নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

চীনের কড়চাঃ চীনের গ্রামাঞ্চল

১৯ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:৫৪

চীন দেশ নিয়ে অনেকের আগ্রহ প্রচুর । বিশেষ করে যারা কক্ষনো ওই দেশে যাননি । এখন এই মুহূর্তে প্রায় ৫০০০র মতো বাঙ্গালী চীনে বসবাস করেন । এদের মধ্যে চীনা সরকারী বৃত্তিতে প্রতি বছর ১৮ জন ছাত্র চীনে যান । নিজ খরচে প্রচুর ছাত্র, আনুমানিক ২০০০ যারা চীনা ভাষা শেখেন এবং একই সাথে ব্যাবসা পাতিতে সক্রিয় অংশ নেন । সাধারনত তারা বাংলাদেশে পারিবারিক ব্যাবসায় নতুন মালামালের সন্ধান ও পাঠানোর বন্দোবস্ত করেন । একদল ব্যাবসায়ি চীনে অফিস বসিয়ে ব্যাবসা করছেন । এরা তিন ভাগে বিভক্ত ,বৈবাহিক সম্পর্কের মাধ্যমে এদের মধ্যে পুরাতন ছাত্ররা আছেন, সঙ্খ্যায় অল্প বাঙ্গালী যারা বিয়ে শাদির মাধ্যমে ব্যাবসা করছেন, আর তৃতীয় দল চীনা কোম্পানি ও বিদেশি কোম্পানিতে চাকুরি করেন অথবা উৎপাদনশীল খাতে বিনিয়োগ করে ব্যাবসা করেন । হাংচোউ তে প্রচুর বাঙ্গালী অবস্থান করেন শুধু আমাদের গার্মেন্টস এর কাচামাল তৈরি তদারকি ও দ্রুত জাহাজিকরন সম্পন্ন করতে । এর বাইরে কিছু আছেন যারা সুবিধা অনুযায়ী কিছু করেন। কয়েক লক্ষ লোক নিয়মিত চীনে যান তাদের মালামাল দেখতে ও জাহাজিকরনে তাগিদ দিতে।
এদের অনেকেই গ্রামের খুব কাছাকাছি বসবাস করেন এবং গ্রাম ও গ্রামের লোকদের সম্পর্কে ভালো ধারনা রাখেন । চীনের দক্ষিন অংশ ও পূর্বাঞ্চলীয় প্রদেশ গুলোর গ্রাম এখন শহরের রুপ নিয়েছে । আবার ভেতরের অংশে যেখানে দেশী ও বিদেশি বিনিয়োগ নেই সেখাণকার অবস্থা করুন । ওইসব এলাকার কর্মহীন লোকেরা বড় শহরে ভিড় করেন কাজের আশায় । চীনে গ্রামগুলোর দৃশ্য কেমন ? সমতলে একরকম আর পাহাড়ি এলাকায় আরেক রকম । গ্রামে যারা যেতে পারেন না তাদের কৌতূহল প্রচুর । সে ক্ষেত্রে ছবি দারুন সহায়ক ভুমিকা পালন করে । আমি পাঠকদের উদ্দেশ্যে যেসব ছবি ছেপে দিচ্ছি তা চীনের বিভিন্ন মিডিয়ার তোলা তবে ছবিতে ভ্যারাইটি আছে জীবনযাত্রার ধরন বুঝবার জন্য ।



































































মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:০৮

রাজীব নুর বলেছেন: ভাল লাগল ।

২| ২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৬

বেকার সব ০০৭ বলেছেন: এত সুন্দর একটা পোস্ট র্মাত একটা মন্তব্য

৩| ২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩০

বেকার সব ০০৭ বলেছেন: অনেক সুন্দর তো চীনা গ্রামের বাড়ি গুলো , তবে তিন নাম্বার ছবির বাড়ি গুলো খুব সুন্দর, এক সারিতে সব গুলো বাড়ি, পোস্টে++++++++++++++++++++++++++++++++++++++++++ আর +++++++++++++++++++++++++++++++++++++++++++++++++আর +++++++++++++++++++++++++++++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.