নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

রাফাল-রেহা- কঙ্গনা-কেরালা

১২ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:১৩



কি আছে রাফাল জেট বিমানে প্রশ্ন না করে বরং জিজ্ঞেস করুন কি নেই তাতে । আকাশের অতন্দ্র প্রহরী দাসেলের তৈরি রাফাল যুদ্ধ বিমানে টেকনিক্যাল অনেক কিছু আছে যা বাংলায় অনুবাদ করলে যথার্থ হবে না , আমি দাসেলের পেজ থেকে কপি দিলাম The MICA air-to-air “Beyond Visual Range” (BVR) interception, combat and self-defense missiles, in their IR (heat-seeking) and EM (active radar homing) The MICA can be used within visual range (WVR) and beyond visual range (BVR).
The METEOR very long-range air-to-air missile, The METEOR very long-range rocket and ram-jet powered air-to-air EM missile. Its combination with the Rafale weapon system is a real paradigm change in air to air affairs.
The HAMMER (standing for Highly Agile and Manoeuvrable Munition Extended Range) modular, rocket-boosted air-to-ground precision guided weapon series, fitted with INS/GPS or INS/GPS/IIR (imaging infra-red) guidance kits, or with the upcoming INS/GPS/laser guidance
The SCALP long-range stand-off missile,
The AM39 EXOCET anti-ship missile,
Laser-guided bombs with different warheads from 500lbs to 2,000 lbs
Classic bombs non guided
The 2500 rounds/min NEXTER 30M791 30 mm internal cannon, available on both single and two-seaters
২/৩ মাস আগে রাফাল নিয়ে বেশ হৈচৈ এর মধ্যে কোথাও পড়েছিলাম একই সাথে ৪৬ ধরনের প্রতিরোধ এবং আক্রমনের ব্যাবস্থা সম্বলিত রাফাল প্রথম সারির যুদ্ধ বিমান । ভারত এই যুদ্ধ বিমান আগেই অর্ডার করেছে যার পাঁচটি পৌঁছেছে আম্বালা বিমান ঘাটিতে । প্রায় ৭ বিলিয়ন ডলারে ৩৬ খানি রাফালে পাওয়া যাবে যা দিয়ে চির শত্রু পাকিস্তান আর সাম্প্রতিক সময়ে বেড়ে ওঠা চীনকে সাইজ করা যাবে বলে ভারতীয় সমরবিদরা বিশ্বাস করেন ।

এত টাকার ডিলিং এর সময়ে কেরালা রাজ্যে করোনা পরিস্থিতি ভয়াবহ । গোটা ভারতের বড় শহরে যে এত অভিবাসী কাজ করে তা এই প্রথম দেখলাম । পায়ে হেটে হাজার কিলোমিটার পাড়ি দিয়ে আসা দাসেরা পুলিশের নির্দয় পিটুনি খেল মাঠে ঘাটে । রেলের চাকার নিচে মারা গেল অগনিত দাস যাদের অপরাধ তারা ভুখা ছিল , তারা নিরাশ্রয় হয়ে বাড়িতে ফিরছিল এক মুঠ খাবার আশায় । জয় শ্রীরাম । বালিকা দিল্লি থেকে বিহারে পঙ্গু বাবাকে সাইকেল চালিয়ে ১৬০০ কিলোমিটার পাড়ি দিল । জয় মাতাজি ।


রেহা নিহত সুশান্তর প্রেমিকা ছিল । সুশান্তর আত্মহত্যা এখন ভিন্ন দিকে মোড় নিয়েছে । রেহা জেলে মাদক মামলায় । মাদকে আচ্ছন্ন বলিউডের অনেকের নাম ফাটতে শুরু করেছে । কঙ্গনার অফিস গুড়িয়ে দিয়েছে বুলডোজার । কঙ্গনা মুম্বাইকে পাক দখলীকৃত কাশ্মীরের সাথে তুলনা করেছিল । আর যাবি কোথায় , রে রে মার মার , ধর ধর । কঙ্গনা নাকি নাকি কোকেন ব্যাবহার করত কিংবা সাপ্লাই দিত । স্যানডালউড ড্রাগস স্ক্যানডাল এখন মুখে মুখে সবার । টাকা পয়সার লোভ মানুষকে কত নিচে নামাতে পারে রেহাই তার প্রমান । ভারতে সর্বপ্রথম সাংস্কৃতিক অঙ্গনে রাজনৈতিক অনুপ্রবেশ লক্ষণীয় ।


বান্নো তেরা শোয়েগারে লাগে স্যাক্সি------- গরম হাওয়াদে উড়ি মুবারি ফেমিলি দে হাত নিয়াড়ি

এই ভিডিওটি দেখে বড্ড ভাল লেগেছিল কঙ্গনাকে । সুশান্তের ছবি দেখিনি , ও মারা যাবার পর চিনেছি কিন্তু ওর মুভি দেখা হয়নি । আরে ভাই আগে রাফালের খেলা দেইখা নেই । ৯১ সালে ঢাকাতে মাঝরাতে হতবাক হয়ে দেখা সি এন এনে লাইভ যুদ্ধ । একটা টমাহক ক্রুজ মিসাইল আকাশে উড়ল , সেটা গিয়ে পড়ল বাগদাদের একটি ভবনে । কত নিখুত কলাকৌশলের যুদ্ধ অবাক হয়ে যেতে হয় ।
আমরা দুমুখো সাপ । যুদ্ধের কারিশমা দেখতে চাই আবার নো নিউক প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় মৌন মিছিল করি ।
মৌনতা আমাদের শ্রেষ্ঠ ভণ্ডামি ।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৪৫

এ.এস বাশার বলেছেন: ভালো লিখেছেন।

১২ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:১৫

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ

২| ১২ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: মানুষ যে কেন নেশা করে। এই নেশার কারনে তে তে ঘটনা আর মৃত্যু।

১২ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪৪

শাহ আজিজ বলেছেন: নেশা একদম ভাল না

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এতো এতো টাকা খরচ করে এতোসব যুদ্ধাস্ত্র কিনছে মানুষ কে মারার জন্য,মানুষ কে বাঁচাবার জন্য অবশ্যই না।অতয়েব করোনায় কে কোথায় মারা গেল সেই খবর তারা কেন রাখবে।

কঙ্গনাকে ভাল লেগেছিল নাকি কঙ্গনার আভিনয় কে।
স্বরব প্রতিবাদ করার জন্য সাহস লাগে।সাহসী লোকের এখন বড় অভাব।

১২ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৭

শাহ আজিজ বলেছেন: বি জে পির এককালিন উত্থান । মানুষ মরুক ধর্ম বাচলে সই ।



কঙ্গনাকেই ভাল লেগেছিল , ভাল লেগেছিল তার নাচ । ভাল করি নাই ?

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৯

ইলি বলেছেন: মানুষ বাচানোর চাইতে মারার খরচ অনেক বেশি।

১২ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪৩

শাহ আজিজ বলেছেন: করোনার দায়িত্ব এড়াতে সবাই যুদ্ধ চাইছে । এরাই মানবতার কথা বলে , থুক !!

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ২:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




চমৎকার লিখেছেন। আসলে টাকার লোভ ভয়ঙ্কর। হিমালয় জয়ের লোভ সংবরণ করা যায় কিন্তু টাকার লোভ সম্ভব না। চলচিত্র জগতটাই নেশার আখড়া। ভারত পকিস্তানের কামড়া কামড়ি কখনো শেষ হবে না। শেষ হবার না।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:০৫

শাহ আজিজ বলেছেন: পৃথিবী যতদিন আছে ওদের কামড়াকামড়ি থাকছে । ডিসেম্বরে চীনের সাথে কামড়াকামড়ি কেমন হয় কে জানে ।

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: " বাড়ে বাড়ে দেশো মে এইসি ছোটি ছোটি বাতে হতি রেহতি হেয় ........... " - নায়ক শাহরুখ খানের সংলাপ।

১৩০ কোটি লোকের দেশে কত রকমের বৈপরীত্য দেখা যায় চিন্তা করা যায় না। বড় দেশে প্রান্তিক জনগোষ্ঠীকে দেখার কেউ থাকে না। দেশের সার্বিক উন্নয়ন করা ওদের জন্য কঠিন কাজ। মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রি বহু যুগ ধরে মাফিয়া দ্বারা আক্রান্ত। যে দেশের অনেক অঞ্চলের অভাবী মানুষ না কি ক্ষুধার জ্বালায় ইঁদুর খায় ( সত্য কি না জানি না) তাদের এই ধরণের অস্ত্রের ঝনঝনানি পরিহার করা উচিত।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪৮

শাহ আজিজ বলেছেন: আমি ভারতের প্রত্যন্ত অঞ্চলে ঘুরেছি সেই ৮০র দশক থেকে । দারিদ্রতা ভারতের নিত্য সঙ্গী । এবার খোলাসা হল অভিবাসী শ্রমিকদের ঘরে ফেরার দৃশ্য দেখে । হিন্দু সমাজের চারি পর্বের নিচু পর্ব ওরকমি রয়ে যাচ্ছে যেমনটি হাজার বছর আগে ছিল । এখন অবস্থা ভয়াবহ । করোনায় যতনা মানুষ মরবে খাদ্যের অভাবে মরবে বহুগুন , আজ সকালে পড়ছিলাম । এক্কালের দরিদ্র চীনে টয়লেট ছিল ছাউনি না থাক । ভারতে তাও নেই । একজন যুদ্ধবাজ নরেন বাবুর কি হয় তা আমরা দেখব । চীনের বাড়াবাড়ি দর্শনীয় ।

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৬

পদ্মপুকুর বলেছেন: করোনা বিভিন্ন দেশের রাষ্ট্রযন্ত্রের যে ফাঁকফোকরগুলো জনতার সামনে আলগা করে দিয়েছে, সেগুলো ঢাকবার জন্য বিভিন্ন দেশের বিভিন্ন ইন্সট্রুমেন্ট দরকার হচ্ছে, কঙ্গনার বাতচিত বা রাফালের গুণকীর্তন তারই ধারাবাহিকতা হয়তো।

লেখাটা আরেকটু গোছানো হলে আমার মত পাঠকদের জন্য সুবিধা হতো।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৩১

শাহ আজিজ বলেছেন: রাফাল কে যেভাবে অভ্যর্থনা জানাল আম্বালায় দেখার মত । কঙ্গনা-রেহার ইস্যুকে হাইলাইট করছে বিপুল ব্যারথতাকে ঢাকার জন্য । একবারে লিখেছি সম্পাদনা ছাড়াই , আমার প্রথমেই মনে হয়েছে অগোছালো হয়েছে , আরও গুছিয়ে নেয়া যেত ।

৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫৫

রাশিয়া বলেছেন: ৭ বিলিয়ন ডলার মানে বাংলাদেশী টাকায় ৬০ হাজার কোটি টাকায় ৩৬ খানা বিমান কিনবে। তাতে কি? মুকেশ আম্বানির পার্সোনাল ট্যাক্সও মনে হয় এর চেয়ে বেশি আসে। কিন্তু এই ভারতেই ২০ কোটিরও বেশি মানুষ না খেয়ে দিন পার করে।

পাকিস্তান তো মোটামুটি দুর্বল দেশ। তার সাথে এত শক্তিমত্তা প্রদর্শন করে ভারতের লাভ কি? চীন শক্তিশালী হলেও মোটামুটি শান্ত দেশ। গায়ে পড়ে চীন কখনও ভারতের সাথে লাগতে যাবেনা। ভারতকে পরাস্ত করতে চাইলে তার অর্থ ব্যবহার করবে।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১৩

শাহ আজিজ বলেছেন: এই প্লেন ২০১৪ সালে চুক্তি হয়েছিল । এই সময়ে চীনের সাথে ঠ্যালা ঠেলির সময় হাজির আর কি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.