নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"আর তোমরা নিরাশ হয়ো না এবং দুঃখ করো না। যদি তোমরা মুমিন হও তবে, তোমরাই জয়ী হবে।\" আল কোরআন | সূরা ইমরান | আয়াতঃ ১৩৯

শফিউল আলম চৌধূরী

কেউ জানে না আগামীকল্য সে কি উপার্জন করবে এবং কেউ জানে না কোন দেশে সে মৃত্যুবরণ করবে। আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে সম্যক জ্ঞাত।

শফিউল আলম চৌধূরী › বিস্তারিত পোস্টঃ

ইমোশনাল মার্কেটিং

১৬ ই মে, ২০২১ দুপুর ১২:৫৭

মার্কেটিং একটা মজার বিষয়। আপনি মার্কেটার হিসাবে যত সুন্দর করে ক্রেতার সাথে খেলা করতে পারেন; ক্রেতার চিন্তা-চেতনা-বুদ্ধি ইত্যাদি ইত্যাদি নিয়ে খেলা করতে পারেন, এটা ব্যবসায়ের অন্য কোন ডিপার্টমেন্টে হয় না তেমন একটা।



আমি বইয়ের পোকা যাকে বলে, এক সময় তাই ছিলাম। এখন পড়া হয় কম। যাও পড়া হয় তাও নির্দিষ্ট বিষয়াবলী নিয়ে খুব আস্তে ধীরে পড়া হয়।

যদিও চাপে পড়ে চাকরী করছি; তবে ব্যবসা আমার ব্লাড সেল এর মধ্যে আছে। তাই সময় সুযোগে ব্যবসা সম্পর্কে ভাবি, ব্যবসার প্লান করি, ব্যবসা নিয়ে স্বপ্ন দেখি, ব্যবসা সম্পর্কে জানার চেষ্টা করি, আর ব্যবসা সম্পর্কিত বই পড়ি।

ইমোশনাল মার্কেটিং, বইটির লেখক মুনির হাসান। উনাকে নিজের কাছের একজন মানুষ হিসাবেই ভাবতে পছন্দ করি। খুব সম্ভবত ২০১০ সালে উনাকে আমি প্রথম দেখেছি (উনি অবশ্য এটার সম্পর্কে জানেন না)। কোন একটা সেমিনারে উনি ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে একটা ধারণা দিচ্ছিলেন। উনার উপস্থাপনা বেশ ভালো লেগেছিলো।

এরপর অন্য জায়গায়, অন্যভাবে পরিচয় হয়েছে। স্যারের লেখা কয়েকটি বই আমি পড়েছি। শরবতে বাজিমাত (বই রিভিউ) এবং পড়ো পড়ো পড়ো বই দুইটির ছোটখাট একটা রিভিউ আগেই লিখেছি।

ইমোশনাল মার্কেটিং বইটি আমার হাতে আসে গত বছর। মূলত স্যারের কাছ থেকেই উপহার পাওয়া। যেহেতু মার্কেটিং আমার প্রিয় বিষয়, খুব ভালো করে পড়তে হবে হিসাব করে বইটি তখনই পড়া হয়নি। ঈদের ছুটিতে মন লাগিয়ে বইটা পড়লাম। আর আগের মতই একটা রিভিউ দেওয়ার চেষ্টা করছি।

বলা বাহুল্য, স্যারের প্রেজেন্টেশন সব সময়ই আলাদা। উনার কোন বক্তব্য যেমন শুনে মজা, লেখা পড়েও তেমন মজা। গল্পেরছলেই উনি অনেক সমস্যার সহজ সমাধান দিয়ে ফেলেন। ইমোশনাল মার্কেটিং এ উনি একইরকম ভাবে গল্পের ছলেই অনেকগুলি গুরুত্বপূর্ণ বিষয় সামনে এনেছেন।

মার্কিটিং এর ক্ষেত্রে ইমোশন যে কিভাবে কাজে লাগানো যায়, এবং এটা যে কত সফল একটা বিষয়, এটা এই বইটি পড়লে একটা উপলব্ধী চলে আসে। বইটিতে সেই উপলব্ধী তৈরীর কাজটিই করা হয়েছে। সাথে জুড়ে দেওয়া হয়েছে গাদিখানেক উদাহরণ, তথ্য-উপাত্ত, ভিডিওর লিংক ইত্যাদি।

মার্কেটিং এ ইমোজি এর ব্যবহার নিয়ে চাপ্টারটা ছিলো বেশ মজার। এমন একটা কিছু সত্যিই বই নিয়ে বসার সময় ধারণাই করিনি। ইমোজির ক্ষেত্রে বেশ কিছু উদাহরণ দেওয়া হয়েছে; তবে ইয়াহু ম্যাসেঞ্জারের ইমোজি গুলির কথা বলা হয়নি দেখে খারাপ লেগেছে। এখনকার সময়ের ইমোজি গুলি ইয়াহুর চলতিফিরতি ইমোজি গুলির পায়ের কাছে যাওয়ারও যোগ্য নয়!

একটা বই পড়ার মূল মজাটা পাওয়া যায় যখন বইটি চিন্তার খোরাক জোগায়। আর যদি বইটি সফল ভাবে একটা বদ্ধমূল ধারণা ভাঙ্গতে পারে, তাহলেতো কথাই নাই। এই বইটি যেমন চিন্তার খোরাক জুগিয়েছে; তেমনি "দুঃসংবাদ বাতাসের আগে ধায়" এর মত একটা কু-ধারণাকে পরিবর্তন করে নতুন ধারণায় প্রতিস্থাপনের বিষয়টিও ছিলো উপভোগ্য।

শেষ কথা
বইটি পড়ে আপনি মার্কেটিং গুরু হতে পারবেন না; একদিনেই হয়ত আপনার পণ্যের মার্কেটিংএ বিশাল কোন পরিবর্তণ আনতে পারবেন না। তবে যেটি হবে, সেটি হচ্ছে আপনি আপনার প্রতিষ্ঠানের মার্কেটিংকে দেখবেন অন্য চোখে। যা আগে কখনও চিন্তায় আনেন নি; তা চিন্তায় আসবে। এবং আশা করা যায় এর থেকে ভালো কোন ফলই পাবেন।

বইটি কিনতে পারেন রকমারী, দারাজ কিংবা আদর্শ এর অনলাইন শপ থেকে।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০২১ দুপুর ১:০৭

মুনির হাসান বলেছেন: অনেক ধন্যাবদ।

২| ১৬ ই মে, ২০২১ দুপুর ১:০৮

জটিল ভাই বলেছেন: মার্কেটিং একটি সাইকোলজিক্যাল গেইম!

৩| ১৬ ই মে, ২০২১ দুপুর ১:২৮

নতুন বলেছেন: মার্কেটিং এ মানুষের মন নিয়ে একটা জটিল খেলা খেলে, মানুষ নিজের অজান্তেই ব্যবসায়ে পয়সা খরচ করে।

৪| ১৬ ই মে, ২০২১ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: মার্কেটিং হচ্ছে দুনিয়াতে সবচেয়ে কষ্টের কাজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.