নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

নতুন সরকার কি ইসলাম কুপানোর নতুন মিশন নিবে?

২১ শে সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ২:৪৭

নতুন সরকারে এনজিও পন্থী লোকজন দিয়া ভরপুর। তারপর আছে লালনবাদী আর আছে পাক্কা নাস্তিকগণ। দেশে ইসলাম কুপিয়ে ইন্ডিয়া আর পশ্চিমা দেশগুলোকে খুশি রাখা ছিল তার ক্ষমতার মূল উৎস। খবরে দেখলাম সংবিধান সংশোধন হবে আবার কি ৯০% মুসলমানদের দেশে ইসলাম কে পাস কাটিয়ে সংসয়বাদী-লালনবাদী-আ নাস্তিকদের প্রাধান্য দেওয়া হবে?

জুলাই বিপ্লবে যত মানুষ শহিদ হয়েছে এবং যত মানুষ আহত হয়েছে, তাদের সবার একটা আইডিওলজিক্যাল প্রোফাইলিং করতে পারেন। কাজটা খুব কঠিন না, তাদের অনলাইন প্রেজেন্স ঘাঁটলেও অনেক ক্লু বেরিয়ে আসবে।

দেখবেন সিংহভাগ (৮০-৯০%) আহত-নিহত মানুষের প্রেরণা ও চেতনার প্রধান কম্পোনেন্ট ছিল ইসলাম। কেউ শহিদ হবার আগে গজলের ভিডিও আপলোড দিয়েছে, কেউ ওয়ালে লিখেছে- 'ঈমানের' সর্বনিম্ন স্তরে আছি, কেউ কোরানের আয়াত শেয়ার দিয়েছে। ব্যাপারটা এমন নয় যে তারা ইসলামি রাষ্ট্র কায়েমের জন্য লড়েছে, কিন্তু স্বৈরাচার বিরোধী এই আন্দোলনে তাদের স্পিরিট ও মনোবলের প্রধান কম্পোনেন্ট ছিল ইসলাম।
ওয়েল, সালমান মুক্তাদিরের একটা ইন্টার্ভিউতে দেখছিলাম, সেও বলছিল- "আমার ভয় কাজ করেনি, কারণ মরলে টেকনিক্যালি শহিদ হতাম, জীবনে অনেক পাপ করছি, এই উছিলায় আল্লাহ হয়তো মাফ করে দিতো"। (ভিডিও লিংক আছে)
এটা শুধু সালমানের না, ৫ই আগস্ট যখন সকালে হাজারো মানুষ কারফিউ ভেঙে রাস্তায় নামে, তাদের সিংহভাগই কালেমা পড়ে শহিদ হবার চেতনাতেই বেরিয়েছিল। গণভবনে হাজারো মানুষ সেজদায় লুটিয়ে পড়ে। কারাবন্দী হওয়া সন্তানদের জন্য মায়েরা সারারাত তাহাজ্জুদ পড়ে। হাজারো মানুষ স্বৈরাচারের পতনের জন্য হাত তুলে দোয়া করে।

আমার কথা বিশ্বাস না হলে সকল আহত-নিহতের অনলাইন প্রোফাইলিং করেন, দেখবেন ইসলাম কত স্ট্রংলি ডমিন্যান্ট ছিল তাদের স্পিরিটে। এই কাজটা কেউ সিরিয়াসলি করতে পারেন, এটা নিয়ে একাডেমিক স্টাডিও হতে পারে।

এই কথাগুলো বলার উদ্দেশ্য হল, আপনারা যাদের ত্যাগের উপর নতুন বাংলাদেশ গড়তে চান, সেই দেশ ও সংবিধানে যাতে এই শহিদ-গাজীদের চেতনার প্রতিনিধিত্ব থাকে। নতুন রিপাবলিকে যাতে তাদের এজেন্সিকে নাই করে দেয়া না হয়, বা তাদের স্পিরিটকে খারিজ করা না হয়। প্রথম আলোরা যাতে আপনাদের স্পিরিট ও চেতনাকে হাইজ্যাক না করে। এই মুহূর্তটা ক্রিটিকাল।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:১৬

আলামিন১০৪ বলেছেন: i dont think so

২| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৩৪

সোনাগাজী বলেছেন:




আপনি মিথ্যুক, গণভবনে কেহ সেজদায় পড়েনি; গণভবনে সবাই চুরি করেছে; এইজন্য আপনার মতো মিথ্যুকদের স্হান হবে না জাতিতে।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:০২

বিদ্রোহী পুরুষ বলেছেন: ইসলাম সব ধরনের বৈষম্য আর অন্যায়ের বিরোধী। ইসলাম পৃথিবীর সকল মত ও ধর্মের মানুষের ওপর হয়ে যাওয়া অন্যায়ের প্রতিবাদ করে। নামধারী আওয়ামী মার্কা মুসলিম বাদে একজন সাধারন মুসলিমের গলা দিয়ে হারাম টাকা সহজে ঢোকে না, তাই বিগত ষোল বছরেও ভারত এদেশের মানুষের মন-মানসিকতা পরিবর্তন করতে পারে নাই। উল্টো প্রতিবাদের বীজ আরো প্রথিত হয়েছে।
বাংলাদেশের মানুষ সাধারন ভারতীয় ভাই বোনদের বিরোধী না, বাংলাদেশের মানুষ ভারতের আগ্রাসী পররাষ্ট্রনীতির বিরোধী। ইসলামের ওপরে যাদের মজ্জাগত চুলকানী আছে তাদেরতো রাস্তার ফকিরের দাড়ী টুপি দেখলেই চুলকায়, তারা পারভার্ট কিন্তু এই আন্দোলনে যে ইসলামের বৈষম্যবিরোধী চেতনা বা মানুষের স্বাভাবিক স্বভাব কাজ করেছে তা অস্বীকার করার উপায় নাই।

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৪৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: মূলত ইসলামপন্থী বা ইসলাম প্রতিষ্ঠিত করবে এমন কোন রাজনৈতিক দল দুনিয়াতে একটাও নেই, একটাও না।

প্রায় সব দলই ইসলামের বিপক্ষের, কিছু আছে ভাব ধরে নিরপেক্ষ, কিন্তু আসলে না। আর তার উপরে আছে জামাত-চরমোনাই-হেফাজতের মত দল, যারা মূলত ইসলামে পুজি করে নিজেদের আখেরের জন্য ইসলামের ক্ষতি করে।

বর্তমানে যা চলছে, তা হচ্ছে চলতে দেওয়া হচ্ছে টাইপের বিষয়। একটা সময় এগুলিতেই পুজি করে ইসলামের বিপক্ষে নামা হবে। এমনটা আগেও হয়েছে, বর্তমানে চলছে, এবং ভবিষ্যতেও হবে।

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫৮

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের সংবিধান আছে; দরকার হলে, আবারো লেখা হবে; আধুনিক সভ্যতায় কোন দেশ ধর্মীয় কালাকানুনে চলবে না; দেশ চলবে আধুনিক ভাবনানুসার: গণতন্ত্র ও লজিক্যাল রাজনীতির নিয়ম মেনে।

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০২

কলমনাই বলেছেন: সোনাগাজী বলেছেন:




আপনি মিথ্যুক, গণভবনে কেহ সেজদায় পড়েনি; গণভবনে সবাই চুরি করেছে; এইজন্য আপনার মতো মিথ্যুকদের স্হান হবে না জাতিতে।B-))

বিম্পির কান্দা শুরু অইছে! B-))
কান্দো বিম্পি কান্দো B-))

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:২৫

আদিবাসী শামুক বলেছেন: ধুরো বেটা ছাগল!

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

ফেনা বলেছেন: আমরা যেন নিজেদের আসল বা মূলকে ভূলে না যাই। মূল হারালে বানের পানিতে ভেসে যেতে হবে।

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৪৯

আজব লিংকন বলেছেন: পাগলে কিনা কয় ছাগলে কিনা খায়।

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:১৮

কামাল১৮ বলেছেন: আধুনিক রাষ্ট্র গড়ে তোলতে হবে।ধর্মের পক্ষেও না বিপক্ষেও না।ধর্ম হবে ব্যক্তিগত বিষয়।

১১| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:২২

আরইউ বলেছেন:



এই মূহুর্তে দেশে দরকার পিনাকী চোরা, ধান্ধাবাঁজ ইলিয়াস, বাটপার আমিনুল, সাংঘাতিক কনো এদের নিয়া ইন্টেরিম সরকার। এর হেড বানানো দরকার ধর্ষক মামুনুলরে।

১২| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:২৩

আরইউ বলেছেন:



*টাইপো হয়েছে, সাংঘাতিক কনোক সরওয়ার পড়বেন!

১৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:৫১

নূর আলম হিরণ বলেছেন: এত অস্থির হবেন না, সামনে অস্থির হওয়ার মত আরো অনেক অনেক কিছু ঘটবে।

১৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:২১

এস.এম.সাগর বলেছেন: সোনাগাজী বলেছেন:
আপনি মিথ্যুক, গণভবনে কেহ সেজদায় পড়েনি; গণভবনে সবাই চুরি করেছে; এইজন্য আপনার মতো মিথ্যুকদের স্হান হবে না জাতিতে।


আপনিও মিথ্যুক, মিথ্যুক, মিথ্যুক। আমরাও দেখেছি সেদিন অনেক মানুষদের নফল সেযদা করতে। কিন্তু আপনার কাছে সেটা মিথ্যা। আপনার কাছে মিথ্যা হতেই পারে কারন আপনি আওয়ামিলীগ, স্বৈরাচারের দোসর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.