নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

পররাষ্ট্রমন্ত্রীঃ দিস আর লাউজি ওয়ার্ক এবং স্বাস্থ্য মন্ত্রণালয় এটি করেছে। এজন্য দেরি হচ্ছে---------------

২১ শে মে, ২০২১ দুপুর ১২:১৯



পররাষ্ট্রমন্ত্রী জানান, চীন ও রাশিয়ার কাছ থেকে ভ্যাকসিন কিনতে প্রয়োজনীয় কাগজপত্র তৈরিতে অদক্ষতার কারণে এই দেরি হচ্ছে।চীন আমাদের কাছে তিনটি ডকুমেন্ট পাঠিয়েছিল। এর মধ্যে আমরা দুটি ডকুমেন্ট ফেরত পাঠিয়েছি। একটি গতকাল ফেরত পাঠিয়েছি। সেখানে একটি অংশ ছিল ইংরেজিতে ও আরেকটি ছিল চীনা ভাষায়। স্বাস্থ্য মন্ত্রণালয় সই করে ফেরত পাঠানোর সময়ে চীনা ভাষার অংশে সই করেছে। এটা জানার পর চীনা ভাষার অভিজ্ঞ একজনকে নিয়োগ দিয়ে সেটি সংশোধন করা হয়েছে।' চীনে আমাদের রাষ্ট্রদূত খুব হতাশ। তিনি এই নথিগুলো চূড়ান্ত করছেন। তিনি আমাকে স্বাস্থ্যমন্ত্রী এবং আমাদের মুখ্য সচিবের কাছে এগুলো জানাতে স্মরণ করিয়ে দিয়েছেন। আশা করি আগামী সপ্তাহের মধ্যে চীনের সঙ্গে নথিগুলো চূড়ান্ত করা হবে।রাশিয়ার সঙ্গে চুক্তি সইয়ের বিষয়ে তিনি বলেন, 'রাশিয়ার পাঠানো কয়েকটি নথি চূড়ান্ত করা হয়েছে, তবে আর কিছু করা হয়নি।'পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'দাম লিখে আবার পরিবর্তন করা হয়। তারা (রাশিয়া) নথিতে পরিবর্তন পছন্দ করে না। তারা একটি পরিষ্কার নথি চায়। যদি কোনও বিষয়ে আমাদের আপত্তি থাকে তবে আমাদের তা স্পষ্ট করেই করতে হবে।'

পাঠক , গত ৫০ বছরের মধ্যে এতো রম্য নাটক কেউ দেখাতে পারেনি যা স্বাস্থ্য মন্ত্রনালয় দেখিয়েছে । দাম পরিবর্তন এর মানে বুঝেছেন ? সম্ভবত টিপ এক্স দিয়ে কারেকশন করেছে । হোয়াইট ফ্লুয়িড বাংলাদেশ থেকে উঠিয়ে দেওয়া উচিত । ডিজিটাল যুগে আরেকটা প্রিন্ট করে নিলেই কেল্লা ফতে । এই হচ্ছে মধ্যবর্তী কর্মচারীদের কর্মকাণ্ড যা উচ্চ কর্মকর্তাও জানেননা । রোজিনা ইসলামকে আমি খুব আমলে নিচ্ছিনা তবে তার গ্রেফতার ইস্যুতে সব ফেটে বেরিয়ে আসছে । পররাষ্ট্রমন্ত্রী সম্ভবত মুখ খুলে এই প্রথম একজন সুনাগরিকের কাজ করলেন । চীনা ভাষায় চুক্তিনামা আসবে কেন ? এটা আন্তর্জাতিক কেনাকাটা , চীনারাও সততার পরিচয় দেয়নি । যাহোক আবুল মোমেন চক্রের ফিতা কেটে দিলেন । ভাল করেছেন না ?

মন্তব্য ২৩ টি রেটিং +০/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০২১ দুপুর ১২:৫৪

আমি সাজিদ বলেছেন: উনাকেও বিশ্বাস করে খুশি হওয়ার জো নেই। হাঙ্গেরির ভ্যাক্সিন কান্ড ভুলে গেলেন? তবে অন্য মন্ত্রীদের তুলনায় তার কাজ ভালো।

২১ শে মে, ২০২১ দুপুর ১২:৫৮

শাহ আজিজ বলেছেন: উনি তখন কি করেছিলেন? আমি জানি আমরা কিছু দান করেছি হাঙ্গেরিকে।

২| ২১ শে মে, ২০২১ দুপুর ১:১২

বিজন রয় বলেছেন: স্বাস্থ্য মন্ত্রণালয় আর পররাষ্ট্র মন্ত্রণালয় লেগে গেল নাকি?

এসবে আর অবাক হই না।
আমাদের দেশজ আর সামাজিক মানের স্তর কোথায় তা তো জানি।

২১ শে মে, ২০২১ দুপুর ১:১৫

শাহ আজিজ বলেছেন: এই বিপুল দোষভাণ্ডার কে কাধে নেবে ? স্বাস্থ্য না বিদেশ মন্ত্রক ?

বিদেশ মন্ত্রকই ফাস করে দিল ।

৩| ২১ শে মে, ২০২১ দুপুর ১:১৫

আমি সাজিদ বলেছেন:



উনি বলেছেন হাঙ্গেরি বাংলাদেশ থেকে ভ্যাক্সিন চেয়েছে। আসলে সেঁধে আমরাই পাঁচ হাজার ভ্যাক্সিন দিতে গিয়েছিলাম হাঙ্গেরিকে। হাঙ্গেরি নিউরোসার্জারী ও প্লাস্টিক সার্জারী টিম আমাদের দেশে অনেকগুলো জটিল অপারেশন করে গিয়েছিল সেজন্য। তো ভদ্রতার সাথে হাঙ্গেরি না করে দিয়েছে। কিন্তু আমাদের পররাষ্ট্রমন্ত্রী আর সচিব বারো রাষ্ট্র করে বেড়িয়েছেন এর আগেই যে হাঙ্গেরি ভ্যাক্সিন চেয়েছে হাঙ্গেরি ভ্যাক্সিন চেয়েছে। যদি চাইতোও আমরা দিতাম কোনগুলো? ইন্ডিয়া থেকে পাওয়া ও কেনা ভ্যাক্সিনই তো?

আপনি এই আলোচিত ঘটনা ভুলে গেছেন? ওমা :-/

২১ শে মে, ২০২১ দুপুর ১:২১

শাহ আজিজ বলেছেন: সাজিদ , ভীষণ ক্লান্ত থাকি যদিও কাজকাম নেই । না এটা দেখিনি । আগ্রহ বেড়েছে সাংবাদিকের বুকে হাত দেওয়ার দৃশ্য দেখে , ওটাকে গলায় হাত দেওয়া বলে না ।

৪| ২১ শে মে, ২০২১ দুপুর ১:২১

বিজন রয় বলেছেন: আসলে এখানে সবাই দোষে দুষ্ট। সবাই মন্দের মন্দ। মন্দের ভাল পর্যন্ত কেউ না।

২১ শে মে, ২০২১ দুপুর ১:২৩

শাহ আজিজ বলেছেন: সহমত । আমরা খারাপ হয়ে গেছি ।

৫| ২১ শে মে, ২০২১ দুপুর ১:২৬

আমি সাজিদ বলেছেন: জেবুনেসসা নিয়ে আপনার মন্তব্য কি? বা আপনাদের সময়ে যারা প্রশাসনে ঢুকেছে ( আপনার জুনিয়র বা ব্যাচমেট) তাদের কতভাগ এখন ওদিকে গিয়ে সৎ আছেন ও নিজের গোষ্ঠীর জমিদারি প্রতিষ্ঠা করেননি?

২১ শে মে, ২০২১ দুপুর ২:১৫

শাহ আজিজ বলেছেন: তাদের সবার হাতে ময়লা , কম আর বেশি । অবসরে তারা মসজিদে বেশ ফুর্তিতে থাকেন পাপ মোচনের জন্য ।






মাও সে তুং এর সর্ব শেষ স্ত্রী সাংস্কৃতিক বিপ্লবের মুল চাবি কাঠি ছিলেন । এক চীনা উচ্চ পদস্থ কর্মকর্তাকে বললাম উচু পদে মহিলা নাই কেন । তিনি হাসতে হাসতে গ্লাসের মালটুকু গলায় ঢেলে বললেন সে আকাঙ্ক্ষা চিয়াং ছিং ( মাও স্ত্রী) বন্ধ করে গেছেন । আমাদের চীনে কখনই নারী শীর্ষ নেতা আসবে না । বেশ মজার ছিল ওই দিনের আলাপ ।

৬| ২১ শে মে, ২০২১ দুপুর ২:৫৪

চাঁদগাজী বলেছেন:



মুহিতেরা সব ভাই অদক্ষ, ক্রিমিনাল, লোভী ও বকবক।

আমি বলেছিলাম, শেখ হাসিনার সরকার ও প্রশাসন টিকা কিনবে না, ওরা ভিক্ষা করবে; শেখ সাহেব নিজেই জাতির জন্য ভিক্ষা করা পছন্দ করতেন। ১৯৭২ সাল থেকে জাতিকে ভিক্ষায় (রিলিফে ) অভ্যস্ত করেছিলো শেখ সাহেব।

২১ শে মে, ২০২১ বিকাল ৩:১৫

শাহ আজিজ বলেছেন: নো কমেন্টস ।।

৭| ২১ শে মে, ২০২১ বিকাল ৩:২৬

নেওয়াজ আলি বলেছেন: হাচা কথায় হাজি বেজার তাই চুপ থাকা ভালা

২১ শে মে, ২০২১ বিকাল ৩:৩৭

শাহ আজিজ বলেছেন: হুম

৮| ২১ শে মে, ২০২১ বিকাল ৩:৪৯

ঢাবিয়ান বলেছেন: বাংলাদেশের সরকার কি পদের তা সব দেশেরই জানা হয়ে গেছে। সবাই সেটার সুযোগ নিতে চায়। ক্ষমতা টিকিয়ে রাখতে চীনাদের, রুশদের নাখোশ করলে মুশকিল। আর তাইতো চীনা ভাষায় সাইন করতে দিলেও বিনা বাক্যব্যায়ে সেটা করে দেয় স্বাস্থ্যমন্ত্রনালয়!!

২১ শে মে, ২০২১ বিকাল ৫:১৪

শাহ আজিজ বলেছেন: হা হা হা ।


কি যে মজা এতে তা এরাই জানে শুধু । প্রতিটি রাষ্ট্রের দুতাবাস স্থানীয় ফাইল রাখে নিত্য খবরাখবর রেকর্ড রাখার জন্য । যারা দাতা , ঋণ দাতা , খয়রাত , সহযোগী পার্টনার তারা সবাই লোকাল এফেয়ারস রেকর্ড রাখে ও কেন্দ্রে পাঠায় । এই মুহূর্তে কোভিড ১৯ নিয়ে সব ধরনের আচার আচরন , সরকারি ব্যাবস্থাপনা , অ্যাকশন , দুর্নীতি ইত্যাদি রেকর্ড করছে । দাতারা জানতে চাইবে কেন এসব হচ্ছে ? এতে কি উপকার বা অপকার হচ্ছে বা হয়েছিল । আবুল মোমেন চীনা ভাষায় চিঠি আর তাতে দামের ফারাক বুঝিয়ে দিলেন যে কেন চীনারা আমাদের কোয়াড সম্পর্কিত ব্যাপারে নাক গলায় । ব্যাপারটা ইউ এস দ্রুত গিলে ফেলেছে এবং চীনাদের অসৎ অভ্যাস নিয়ে কথা বলার প্রস্তুতি নিচ্ছে বা নেবে । হটাত করেই কোয়াডের বিষয় নিয়ে চীনাদের হামকি ধমকির কারণটা পরিস্কার হল । ধন্যবাদ মোমেন ।

৯| ২১ শে মে, ২০২১ রাত ১০:৫৩

রাকু হাসান বলেছেন:

মোমেন সাহেব ভাল কাজ করে যাচ্ছে ইদানীং।

২১ শে মে, ২০২১ রাত ১১:৫৯

শাহ আজিজ বলেছেন: আশা করি তাই করে যাবেন ।

১০| ২২ শে মে, ২০২১ ভোর ৬:০১

গোলাম মোস্তফা খোকন বলেছেন: কস্কি, মমিন ?

১১| ২২ শে মে, ২০২১ সকাল ৮:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বাংলাদেশের খুব কম পরিবারই আছে যে পরিবারের দুই ভাই সরকারের মন্ত্রী।
উনারা দুই ভাইই বিরাট ভাগ্যবান ।
আর আমজনতার আম হিসাবে আমরা 18 কোটি জনগণ ও ভাগ্যবান।
আফসোস।

২২ শে মে, ২০২১ সকাল ৯:৫৮

শাহ আজিজ বলেছেন: আমি যতদুর জানি তারা কেউই ফরেন সারভিসে পূর্ব অভিজ্ঞ নন ।

১২| ২২ শে মে, ২০২১ সকাল ১০:০৯

আগন্তুক৬৯ বলেছেন: দেশে আবার প্রথম টিকা কবে শুরু হবে বলে মনে করেন। আর সেক্ষত্রে কোন দেশের টিকা হতে পারে।

ভারতের কোভিশীল্ড টিকার পরিনতি বা কি হতে পারে। জানা থাকলে জানাবেন।

২২ শে মে, ২০২১ সকাল ১০:৫৬

শাহ আজিজ বলেছেন: টিকার গোটা ব্যাপারটাই এলোমেলো হয়ে গেছে । চলতি সব টিকাই ভাল এবং উপযুক্ত বিজ্ঞানিদের তত্ত্বাবধানে তৈরি , শুধু মানের দিক দিয়ে কিছু ১৯/২০ হবে । কভিশিলড ভাল মানের বলে প্রমানিত । বাংলাদেশে জুনে শুরু হবে আশাকরি , বিপদে আছে দ্বিতীয় ডোজের মানুষেরা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.