিনি ভিক্টিম।.......তিনি অবৈধ টাকা হজম করতে পারছিলেন না। তাই অপরাধ স্বীকার করলেন এবং প্রকাশ্যে ক্ষমাও চাইলেন। তার চোখের পানি বলে সে খুব ব্যথিত অনুতপ্ত। আমরাও ব্যথিত। সে কনফেস করেছে।

:(:(:(

০৭ ই জুন, ২০১৩ রাত ৩:২২

সেলিম আনোয়ার বলেছেন: সহমত। তারপক্ষে ক্ষমা চাই।তাকে সাধারণ ক্ষমা দেয়া হোক।

৪| ০৭ ই জুন, ২০১৩ রাত ৩:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: আশরাফুল দ্রুত ফিরে আসুক !

০৭ ই জুন, ২০১৩ রাত ৩:২৩

সেলিম আনোয়ার বলেছেন: সহমত। আশরাফুল বলির পাঠা যাতে না হয়। আশরাফুল আমাদের গর্ব।

৫| ০৭ ই জুন, ২০১৩ রাত ৩:৩৩

কাজী মামুনহোসেন বলেছেন: আশারাফুলকে বলির পাঠা হতে দেবনা, আমরা আশরাফুলের সাথেই আছি....

০৭ ই জুন, ২০১৩ রাত ৩:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: সহমত ।ধন্যবাদ।

আশরাফুল খুব দ্রুত খেলার মাঠে ফিরে আসবে সেই প্রত্যাশা রাখি

৬| ০৭ ই জুন, ২০১৩ রাত ৩:৪৮

আমিই মিসিরআলি বলেছেন: সবই ষড়যন্ত্র,শাক দিয়ে মাছ ঢাকা ছাড়া আর কিছুই নয়
নিজেদের গা বাঁচাতে আশরাফুলকে বলির পাঠা বানানো হয়েছে

০৭ ই জুন, ২০১৩ রাত ৩:৫২

সেলিম আনোয়ার বলেছেন: সহমত সহজ সরল মানুষ পেয়ে ওকে ফাসানো হয়েছে।এটা একটা ঘৃণ্য চক্রান্ত। ও আমাদের এসেট উৎপল শুভ্র একটা ডেভিল। সে বিশ্বাস ঘাতকতা করেছে।সাংবাদিকদের অনেক হেয় ও ছোট করেছে। তাকে ধিক্কার ।

৭| ০৭ ই জুন, ২০১৩ রাত ৩:৫৯

বাংলাদেশী দালাল বলেছেন: আশরাফুল আমাদের সম্পদ। তার পক্ষে দাড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।

কিন্তু সিধান্ত আই সি সি এরট হাতে। আমরা সহমর্মিতা জানানো ছারা আর কিবা করতে পারি।

আকরাম খানের টেন্ডেন্সির বিষয় যুক্তি সংগত। কিন্তু ওর কোনো ভুমিকার অবকাশ নাই মনে হয়।

ভালো লেখেছেন ভাই। আশরাফুল দ্রুত ফিরে আসুক।

+++++

০৭ ই জুন, ২০১৩ ভোর ৪:১০

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও প্লাসে ধন্যবাদ। ওকে রক্ষায় কি করনীয় তা ভাবতে হবে।তাকে রক্ষায় এগিয়ে আসতে হবে।

৮| ০৭ ই জুন, ২০১৩ ভোর ৪:০৩

*কুনোব্যাঙ* বলেছেন: আমিই মিসিরআলি বলেছেন: সবই ষড়যন্ত্র,শাক দিয়ে মাছ ঢাকা ছাড়া আর কিছুই নয়
নিজেদের গা বাঁচাতে আশরাফুলকে বলির পাঠা বানানো হয়েছে

০৭ ই জুন, ২০১৩ ভোর ৪:১২

সেলিম আনোয়ার বলেছেন: ওর পক্ষে ব্যাপক জনমত গড়ে তুলতে হবে।প্রয়োজনে বিসিবি আর সরকারকেও চাপ দিতে হবে। তার যের ভূমিকা রাখে।

দীর্ঘমেয়াদী কোন শাস্তি যেন তার না হয় ক্ষমা কিংবা লঘু শাস্তি ।

৯| ০৭ ই জুন, ২০১৩ ভোর ৪:০৫

শিপন মোল্লা বলেছেন: জি আশরাফুল ভিক্টিম । আপনার সাথে সহমত। আমরা আছি আশরাফুলের পাশে।

০৭ ই জুন, ২০১৩ ভোর ৪:২১

সেলিম আনোয়ার বলেছেন: সদলবলে আশরাফুল এর পাশে দাড়াতে হবে ।ধন্যবাদ কমেন্টে।

১০| ০৭ ই জুন, ২০১৩ ভোর ৪:৪৯

খেয়া ঘাট বলেছেন: আমিই মিসিরআলি বলেছেন: সবই ষড়যন্ত্র,শাক দিয়ে মাছ ঢাকা ছাড়া আর কিছুই নয়
নিজেদের গা বাঁচাতে আশরাফুলকে বলির পাঠা বানানো হয়েছে

০৭ ই জুন, ২০১৩ সকাল ৭:৪২

সেলিম আনোয়ার বলেছেন: সহমত কমেন্টে ধন্যবাদ । নিরন্তর শুভকামনা্

১১| ০৭ ই জুন, ২০১৩ ভোর ৬:৪৮

অারমান বলেছেন: কাঁদছে আশরাফুল ও কাঁদলে তো আমরাও কাঁদি

০৭ ই জুন, ২০১৩ সকাল ৯:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: সহমত ।ধন্যবাদ ।

১২| ০৭ ই জুন, ২০১৩ সকাল ৯:০৪

মামুন রশিদ বলেছেন: প্লেয়ার আশরাফুল সব সময়ই প্রতিভাবান, ধারাবাহিকতা হয়ত ধরে রাখতে পারতোনা ।

কিন্তু ব্যাক্তি আশরাফুল বদ পোলা, ভাবস বেশি । ওর ইঁচড়ে পাকামোতে বাংলাদেশের ক্রিকেটের অনেক ক্ষতি হয়েছে । হাবিবুল বাশারের মত ক্লাস ব্যাটসম্যান যে কিনা আরো একযুগ বাংলাদেশের ক্রিকেটকে সার্ভিস দিতে পারতো, আশরাফুলের কূটচালে অকাল অবসরে যেতে বাধ্য হয় । ওর নাক উঁচু ভাবসের কারনে টীমে সব সময়ই দ্বন্ধ লেগে থাকতো । আর ফিক্সিংয়ে জড়িয়ে সে বাংলাদেশের ক্রিকেট ইমেজকে গার্বেজে ছুড়েছে ।


আশরাফুল বাংলাদেশের ক্রিকেটে যা দিয়েছে, তার চেয়ে অনেক অনেক বেশি পেয়েছে । তাই আমি আপনার পোস্টের বক্তব্যের সাথে একমত নই ।

০৭ ই জুন, ২০১৩ সকাল ৯:৫২

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ। ভুল মানুষ করে।তা স্বীকার করে ক্ষমা চাইলে । পাপআর পাপ থাকে না। তার ভাব বেশি? ওটুকু না থাকলে কার্ডিফের ইনিংস খেলতে পারত না। দুঃসময়ে তার পাশে দাড়ানো আমাদের উচিৎ। নাহলে বাংলাদেশের অন্য ক্রিকেট তারকাও বলির পাঠা হওয়ার চান্স আছে।

১৩| ০৭ ই জুন, ২০১৩ সকাল ৯:০৬

তাসজিদ বলেছেন: আপনার লেখায় বাস্তবতা থেকে আবেগ বেশি প্রাধান্য পেয়েছে। কারন আপনি আশরাফুল এর ভক্ত। তাই তার ভুল কে আপনি হয়ত ক্ষমা করে দিতে বলেছেন।

আশরাফুল অবশ্যই বাংলাদেশের প্রথম স্টার। first match winner.

কিন্তু তার বাড প্যাচ ২০০১ সাল থেকেই চলছে। তার টেস্ট কিংবা ODI average কত?

তার পরও সে সুযোগ পেয়েছে অনেক বেশি। কিন্তু তার প্রতিদান দিতে পারেনি।

আশরাফুল বেক্তি হিসেবে সহজ সরল। সত্য। তাকে কুলুর বলদ বানানো হয়েছে। এটাও সত্য।

কিন্তু সে spot fixing করেছে। এটা সত্য। এবং এতাই বাস্তবতা। And reality is cruel.

এখন যদি আস্রাফুল কে ক্ষমা করে দেয়া হয়, তাহলে কি হবে।

ভবিষ্যতে আর ও অসংখ প্লেয়ার spot fixing করবে। And no one can stop that.

কই মাশ্রাফি কে কেও তো টাকা খাওয়াতে পারেনি।

০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:০২

সেলিম আনোয়ার বলেছেন: মাশরাফিকে কেউ টাকা খাওয়াতে পারে নি তার প্রমাণ কি?সে যে প্রায়ই স্লগ ওভারে বাজে বল করে রানের বন্যা বইয়ে দিত সেটার ব্যাখ্যা কি দাড়ায়?

তাকে টাকা খাওয়ানোর চেষ্টা করেছে নাকি? সে কি বলেছে ?আর আশরাফুল ১৫ বছর বয়সেই সেরা প্রতিভাবান ব্যাটসম্যান জিমি সিডন্স কিন্তু ঠিকইআশ্ংকা করেছেন হয়ত ১৫ বছর বয়স থেকেই বুকিরা ওর পিছু নিয়েছে।

সহজ সরল মানুষ ট্রাপে পড়েছে। সে যদি ধুরন্দর হত তামিমের মত পুচকা তাকে মারতে যাওয়ার সাহস পাবে?তার ক্যাপ্টেন্সি যাবে? তার সঙ্গে কথা বলেন দেখবেনএকজন সহজ সরল মানুষ।

১৪| ০৭ ই জুন, ২০১৩ সকাল ৯:০৭

তাসজিদ বলেছেন: সচেতন সত্তা বলে ক্ষমা করা ঠিক না।

আর মন বলে কেন ক্ষমা পাবে না।

০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:০৮

সেলিম আনোয়ার বলেছেন: লঘু শাস্তি হতে পারে। তিনি তো আর ওয়ালল্ড এর সব পাতানো খেলার হোতা নয়।ফাদে পড়েছেন।

তার ফাদে পড়ার খবর নিয়ে প্রথমআলোর মত পত্রিকা ব্যবসা পেতে বসেছে।জীবনে যেউৎপল শু্ভ্রর কাছ থেকে অনেক পরামর্শ নিয়েছে সে বিশ্বাসঘাতকতা করে তাকে ফাসিয়ে দিয়েছে। সে তো বড় বড় অফার ফিরিয়ে দিয়েছে।স্পট ফিক্সিংএ দলের ভয়াবহ ক্ষতি করেছেন বলে প্রমানিত হয়নি।

১৫| ০৭ ই জুন, ২০১৩ সকাল ৯:১১

তাসজিদ বলেছেন: তবে তামিম সাকিব এই দুই জন দুই বদমায়েশ।

কই তামিম যে আস্রাফুল কে মাঠে মারতে গিয়েছিল তার কি কোন শাস্তি হয়েছে।

০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:২৭

সেলিম আনোয়ার বলেছেন: তা হয়নি।আকরামের ভাতিজা বলে কথা।আকরামকে প্রধান নির্বাচক করা হয়েছে তার স্বজনপ্রীতি করার সুযোগ করে দেয়ার জন্য নাফিস আর আশরাফুল বন্ধু ।নাফিস দলে সুযোগ পায়না।দলের প্রধান নির্বাচকআশরাফুল ম্যাচে খারাপ খেল খুশি হয়।তার ভাতিজা তাকে মারতে যাওয়ার ইন্ধন তাহলে আকরাম থেকেই আসে। কতটুকু যন্ত্রণা নিয়ে আশরাফুলকে খেলতে হয়েছে। কতটুকু অনিশ্চয়তা নিয়ে?


সে দোষ করেছে স্বীকার করেছে তার শাস্তি হওয়া উচিৎ ।আকরাম স্বজন প্রীতি করছে দোষ স্বীকার করে নাই তাহলে তার কি হওয়াউচিৎ?ভাতিজাকে দলে নিতে না পেরে পদত্যাগ করেছিল .নাটক করেছিলআবার ফিরেএসেছে? যে দেশের স্বার্থকে বড় করে দেখতে পারে না তারে তেল পানি মেরে স্বীয় পদে বহাল রাখা কেন?তামিমদের বেয়াদব বানানোর জন্য?আকরাম প্রধান নিরবাচক না হলে তামিম ভদ্র থাকতো পারফর্ম করে দলে থাকার মানসিকতা সৃষ্টি হত। আর এখন বার হাত কুমড়ো তার তের হাত বীচি।

১৬| ০৭ ই জুন, ২০১৩ সকাল ৯:৩৯

মাসুম আহমদ ১৪ বলেছেন: যার কাছে নিজের দেশের কোন দাম নাই, দর্শকের ভালবাসার কোন দাম নাই - আমার কাছে তার কান্নার কোন দাম নাই, তার ক্ষ্মা চাওয়ার কোন দাম নাই! যে দেশের সাথে বেঈমানি করছে, যে দর্শকের বিশ্বাসকে টাকার নিচে চুরমার করে দিছে তার যদি যথাযথ শাস্তি না হয় বাংলাদেশের ভবিষ্যৎ ক্রিকেটে এর এফেক্ট পড়বে।যে এফেক্টে হয়ত ভবিষ্যৎে আরও টেলেন্টেড ক্রিকেটার এফেক্টেড হবে!
আর সাথে খেলাটার প্রতি আমাদের মত সাধারণদের বিশ্বাস হারিয়ে যাবে।

০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ।তার ভুল হয়েছে। দেশ প্রেম আছে বলেই সে ক্ষমা চেয়েছে ।কনফেস করেছে।এরপরআর কি করার থাকে।এখন সে খেলার মঠে থাকলে ভাল পরফ্ রম করার চেষ্টা থাকবে। সে আর অন্যায় করবে না।

তার উপর বুকিরাআর নতুন কোন গেম খেলার চিন্তাও করবে না।ফাস হয়ে যাওয়ার আশংকা।

শুভ কামনা থাকলো ।

১৭| ০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:১২

মো ঃ আবু সাঈদ বলেছেন: তিনি ভিক্টিম।.......তিনি অবৈধ টাকা হজম করতে পারছিলেন না। তাই অপরাধ স্বীকার করলেন এবং প্রকাশ্যে ক্ষমাও চাইলেন। তার চোখের পানি বলে সে খুব ব্যথিত অনুতপ্ত। আমরাও ব্যথিত। সে কনফেস করেছে

০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: সহমত শুভকামনা ।

১৮| ০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:২০

নীল-দর্পণ বলেছেন: আশাকরি ফিরে আসবে সে, তার প্রতি কঠোর হবেনা বিচারকরা

০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: সহমত । সে দ্রুত ফিরে আসুক ।

১৯| ০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:৪২

তাসজিদ বলেছেন: মাশ্রাফি কে প্রথম bpl এ প্রস্তাব দেয়া হয়েছিল। যা সে সরাসরি complain করেছিল।

যে দুই ম্যাচ নিয়ে এত কথা সে দুটো তেই মাশ্রাফি কে বাদ দেয়া হয়েছিল কেন? কারন তার clena image
.

আশরাফুল কে মাফ করে দিলে ভবিষ্যতে স্পট ফিক্সিং অপ্রতিরোধ্য আকার ধারন করবে।

০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: সে জন্যই মাশরাফির দলে এই অবস্থা আশরাফুলআরও বড় অনেক অফার পেয়েছিল। ফিরিয়ে দিয়েছে।ভুড়ি ভুড়ি অফার।সেগুলোর জন্য তো তার বাহবা পাওয়া উচিৎ।


এই ঘটনার পর সবাই চাপে থাকবে।আরএমনটি হওয়ার সুযোগ নাই। কজ এন্ড ইফেক্ট চিন্তা বিবেচনায়আনি। কজ মোকাবেলা করলে আর ইফেক্ট হবে না।


আশরাফুল স্পট ফিক্সিং অপ্রতিরোধ্য করে দিবে না। সে বিদ্রোহ করেছে বিধায় তাকে বুকিরাই ফাসিয়েছে।


ভারতের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়াটাও তো পূর্ব নির্ধারিত ছিল অনেকে তাই বলে!
ভারতের বুকিরা এগুলো নিয়ন্ত্রণ করে এক আশরাফুল সে ফিক্সিংএর কি করবে।

যারা ১৫ জন খেলোয়ার নির্বাচনে লাগাতার অনিয়ম করে ।সেচ্ছা চারিতা করে ।তদের তো বিচার হয় না।




২০| ০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:৫৭

তাসজিদ বলেছেন: আজ প্রথম আলু তে পরলাম sidons নাকি বিস্মিত হননি। তার দুই চ্যালা সাকিক তামিম করলে হয়ত বিস্মিত হতেন।

০৭ ই জুন, ২০১৩ সকাল ১১:০১

সেলিম আনোয়ার বলেছেন: তিনি দেশেএসে ঘোষণা দিলেন আশরাফুলএর স্কিলকে কাজে লাগিয়ে দইজনআন্তারজাতিক মানের খেলোয়ায়াড় তৈরি করবেন।কত সুন্দর কথা আশরাফুলকে হত্যা করে নতুন দুই তারকা জন্ম দিবেন। দিয়েছেন।

আশরাফুলের খারাপ দেখলে তাদের ব্যাপক বিনুদন।


আমরা তো আর তা পারি না।

২১| ০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:৫৯

তাসজিদ বলেছেন: ভারত বুকি রাজ্য। কোন সন্দেহ নেই।

কিন্তু সব নিয়ন্ত্রন করলে ইন্ডিয়া টেস্ট এ গু হারা হারত না ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া তে।

০৭ ই জুন, ২০১৩ সকাল ১১:০৩

সেলিম আনোয়ার বলেছেন: বুকিরা বোধ করি সীমিত ওভারের খেলাগুলোতে মনোযোগী বেশি। ২০-২০ কিংবা ফিফটি ওভার ম্যাচ।সেগুরোতে টানটান উত্তেজনা থাকে। ভারতের বোলিং দূর্বলতার এর কারনে কিন্তু তারা ধরা খেয়ে যায়।

২২| ০৭ ই জুন, ২০১৩ সকাল ১১:০৫

তাসজিদ বলেছেন: মিডিয়া রা দোষ কি লাভ বলেন?

তারা তো বুঝে শুধু লাভ আর পাপের কাটতি কিংবা alexa ranking.

They want breaking news. Doesn't matter if that news break people's believe or heart.

০৭ ই জুন, ২০১৩ সকাল ১১:০৭

সেলিম আনোয়ার বলেছেন: সহমত i do agree with you

০৭ ই জুন, ২০১৩ সকাল ১১:১০

সেলিম আনোয়ার বলেছেন: একেবারে সত্যি কথা কেউ মরে গেলেও তার কিছু যায় আসে না। ফেনসিডিল খেয়ে খেয়ে শেষ হলো মেহরাব হোসেন অপি, শান্ত .......এ লট।আর যারা তা খায়না তারা পরছে বুকিদের চক্করে ।

২৩| ০৭ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৪

অপূর্ণ রায়হান বলেছেন: ভালো লিখেছেন ভ্রাতা । ৫ম ভালোলাগা +

ভালো থাকবেন ।

০৭ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও প্লাসে ধন্যবাদ নিরন্তর শুভকামনা থাকলো ।

২৪| ০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:০০

সেলিম আনোয়ার বলেছেন: মুক্ত আলোচনার জন্য উন্মুক্ত ।মতামত ব্যক্ত করার অনুরোধ থাকলো ।

২৫| ০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:০৫

সোহাগ সকাল বলেছেন: আমাদের মন্ত্রী সাহেবেরা কোটি কোটি টাকা চুরি করে ধরা পরেও সসম্মানে গদিতে টিকে থাকে, আর আমাদের এই আশরাফুলটা কিভাবে যেন হারিয়ে যাচ্ছে। আশরাফুল কোটি টাকা মেরে খেলেও দেশের জন্য যা দিয়েছে, ওইসব চোর-বাটপারেরা তাঁর এক আনিও দেয়নাই।

০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:০৮

সেলিম আনোয়ার বলেছেন: সহমত ।সে চোরে রা দেখবেন বড় গলায় কথা বলছে। তাছাড়া সে অস্ট্রেলিয়া ইংল্যান্ডের নাগরিক হলে হয়তো শস্তি হত না।অনেক কম হতো ।


তার ব্যাপারে যেন সদয় বিবেচনা করা হয়।

২৬| ০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:০৬

রাকীব হাসান বলেছেন: আশরাফুল টাকার জন্য ম্যাচ ফিক্সিং করেনি ।
সে নিজের ক্যারিয়ার বাঁচানোর জন্য বাধ্য
হয়ে ম্যাচ ফিক্সিং করেছে ।
...

আশরাফুল সেদিন ম্যাচ ফিক্সিং না করলে ঢাকা গ্ল্যাডিয়েটর'স এর
ম্যানেজার তাকে দল থেকে বাদ দিতো । তখন আশরাফুলের ফর্মও খারাপ ছিলো আর এই সুযোগটাই নিলো ডিজি টিমের ম্যানেজার ।
আশরাফুলকে ফিক্সিং করাতে বাধ্য করলো ওরা ।
কিন্তু এখন পর্যন্ত ওদের বিরুদ্দে কোন ব্যবস্থা নেয়া হয়নি ।

যে ছেলে ১০ কোটি টাকার
মতো অফার পাওয়ার পরও
আইসিএলে যায়নি সে ছেলে কখনো মাত্র ১০ লাখ
টাকার জন্য ফিক্সিং করতে পারেনা ।

০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:১৩

সেলিম আনোয়ার বলেছেন: সহমত্ ।দারুন সত্যি বলেছেন অনেক বড় অফার ফিরিয়ে দিয়ে সে কিনা যাবে ১০লাখ টাকার ঘুষ নিতে তাকে যারা অনিশ্চয়তায় ফেলে রেখেছিল তাদের বিচার হওয়া উচিৎ। বেচারা মুখ খোলার সাহস পর্যন্ত পারছেনা । পাছে সরবনাশ হয়ে যায়।সহজ সরল মানুষ বলার আত্নবিশ্বাস টুকু ও হারিয়ে ফেলেছে এত বিড়ম্বনা কেন সিডন্স আকরাম বিসিবি সবার পানিশমেন্ট হওয়া উচিৎ্ ।আমাদের হিরো কে তারা কি পরিমাণ নিপীড়ণের মধ্যে রেখেছে।

২৭| ০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:০৯

~মাইনাচ~ বলেছেন: post e sohomot,

০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:৩০

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ।

আশরাফুল আমাদের গর্ব। হুমায়ূন ফরীদি তাকে খুব স্নেহ করতেন । উৎকন্ঠায় ও থাকতেন আশরাফুল যেন ভাল খেলে।

২৮| ০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:১৫

আশিক মাসুম বলেছেন: আশরাফুল আমাদের সম্পদ। তার পক্ষে দাড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। তাকে বলির পাঠা বানানো আর ভবিষ্যতে অন্য ক্রিকেটারদের বলির পাঠা বানানোর রাস্তা তৈরি করে দেয়া রোধ করতে হবে।



জানিনা কই হবে। দোয়া করি এস এর উপর অবিচার না হোক।

০৭ ই জুন, ২০১৩ দুপুর ১২:৩২

সেলিম আনোয়ার বলেছেন: আমাদেরও দাবী তাই..আশরাফুলকে নিয়ে অনেক ব্রোটাল গেম খেলা হয়েছে। আর নয়। তার নিরাপত্তা চাই ও তাকে দ্রুত মাঠে দেখতে চাই।

২৯| ০৭ ই জুন, ২০১৩ দুপুর ২:২১

শায়মা বলেছেন: আশরাফুলকে ছোট পেয়ে সবাই তাকে ফাঁদে ফেলে এমন মনে হয় আমার যদিও খেলাতে ইন্টারেস্ট নেই আমার তবুও সবকিছু পড়ে এমনি মনে হয় আমার।

০৭ ই জুন, ২০১৩ দুপুর ২:২৮

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার সুন্দর কমেন্টে ও প্লাসে ধন্যবাদ।

ওকে ফাদে ফেলা হয়েছে।ওখান থেকে রক্ষা করার জন্য সবাই হাত বড়িয়ে দিতে হবে।

ভাল থাকবেন সবসময়। নিরন্তর শুভকামনা থাকলো ।

৩০| ০৭ ই জুন, ২০১৩ দুপুর ২:২৪

রুপম শাহরিয়ার বলেছেন: ভুল মানুষই করে। কেউ ভুল করে জেনে বুঝে আর কেউ করে না বুঝে।
আশরাফুল কেন ভুল করেছে তা কিন্তু আমরা সবাই জানি।
তাই আমরা চাই তাকে অবিলম্বে মাঠে নামানো হোক।
.
লেখককে ধন্যবাদ। কারন নির্বাচকদের স্বেচ্ছাচারিতা সমন্ধ্যে সবাইকে অবগত করার জন্য। কারন জিনিষটা আগে আমিও জানতাম না।

০৭ ই জুন, ২০১৩ দুপুর ২:৩২

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার সত্য চাপা থাকে না।একবার ভাবুনতো আশরাফুল খালাপ খেললে বিহারী আকরাম খানের আনন্দের শেষ নেই।ব্যাপারটা কতটুকু প্যাথেটিক।

দেশের পক্ষে ভাল খেলেছে আকরাম তাই বলে আশরাফুলকেআস্তাকুরে ফেলার অধিকার সে রাখে না।


আর সাংবাদিকউৎপল শুভ্র রক্ষক থেকে ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়েছে।

৩১| ০৭ ই জুন, ২০১৩ বিকাল ৪:০০

ড. জেকিল বলেছেন: অারমান বলেছেন: কাঁদছে আশরাফুল ও কাঁদলে তো আমরাও কাঁদি

আশরাফুল যখন হেসেছে তখন পুরো দেশ হেসেছে, তাই আশরাফুল যখন কাঁদে আমাদেরও তার সাহায্যে এগিয়ে আসা উচিত।

০৭ ই জুন, ২০১৩ বিকাল ৫:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: সহমত। সকল ব্লগার মিলে সেভ আশরাফুল সেভ আওয়ার ক্রিকেট মন্ত্রে দীক্ষিত হয়ে তাকে রক্ষার আন্দোনে নামতে হবে।


নিরন্তর শুভকামনা থাকলো ।

৩২| ০৭ ই জুন, ২০১৩ বিকাল ৫:১১

সুপান্থ সুরাহী বলেছেন:

আমি এখনো বিশ্বাস করি আশরাফুল ব্লাকমেইলিঙের শিকার।

এবং এটা পুরো দায় ভারতীয় মিডিয়ার...

আশরাফুল আমি এখনো তোমার পাশেই আছি... তোমার কান্নার জলে ভেসে যাক সব কুটচাল...

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ।


সহমত সহমত্ ।

৩৩| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০১

মেমনন বলেছেন: প্রথমেই বলে নেই, ব্যাটস্ম্যান আশরাফুলের আমি বড় ভক্ত।

"সে অসামাণ্য প্রতিভা" - এইটাতে আমার কোনো সন্দেহ নাই। এছাড়া আপনার পোস্টের আর কোনো বক্তব্যের সাথেই একমত নই।

আপনি কোথায় কিসে আকরামের ইন্ধণ দেখছেন, এর মধ্যে আকরাম খান আসলো কোত্থেকে? নাফিস ইকবাল আপাতত জাতীয় দলের ত্রিসীমানায় ই নাই।

পোস্ট আশরাফুলের স্পট ফিক্সিং রিলেটেড, অথচ বেহুদা অনেকেই তামিম-সাকিবরে বজ্জাত কইয়া গালি দিয়া চইলা গেল, আপনি তাতে সাপোর্ট ও দিলেন, আপনার পোস্টের মুল উদ্দেশ্য আসলে কি?

কে কোন সেক্টরে দুর্নীতি করে পার পেয়ে গেছে সেইটা কথা না, কথা হইল, আপনারা কি ক্রিকেটে দুর্নীতির ডালপালা মেলতে দেওয়ার পক্ষে? না হলে আশরাফুলের সাফাই গাওয়া বন্ধ করেন, দোহাই লাগে। হা-হুতাশ তার জন্য আমাদের আছে, কিন্তু আমাদের ক্রিকেটের বৃহত্তর স্বার্থেই তার এবং জড়িত অন্যদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার।
মনে রাখবেন "ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ বড়", এইটা শুধু রাজনৈতিক বুলি না।

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১২

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর বক্তব্য।

সত্য কথা তিতা ভাল।

বড় সত্য হলো আশরাফুলকে ব্লাকমেইল করা হয়েছে। যারা প্রত্যক্ষ ও পরোক্ষ ইন্ধন যুগিয়েছে তাদের ধিক্কার দেয়া হয়েছে।

তার ব্যাটিং প্রতিভাকে সবাই সমীহ করে।তাহার সরলতাকেও সবাই বিশ্বাস করে।সে একজন ভাল মানুষ। তবে আশরাফুল এখন কারো সঙ্গে কথা বলে না দেখা করে না হাসে না। চোপ হয়ে গেছেন।


তিনি কি স্পট ফিক্সিং করেছেন?একজন চক্রান্তের শিকারের পাশে দাড়াতে বলেছি।

এটা খারাপ কিছু নয়।

সত্য কথা তিতা ভাল

থলের বিড়াল বেড় হয়ে এল এল।

৩৪| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

শব্দহীন জোছনা বলেছেন:


আশার ফুল আজ "নিন্দিত" নরকে


০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

সেলিম আনোয়ার বলেছেন: সহমত।

তবে তাকে ব্লাকমেইল করা হয়েছে।
তিনি কনফেস করেছেন ক্ষমা চেয়েছেন। কালো বিড়াল দেশপ্রেমিক হলো কোটি টাকা চুরির কারনে। মিথ্যা বলার কারণে।

আশরাফুল দ্রুত মাঠে ফিরবেন এবং অসাধারণ খেলবেন সেটাই কামনা করি।

৩৫| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

মাহতাব সমুদ্র বলেছেন: আশরাফুলরা এভাবে ঝরে জেতে পারে না। সেলিম ভাই টু বি কন্টিনিউ।

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় বন্ধু এবং ব্লগার এটা ঠেকাতে হবে বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে খেল তামাসা তাদের ক্যারিয়ার ধ্বংসের পায়তারা করা রুখতে হবে ।সাকিব, মুশফিক আশরাফুল নাসির তাদেরকে নিরাপত্তা দিতে হবে বাজীকরদের চক্রান্ত থেকে বাচাতে হবে

৩৬| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

মনিরা সুলতানা বলেছেন: আশরাফুল এর সাথে আছি ...

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪০

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ ।সবার ই থাকা উচিৎ। এটা আমাদের নৈতিক দায়িত্ব।
শুভকামনা থাকলো ।

৩৭| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪

মেমনন বলেছেন: ভাই, চক্রান্ত হয়েছে কথা সত্যি। কিন্তু চক্রান্তটা হয়েছে দেশের ক্রিকেটের বিরুদ্ধে। ব্যক্তি আশরাফুলের বিরুদ্ধে চক্রান্ত এতা আপনি বলছেন কিন্তু এই দাবীর পক্ষে কোনো ফ্যাক্ট হাজির তো করলেন না।

আশরাফুল অনেক ক্ষেত্রেই ভাল মানুষ, সন্দেহ নেই, কিন্তু তার ভাষ্যমতেই সে ২০০৪ থেকে ফিক্সিং এর সাথে জড়িত। তখন যদি কেউ তাকে বাধ্য করে থাকে তো সেটা প্রকাশ করার সুযোগ তিনি অনেক পেয়েছেন। তা না করে তিনি বারবার একই অপরাধ করে গেছেন।

আশরাফুল কেঁদেছেন, কনফেস করেছেন, ক্ষমা চেয়েছেন, বিবেকের কাছে অপরাধী হয়েছেন - কিন্তু সবই তদন্তের পরে, তৃতীয় পক্ষের মাধ্যমে আমাদের সামনে সবকিছু চলে আসায়। এই কনফেশন আমাদের তার প্রতি সমবেদনা জাগাবে স্বাভাবিক, কিন্তু আবেগ থেকে বের হয়ে এসে একটু যুক্তি দিয়ে চিন্তা করেন। এখনই এই দুষ্টচক্র ভেঙ্গে না ফেললে পরে আরও ভয়ঙ্কর সময় ক্রিকেটে আমাদের জন্যে অপেক্ষা করছে।

এখনই মাঠে খেলোয়ারদের সততার প্রতি একটা অনাস্থা চলে এসেছে দর্শকদের, এই অবস্থা টলারেট করলে ভবিষ্যতে ক্রিকেট মাঠে পাতানো ডাব্লুডাব্লুএফ দেখার জন্য প্রস্তুত থাকেন।

দেশের ক্রিকেট দলের প্রতি আবেগ থেকেই তো দলের ভাল খেলোয়ারের জন্য আবেগ জন্ম ন্যায়, ভবিষ্যতে যাতে ক্রিকেট এবং দলের প্রতি আবেগটা খাঁটি থাকতে পারে তার জন্যই এখন একটু কঠোর হওয়া দরকার।

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৫১

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার। দারুণ কমেন্ট করেছেন। দেখুন সে বাজিকরদের হোতা নয়। ব্যাট চালাতে তিনি যতটা সক্ষম কূটচালে ততটা নন্ ।থাকলে সাকিব তামিম মাশরাফিরা তার হাটুতে পরে থাকতো। তা হয়নি।

তিনি সহজ সরল একজন মানুষ। পোস্টে অনেক সত্য বেড়িয়ে এসেছে।যা সাংবাদিকরা করেন না। টাকা খাওয়া সংবাদ!

দুষ্ট চক্র ভাংগার পথ আশরাফুল করে দিয়েছেন। জড়িতরা একাট্টা হয়ে চক্রান্ত চালাবেন।এটা স্বাভাবিক।

গড্ডালিকায় গা ঢেলে দেয়া উচিৎ হবে না।

তাই পত্রিকার সব সত্য ভাববেন না ।সব হলুদ সাংবাদিকতা। সবাইকে বিভ্রান্ত করে আশরাফুলকে বলির পাঠা বানিয়ে অন্যরা সেফ হয়ে যাবে।


এটা হওয়া উচিৎ নয়। কালপ্রিটদের চেয়ে আ্যাশ কিন্তু ব্যতিক্রম তিনি কনফেস করে ক্ষমা চেয়েছেন প্রকাশ্যে সুতরাং তাকে ক্ষমা করতে হবে।

আগের নেপথ্যের চোরদের বিচার চাই। তারপর আশরাফুল।আশরাফুলের স্বীকার ও ক্ষমা চাওয়ায় তাকে ক্ষমা করা উচিৎ।

অন্যথা হলে এদেশ বুকিদের বাজিকরদের স্বর্ঘরাজ্যে পরিণত হবে। আশরাফুল এ ক্যারিয়ার শেষ হবে আর গোপনে চলতে থাকবে ফিক্সিং।

তাই ক্রিকেটের স্বার্থে আশরাফুলকে ক্ষমা করে অনএদর খুজে বের করা গুরুত্বপূর্ণ।

৩৮| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২১

বাঙলি বলেছেন: অনেক দিন থেকেই আশরাফুল আউট অফ ফর্ম। তার খেলার ধারাবাহিকতা ধরে রাখতে পারছিল না। আশরাফুল বাংলাদেশ ক্রিকেটের একজন তারকা, ম্যাচ উইনার, বাংলাদেশ দলের সাফলে্যর পিছনে তার অবদানও অনেক-

সবই ঠিক আছে, তার অবদানের স্বীকৃতি হিসেবে দেশ ও জাতি তাকে কম দেয়নি। বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশ তার জাতীয় ক্রিকেটারদের জন্য যে পরিমাণ ব্যায় করে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের খোলোয়াড়রা তা ভাবতেও পারে না।

তারপরও কেউ যদি অর্থ লালসায় অন্ধ হয়ে অনৈতিক পথে পা বাড়ায় তা অপরাধ নয়, অন্যায়। অপরাধ ক্ষমাযোগ্য হলেও অন্যায় সবসময়ই ক্ষমার অযোগ্য।

তাছাড়া, প্রকাশিত বিভিন্ন সংবাদের ভিত্তিতে বলা যায় প্রথমবারের মতো আশরাফুল এ অন্যায় কাজ করেননি। বিপিএল'র আগেও অন্তত তিনটি আন্তর্জাতিক ম্যাচে তিনি স্পট ফিক্সিংয়ে জড়িত ছিলেন। এবারই প্রথম তার বিরুদ্ধে অভিযোগ উঠল।

তার কৃতকর্মকে হালকাভাবে বা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার কোনো সুযোগ নেই। তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ হলে তাকে শাস্তি পেতেই হবে, অন্যায়কারীর প্রতি কোনো অনুকম্পা নয়।

যারা আজ আশরাফুলের পক্ষাবলম্বন করছেন, তাদের আবেগ এবং ভালোবাসাকে সম্মান করেই বলছি- আপনাদের প্রিয় খেলোয়াড়ের শাস্তি মওকুফ বা তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি না তুলে আশারাফুলকে সুপরামর্শ দিন।

বাংলাদেশের ক্রিকেট এবং এর পবিত্রতা অক্ষুণ্ন রাখার স্বার্থে আশরাফুলের উচিৎ এখনই ক্রিকেটকে বিদায় বলা। তিনি সরল স্বীকারোক্তির মাধ্যমে যা করতে চেয়েছেন ক্রিকেটকে বিদায় বলার মাধ্যমে তা সম্পূর্ণ করতে পারেন। সেই সাথে বাংলাদেশ ক্রিকেটে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে পারেন।

অন্যায় স্বীকার এবং স্বেচ্ছায় সরে যাওয়ার কারণে তিনি ভবিষ্যতে শ্রদ্ধার সঙ্গে স্মরিত হবেন।

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২৮

সেলিম আনোয়ার বলেছেন: তিনি সরে গেলে দেশের ক্রিকেটের ক্ষতি হবে।তার মত টেস্ট ব্যাটসম্যান দরকার আছে। ওয়ানডে ২০-২০ প্রতিটি ফরমেটেই তিনি ভাল খেলোয়ার। সে সরে গেলে দেশের ক্রিকেটের ক্ষতি হবে। সাম্প্রতিক সময়ে তিনি ভা্ল খেলছিলেন। কয়দিন আগে ১৮৯ রানের ইনিংস খেলেছেন। তিনি আরো ভালো ইনিংস খেলবেন এই প্রত্যাশায় কিকেটের স্বার্থে দেশের স্বার্থে তার পক্্ষ নিয়েছি। দেশ তাকে দিয়েছে তিনিও দেশকে কম দেন নি। সামনে আর ও দিবেন ভেবেই তাকে চাই। তার ক্ষমা চাই।তাকে দ্রুত ক্রিকেটাঙ্গনে আলোকিত তারকা হিসেবে জ্বলতে দেখতে চাই।

কমেন্টে ধন্যবাদ ।শুভকামনা থাকলো ।

৩৯| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

মিতক্ষরা বলেছেন: @বাংগালী:

"তাছাড়া, প্রকাশিত বিভিন্ন সংবাদের ভিত্তিতে বলা যায় প্রথমবারের মতো আশরাফুল এ অন্যায় কাজ করেননি। বিপিএল'র আগেও অন্তত তিনটি আন্তর্জাতিক ম্যাচে তিনি স্পট ফিক্সিংয়ে জড়িত ছিলেন। এবারই প্রথম তার বিরুদ্ধে অভিযোগ উঠল।"

আন্তর্জাতিক ম্যাচের স্পট ফিক্সিং তিনি নিজে থেকে না বললে কারো পক্ষে সম্ভব ছিল না জানা। বিপিএলের ম্যাচ নিয়ে প্রশ্ন উঠেছে কিন্তু ঐ ম্যাচগুলো নিয়ে কেউ সন্দেহ করে নি। বরং কয়দিন আগে পত্রিকায় প্রকাশ হবার পরে অনেকেই ওসব অবিশ্বাস করেছিলেন। আশরাফুল সম্পূর্ন বিবেকের কাছে দায়বদ্ধতার কারনে আন্তর্জাতিক ম্যাচের স্পট ফিক্সিং প্রকাশ করেছেন। কোন চাপের কারনে নয়।

"তার কৃতকর্মকে হালকাভাবে বা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার কোনো সুযোগ নেই। তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ হলে তাকে শাস্তি পেতেই হবে, অন্যায়কারীর প্রতি কোনো অনুকম্পা নয়।"

অনুকম্পা আশরাফুল চান নি। তার কৃতকর্মকে হালকা ভাবে দেখার কোন সুযোগ নেই। আমরা সবাই সিরিয়াসলি দেখছি। কিন্তু তা সত্ত্বেও তিনি ন্যায় বিচার পাবার অধিকারী। তিনি যেহেতু নিজে থেকে স্বীকারোক্তি দিয়েছেন, তাই প্রমানের কঠিন পথে কাউকে হাটতে হয় নি। স্বীকারোক্তির বিনিময়ে লঘু শাস্তি পৃথিবী জুড়ে একটি প্রচলিত নিয়ম। আদালতে কেউ "গিল্টি" আবেদন করলে তার যথেষ্ট কম শাস্তি হয়ে থাকে। আদালতে রাজসাক্ষীর সবচেয়ে কম শাস্তি হয়। এমনও দেখা গিয়েছে গ্যাং এর অন্য সদস্যদের ধরিয়ে দিলে অপরাধীর সাজা মওকুফ হয়ে যায়। আশরাফুলের কারনে অন্য অনেকের নাম এসেছে, আমরা জানতে পেরেছি। ক্রিকেটকে কালিমামুক্ত করার সুযোগ পেয়েছি।

"বাংলাদেশের ক্রিকেট এবং এর পবিত্রতা অক্ষুণ্ন রাখার স্বার্থে আশরাফুলের উচিৎ এখনই ক্রিকেটকে বিদায় বলা। তিনি সরল স্বীকারোক্তির মাধ্যমে যা করতে চেয়েছেন ক্রিকেটকে বিদায় বলার মাধ্যমে তা সম্পূর্ণ করতে পারেন। সেই সাথে বাংলাদেশ ক্রিকেটে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে পারেন। অন্যায় স্বীকার এবং স্বেচ্ছায় সরে যাওয়ার কারণে তিনি ভবিষ্যতে শ্রদ্ধার সঙ্গে স্মরিত হবেন।"

নিজে থেকে বিদায় নেবার প্রশ্নই উঠে না। তাতে বাকী যারা ফিক্সিং এর সাথে জড়িত তাদের অপরাধ হালকা হয়ে যাবে। দ্বিতীয়ত: তিনি যথেষ্ট প্রতিভাবান খেলোয়ার। প্রয়োজনে ওয়াসিম আকরামের মত কোচ হবেন কিংবা উপদেষ্টা হবেন। শাস্তির মেয়াদ শেষে ফর্ম থাকলে আবার ক্রিজে ফিরবেন। মানুষ অন্যায়ের জন্য শাস্তি পেতে পারে, কিন্তু সেই মানুষই প্রায়শ্চিত্তের মাধ্যমে আবার জ্বলে উঠতে পারে। কিছু অন্যায়ের জন্য তিনি সম্পূর্ন নিভে যাবেন, সেটা মানতে পারছি না। জীবনের কাছে তিনি যাতে হেরে না যান।

০৭ ই জুন, ২০১৩ রাত ৮:০৫

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার বলেছেন।আশরাফুল হেরে যাবেন না। বিজয়ীর বেশে যেমন ক্রিজ ছেড়েছেন ঠিক তেমনি চক্রান্তের বেড়াজাল ভেদ করে তিনি বিজয়ীর বেশেই মাঠে নামবেন।খুনের রাজ সাক্ষী পর্যন্ত ক্ষমা পেয়ে যান।বা লঘুতর শাস্তি পান।

সে ক্ষেত্রে আশরাফুল ফিরে আসবেন খেলার প্রাঙ্গনে সেই আশাবাদ ব্যক্ত করছি।


আপনাকে অনেক ধন্যবাদ।

৪০| ০৭ ই জুন, ২০১৩ রাত ৮:৩৪

আরজু পনি বলেছেন:

:|

০৭ ই জুন, ২০১৩ রাত ৮:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার কমেন্টে ধন্যবাদ।

আশরাফুল দ্রুত ফিরে আসুক খেলার মাঠে।

আশরাফুল আমাদের জন্য খেলেছে ।আমরা তার পাশে দাড়িয়ে তার ঋণ শোধ করতে চাই।

৪১| ০৭ ই জুন, ২০১৩ রাত ৯:০৬

মিতক্ষরা বলেছেন: ধন্যবাদ আপনাকে তবে অন্য খেলোয়ারদের পিন্ডি চটকানো মানতে পারছি না। আশরাফুলের সাথে কারো কারো হয়ত বিরোধ থাকতে পারে, তবে ফিক্সিং বিষয়টি তাদের হাতে নেই।

বিষয়গুলোর অনেক কিছুই আইসিসির হাতে।

ইতিমধ্যেই পাবলিক সেন্টিমেন্ট বিবেচনা করে ক্রিমিনাল অফেন্স না আনার কথা ঘোষনা করেছে দুদক। কাজেই আকসুর রিপোর্ট মূলত আসল নিয়ন্ত্রক।

০৭ ই জুন, ২০১৩ রাত ৯:১৯

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার কথাগুলো সত্য। মন খারাপ করবেন না। সত্য জানা ভাল।আমি শুধু ক্রিকেটের প্রতিবন্ধকতা তুলে ধরলাম।


শুভকামনা থাকলো ।

৪২| ০৭ ই জুন, ২০১৩ রাত ৯:৫৩

শিপু ভাই বলেছেন:
আশরাফুল অন্যায় করেছে। কিন্তু তাকে এটা করতে বাধ্য করা হয়েছে।
এটা প্রথম ঘটনা। আমি চাই প্রতিকি একটা শাস্তি দিয়ে আশরাফুলকে রেহাই দেয়া হোক।


+++++++++++++++++

কালকে যেতে পারি নি বলে দুঃখিত ভাই।

০৭ ই জুন, ২০১৩ রাত ১০:০০

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ নিরন্তর শুভকামনা থাকলো ।


আমরা ওর পাশে দাড়িয়ে ওকে সাহস দিতে পারি। বেচারা কারো সঙ্গে কথা বরতে চা্য়না।বিমর্ষ ।দেখে মনটা খারাপ হয়ে গেল ।

৪৩| ০৭ ই জুন, ২০১৩ রাত ১০:৪১

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: পোষ্টটাতে কমেন্ট করতেই আসা


আশরাফুল দোষ কর্ছে ,ক্ষমাও চাইছে

আমার দেশের জনগনের ভোটে নির্বাচিত মন্ত্রী এমপিরা মহান পবিত্র সংসদের বসেই দেশের কোটি কোটি টাকা চুরি করে উচ্চাসনে বসে। তারাতো ধরা খেয়েও মন্ত্রীত্ব নিয়েই বসে থাকে অরামসে। তাদের চেয়ে কি আশরাফুলের দোষটা অনেক বড়??

আশরাফুলের সাথে ছিলাম আছি থাকব।

আসল চোরদের ধরে শাস্তি দেয়া হোক।

০৭ ই জুন, ২০১৩ রাত ১০:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্টে ধন্যবাদ। দুঃসময়েআশরাফুলের পাশে দাড়ানো নৈতিক কাজ। তাই দাড়িয়েছি।

আশরাফুল আমরা তোমার পাশে আছি ?

৪৪| ০৭ ই জুন, ২০১৩ রাত ১১:৩১

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
আশরাফুলের যে খারাপ করার ধারাবাহিকতা, তাতে অনেক বেশি ম্যাচ সে খেলেছে। আমি বিশ্বাস করি, যত ম্যাচ খেলছে তার অর্ধেক খেলার যোগ্যতা ও নেই তার। তার কাছে আমরা অনেক পেয়েছি মেনেই এ কথা বলছি। তার শুরুটা ছিলো এমন, যখন আমরা কদাচিৎ একটা কিছু ভালো স্কোর পেলেই মেতে উঠতাম আনন্দে। পরবর্তীতে দলে ধারাবাহিকতার দরকার আসল। যেখানে সে ব্যর্থ। ক্রিকেট এমনই, দৌড়াতে জানতে হয় ভালো করে।
তাই নির্বাচকদের দোষ দেয়া কে মানা গেলো না।

আর এক নির্বাচক হাবিবুল বাশার কিন্তু আশরাফুলের ঘনিষ্ঠজন। এবং এই সেই হাবিবুল, যে কিনা দেশের কিছু খেলোয়ারকে বিদ্রোহী হতে একাত্ম করেছিলো।

ক্রিকেটার আশরাফুলের আসলে খুব বেশি দরকার ছিলো না।
তবে ছেলেটা ফেসে গেছে, এটা খারাপ লাগছে।
কেউ যদি তাকে বাধ্য করে থাকে, তাদের যথেষ্ট শাস্তি হোক আগে।

০৮ ই জুন, ২০১৩ রাত ১:৫১

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ। আশরাফুল ইজ এ গ্রেট প্লেয়ার। বাংলাদেশ টিম এ তার প্রয়োজন ফুরিয়ে যায় নি। সত্যি বলতে হি ইজ ব্যাডলি নিডেড ইন আওয়ার টিম ।

৪৫| ০৭ ই জুন, ২০১৩ রাত ১১:৫৫

অদ্ভুত স্বপ্ন বলেছেন: জানি না কি শাস্তি অপেক্ষা করছে ওর জন্য, তবু ওর পাশে আছি।
ইস, আবার যদি তাকে মাঠে দেখতে পেতাম!
অনেক শুভকামনা রইল ওর জন্য।

০৮ ই জুন, ২০১৩ রাত ১:৫২

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা থাকলো ।

আশরাফুল খেলায় ফিরুক দ্রুত ই

৪৬| ০৮ ই জুন, ২০১৩ বিকাল ৩:৩২

তানভীর- বিন- হাসান বলেছেন: আশুর জন্যে লড়াইয়ে নতুন পাখনা আগামী নয় জুনের মানববন্ধন। আশু আবার ফিরবেই।

০৮ ই জুন, ২০১৩ বিকাল ৪:০২

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ও শুভকামনা।
নয়জুনের মানব বন্ধন সফল হোক।

৪৭| ০৯ ই জুন, ২০১৩ রাত ১:২৫

ঘুড্ডির পাইলট বলেছেন: আশরাফুলকে বলির পাঠা হতে দেবোনা ।

০৯ ই জুন, ২০১৩ রাত ১:২৮

সেলিম আনোয়ার বলেছেন: সহমত। ওকে সেভ করা আমাদের দায়িত্ব। ওইংলিশ এ দূর্বল।জিজ্ঞাসাবাদের সময় ও কি বুঝেছে কি উত্তর দিয়েছেএবং সেটা অকসো কতটা বুঝেছে সন্দেহ আছে।

৪৮| ০৯ ই জুন, ২০১৩ রাত ২:১২

নাছির84 বলেছেন: ঠক বাছতে গা উজাড় ! তাই কি আর করা,আশরাফুলেই লজ্জার হাত থেকে বাঁচা !! হাতে ব্যাট চলে সপাটে,কিন্তু মুখে খৈ ফোটে আলগোছে। তাই মাঠের বাইরে ব্যাটা রামপাঠা । নইলে কি আর এমনিতেই বিষ খেয়ে বিষ হজম করা !

০৯ ই জুন, ২০১৩ ভোর ৬:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ। নিরন্তর শুভকামনা ।

৪৯| ০৯ ই জুন, ২০১৩ ভোর ৬:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: আজকে ৯ তারিখ সকাল ১০টায় বিসিবির সামনে মিরপুর স্টেডিয়াম মানব বন্ধন।যারা আশরাফুল অনুরাগী তাদের সকলকেই উদাত্ত আহবান মানববন্ধনে উপস্থিত থেকে আশরাফুল এর পাশে দাড়ান্ ।

৫০| ০৯ ই জুন, ২০১৩ সকাল ৭:৩০

মিতক্ষরা বলেছেন: কোন আইনজীবীর সহায়তা পাওয়া গেলে ভাল হত। বিসিবি নাকি দীর্ঘমেয়াদী শাস্তি দিতে বদ্ধ পরিকর। আমাদের সময়ে দেখুন।


Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.