নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

একজন একরামের এক বিগত ছাতি!

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:০০



ফেসবুক সহ সোশ্যাল মিডিয়ায় দুই দিন যাবত একরাম হত্যাকান্ডের প্রকাশিত অডিও নিয়ে মানুষ হতাশামূলক স্টাটাস প্রসব করছেন। বিশ্বাস করুন আমি একবার মাত্র অডিওটা শুনেছি। দ্বিতীয়বার শুনারমত ধৈর্য আমার ছিলোনা। কেউ হয়ত এমন অডিও দ্বিতীয় বার শুনতে চাইবেনা। কখনো না।
অডিওটা শুনে অনেকের ভিতর নানা প্রতিক্রিয়া হয়েছে। এমন কিছু প্রতিক্রিয়া হয়েছে যা সবার সাথে এক বিন্দুতে মিলে যায়। কিছু প্রতিক্রিয়া:

একরামের দিক থেকে:
(ক) একরাম জানত নিশ্চিত সে ক্রুশ (ক্রস)! ফায়ায়ে মারা যাবে।
(খ) একজন বাবা হিসেবে সন্তানদের কে মৃত্যুর আগ মহুর্ত পর্যন্ত আগলে রাখতে চেয়েছেন। সন্তানরা যাতে কষ্ট না পান সেজন্য মৃত্যুর কথা অতি কষ্টে গোপন রেখেছেন! তিনি কাঁদো কাঁদো গলায় কথা বলেছেন। তার গলা ধরে.. আসছিলো।
আকরামের ভাগ্য ভালো... পরিবারের সাথে শেষ বারের মত কথা বলতে পেরেছেন! (এমন কথা উচ্চারণ করার জন্য মাফ চেয়ে নিচ্ছি)। কিন্তু এমন হাজারো একরাম ক্রস ফায়ায়ে মরেছেন যারা পরিবারের সাথে শেষ বারের মত কথা বলতে পারেনি! সেদিক দিয়ে একরাম ভাগ্যমান!

(খ) সে হয়ত জানত বাসার ফোনে অটো কল রেকডিং হয়। সেজন্য লাইন বিছিন্ন করেনি।
অথবা, সে নিশ্চিত মৃত্যুজনিত চাপের কারণে ফোনের লাইন বিচ্ছিন্ন করতে ভুলে গেছেন।
অথবা, ঘাতক বাহিনী চেয়েছে তার মৃত্যুটা যেন পরিবার কে সাক্ষী রেখে করা হয়।

আকরামের পরিবার দিক থেকে:
অফ নো....... আমারো দুইটি মেয়ে আছে........। পরিবার আছে......। এমন অনুভূতি বলার ভাষা আমার জানা নেই। সব কিছু বলার ভাষা থাকতে নেই। এদেশে অনেকে ক্রস ফায়ারে নিহত হয়েছে, তাদের পরিবার, সন্তানদের দিকে শুধু একটিবার নিজের পরিবার মনে করে তাকালেই সব কিছু পরিস্কার হয়ে যাবে।

র‍্যাব বা আইনশৃঙ্খলা বাহিনীর দিক থেকে:
(ক) ক্লাইম্যাক্স ঠিক মতই চলছিলো। শিকার ধরতে কষ্ট হয়নি। শিকার এখন খাঁচায় বন্ধি। শিকার নিয়ে দুই চারজন লুতুপুতু খেলছিলো। শিকার ধরে লুতুপুতু খেলা তাদের কাছে মোয়া ভাত। শিকার ধরে লুতুপুতু খেলা কারো কারো সখ।
তাদের মধ্যে কেউ কেউ গেডির রগ দেখে নিচ্ছে। রগ যদি ফুলে উঠে তাহলে শিকার কে কষ্ট দিয়ে মারার দরকার নেই, জাষ্ট ফায়ারিং - এই নীতি মেনে চলেন নতুন মেজর স্যার।। আজকে শিকারের রগ একটা দেখা যাচ্ছে, আরেকটা লাফাচ্ছে । একজন সদস্য সে রগে বেয়ানট স্পর্শ করে রক্তের গরম মাপার চেষ্টা করছেন। শিকারের ভিতর থেকে জোড়ে জোড়ে বাতাস বের হচ্ছে। অপর একজন মন্তব্য করল, সে মনে হয় এম্নিতেই বেশি কষ্ট পাচ্ছে। কি দরকার এতো কষ্ট পাওয়ার! আল্লাহ্‌র মাল আল্লাহর কাছে পাঠিয়ে দিচ্ছি -এই যা। পাশে অপর জনের হাত নিশপিশ করছে, তার হাত বারবার টিগারে চলে যাচ্ছে। কাছে বসা একজন বুকে হাত দিয়ে ছাতি মাপছেন। তার হাতে চায়না অটোমেটিক রাইফেল। এই রাইফেল দিয়ে বুকের ছাতি ভেদ করা কোন ব্যাপারই না। তিনি কল্পনার রাজ্যে হারিয়ে গেলেন, আগেকার বাহিনীদের কতই না কষ্ট করতে হতো। তাদের থ্রি নট থ্রি রাইফেল দিয়ে কাজ সাড়তে হতো! থ্রি নট থ্রি কোন রাইফেল হলো? আজকাল চায়না দিয়ে কাম সাড়া কত সোজা! সরকার যদি রাশিয়ান তৈরী ওরিজিনাল একে ৪৭ দিতো তাহলে কাজে আরো গতি বাড়তো।
যিনি ট্রিগারে হাত দিয়েছেন তার আর দেরি সহ্য হচ্ছেনা। আজকের স্পটটা কেন যে দূরে পড়ল! এর আগে সে অনেক ক্রস ফায়ারে অংশ গ্রহণ করলেও কাউকে সরাসরি ফায়ারিং করেনি। আজকে মেজর স্যার কে বলে সে দায়িত্বটা নিয়েছে। কে জানে কাজটা ঠিক মত করতে পারলে প্রমোশন হবে কিনা? এর আগে এই লাইনে এসে অনেকের প্রমোশন হয়েছে!

খাঁচা সহ শিকার গাড়ির ভিতর..... গাড়ি চলছে। শিকারের গলা শুকিয়ে যাচ্ছে, তার এক ঢোক পানি পেলে ঢোকের নড়াচড়া হয়ত কমত।। কিছুক্ষণ পর পাশে বসা থাকা একজন আরেকজন কে ফিস ফিস করে বললো, কাছাকাছি আইসা পড়ছি, রিহার্সেল মনে আছে তো? অপর জন উত্তর দিলো, এই লাইনে দীর্ঘ দিন যাবৎ আছি। তাছাড়া নারায়ণগঞ্জের ঘটনার পর নাটকের সব দৃশ্য, সংলাপ নতুন করে তৈরি করা হয়েছে। তুই এখন চুপ কর। স্যার আবহ সংগীত তৈরী করার জন্য ইশারা দিয়েছেন।

এমন সময় একরামের মেয়ের ফোন, হ্যালো.... বাবা......।.............। না আর কল্পণা করতে পারছিনা। শুধু বলব, অনিচ্ছাসত্ত্বেও অডিওটা ভালো করে শুনে নিবেন।

হয়ত দু'এক দিন পর একরাম ধামাচাপা পড়ে যাবে! নতুন কোন একরাম বা নুরু'র মৃত্যু আমাদের মনের ভিতর দাগ ফেলবে! কথা হলো.......... হোয়াট নেক্সট?




মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৮ রাত ১২:১৯

সুমন কর বলেছেন: X((

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:৪৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার মেয়ে নিশ্চয় আপনার বুকে মাথা দিয়ে ঘুমিয়ে আছে।

২| ০৩ রা জুন, ২০১৮ রাত ১২:২৮

রাকু হাসান বলেছেন: মাদকমুক্ত সমাজ চাই.তাই বলে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড চাই না । আজ এই একরামের কথা জানতে পারলাম ..অনেকটা ধোঁয়াশা কিন্ত বিনাপাপে যে কেউ মরে নি তার গ্যারিন্টি কে দিবে ? X( মাদকের তালিকাভুক্ত মানেই কি সে মাদকের সাথে জড়িত !!

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:৪৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: একরাম, বিম্প, আওয়ামী যে হউক না কেন আর যে পাপ করুক না কেন, পাপের বিচার করবে আদালত। রাইফেল দিয়ে বিচার করা এখতিয়ার কারো নেই।

৩| ০৩ রা জুন, ২০১৮ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:


এই মিলিটারী ১৯৭৫ সাল থেকে হত্যাকান্ড চালিয়ে যাচ্ছে

০৩ রা জুন, ২০১৮ রাত ৩:৪৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এভাবে চলতে থাকবে....। কিছু আগাছা সহ ফসল নষ্ট হবে।

৪| ০৩ রা জুন, ২০১৮ রাত ১২:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চোখের পানি ফেলা ছাড়া কোন শ্রোতা থাকতে পারবে বলে আমার মনে হয় না। এই মন্তব্য লেখার সময়ও আমার চুল আর লোম খাড়া হয়ে গিয়েছে...

০৩ রা জুন, ২০১৮ রাত ৩:৫৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সভ্যতার এই যুগে মানুষ আত্মকেন্দ্রিক ব্যক্তিস্বাতন্ত্র্য বা ব্যক্তিস্বার্থপর হলেও হিংস্রতা পছন্দ করেনা। যারা হিংস্রতা পছন্দ করেনা তারা হলেন সাধারণ পাব্লিক। কোন সাধারণ পাব্লিকের এই ধরণের রেকডিং শুনার মত মন মানুষিকতা নেই। আমাদের চাওয়া সমাজ থেকে যেন দানবের বিলোপ সাধান।

৫| ০৩ রা জুন, ২০১৮ রাত ১:১৩

রাকু হাসান বলেছেন: ঠিক বলেছেন .ভাই .।অডিও টা শুনে চোখের পানি ধরে রাখা কঠিন

০৩ রা জুন, ২০১৮ রাত ৩:৫৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: শত ঘটনার মাঝে দু'এক টা সাক্ষী হয়ে আমাদের কাছে ফিরে আসে।

৬| ০৩ রা জুন, ২০১৮ রাত ৩:৫৪

কাওসার চৌধুরী বলেছেন: যে দেশে রাজনীতির নামে বেশ্যানীতি চলে, সেদেশে আইনের শাসন কায়েম করা সম্ভব নয়। আর এজন্য বেশ্যানীতির প্রসবকারী বেশ্যারা ক্রসফায়ার নামক আরেকটি বেশ্যানীতি পয়দা করে।

০৩ রা জুন, ২০১৮ সকাল ৮:৫০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: উৎপাদন, সাপ্লাইয়ার বন্ধ না করে ফিল্ড থেকে দু'চার জন কে হত্যা করে মাদক দমন সম্ভব নয়।

ধন্যবাদ।।

৭| ০৩ রা জুন, ২০১৮ সকাল ১০:১৮

রাজীব নুর বলেছেন: জ্ঞান শূন্যতা
যুক্তিহীন মূর্খতা
বাধ্য বিরোধীতা

০৯ ই জুন, ২০১৮ সকাল ১১:২৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: লেগেছে আকাল
পেঁকেছে কালো চুল
বুদ্ধির ঢেঁকুর তুলে
হয়েছি মাতাল।

৮| ০৩ রা জুন, ২০১৮ রাত ৮:১১

হাঙ্গামা বলেছেন: কালকে অডিও শুনে বাসায় গিয়ে বাচ্চা মেয়েটার মুখের দিকে অনেক্ষন তাকিয়ে ছিলাম।
মেয়ে অনেক কিছু বলছে অস্পষ্ট ভাষায়, কিছুই মাথায় ঢুকছিলো না।
মাথায় ঘুরছিলো শুধু একরামের চেহারা টা। :|

০৯ ই জুন, ২০১৮ সকাল ১১:২৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এই অডিওটা বাঙ্গালি শিক্ষিত সমাজ কে একটা ধাক্কা দিয়েছে। সৃষ্টি কর্তা আমাদের কে হেফাযত করুন।

৯| ০৫ ই জুন, ২০১৮ রাত ১:৫৪

শহীদ আম্মার বলেছেন: অডিও লিঙ্কটা কেউ দিবেন?

০৯ ই জুন, ২০১৮ সকাল ১১:২৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ফেসবুকে অথবা গুগলে সার্চ দিলেন অনেক লিঙ্ক পাবেন।

১০| ০৫ ই জুন, ২০১৮ সকাল ৭:২২

গোধুলী বেলা বলেছেন: যে মেয়েকে এত ভালবাসে তার উচিত ছিল দেশের সকল সন্তানকেই এমন ভালবাসা।
আজ যে পরিবারের বাবা,ভাই,বা সন্তান ইয়াবা গ্রহন করে সেই পরিবারের হাহাকার এর কি কোন অডিও প্রকাশ পায়??

বিচার বহির্ভুত হত্যা কখনই কাম্য নয়।
কিন্তু আইনের চোখ ফাকি দিয়ে অপরাধিরা বার বার অপরাধ করে।

০৯ ই জুন, ২০১৮ সকাল ১১:২৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: যা হউক প্রশাসন অসাধু বলে তারা আইনের চোখকে বারবার ফাঁকি দিতে পারে। বিনা বিচারে কোন হত্যা আমাদের কাম্য নয়।

১১| ০৮ ই জুন, ২০১৮ দুপুর ১২:২৩

খায়রুল আহসান বলেছেন: রাইফেল দিয়ে বিচার করার এখতিয়ার কারো নেই (২ নং প্রতিমন্তব্য) - ঠিক বলেছেন। তাহলে দেশের আইন আদালত আর বিজ্ঞ বিচারকেরা আছেন কিসের জন্য? "বন্দুকযুদ্ধের গল্প" আজ সকল প্রহসনকে হার মানিয়েছে।
আমাদের চাওয়া সমাজ থেকে দানবের বিলোপ সাধন (৪নং প্রতিমন্তব্য) - এটাও ঠিক বলেছেন। এই বিলোপ সাধনের পর 'পিচ্চি হান্নান' থেকে শুরু করে আজ পর্যন্ত 'বন্দুকযুদ্ধে' সকল নিহতদের নিহত হবার ঘটনাবলী পর্যালচনা করা সমীচীন হবে।
যে মেয়েকে এত ভালবাসে তার উচিত ছিল দেশের সকল সন্তানকেই এমন ভালবাসা (১০ নং মন্তব্য) - একরামের মাদকের সাথে সম্পৃক্ততা কতটুকু ছিল, বিভিন্ন মিডিয়া রিপোর্টের আলোকে তা পুনঃপরীক্ষার অবকাশ আছে। আর সম্পৃক্ততা থাকলেও দেশের আইনে বিচার করে তাকে বা তাদেরকে আজীবন কারাভ্যন্তরে রাখা যেত, এমনকি আইন অনুমতি দিলে ফাঁসিও দেয়া যেত। বিচারবহির্ভূত হত্যাকান্ড সভ্য সমাজের কোন ব্যবস্থা হতে পারেনা।

০৯ ই জুন, ২০১৮ সকাল ১১:৩৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে কেউ নিরাপদ বোধ করছেনা। মানুষ এখন কথা বলতে ভয় পায়। সরকার এই ভয় কিছু লাইসেন্সধারী মানুষ দিয়ে তৈরী করে রেখেছে। এভাবে একটি দেশ চলতে পারেনা। যাকে ইচ্ছে হয় তাকে মেরে ফেললাম এর নাম সভ্য সমাজ নয়।

ধন্যবাদ বিশ্লেষণমূলক মন্তব্য রাখার জন্য।

১২| ০৮ ই জুন, ২০১৮ দুপুর ১২:২৫

খায়রুল আহসান বলেছেন: শত ইঁদুর মেরে বিল্লী এখন ওমরায়!

০৯ ই জুন, ২০১৮ সকাল ১১:৪০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আল্লাহ দুটি ইবাদত করার জন্য টাকা পয়সা থাকার শ র্র ত আরোপ করেছেন:
এক. হজ্জ।
দুই. যাকাত।

অর্থাৎ এই দুইটি ইবাদত গরীব চাইলেও করতে পারবেন না!
এখন যার টাকা আছে সে চাইলে নামের সাথে হাজী সাব লাগাতে পারে।
তাছাড়া মক্কা বা মদিনা গেলেই সবকিছু মাফ হয়ে যায়না। আবু জাহেল ছিলেন নবীর চাচা এবং তার বাড়ি ছিলো কাবা ঘরের খুব কাছে।

১৩| ০৮ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: বিচারবহির্ভূত হত্যা রাষ্ট্রের অক্ষমতা প্রকাশ করে। গণতন্ত্রের ডিমে তা দিয়ে এরা একনায়কতন্ত্রের পোষণতোষণ করে

০৯ ই জুন, ২০১৮ সকাল ১১:৪২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে গণতন্ত্র একটি প্রশ্নবোধক শব্দ। বিনা বিচারে মানুষ হত্যা সরকারের দেউলিয়াত্ব প্রকাশ করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.