নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ফাক ইওর সিস্টেম’রা ফেরত আসছেন

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৫৩




মনে আছে মার্চ মাস নাগাদ ইতালি থেকে ফেরত আসা সেই নীল গেঞ্জি পরিহিত ক্রুদ্ধ উদ্ধত যুবকের কথা ? যে পুলিশের সামনে দাড়িয়ে হাত উচিয়ে বলছিল “ফাক ইওর কান্ট্রি সিস্টেম “ । ইতালি থেকে ফেরত আসা যাত্রীদের পুলিশ গাইড করছিল হাজী ক্যাম্পের কোয়ারানটাইন দালানে যেতে । তারা অস্বীকার করল যেতে এবং রাষ্ট্রর বিরুদ্ধে চরম অশালীন বাক্য ব্যাবহার করল । আমি স্তম্ভিত হয়ে সারা দিনভর সেই দৃশ্য বিবিধ মিডিয়ায় দেখেছি । পরে জেনেছি যুবকটি কুমিল্লার । দেশে একরকম প্রতিবাদের ঝড় উঠেছিল ইতালি ফেরতদের নিয়ে এবং হাজী ক্যাম্পের দুর্দশাগ্রস্থ ব্যাবস্থাপনা নিয়ে । উহান ফেরত ক’জন জানিয়েছিলেন সেখানে ফ্লোরে ঘুমাতে হয় এবং টয়লেট অপ্রতুল । উহান ফেরত কেউই করোনা আক্রান্ত ছিলেন না । কিন্তু বাংলাদেশে করোনার ভাইরাস ছড়ানোর জন্য মুলত এই ইতালি ফেরত ‘ফাক ইওর সিস্টেম’ রা দায়ী । ক’দিন আগে একজন মধ্যপ্রাচ্য ফেরত যিনি কোয়ারানটাইনে ছিলেন তিনি ক্যাম্পের ছবি আপলোড করলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে । খাট , বিছানা পাতি , টেবিল চেয়ার দিয়ে সাজানো , একটি বড় টেবিলে অনেকগুলো প্লেটে খাবার । সবকিছু সুশৃঙ্খল । তিনি এও লিখলেন যে এই ব্যাবস্থাপনা এখন বাংলাদেশ সেনাবাহিনী করছে । এখানেই থেমে যাওয়া যেত কিন্তু সেই ফাক সিস্টেম আবারো গোল পাকিয়েছে ইতালিতে ফেরত যাওয়ার সময় । তাদের শরীরে করোনা ভাইরাসএর অস্তিত্ব পাওয়া গেছে । চীন , কোরিয়া , জাপান আগেই নিষিদ্ধ করেছে বাংলাদেশ হতে যাত্রী বহনে বা বিমান পরিবহনে , মালবাহী বিমান বাদে । গতকাল কাতার এয়ারলাইনএর একটি চার্টার প্লেন সেই তাদের নিয়ে রোম বিমানবন্দরে আটকা পড়ল । ইতালি বাংলাদেশ হতে কোন যাত্রীকে আপাতত গ্রহন করবে না । ১৫২ জন আদম বা কামলা সেই বিমানে বসে থেকে আবারো আকাশে উড়াল দিল ঢাকার উদ্দেশ্যে । জাপান , কোরিয়া বা চীনে যারা গেছিল তাদের কাছে সার্টিফিকেট ছিল করোনা নেগেটিভএর । কিন্তু ওরা কি আমাদের সন্মন্ধে এতটুকু খবর রাখেনা? এদেশের সর্বশেষ খবরটুকু মানে ওই রিজেনট যে টেকা টুকা নিয়ে ভুয়া সার্টিফিকেট দিত তারো স্যাম্পেল শুদ্ধ আছে , আছে দুতাবাসের নিয়মিত প্রতিবেদন । শুরুর ওই বাক্য আপনি অন্যদেশে ব্যাবহার করে দেখতে পারেন । কিল একটাও মিস যাবেনা । আমাদের রেমিটেন্স যোদ্ধারা একরকম পেয়ে বসেছেন এই রাষ্ট্রকে ও তার মানুষদের । সারা দেশে ভাইরাস ছড়িয়ে সব মৃত্যুর দায় দায়িত্ব নিয়ে প্লি জ জ জ জ আর কখনো এই রাষ্ট্রকে গালি দেবেন না ।

ছবিঃগুগল

মন্তব্য ৬৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:১৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ওকে থাপড়ানো দরকার ছিল।

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৯

শাহ আজিজ বলেছেন: আমি হইলে তাই করতাম

২| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:২২

রাশিয়া বলেছেন: ঐ ব্যাটা সিস্টেমকে ফাক করেছিল বলেই সরকার কোয়ারেন্টিনে না রেখে ঐ ব্যাটা আর ওর সাঙ্গপাঙ্গদেরকে ছেড়ে দিতে বাধ্য হয়েছিল। উহান ফেরতরা ভদ্রভাবে ১৪ দিন সেই গো চারণভূমিতে কোয়ারেন্টিনে থাকায় সরকার ও সিস্টেম তাদেরকে ঘোলা পানি খাইয়ে ছেড়েছিল। এদেশে ভদ্রদের ভাত নাই। যারা সিস্টেমকে ফাক করতে পারবে - তারাই সম্মান পাবে।

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩৯

শাহ আজিজ বলেছেন: ওর ঘাড় ধাক্কা বাকি আছে ।

৩| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৪

জুন বলেছেন: ইতালির স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গতকাল ঢাকা থেকে একটি বোমবাহী(করোনারোগী) বিমান রোমে এসে পৌঁছেছে। আমরা সফলতার সাথে সেই বোমা নিষ্ক্রিয় করতে পেয়েছি’। আর বাংলাদেশের সাথে আগামী এক সপ্তাহ সব ফ্লাইট বাতিল। নীল গেঞ্জি এখন কই। তারে বলতে চাই আপনারা এদেশে তো প্লেন থেকে নামতে পেরেছিলেন কিন্ত আপনাদের তথাকথিত নিজ দেশে তো প্লেন থেকে নামতেই পারেন নি।

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৮

শাহ আজিজ বলেছেন: হা হা হা ,চরম হইসে

৪| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন: শুধু মাত্র শুরুর সময়ে কঠিন সঠিক সিদ্ধান্তের অভাবে আজ আমাদের এই পরিস্থিতি।

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩৫

শাহ আজিজ বলেছেন: সব কিছুই ঢিলে ঢালা গোছের ছিল ।

৫| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৬

রাতুল_শাহ বলেছেন: ভাই এরা নিজেদের খুবই স্মার্ট মনে করে। বিদেশ থেকে আসার পর মনে করে, দেশের মানুষের চেয়ে তারা বেশি জানে। এই জন্য কান্ট্রি সিস্টেমকে ফাক করতে চায়।

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩২

শাহ আজিজ বলেছেন: রোমের পার্ক , ফুটপাত খালি নেই । ফুল , বাদাম বিক্রেতা এরা ।

৬| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:৪০

শায়মা বলেছেন: নীল গেণ্জিকে শূন্যে ঝুলাই দিতে হবে.........

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:৪৪

শাহ আজিজ বলেছেন: ডলা দিয়া তারপর ---------

৭| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:৪১

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলাদেশে আসতে চাইলে, আমি বরাবরই মধ্য প্রাচ্য এবং দক্ষিণপূর্ব এশিয়ার এয়ারলাইনসগুলো এড়িয়ে চলি। আমার পূর্বাভিজ্ঞতা ভালো নয়। আর কোন কারণে এই ধরনের (নীল গেঞ্জি) লোকজনের সাথে বাধ্য হয়ে ফ্লাই করতে হলেও কোনরকম আলোচনা এড়িয়ে চলি।

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:৪৩

শাহ আজিজ বলেছেন: হ্যা তাই ভাল ।

৮| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ১:৪৪

রাতুল_শাহ বলেছেন: ভাই যেটারই বিক্রেতা হউক না কেন, দু:খ হয় ২ বছর বিদেশ থেকে নিজের দেশে এসে বিদেশী নাগরিক হিসেবে ভাব নেওয়াটাতে। ওরা আমাদের রেমিট্যান্স যোদ্ধা। এটা যেমন সত্য, তেমনই তাদের আচরণ, তাদের সচেতনতার সাথে দেশের সম্মান জড়িয়ে। দেশের সম্মান রক্ষার্থে তাদের সচেতন সতর্ক থাকতে হবে।
আশা রাখি, তাদের বোধোদয় হবে।

৯| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:০৬

হাবিব ইমরান বলেছেন:

মারাত্মক শিরোনাম। হাসাতে হাসাতে মেরে ফেলবেন নাকি মশাই!!!! :D

তবে যাই বলেন এই দায়িত্বজ্ঞানহীন আগাছাগুলারে না উপড়াই ফেললে আগাছা বাড়তে থাকবে। ইতালির মত দেশে গিয়েও সভ্য হতে পারলো না এরা। ছিঃ ছিঃ ছিঃ, কলিযুগে সবই সম্ভব। বেদনার রং নীল। তাই এদের মেরে টি-শার্টের মত নীল করে দেয়া উচিৎ। ভদ্রতা পরিবার থেকে আসে, ক্ষণে ক্ষণে তাদের এসব প্রমাণ কেন প্রমাণ করতে হবে!!!!

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:৩৫

শাহ আজিজ বলেছেন: খুবই বিরক্ত আমি , বিরক্ত হয়েই পোস্ট দিলাম।

১০| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:২৪

জুন বলেছেন: ইতালি প্রবাসীদের বাসায় ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে বলা হয়। কিন্ত তা তারা মেনে চলেনি।
এর কিছু দিন পরে বাংলাদেশের বিভিন্ন জায়গায় করোনাভাইরাস সংক্রমণ দেখা দিতে শুরু করে। ৮ মার্চ প্রথমবারের মত যে তিনজনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার কথা স্বাস্থ্য অধিদপ্তর জানায়, তাদের দুজন ছিলেন ইতালি ফেরত :(

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:৩৯

শাহ আজিজ বলেছেন: এদের একজন মাদারিপুরে আক্রান্ত হওয়ার পরেও পুলিশকে ঘুষ দিয়ে তিন বন্ধু ও আত্মীয়র বাড়িতে বেড়াতে গিয়েছিল । মারা গেছে সেই লোক সাথে ওই তিন পরিবারের সবাইকে ভাইরাস উপহার দিয়ে গেছে ।

১১| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যার পিছনে কু
তাকে দিয়ে সু হবে
এটা্ আশা করাই বোকামী।

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:৪২

শাহ আজিজ বলেছেন: হুম ভাই

১২| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:৩৮

রাতুল_শাহ বলেছেন: প্রথম দিকে ইতালি ফেরত যুবক- গার্লফ্রেন্ড কে বাইকে নিয়ে বাজার বাজার ঘুরে বেড়াইছিলো।
মনে মনে হেতেরে পিটাইতেছিলাম।

০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:৪১

শাহ আজিজ বলেছেন: আরও অনেক প্রবাসি ফিরেছে দুর্দিনে কিন্তু ইতালি ফেরত চুদিরভাই আর দেখিনি ।

১৩| ০৯ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫৭

একাল-সেকাল বলেছেন:
পিপলু'র রেশ কাটতে না কাটতেই আমাদের ফাক সিস্টেমের সর্বশেষ আইকন সাহেদ। টি ভি টক শোতে নীতি বাক্যের বৃষ্টিতে সবাইকে ভিজিয়ে দিতেন।
আমাদের রাষ্ট্র বার বার সিস্টেম ফাক কারীদের মেনে নিচ্ছে বলেই ইতালি কাণ্ড তৈরি হচ্ছে।

০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৮

শাহ আজিজ বলেছেন: এই মহামারী অনেক হিসাব কিতাব পাল্টে দেবে বলেই পশ্চিমা দুদে বিশ্লেষকদের ধারনা ।

১৪| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:০৫

নেওয়াজ আলি বলেছেন: উনাদেরকে চিচিং ফাঁক করে দিয়েছে ইটালী । কিন্তু দেশে যে প্রবাসীদের কাছে জাল করোনা সনদ বিক্রি করে দেশকে কালো করলো তাদের ফাঁক করবে কে

০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৯

শাহ আজিজ বলেছেন: কেউ নেই কেউ নেই সেথা শুন্য সে তরী

১৫| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ কখনো তাদের স্ত্রীকে ঘরে রেখে আরব, মালয়েশিয়া, ইতালী যেতে চাহেনী; মানুষকে দেশ ফেলে বিদেশে যেতে হয়েছে জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনার কারণে; 'করোনার সার্টিফিকেট' সরকারের হাতে রাকার দরকার।

০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৫

শাহ আজিজ বলেছেন: আর বোমা ফাটাইয়েন না গাজী ভাই

১৬| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হক কথা।

১৭| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পেটে বিদ্যা নাই, বুদ্ধি নাই--এরকম ইতালির ড্রেনে ময়লা টানা শ্রমিকরা নিজের দেশকে অশ্লীল গালি গালাজ করে কী পেল? ইতালিতে নামতে না দেওয়ার জন্য ওরকম একটা গালি দিয়ে দেখুক, ঠাপ কাকে বলে কত প্রকার ও কি কি হাড়ে হাড়ে টের পাবে। ইতালি ওদের ফিরিয়ে দেওয়ায় আমি একটুও দুঃখিত না, বরং খুশি। বাঁদরদের জন্য এটাই কম শাস্তি।

০৯ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৩

শাহ আজিজ বলেছেন: মনে হচ্ছিল এই পরিবারগুলোর নিশ্চিত আয় সামান্য কয়েকটা লোকের অতিরিক্ত স্মার্টনেসের জন্য বন্ধ হয়ে গেল । আবার ভাবছি ভণ্ডদের ভণ্ডামি বন্ধ করার প্রয়োজনও কম নয় নাহলে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হবে ।

১৮| ০৯ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্রাহ্মনবাড়িয়ার এক ভদ্রলোকের খবর ভাইরাল হলো একবার। বিদেশ ফেরত তিনি কোয়ারেন্টাইনে যাবেন না। অনেক হাত পা ধরে অ্যাডমিনিস্ট্রেশন তাকে কোয়ারেন্টিনে নিয়েছিল, তবে শর্ত ছিল তার মর্জি অনুযায়ী তাকে খাবার দাবার গৃহশয্যা দিতে হবে। উনি নিয়মিত বিরিয়ানিসহ ভালো খাবারদাবার ও শয্যা পেয়েছিলেন।

এই নীল গেঞ্জি অথবা এরকম আরেক পাগল, ভিডিওতে দেখেছি, গলা ফাডাইয়া স্ল্যাং ইউস করতেছিল আর বলতেছিল - মুসলিম দেশে করোনা হইব না। মুসলমানরা শূকর খায় না, ইত্যাদি। এই বলে সে কোয়ারেন্টাইনে যাইতে চাইতেছিল না। তারপাশে দাঁড়ানো শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আদরযত্ন করে তারে থামাইতেছিল।

সাধারণ মানুষের মধ্যে করোনা বিধি মেনে চলার প্রবণতা খুব কম। চেতনা নাই বললেই চলে।

বিমান বন্ধ রাখা বা ফ্লাইট বাতিল করা দেশের জন্য কতখানি অপমানজনক তা আমরা বুঝতে পারি নাই মনে হয়

০৯ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩১

শাহ আজিজ বলেছেন: তবে শর্ত ছিল তার মর্জি অনুযায়ী তাকে খাবার দাবার গৃহশয্যা দিতে হবে। উনি নিয়মিত বিরিয়ানিসহ ভালো খাবারদাবার ও শয্যা পেয়েছিলেন।
হা হা হা । অনেক কিছু পড়েছি এবং এটাও পড়েছিলাম । সত্যি করে বলি আমরা জাতি হিসাবে শৃঙ্খলাবদ্ধ নই মোটেও এবং ক্রমশ তা বিপর্যয়কর অবস্থায় পৌঁছেছে । শুধুমাত্র প্রপার টেস্ট করেই সরকার এদের প্লেনে চড়তে দিলে আজ এত কাণ্ড ঘটত না । এই ১৫২ জন কর্মক্ষম হয়ে তাদের পরিজনদের সাপোর্ট দিত এই দুঃসময়ে ।

১৯| ০৯ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমরা কোন কিছুরই সঠিক সমাধান চাই না।প্রশাসন ও চায় না সঠিক কোন সমাধান হোক।সবকিছু চলে জোড়াতালি দিয়ে।কোন জবাবদিহিতা নাই।তাই সকল যায়গায় বিশৃঙ্খলা। এই বিশৃঙ্খলা একদিনে হয় নাই।তাই একদিনে সমাধানও হবে না।

০৯ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩২

শাহ আজিজ বলেছেন: সহমত কিন্তু আইনি ভয়ে এগোতে পারিনা যে ।

২০| ০৯ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এসব মানুষের জন্যই দেশের সুনাম নষ্ট হয়।

পোস্টে ++++

০৯ ই জুলাই, ২০২০ রাত ৮:২৯

শাহ আজিজ বলেছেন: এযাবত দেখা যে ফিলিপিনো শ্রমিকরা সবচে ভাল সারভিস দেয় ।

২১| ০৯ ই জুলাই, ২০২০ রাত ৮:২৩

খায়রুল আহসান বলেছেন: আমি কোন পেশাকে কোনভাবেই ছোটো করে দেখতে চাই না। ইতালীতে তারা যাই করে খাক, সেটা তাদের ব্যাপার। এ নিয়ে বলার কিছু নেই, যতক্ষণ পর্যন্ত না সে পেশাতেও অসাধুতা অবলম্বন করে তারা সবুজ পাসপোর্টকে অসম্মান করে। তবে রেমিট্যান্স যোদ্ধা হোক কিংবা হুন্ডি এস্তেমালকারী হোক, দেশে এসে তারা যে হাম্বরা ভাব দেখালো, আর পুলিশও তাদেরকে অনেকটা খাতির করেই সামলালো, তা দেখে বড়ই বিরক্ত হয়েছিলাম। যারা নরম ভাষা বুঝে না, বরং উত্তেজিত হয়ে সবকিছু ফাক করতে চায়, তাদের জন্য ঐ সময়টাতে গরম কিছুরই দরকার ছিল।
যাহোক, এবারে এদেরকে ঐ হাজী ক্যাম্পেই অন্ততঃ দু'সপ্তাহ কোয়ারেন্টাইন করা হোক, তার পরে ছাড়া হোক, বিল পরিশোধ সাপেক্ষে!

০৯ ই জুলাই, ২০২০ রাত ৮:৩১

শাহ আজিজ বলেছেন: আমিও তাই ভাবছিলাম কিন্তু আদতে কি তাই হবে । পেশার ব্যাপারটা মাথা গরম করে লিখেছি এবং তার জন্য আমার একটুও লজ্জা হচ্ছেনা ।

২২| ০৯ ই জুলাই, ২০২০ রাত ৯:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আজিজ ভাই
বাংলাদেশ করোনা ভাইরাস টেস্টে জালিয়াতি ও সেখানে যাওয়া যাত্রীর শরীরে
করোনা ভাইরাস পাওয়ায় বাংলাদেশের সঙ্গে আগামী ৬ অক্টোবর পর্যন্ত দেশটির
সকল ফ্লাইট বাতিল করে ইতালি।
গতকাল বুধবার (৮ জুলাই) রাতে এ সংক্রান্ত নোটাম (নোটিস টু এয়ারম্যান)
জারি করেছে ইতালি। বাংলাদেশ করোনা টেস্টের জালিয়াতির ইস্যু এখন ইতালির
অন্যতম আলোচনার কেন্দ্রবিন্দু। এর ফলে দেশটিতে থাকা বাংলাদেশি অভিবাসীদের
বিষয়ে কঠোর অবস্থানে ইতালি সরকার। ফাক টু কু ........

০৯ ই জুলাই, ২০২০ রাত ৯:৩২

শাহ আজিজ বলেছেন: জেনেছি এ বিষয়ে । মন্ত্রি বললেন রোমেই একদল বাঙালি কোয়ারানটাইন ভাংতে চেয়েছে এবং ইতালিয় খাবারে অভ্যস্ত নয় জানিয়েছে । চারজন পালিয়েছিল যার একজন করোনা আক্রান্ত ছিল , সে চারদিন একটি রেস্টুরেন্টে কাজও করেছে । এতেই ইতালিয়রা ক্ষিপ্ত হয়ে সব বন্ধের ঘোষণা দিয়েছে । এখন বাঙ্গালিদের জন্য শ্রম বাজার সংকটের মুখে । মন্ত্রি অনুরোধ করেছেন ইতালিয় মন্ত্রিকে । দেখা যাক এই লাট সাহেবরা আর কি ঘটায় ।

২৩| ০৯ ই জুলাই, ২০২০ রাত ৯:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আসবে কি করে?

আমার মনে হয় না খুব তাড়াতাড়ি বাংলােদেশের সাথে কোন দেশের বিমান যোগাযোগ স্থাপিত হবে। জেনে শুনে কোন দেশই ঝুকি নিতে চাইবে না।

০৯ ই জুলাই, ২০২০ রাত ১০:১৩

শাহ আজিজ বলেছেন: আমাদের টেস্ট কাহিনিতে স্বচ্ছতা আনতে হবে না হলে আর কোন শ্রমিক আমরা পাঠাতে পারব না । আগে চার্টার্ড ফ্লাইট চালু ছিল তাও বন্ধ হয়ে গেল ।

২৪| ০৯ ই জুলাই, ২০২০ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: মাঝখান দিয়ে আমাদের দেশের বদনাম হয়ে গেল।

০৯ ই জুলাই, ২০২০ রাত ১০:১৯

শাহ আজিজ বলেছেন: বদনাম বরাবরই ছিল এবার ভিন্ন ব্যাপার , করোনা ভাইরাস । আমরা শ্রম বাজার চালু রাখতে চাই কিন্তু যে কাজ করতে হবে তা করিনা । মন্ত্রি কিছুক্ষন আগে বললেন বিচ্ছিন্ন থাকা বাংগালিরা আর বিচ্ছিন্ন থাকতে চাইছেন না এবং তাদের দেওয়া খাবারে এরা অভ্যস্ত নয় । এই জমিদারের বাচ্চারা কি কামলা দিতে গেছে না ইতালির মিনিস্টার হইতে গেছে , ব্যাটা গেছস ভাত কাপড়ের জন্য , পছন্দ না হইলে দেশে চইলা আয় , জালাইছ না ।

২৫| ০৯ ই জুলাই, ২০২০ রাত ১০:২৬

আহমেদ জী এস বলেছেন: শাহ আজিজ ,





তিক্ত মনোবেদনা নিয়েই লিখেছেন। আপনার মতোই বলি - "অতি সম্প্রতি ইটালী ফেরৎ পরিবারগুলোর নিশ্চিত আয় সামান্য কয়েকটা লোকের অতিরিক্ত স্মার্টনেসের জন্য বন্ধ হয়ে গেল । আবার এসব ভণ্ডদের ভণ্ডামি বন্ধ করার প্রয়োজনও কম নয়।"

২১ নম্বরে খায়রুল আহসান এর মন্তব্য ভালো লেগেছে। তিনি সুন্দর লিখেছেন - এবারে এদেরকে ঐ হাজী ক্যাম্পেই অন্ততঃ দু'সপ্তাহ কোয়ারেন্টাইন করা হোক, তার পরে ছাড়া হোক, বিল পরিশোধ সাপেক্ষে!

০৯ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৪

শাহ আজিজ বলেছেন: এছাড়া রাস্তা দেখছিনা । সরকার কেন এদের টেস্ট ছাড়া ছেড়ে দিল ?? শ্রম বাজার নষ্ট হচ্ছে বলেই এখন সবাই সোচ্চার ।

২৬| ১০ ই জুলাই, ২০২০ রাত ১:২৭

রাফা বলেছেন: সবকিছুই মনে আছে।আরো মনে আছে কথায় কথায় সবাইকে বর্তমানের মুক্তি সৈনিক আখ্যা দেওয়াও। যে প্রবাসী নিজের দেশের আইনকে অমান্য করার স্পর্ধা দেখায় তাকে আমি কোনভাবেই দেশপ্রেমিক নাগরিক বলতে পারিনা।এদের কারনেই অণ্য দশজনের অবদানকে অবমূল্যায়ন করা হয়।
আপনাকে ফিরতে দেখে খুব ভালো লাগলো।করোনার কঠিন সময়ে ভালো থাকুন।ধন্যবাদ,শা.আজিজ।

১০ ই জুলাই, ২০২০ সকাল ১০:২০

শাহ আজিজ বলেছেন: সাড়ে তিন মাস গৃহবন্দি । আমি খুব রিস্কি হেলথ নিয়ে দিন কাটাচ্ছি , ধন্যবাদ রাফা ।

২৭| ১০ ই জুলাই, ২০২০ রাত ২:২৩

সেলিম আনোয়ার বলেছেন: এই সব লোক গুলো চরম স্বার্থপর। দেশকে অবজ্ঞা করার দুঃসাহস তারা পায় দেশের সমূহ ক্ষতি করে আবার বুকে ফুঁ দিয়ে বেড়ায় এদের এক রাশ ঘৃণা আমার পক্ষ থেকে।

১০ ই জুলাই, ২০২০ সকাল ১০:২২

শাহ আজিজ বলেছেন: এই প্রশ্নটাই ঘুরছে আমাদের মুখে মুখে ।

২৮| ১০ ই জুলাই, ২০২০ ভোর ৫:১৬

সোহানী বলেছেন: আজিজ ভাই, লিখা এবং মন্তব্যে সবাই যেভাবে নীল গেন্জিওয়ালাদের তুলোধুনো করছে তাতে মনে হয় সব দেশের আজকের এই সর্বোনাশা করোনার থাবার জন্য একমাত্র দায়ী ওই নীল গেন্জিওয়ালা লেবাররা। ওয়েল তাহলে কিছু প্রশ্নে উত্তর দেন,

১) গত ফেব্রুয়ারী থেকে অনেক দেশ সাবধান হলেও আমরা কেন ১৭ই মার্চ পর্যন্ত আতশবাজী পোড়ানো শেষ করে হেলে ধুলে করোনা নামক এক ভাইরাসকে ট্রোল করতে শুরু করি?

২) হাজি ক্যাম্প নামক স্থানে কোয়ারা্ন্টাইন এর যে ব্যবস্থা করা হয়েছিল প্রথম দিকে তার ছবি কি আপনি দেখেছিলেন? আমি পরের সেনাবাহিনী কর্তৃক ব্যবস্থার কথা বলছি না। যখন ওই নীল গেন্জিওয়ালার চেঁচিয়েছিল? আপনি হয়তো জেনে থাকবেন তাদের চেঁচামেচির পরই সেনাবাহিনী নিয়োগ দিয়েছিল।

৩) দীর্ঘ ২২ থেকে ৩০ ঘন্টা জার্নি করার পর যখন ওরকম একটা জেলখানায় রাখা হয় তখন পরিবারের শিশুটির কান্না কোন বাবা মাকে ন্থির রাখে?

৪) তখন কি রাস্ট্র পারতো না তাদেরকে ভালো মানের কোন হোটেলে ব্যবস্থা করতে? তখন যদি ওদেরকে ভালো মানের কোন হোটেলে রাখা হতো তাহলে আজ দেশের এরকম ভয়াবহ অবস্থা হতো না। আপনি হয়তো জানবেন বিশ্বের প্রায় সব দেশই প্রবাসীদের ভালো ব্যবস্থা করেই ১৫ দিন পরে দেশে ঢুকিয়েছে।

৫) ওয়েল, সবাই গালির বন্যা দিচ্ছে প্রবাসীদের। তাহলে তো প্রবাসীদের আর প্রবাসে থাকার দরকার নেই, আমরা যথেস্ট ধনী। তাহলেতো ঝামেলা চুকে গেল, এবার ওদের চাকরীর ব্যবস্থা করেন। ওদের দিকে তাকিয়ে থাকা লাখ পরিবারের খাবারের ব্যবস্থা করেন।

মুদ্রার দুই পিঠই দেখা উচিত এক পিঠ নয় কিছুতে। অনেক কিছুই লিখতে চাচ্ছিলাম কিন্তু আপাতত ক্ষেমা দিলাম।

ভালো থাকুন।

১০ ই জুলাই, ২০২০ সকাল ১০:১১

শাহ আজিজ বলেছেন: সোহানী , বোন আমার সব উত্তর দেওয়া যাবেনা শুধু এটুকু বলা যাবে গোটা ব্যাবস্থা চরম বাজে অবস্থায় নিপতিত । নীল গেঞ্জিরা যখন আসে তখন নাহয় কেউই অভিজ্ঞ ছিলনা কিন্তু তিন মাস বাদে ফেরত যাবার সময় কারা কোথায় চার্টার প্লেনে যাচ্ছে তা খবর নেওয়া অতিআবশ্যিক ছিল । আফটারঅল রেমিটেন্স শব্দটি মাথায় রাখা উচিত ছিল । গতরাতে পররাষ্ট্র বিষয়ক দুই মন্ত্রীর মুখ দিয়ে যা বেরিয়ে এল তা ভয়াবহ । এই নীলগেঞ্জিরা রোমের কোয়ারানটাইনে থাকবে না , তাদের খাবার পছন্দ না ইত্যাদি ইত্যাদি । চারজন পালিয়ে গেছে । একজন রেস্টুরেন্টে কাজ করছিল । পুলিশ তাকে নিয়ে টেস্ট করে পেল তার করোনা পজিটিভ । মোট ৩৭ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে যারা ঢাকা থেকে ব্যাক করেছিল ।

হাজি ক্যাম্পের দুর্দশা আগেই জানি উহান ফেরত আসা বাঙালিদের মুখে । কিন্তু এই এরাই দেশের একাধিক জায়গায় ভাইরাস ছড়িয়েছে । হ্যা হোটেল বা উন্নত থাকার ব্যাবস্থা করতে না পারা সরকারের নিদারুন ব্যর্থতা । কিন্তু সেই ইতালিতে ফেরত যাবার পর বিলাসী থাকা খাওয়া বর্জন করে বেরিয়ে আসতে চাওয়া ------ আমি দুটো বিষয় ঠিক মেলাতে পারছিনা । আদতে এরা দুর্বিনীত , আইন মানতে নারাজ । এখন যদি ইতালি সরকার এদের দেশে ফেরত পাঠিয়ে দেয় ? অন্যান্য দেশ বেশ নজরদারি করছে যে এই শ্রম দিতে আসা লোকগুলো কতখানি শৃঙ্খলাবদ্ধ । শ্রমবাজার নষ্ট করার জন্য এরাই দায়ী ।

ভাল থেকো বোন ।

১০ ই জুলাই, ২০২০ সকাল ১০:১৫

শাহ আজিজ বলেছেন: আর হ্যা গোটা রোমে যারা মানে বাঙ্গালিরা কাজ করছিল তাদের সবাইকে টেস্ট এবং কোয়ারানটাইনএর আওতায় আনা হচ্ছে সম্ভবত আজ থেকেই । আমি সঠিক সঙ্খ্যা জানিনা তবে এই দুর্ভোগের জন্য নীলগেঞ্জিরাই দায়ী ।

২৯| ১০ ই জুলাই, ২০২০ দুপুর ১২:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা তা বটে,

তুমি আমাকে উত্তেজিত করলে, আমাকে রাগালে, তারপর মাথায় বাড়ি দিয়ে আমি দোষি বটে!
রবী ঠাকুরের সেই কথনের মতো-
এমনই প্রেক্ষাপটে উপেন আফসোসের সুরে বলেন: 'তুমি মহারাজ সাধু হলে আজ, আমি আজ চোর বটে।' আমাদের সমাজে 'ভিকটিমকে' দোষ দেওয়ার মতো ঘটনা প্রতিনিয়তই ঘটছে, বিশেষ করে ক্ষমতাধরেরা তা সচরাচরই করে আসছেন।

@ সোহানীর প্রতটি পয়েন্টই মুল্যবান।
সরকারের আপাদমস্তক ব্যার্থতারই -সাইড ইফেক্ট সেই ডায়ালগ!
যাকে মেইনস্ট্রীম ক্রাইম হিসেবে এস্টাবলিশ করা হচ্ছে।
অথচ এয়ারপোট দিয়ে যখন টাকা দিয়ে টেষ্ট না করার কাহিনী ফেসবুকে আসছিল- তখন তারা চুপ! টেেষ্টর নামে অব্যবস্থাপনার চরম অবস্থা, সবকিছুকে মিথ্যা প্রচারনা বলে আড়াল করে রাখা! যখন সামাণ্য চেষ্টাতে করোনাকে শুরুতেই আটকে দেয়া যেতো- তারা বলবো করোনায় কিছু হবে না , আমরা করোনার চেয়ে শক্তিশালী! যখন মাস্ক পিপিই নিয়ে দূর্নীতির প্রমাণ দিলো, তাদের ভাগ্যে মিললো সাসপেনশন বা বদলি!
খোদ মন্ত্রীর ছেলের নাম জড়িয়ে যখন অব্যবস্থপনা নিয়ে কেউ মতপ্রকাশ করতে চায় তাদের কপালে জোটে মামলা!
ভাগ্যিস বাইরের দেশের তারা এতকিছু জানে না। জানলে আজতো শুধু যাত্রী ফিরিয়ে দিয়েছে- কাল বিমানই যেতে দেবে না।

এইসব রাজকীয় ব্যার্থতা ধামাচাপা দিতে -ঐ সব অপগন্ডরা দুটো মন্দ কথা বলে আইটেম হিসেবে বেশ যুতসই বটে!
তাই ধামাচাপার রাজনীতি বন্ধ করাই উচিত। তার বেয়াদবীর জন্য একটা বন চটকানাই যথেষ্ট, কিন্তু আজ জাতিগত যে চটকানা খেয়েছে পুরা জাতি তার প্রতিকার কি ভাবুন।
পুরা বিশ্ব তো আর অন্ধ চেতনাধারী নয়। আজও লুকোচুরি খেললে -আগামীকাল উন্নত বিশ্ব সত্যি ভয়াবহ স্বপ্ন হবে সকল বাংলাদেশির জন্য


১০ ই জুলাই, ২০২০ দুপুর ২:০১

শাহ আজিজ বলেছেন: হার্ড ইমিউন

৩০| ১০ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৩৯

নীল আকাশ বলেছেন: এই নীল গেঞ্জির হারামজাদাকে সহ যেইগুলি ভুয়া নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ইতালি গিয়েছিল এদের সবাইকে রাষ্ট্রদ্রোহিতা মামলায় টানা তিন মাসের রিমান্ডে নেয়া উচিত।
ফা*ক কি জিনিস বর্ণমালা সহ শিখিয়ে দিতে হবে এদেরকে।

অফটপিকঃঃ অনেকদিন পরে আপনাকে দেখে ভালো লাগলো।
কেমন আছেন আপনি?

১০ ই জুলাই, ২০২০ দুপুর ১:৪৮

শাহ আজিজ বলেছেন:

আমি অনেকক্ষন দেখে সিদ্ধান্ত নিলাম এই সেই ব্লু গেঞ্জি ম্যান রোম এয়ারপোর্টে । তাকে সহ সবাইকেই কোয়ারানটাইনে নিয়ে যাচ্ছে ।

আমি বন্দী সেই শুরু থেকে । ধন্যবাদ খোঁজ নেওয়ার জন্য

৩১| ১০ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৫৭

জুন বলেছেন: আমি অন্য দেশের কথা জানি না তবে থাইল্যান্ডে যারা বিজনেস ভিসায় যাচ্ছে তাদের সরকার নির্ধারিত ফাইভ স্টার হোটেলে রাখছে সেই সব ব্যাবসায়ী যাত্রীদের নিজের পয়সায়। এই শর্ত মেনে যারা যাবে তারা যাবে নইলে নাই। আর মেডিকেল ভিসায় যারা যাবে তারা নিজের পয়সায় থাই সরকার নির্ধারিত হসপিটালে ১৪ দিন থাকতে হবে। এই ১৪ দিন কোয়ারেন্টাইন সবার জন্য ম্যান্ডেটারি।
আর যারা থাই নাগরিক ফেরত যাচ্ছে তাদের সরকার বিভিন্ন আর্মি বা ন্যাভাল বেইজে রাখছে। তারাও বিনা বাক্যব্যায়ে তাদের নিজ শহর থেকে বহুদুরে সেইসব স্থানে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকছে। তাদের জন্য কোন ৫স্টার ব্যবস্থা নেই। আসল কথা হলো ওই অঞ্চলের বেশিরভাগ মানুষ আইন মেনে চলে।
আমার পরিচিত একটি মেয়েকে একদিন দেখেছিলাম কাদছে ঝরঝর করে, কারন কি একটা ঘটনায় সে ভিকটিম। বল্লাম তোমাদের দেশে এইসব কি? মেয়েটি কাদতে কাদতে উত্তর দিল "দিস ইজ আওয়ার ল মামা, আই হ্যাভ টু ওবে"। আমরা হলে প্রথমেই নিজের দেশের আইন কানুনকে কিছু গালিগালাজ করে নিতাম আমার মত মহিলার সাথে গলা মিলিয়ে।

১০ ই জুলাই, ২০২০ দুপুর ১:৫৬

শাহ আজিজ বলেছেন: ভেবেছিলাম আইন মেনে চলার একটা ট্রেনডস চালু হয়ে যাবে । কোথায় কি ? ছুটির শুরুতেই সবাই সমুদ্র সৈকতে । এরপর শপিঙে , তারপর ইদে দেশে যাওয়া , ফেরা । এখন তো সবই উন্মুক্ত ।

৩২| ১০ ই জুলাই, ২০২০ দুপুর ১:০০

জুন বলেছেন: বিজনেস ভিসার যাত্রীদেরও সরকার নির্ধারিত ৫ স্টার হোটেলে নিজ খরচে ১৪ দিন অবশ্যই কোয়ারেন্টাইন এ থাকতে হবে। এই শর্ত না মানলে জেল জরিমানা সাথে নিজ দেশে ফেরত পাঠানো।

৩৩| ১০ ই জুলাই, ২০২০ দুপুর ১:০৭

ডার্ক ম্যান বলেছেন: ফটোকপির দোকানে ভুয়া সার্টিফিকেট পাওয়া যায় । বাসায় বসেও তৈরি করা যায় ।
সব সরকারের দোষ বলে দায় এড়ানোর সুযোগ নাই ।

১০ ই জুলাই, ২০২০ দুপুর ১:৫৯

শাহ আজিজ বলেছেন: ঠিক কি করলে কি হত জানিনা , তয় বুঝি মাথা আউলাইয়া গেছে হা হা হা

৩৪| ১০ ই জুলাই, ২০২০ দুপুর ২:২৬

রাজীব নুর বলেছেন: আমি এই দেশে থাকবো না। আমার দম বন্ধ হয়ে আসছে।

১০ ই জুলাই, ২০২০ বিকাল ৩:০৫

শাহ আজিজ বলেছেন: আই কান্ট ব্রেদ ---------------

৩৫| ১০ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: বাংলাদেশকে বাকি বিশ্ব যে একঘরে করে দেবে না, তার কোন নিশ্চয়তা নেই এখন।

১০ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:২৬

শাহ আজিজ বলেছেন: একরকম একঘরেই হয়ে আছে । তারা কি জানেনা আমাদের নিত্যদিনের কাহিনী ? বিশ্বাস ফিরে পাওয়া খুব কষ্টকর ।

৩৬| ১১ ই জুলাই, ২০২০ রাত ৮:০৩

রাবেয়া রাহীম বলেছেন: বাংলাদেশের কান্ট্রি সিস্টেম বর্তমানে পুরোটাই ফাকড আপ। নীল গেঞ্জী সাহস করে বলতে পেরেছে। অন্য কেউ এমন করে বলতে পারছেনা। ইটালি যে ঢুকতে পারেনি সেটাও কান্ট্রির ফাকিং সিস্টেমের জন্যই।

বিস্তারিত লিখলে অনেক দীর্ঘ হয়ে যাবে তাই দুই লাইনেই শেষ করলাম।

ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.