নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

ইসলামের দৃষ্টিতে মদ্য পান করা বা নেশা করা

৩০ শে জুলাই, ২০১৩ রাত ৯:৫০

মদা জুয়া ও নারী (অবৈধ যৌনতা)সমস্ত পাপকাজের মূল । তাই এগুলো বর্জনের আদেশ এসেছে। নেশা করাকে নিষিদ্ধ করা হয়েছে। প্রাক ইসলাম যুগ এটি নিষেধ করা হয়নি।পরবর্তীতে এটি নিষেধ করা হয়। মাদকদ্রব্য সেবন ব্যাপারে নিম্নলিখিত মাস আলাগুলি বেহেশতি জেওরে পাওয়া যায়।ব্যাপারগলি জেনে রাখা অবশ্যই গুরুত্বপূ্র্ণ ।







মাসআলা ১)সবধরণের মদ শরাব তাড়ি হারাম এবং নাপাক। ঐসব ঔষধরূপেও ব্যবহার করা জায়েয নয়। এমনকি ওষধের মধ্যে শরাব বা তাড়ি মিশ্রিত করা হয়েছে,তা পান করা,খাওয়া ,বাইরে মালিশ লাগানো জায়েয নয়।(শরাবের এক ফোটা যদি তাতে বিন্দুমাত্র নেশা না হয় তবু হারাম)।



মাস আলা ২) শরাব এবং তাড়ি ব্যতীত যতপ্রকার নেশাদার বস্তু আছে তা যদি ঔষধের জন্য এত কম পরিমানে ব্যবহার করা হয় যাতে আদৌ নেশা হয়না ,জায়েয আছে এবং এইরূপে নেশার জিনিসের তৈরী ঔষধের মালিশ লাগানোও জায়েয আছে, কিন্তু নেশা পরিমান খাওয়া হারাম।



মাসআলা৩) তাড়ি বা শরাবে অন্য কিছু মেশালে যদি সিরকা হয় তবে তা ( সিরকা) খাওয়া জায়েয আছে।





মাসআলা ৪)কোন মেয়েলোক যাতে শিশু না কাঁদে সেজন্য তাদিগকে আফিম দিয়ে ঘুম পাড়িয়ে রাখে ,ইহা সম্পূর্ণ হারাম ।



(তথ্যসূত্র- বেহেশতী জেওর বাই আশরাফ আলী থানবী)

মন্তব্য ২৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৩ রাত ১০:২২

নতুন বলেছেন: দেশে পুলাপাইন তো পুরা দমে পাট` করে... এলকোহল ছাড়া তো চলেই না...

৩০ শে জুলাই, ২০১৩ রাত ১০:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: এসব তাদেরকে লাভবান করে না। বরঞ্চ ক্ষতি ডেকে আনে। নেশাউসলামে দৃষ্টিতে কেমন সেটি ব্যপারে ধালনা দেয়ার জন্যইএ পোস্টের অবতারণা। কমেন্টে ধন্যবাদ। শুভকামনা।

২| ৩০ শে জুলাই, ২০১৩ রাত ১১:০০

দি সুফি বলেছেন: বেহেশতী জেওর বইয়ের ভিতর অনেক ভুলল হাদীস আছে। এড়িয়ে চলাই উত্তম।

৩০ শে জুলাই, ২০১৩ রাত ১১:০৯

সেলিম আনোয়ার বলেছেন: আশরাফ আলী থানভীর মাসআলা গুলোই অনুসরণ করা হয়। এটা কিন্তু উনাররেখা বেহেশতি জেওর । আরেও বেহেশতী জেওর আছে। যেগুলো নিয়ে প্রশ্ন আছে। তবে এটি কিন্তু নির্ভরযোগ্য। ইনি সেই আশরাফ আলী থানভী যিনি মওদুদীকে ফাসেক বলেছিলেন।

৩| ৩১ শে জুলাই, ২০১৩ রাত ১২:৩১

সুপান্থ সুরাহী বলেছেন:

ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই! চমৎকার একটা বিষয় নিয়ে লিখেছেন।

যখন স্কুলে যেতাম তখনই ঘরে ফুফু প্রতিদিন একটা বা দুইটা মাসআলা আমাদের পড়াতেন। এর পর মাদ্রসায় ভর্তি হয়ে তো পুরুটাই পড়েছি...

@=দি সুফি

বেহেশতি জেওর মুলত সমাজের সেইসব মানুষের ফিকহী কিতাব যারা মাসলা মাসায়েলের গভীর পাঠ নিতে অক্ষম। আর এটা নিতান্তই একটা মাসলার কিতাব। রেফারেন্স ফিকহী কিতাবও নয়। তাই এটা নিয়ে বিতর্ক কাম্য নয়। এখানে হয়তো মওজু হাদীস ও জয়ীফ আদীসের আলোকে মাসলা বর্ণনা করা হয়েছে। তবে এগুলো কখনই আকীদা বা তাওহীদ বিষয়ক নয়। নিছক দৈনন্দিন ফাজায়েল বা আমালের বিষয়।

সো এটা নিয়ে আজাইরা বিতর্ক কাম্য নয়।

৩১ শে জুলাই, ২০১৩ রাত ১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ । শুভকামনা থাকলো সুপ্রিয় ব্লগার।

৪| ৩১ শে জুলাই, ২০১৩ সকাল ১০:১৫

সেলিম আনোয়ার বলেছেন: এটি একটি মাদক বিরুধী পোস্ট। নেশা থেকে পাপের উৎপত্তি।নেশা যুব সমাজকে ধ্বংস করে।দেশের ব্যাপক আর্থিক ও নৈতিক অবক্ষয় হয়।তাই যদি এখানকার মাসআলা নিয়ে কারো সন্দেহ থাকে তাহলে যুক্তিসহকারে উপসস্থাপনের অনুরোধ থাকলো ।রেফারেন্স সহকারে দেয়ার অনুরোধ করছি।

৫| ৩১ শে জুলাই, ২০১৩ দুপুর ২:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: চমত্কার পোষ্ট! মাদকের কালো থাবা মুছে যাক!

৩১ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১০

সেলিম আনোয়ার বলেছেন: সহমত। মাদকমুক্ত সমাজ চাই।

৬| ৩১ শে জুলাই, ২০১৩ দুপুর ২:২৫

মদন বলেছেন: +

৩১ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১৫

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় ব্লগার।

৭| ৩১ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ বড় ভাই ভাল পোস্ট

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:১৯

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে ধন্যবাদ। নিরন্তর শুভকামনা থাকলো ।

৮| ০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:০৪

আরজু পনি বলেছেন:

এধরণের পোস্টে নিজের যুক্তি দেয়া হলে তা আরো ভালো হয়।

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:২৯

সেলিম আনোয়ার বলেছেন: ভেবেছিলাম অনেকে তাদের যক্তিসহকারে কমেন্ট করবেন।সেটার জবাবে এমনি যুক্তি এসে যাবে।প্রথম কথা হলো নিশ্চই মদ জুয়া নারী সকল পাপের মূল। এটি একেবারে কোর আনের আযাতের অর্থ। এগুলো পাপ কাজে প্রলুব্ধ ও উদ্ভুদ্ধ করে।এর সমর্থণে অসংখ্য ঘটনা আছে।কোন নারীর পিছনে পরে অনেকেই ধ্বংস হয়ে গেছেন..ট্রয় নগরী ধ্বংস হলো আদম-হাওয়ার গন্ধম ফল খাওয়া।মাতলামী করে খুন ধর্ষণ দুর্ঘটনা ঘটার নজীর ভুরি ভুরি।আর জুয়াও মানুষকে সর্বশান্ত করে।স্বীয় স্ত্রীকে বিক্রি পর্যন্ত করার ঘটনা আছে।
আসলে কলেবর ছোট রাখার জন্য সোজা সাপ্টা মাসআলা গুলো শেয়ার করলাম। নির্ভরযোগ্য কিতাব থেকে। যাতে মানুষ সত্যতা উপলব্ধি করতে পারে ।তারপর নিজে ই সিদ্ধান্তে আসতে পারে।

৯| ০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৫

বোকামন বলেছেন:
সময় পেলে এ ব্যাপারগুলো নিয়ে হাদিস ও কৃরআনের ভিত্তিতে বিশদ পোস্ট করবেন। মদ জুয়া সুদ ইত্যাদি কখনোই কোন সমাজের জন্য কল্যাণকর হয়নি, হবেও না।

ভালো থাকুন কবি।।

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও প্লাসে ধন্যবাদ। নিরন্তর শুভকামনা থাকলো ।

১০| ০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৮

বোকামন বলেছেন:
*পবিত্র কোরআনের

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:৫১

সেলিম আনোয়ার বলেছেন: বুঝতে পেরেছি।সময় করে একটা বিশদ পোস্ট দিব। ইচ্ছে ছিল সুরা নূর নিয়ে একটা পোস্ট দেয়ার। ওটা বেশ শিক্ষনীয় সুরা। রসুল সঃ সব মেয়েদের বিশেষ করে সুরাটি শিক্ষা দিতে বলেছেন।

১১| ০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:৫০

জয় বাবা ভোলানাথ বলেছেন: ওথচ সকল উন্নত দেশে তিনটাই হালাল। আরব দেশ সহ।

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: সেজন্যই মাদক বিরুধী অভিযান ছালানো লাগে।কনসার্ট করা লাগে। ব্যাপারগুলো পবিত্র কোর আনে হারাম করা হয়েছে। ওগুলো কখনো মঙ্গল বয়ে আনবে না।

১২| ০১ লা আগস্ট, ২০১৩ রাত ৮:৩৪

আলাপচারী বলেছেন: ভাই খবর পাইলাম, ইসলামের স্বঘোষিত হেফাজত কারী, পেয়ারে পাকিস্তানে, পবিত্র রমজানে ২২ জন মারা গেছে, ৫০ এর অধিক অসুস্থ্য হয়েছে হারাম খেয়ে অর্থাৎ মদ খেয়ে।

০২ রা আগস্ট, ২০১৩ রাত ১১:৩২

সেলিম আনোয়ার বলেছেন: পেয়ারে পাকিস্তান নিয়ে চিন্তা করার সুযোগ নেই। তাহার মদ কেয়ে মাতলামি করে মারা গেলেআমরা কি করতে পারি। তারা মদ পান করলে তোআর তা হালাল হয়ে গেল না। হালাল হারাম নির্ধারণ করেদিয়েছেন স্বয়ংআল্লাহ। সো নাথিং টু ডোএবাউট দ্যাট ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.