নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

বেনেফিট অফ ডাউট একটা আবোতাবোল ক্রিকেটিয় প্যাচাল !:#P

০৯ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

বেনেফিট অ্ফ ডাউট।ক্রিকেটের চিরাচরিত নিয়ম।আউটের আবেদন হলো আম্পায়ার বুঝলেন না।তার মনে সন্দেহ হচ্ছে ।বল বোধ করি ব্যাট এও টাচ করেছে ।সুতরাং এলবিডাব্লিউ দেয়া গেলনা তাই ব্যাটসম্যান নট-আউট।কিংবা ব্যাটসম্যান দৌড়ে নিরাপদ জায়গায় পৌঁছার একই সময়ে বল স্টাম্প ভেঙে দিয়েছে।ব্যাটসম্যান বেনেফিট অব ডাউট পেয়ে নট আউট থাকলেন।এটা হলো ক্রিকেট খেলার ফাঁকফোকর যাকে কেন্দ্র করে বিতর্ক গড়িয়েছে মাঠের বাহির পর্যন্ত।সিদ্ধান্তগুলো বরাবরই অষ্ট্রেলিয়ার ইংল্যান্ডের মত প্রভাবশালী দলের পক্ষেই গেছে।চায়ের টেবিল গরম হয়েছে।আড্ডা জমে ওঠেছে।



তবে অনেক ক্ষেত্রে গ্রেট খেলোয়াররা নিজেই আম্পায়রকে নিশ্চিৎ করেছেন তিনি আউট। আম্পায়ার তাকে আউট ঘোষণা করার আগেই। ব্রায়ান লারা শচীন এমনটি করেছেন।



তবে ক্রিকেট খেলায় ক্রিকেটারের সবচেয়ে বড় মহত্ব দেখা যায় যখন নিশ্চিৎ রান আউট অবস্থা তখন নিজের উইকেটটি বিসর্জন দিয়ে শ্রেয়তর প্লেয়ারকে সুযোগ করে দেয়া।ঢাকা লীগের একটি বড় ম্যাচে বাংলাদেশের একজন স্বনামধন্য খেলোয়াড় আকরাম খান কিন্তু নিজে রান আউট হয়ে বুলবুলকে সেফ করেছিলেন।দোষ ছিল বুলবুরের ।বুলবুল ম্যাচটি জিতিয়েছিলেন। ভাল খেলে যতটা হিরো বুলবুল হয়েছেন তার চেয়ে আকরাম কিন্তু কম করেন নি।সবাই তাকে বাহবাও দিয়েছে।এরকমটি অনেক আছে।এমনকি দলের স্বার্থে বাজে খেলোয়ারটিকে আউট করেছেন ।পাকিস্তানের অধিনায়নায়ক ইমরান খান এমনটি করেছেন।ফলাফল ও পেয়েছেন।এগুলো মহত্ব।নিজেকে উৎসর্গ করে ম্যাচ জিতানো ।দেশকে জিতানো।



ম্যাচ জয়ের জন্য অযৌক্তিক আচরণ ও কাজ করেছেন। স্লেজিং করে ব্যাটসম্যানকে ট্যাম্পারমেন্ট নষ্ট করে আউটের ঘটনাও আছে।সেটা নিন্দনিয় হলেও টিমটির সমর্থকদের কাছে তারা হিরু বনে গেছেন। একসময়কার ক্রিকেট বিশ্বের রাজা অস্ট্রেলিয়া একাজের একসপার্ট ।স্টিভ ওয়াহ দক্ষিন আফ্রিকাকে চোকার বলতে বলতে চোকারই বানিয়ে ফেলেছে।আজ পর্যন্ত তার অন্যতম সেরা দল হওয়া সত্ত্বেও বিশ্বকাপ জিততে পারেনি।



বডি লাইন বল করে ইংলিশরা ম্যাচ জিতিয়েছে। প্রতিপক্ষ ব্যাটসম্যানদের স্বাস্থ্য ঝুকিতে ফেলে আহত করে ম্যাচ জিতিয়েছে। ব্রাডম্যানের মত তারকারা আহত হয়েছেন। এগুলো নিন্দনীয় হলেও দলের সমর্থকরা তাতে বাহবা দেন। দলতো জিতেছে। কাজটা কিন্তু নিন্দনীয়। তারপরও এর সঙ্গে দেশপ্রেম জড়িত।

তবে ক্রিকেটের সবচেয়ে নিন্দনীয় কাজটি হলো টাকা খেয়ে নিজের দেশকেই হারিয়ে দেয়া। অতীব গর্হিত কাজ। দেশের সঙ্গে প্রতারণা। দেশের মানুষের সঙ্গে প্রবঞ্চণা। সেটি যদি কেউ ইচ্ছাকৃত ভাবে করে থাকেন। কিংবা আর্থিক ভাবে সুবিধা নেয়ার জন্য নিজেরাই একটা চক্র গড়ে তুলেন। সেটাতো সুস্পস্ট দুর্নীতি।অনিয়ম।এবং ক্রিকেটের কালোতম অধ্যায়।সেই অধ্যায়ের হোতা বাজিকররা।যারা ক্রিকেট নিয়ে জুয়া খেলেন।আজহার সেলিম মালিক রশিদ লতিফ বাসিত আলী হ্যানসি ক্রনিয়ে তারা বেটিং এ জড়িয়ে গেছেন।কলংক মাথায় নিয়ে ক্রিকেট অধ্যায়ের সমাপ্তি টেনেছেন।অর্থ ই অনর্থের মূল।



দেশের পেক্ষে বিদেশে খেলতে যাওয়া তারকারা হারিয়ে গেছেন । এমনকি বহু পাচার কাজে লিপ্ত হয়ে পড়েছেন।এমন ঘটনা ঘটতে দেখা যায়।





সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ঘটনায় দেশ বাসী সবচেয়ে ব্যথিত। যে ক্রিকেট বাংলাদেশকে আন্তরজাতিক বিশ্বে পরিচিতি এনে দিয়েছে ।দেশের মানুষকে আনন্দের উপলক্ষ এনে দিয়েছে। সেটি এখন বিভীষিকাময় অবস্থা ।আশরাফুল স্বীকার করেছেন। ক্ষমা চেয়েছেন। এমনকি তার মুখ থেকে বেড়িয়ে যাওয়া তথ্য অনুযায়ী পাইলট, সুজন,রফিকদের জড়িত থাকার ঘটনা প্রকাশ পেয়ে গেছে।আশরাফুল তা প্রকাশ না করলেও পত্রিকায় এসেছে। বাকীরা যথারীতি অস্বীকার করায় বেনেফিট অব ডাউটের সুবিধা ভূগী। আশরাফুলের তথ্য যদি সত্য হয়।বাকীরা মিথ্যাবাদী সেক্ষেত্রে তারা বেশি শাস্তি ভোগ করবেন। আর আশরাফুল মিথ্যা বলে থাকলে আশরাফুল চরম দোষী। তার ক্রিকেট অধ্যায় সমাপ্তির পথে।ঢাকা গ্লাডিয়েটর এর মালিক পক্ষ পার পেয়ে যাবেন! সিনিয়র ক্রিকেটাররা যদি আশরাফুলকে দিয়ে ওগুলো করাতে বাধ্য করেন।সেই অপরাধের শাস্তি কি?বড়রা ছোটদের পথ চলতে শেখায়। তাদের দ্বারা অনুপ্রাণিত হয়ে ছোটরা দীক্ষা নেন। তাহলে তারা কি দীক্ষা দিলেন? তাদের কি কোন দায়বদ্ধতা নেই? তারা কি জুনিয়রদের দেশপ্রেম আর আদর্শের দীক্ষা দিতে পারতেন না। এমন একটা পরিস্থিতি সাকিব তামিম নাসির কাউকে দিয়েই উদাহরণ টানা যাচ্ছে না। আশংকা ।তারা দেশের জন্য খেলছেন তো না কি টাকার জন্য।

এখন আশরাফুল যদি ফেঁসে যান। আগামীতে কেউ আর অপরাধ করলেও স্বীকার করার পথ মারাবেন না।তারা কি তাই বিশ্বাস করবেন যে চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পরো ধরা ।সবাই এটাকে মূলমন্ত্র মেনে নিয়ে পথ চলতে থাকবেন। এটি নিশ্চয় সবার কাম্য নয়।



আশরাফুল মিথ্যা বলে অস্বীকার করে বেনেফিট অব ডাউট নিলে কি ভাল করতেন? নিজেরটা গোপন করে আরেকজনেরটাও গোপন করে সাধু সাজার মিথ্যা অভিনয় করতেন।ক্রিকেট খেলার মহত্বের সেই স্যাক্রিফাইস ফর্মূলায় কিন্তু আশরাফুল বাকীদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।তাই বলি কালোকে সাদা করতে হলে সেই বলি আশরাফুল নন।বলির সিরিয়াল সুজন,পাইলট,রফিক, আশরাফুল।গুরুত্বের ক্রম বিবেচনায় রফিক আমাদের ক্রিকেটের একজন বড় তারকা,আশরাফুলও বটে। রফিক প্রাক্তন আর আশরাফুল এখন পর্যন্ত বর্তমান।



এলোমেলো ভাবনা মাথায় ভর করছে।নানা ধরনের চিন্তা মাথায় আসছে। একসময় খেলাধূলার অনেক খবর রাখতাম ।এখন খেলা দেখি না।সর্বশেষ আয়ারল্যান্ডের সঙ্গে বাংলাদেশের ওয়াল্ডকাপ খেলা দেখি।সে ম্যাচটা দারুণ প্রতিদন্ডিতাপূর্ণ ছিল। সবার সঙ্গে আশরাফুল ও খারাপ ব্যাটিং করে। কি যাদু বলে যেন বল হাতে জ্বলে ওঠেছিল আশরাফুল। তার বল আয়ারল্যান্ডের প্লিয়ারদের কাছে আনপ্লেয়েবল হয়ে গেল। দারুণ বল করে ম্যাচ জিতানোতে ভূমিকা রেখেছিল সে।



ক্রিকেটের একটা ব্যাপার দারুণ লাগে আমার । জীবন একটাই কাজে লাগাও ।কোন দ্বিতীয় সুযোগের আশা কর না।

--------------------------------------------

মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৩ রাত ৮:১৩

রুপম শাহরিয়ার বলেছেন: চরম লিখছেন।
প্রথম ভাল লাগা জানবেন।

০৯ ই জুন, ২০১৩ রাত ৮:৪০

সেলিম আনোয়ার বলেছেন: ১ম কমেন্টে অনেক ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

২| ০৯ ই জুন, ২০১৩ রাত ৮:১৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: হুমম

০৯ ই জুন, ২০১৩ রাত ৮:৪১

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ নিরন্তর শুভকামনা।

৩| ০৯ ই জুন, ২০১৩ রাত ৮:২০

স্বপ্নবাজ অভি বলেছেন: +

০৯ ই জুন, ২০১৩ রাত ৮:৪২

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ। নিরন্তর শুভকামনা।

৪| ০৯ ই জুন, ২০১৩ রাত ৯:৩০

মিতক্ষরা বলেছেন: সুন্দর লেখা। ধন্যবাদ।

০৯ ই জুন, ২০১৩ রাত ৯:৪১

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার কমেন্টে ধন্যবাদ নিরন্তর শুভকামনা থাকলো ।

৫| ০৯ ই জুন, ২০১৩ রাত ১০:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: '''' জীবন একটাই কাজে লাগাও ।কোন দ্বিতীয় সুযোগের আশা কর না।
-------------------------------------------- '''
কথাটা আমার খুব মনে ধরেছে ।

ক্রিকেটীয় কাসুন্দিও বেশ ভাল লেগেছে । ++++++++++

০৯ ই জুন, ২০১৩ রাত ১০:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: লিটন ভাই কমেন্টে ধন্যবাদ। আবোল তাবোল অনেক কিছু ই মাথায় আসছে। গত ওয়ার্লড কাপের আয়ারল্যান্ড বাংলাদেশ খেলা দেখলাম মিরপুর স্টেডিয়ামে গিয়ে।বোঝা যাচ্ছিল না এটা বাংলাদেশ। ম্যাচ জিতার পরে খুব ভাল লেগছিল।সবাই আশরাফুলের বোলিং এর প্রশংসা করছিল। আর সবাই কেমন মার খাচ্ছিল। এমনকি সাকিব ও।বিস্ময়কর।

৬| ১০ ই জুন, ২০১৩ রাত ১২:২৮

আমিই মিসিরআলি বলেছেন: শেষের কথাটা আমারও খুব মনে ধরেছে +++

১০ ই জুন, ২০১৩ সকাল ৭:১৮

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও প্লাসে ধন্যবাদ।নিরন্তর শুভকামনা।

৭| ১০ ই জুন, ২০১৩ রাত ২:৫২

ঘুড্ডির পাইলট বলেছেন: জীবন একটাই কাজে লাগাও ।কোন দ্বিতীয় সুযোগের আশা কর না।

ভালো বলেছেন

১০ ই জুন, ২০১৩ বিকাল ৫:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার কমেন্টে ধন্যবাদ নিরন্তর শুভকামনা থাকলো।

৮| ১০ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৫

সোহাগ সকাল বলেছেন: গতকালকে এলাকার এক ছেলে আত্মহত্যা করলো। :( ওরে এই লাইনটা দেখানোর দরকার ছিল,
"জীবন একটাই কাজে লাগাও ।কোন দ্বিতীয় সুযোগের আশা কর না।"

১০ ই জুন, ২০১৩ বিকাল ৫:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে ধন্যবাদ। নিরন্তর শুভকামনা ।

৯| ১০ ই জুন, ২০১৩ দুপুর ১২:৪১

তন্দ্রা বিলাস বলেছেন: "জীবন একটাই কাজে লাগাও ।কোন দ্বিতীয় সুযোগের আশা কর না।"

এগিয়ে যাও বাংলাদেশ ক্রিকেট টীম, আমরা আছি তোমাদের সাথে, সেটা অনেক আনন্দের হোক কিংবা কষ্টের, পাশে আছি চিরকাল।

১০ ই জুন, ২০১৩ বিকাল ৫:৪০

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার কমেন্টে ও পাঠে ধন্যবাদ। ভাল থাকবেন সবসময়। এই শুভকামনা থাকলো।

১০| ১০ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

রোকেয়া ইসলাম বলেছেন: ক্রিকেটের একটা ব্যাপার দারুণ লাগে আমার । জীবন একটাই কাজে লাগাও ।কোন দ্বিতীয় সুযোগের আশা কর না।
অসাধারন বলেছেন। খুব ভাল লাগলো লেখাটা।

১০ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১০

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার কমেন্টে ও পাঠে ভাল লাগা ।

১১| ১০ ই জুন, ২০১৩ রাত ১১:৪৫

কান্ডারি অথর্ব বলেছেন:


প্লাস +

১২ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

সেলিম আনোয়ার বলেছেন: প্লাসে ধন্যবাদ।নিরন্তর শুভকামনা ।

১২| ১২ ই জুন, ২০১৩ বিকাল ৪:৫৩

এরিস বলেছেন: খুব সুন্দর লিখেছেন। প্লাস।

১২ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও প্লাসে ধন্যবাদ।নিরন্তর শুভকামনা থাকলো ।

১৩| ১৪ ই জুন, ২০১৩ রাত ৯:১৯

তাবাসসুম ফেরদৌস বলেছেন: অনেক ভাল লাগলো...+++++

১৪ ই জুন, ২০১৩ রাত ৯:২১

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও প্লাসে ধন্যবাদ। নিরন্তর শুভকামনা থাকলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.