নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

জঙ্গি আই এসের শামিমার সাতকাহন

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২০



শামিমা , সেই ব্রিটিশ তরুণী যে আরও দুজন তরুণীর সাথে তুরস্ক হয়ে সিরিয়ার রাকায় গিয়েছিল ইসলামিক ষ্টেটের যোদ্ধাদের সাথে যোগ দিতে এখন সেই শামিমা গ্লানি বোধ করছেন তার কৃতকর্মের জন্য । শামিমা এর মধ্যে কয়েকবার প্রত্যাখ্যান হয়েছেন ব্রিটেন , অস্ট্রেলিয়া আর বাংলাদেশ থেকে ফিরে যাবার জন্য । শামিমা রাকার তাবুতে ইসলামিক ষ্টেটের প্রেমিক পুরুষকে সংগ দিতেন যার ফলে তার তিন তিনটি সন্তান জন্ম নিয়েছিল । খুব স্পষ্ট করেই বলা যায় শামিমা একজন যৌনদাসী ছিলেন । ইসলামিক ষ্টেটের সন্ত্রাসীদের প্রয়োজন ফুরালে তারা এইসব যৌনদাসীদের তাবু ত্যাগ করতে বাধ্য করত । শামিমা সিরিয়ার কোথাও রেডক্রসের আশ্রয়ে থেকে চেষ্টা করছে ওইসব উল্লেখিত দেশে আশ্রয় পেতে । ব্রিটেন এককথায় নো করেছে । বাংলাদেশে তো প্রশ্নই আসে না ।
এখন শামিমা নতুন ফন্দি এঁটে বিখ্যাত টি ভি গুলোতে সাক্ষাৎকার দিয়ে বলছেন তিনি ব্রিটিশদের সাহায্য করবেন সন্ত্রাস দমনে । শামীমা বেগম বুধবার সিরিয়ার এক শরণার্থী শিবির থেকে বিবিসি, বিবিসি ফাইভ লাইভ এবং আইটিভিকে পৃথক সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, আমি আমার বাকি জীবন এ জন্য দুঃখবোধ করব। আপনি আমার মুখে তার ছাপ দেখতে পান বা না পান— এটি আমাকে ভেতর থেকে মেরে ফেলছে। এ জন্য আমি ঘুমাতে পারি না। আইএস মানুষের জীবন নষ্ট করেছে, আমার ও আমার পরিবারের জীবন নষ্ট করেছে।আইএস তার খেলাফত কায়েম রাখতে পারেনি বলেই কি তিনি এখন তার মত পরিবর্তন করেছেন?
এ প্রশ্নের জবাবে শামীমা বলেন, বহুদিন আগেই তার ধারণা পরিবর্তন হয়েছিল, তবে এখন তিনি তা প্রকাশ করতে পারার মতো মানসিক অবস্থায় পৌঁছেছেন।ব্রিটিশ গণমাধ্যমে শামীমা ব্রিটিশ জনগণ এবং ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা চেয়ে তাকে ব্রিটেনে ফেরার সুযোগ দেওয়ার আহ্বান জানান।
আসলে শামিমাকে বিশ্বাস করা কঠিন ব্যাপার অন্তত আমার কাছে তাই মনে হয় ।
রিফিউজি তাবুই তার জন্য বেস্ট ।

মন্তব্য ৩৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৪

জুল ভার্ন বলেছেন: কঠিন শাস্তি হওয়া উচিত।

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৭

শাহ আজিজ বলেছেন: ওর শাস্তি সিরিয়ায় তাবুবাস ।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৯

নগরবালক বলেছেন: ধর্মযুদ্ধে বন্দুকের পাশাপাশি যৌনতার প্রয়োজনও রয়েছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১৬

শাহ আজিজ বলেছেন: সেটাই মুল কথা । মা বোন এইসব শব্দ আর অভিধানে না থাকাই উচিত । ইসলামিক স্টেট পারলে সারাটা দুনিয়াকে বেশ্যালয়ে পরিনত করবে । ফ্রি সেক্স ওয়ার্ল্ড ।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৩

নতুন বলেছেন: আইএস ক্ষমতায় থাকলে তিনি ক ইন্টারভিউ দিতেন?
এখন সমস্যায় আছেন বলে র্পদা বাদ দিয়েছেন?

তাকে কেউই ফিরিয়ে নেবেনা।

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৫

শাহ আজিজ বলেছেন: ফরসা সুন্দর আরবদের সাথে বিছানায় যাবার তাড়না তাকে ঘর থেকে বাইরে নিয়ে গেল । এখন সব হাতেনাতে ফেরত পেয়েছেন ।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:০৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: মানুষ ভুল করে।ভুলের বাইরে কেউ নয় তা সে মানব কিংবা মানবী ।তবে কিছু কিছু ভূলের মাশুল সারা জীবনভর দিতে হয় বা অনেক বেশী মূল্য চুকাতে হয়। যেটা শামীমা এখন করছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৬

শাহ আজিজ বলেছেন: কে নেবে এই অবিশ্বস্ত তরুণীকে ?? লোভী এবং ইতর ।

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৬

শেরজা তপন বলেছেন: তাকে কি রোহিঙ্গা ক্যাম্পে( ভাসানচর) অনুমতি দেয়া যেতে পারে আজিজ ভাই? না কি সেইটাও রিস্কি??

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৭

শাহ আজিজ বলেছেন: কাবুল পাঠানো যায় :D

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫২

নগরবালক বলেছেন: ধর্মান্ধতা ক্যান্সারের চেয়েও ভয়াবহ। ধর্ম মানুষকে সহনশীল হতে শেখায়, আর ধর্মান্ধতা জল্লাদে পরিনত করে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৯

শাহ আজিজ বলেছেন: এই মেয়েটি ধর্মান্ধতা তোঁ আছেই তার চেয়েও বেশি যৌন উদ্দিপনায় ভুগেছে ।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:


আইএস মুলত: আরব জংগীবাদের চরমতম অংশ; ধর্ম মানুষকে যে ইডিয়টে পরিণত করে, শামীমা ও আইএস সেটার প্রমাণ।

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩১

শাহ আজিজ বলেছেন: সহমত

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



আইএস'এর জন্ম কেন হয়েছিলো, কোন ধারণা?

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩২

শাহ আজিজ বলেছেন: ক্ষমতা আর অর্থের লোভে ।

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩২

হাবিব বলেছেন: এই সংবাদ তো কোন পত্রিকায় খুঁজে পেলাম না। সংবাদের লিংঙ্ক দেয়া যাবে?

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৪

শাহ আজিজ বলেছেন: Click This Link

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৪

জুন বলেছেন: আমিও আজ নিউজ পেপারে এই প্রতিবেদনটি পড়েছি। মানবতা অন্য জিনিস এটা এইক্ষেত্রে খাটেনা। আর এদের ট্রাস্ট করা মুশকিল। উনি বলছেন বাংলাদেশে আমি থাকবো না আমি বৃটেনে থাকতে চাই। বাংলাদেশ কি তাকে থাকার অনুমতি দিয়েছে? তারপরে না প্রশ্ন ওনার থাকা না থাকা।
এরেই বলে ভিক্ষার চাল কাড়া আর আকাড়া বাছা। /:)

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৮

শাহ আজিজ বলেছেন: কেউই তাকে চাইছে না । সে অবিশ্বস্ত তরুণী । একটা ভাল জীবন ছেড়ে সে ভয়ানক জীবন বেছে নিয়েছে । রাকার তাবুবাস তার উপযুক্ত শাস্তি ।

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৬

জ্যাকেল বলেছেন: ইনাকে জেলে রাখা যায় সারাজীবন। আর কাউন্সেলিং করান লাগবে প্রতি সপ্তাহে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৯

শাহ আজিজ বলেছেন: ওতো রিফিউজি স্ট্যাটাসে আছে । আই এস দমনকারী কোন সংস্থা তাকে ধরে তার বিচার করতে পারে । কিন্তু ইউ এন তাকে আশ্রয় দিয়েছে বলে হস্তান্তর করবে না । কোন রাষ্ট্র তাকে জায়গা দেবে না তার টেররিসট পরিচয়ে । কিছু আনন্দ লাভের জন্য মেয়েটি ধরা খেয়ে গেল বাকি জীবনের জন্য ।

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫০

উদাসী স্বপ্ন বলেছেন: নবী মদিনা দখল করে তার পরিবেশ নষ্ট করার পর মক্কা থেকে আগত ডাকাত দল একটা বদরীতি চালু করে। রাতের আঁধারে মেয়েরা মরুভূমির গভীরে প্রকৃতির ডাকে সাড়া দিতে গেলে নবীর ডাকাত দলের সাহাবীগণ ওঁত পেতে থাকতো ধর্ষন করার জন্য। কিন্তু নবী নিয়ম করেছিলেন যে মুসলিম ঘরের বৌ বেটিদের ধর্ষন করলে তার শাস্তি মৃত্যুদন্ড হলেও দাসীদের জন্য ধর্ষন উন্মুক্ত। সবে নবীর কাছে খালাতো উমর তার মেয়ে হাফসাকে বিয়ে দিয়েছে এদিকে রাতের বেলা যেভাবে সাহাবীরা ওঁত পেতে থাকে একটু চিন্তিত। পর পর তিনবার অনুরোধ করে উমর যে মক্কার মতো পর্দা প্রথা এখানেও চালু করুক। উল্লেখ্য আরবের বেদুইদের মধ্যে পর্দা প্রথা অনেক আগেই চালু ছিলো। আসীরিয়ানদের ওপর তো রাজার আইন ছিলো।

যাই হোক, ণবী উমরের অনুরোধ না শুনলে একটা বুদ্ধি আটে, সে বুদ্ধিটা কি?

সহিহ বুখারি ১৪৬. ‘আয়িশাহ (রাযি.) হতে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর স্ত্রীগণ রাতের বেলায় প্রকৃতির ডাকে সাড়া দিতে খোলা ময়দানে যেতেন। আর ‘উমার (রাযি.) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতেন, ‘আপনার স্ত্রীগণকে পর্দায় রাখুন।’ কিন্তু আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা করেননি। এক রাতে ‘ইশার সময় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর স্ত্রী সওদাহ বিন্তু যাম‘আহ (রাযি.) প্রাকৃতিক প্রয়োজনে বের হন। তিনি ছিলেন দীর্ঘাঙ্গী। ‘উমার (রাযি.) তাঁকে ডেকে বললেন, ‘হে সওদা! আমি কিন্তু তোমাকে চিনে ফেলেছি।’ যেন পর্দার হুকুম অবতীর্ণ হয় সেই উদ্দেশ্যেই তিনি এ কথা বলেছিলেন। অতঃপর আল্লাহ্ তা‘আলা পর্দার হুকুম অবতীর্ণ করেন। (১৪৭, ৪৭৯৫, ৫২৩৭, ৬২৪০ দ্রষ্টব্য) (আধুনিক প্রকাশনীঃ ১৪৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৪৮)

যে মতবাদের পর্দাপ্রথা চালুর পেছনেই যদি এমন ঘৃন্য মোটিভ থাকে সে মতবাদের অনুসারীরা তো এমন ঠগবাজি করবেই!!

কি বলেন ভাইজান??

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২২

শাহ আজিজ বলেছেন: কিছুই কমু না । যা কইছেন একদম হাচা ।

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: কখনও ভেবে দেখেছেন, এই মহিলার অনেক ধরণের অনেক ছবি থাকা সত্বেও প্রথম আলো শুধু একটাই ছবি ব্যবহার করে।

ঐ ছবিটা আবার আমার এক্স গার্লফ্রেন্ডের বড় বোন (যে এক সময় আমার গার্লফ্রেন্ড ছিলো) এর মত দেখা যায়। কেমন লাগে বলেন? পুরান কথা স্বরণ করায় দেয়!

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৩

শাহ আজিজ বলেছেন: ম্যাচ বাক্স লইয়া বসেন , টেনশন হইলেই কাঠি জালাইবেন

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫০

কামাল১৮ বলেছেন: সে যেই দেশের নাগরিক সেই দেশকেই তাকে গ্রহন করা আইনত দায়ী।

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০২

শাহ আজিজ বলেছেন: ব্রিটেন তার আইনে একজন টেররকে অস্বীকার করতে পারে বা জেলে রাখতে পারে । মেয়েটি এসব এড়াতে চাইছিল । প্রথম দিকটাতে নাম ফাটাতে গিয়ে এখন বিপদে ।

১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৯

সোহানী বলেছেন: উপরের সবার কমেন্টস পরে আমি স্তম্ভিত।

একটি টিনএজ মেয়ে কতটুকু বোঝে? তাকে বিভিন্নভাবে মোটিভেট করে একটা সন্ত্রাসী দলে নিয়ে যায়। এ্যাকশান মুভি দেখা এ মেয়েগুলো বাস করে কল্পনার জগতে। তাই তারা ভেবেছে যুদ্ধ মানে দারুন থ্রিলার কিছু। কিন্তু যাওয়ার দেখে তারা সিম্পল যৈানদাসী। তারপর সেখান থেকে পালিয়ে আশ্রয় চেয়েছে ও নিজের ভুল স্বীকার করেছে। অথচ বৃটিশের মতো ধুরন্দর তাকে আশ্রয় দিচ্ছে না কারন দুইটা, বাকি আরব বিশ্বকে ক্ষ্যাপাতে চাচ্ছে না আর দেশের বাকিদের একটা শিক্ষা দিতে চাইছে।

ঠিক, একইভাবে কানাডার একটি মেয়ে ফিরে আসার পর তাকে ঠিকই আশ্রয় দিয়েছে। কারন কানাডা এইসব ধার ধারে না আর মানবিকতায় বিস্বাস করে।

মেয়েটি নিজের ভুল স্বীকার করেছে, তাকে অবশ্যই আশ্রয় দেয়া উচিত। ভুলতো মানুষই করে..........

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৬

শাহ আজিজ বলেছেন: ব্রিটিশরা একদম না করে দিয়েছে । এবার তিনটি টেলিভিশন তাকে নিয়ে খবর করেছে সম্ভবত কোন দেশের আনুকুল্য পাওয়ার জন্য । দেখা যাক কি দাড়ায় ।

১৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২২

সচেতনহ্যাপী বলেছেন: এ-র চেয়েও অনেক ঘৃণ্য ও মারাত্মক ভুলও আমরা রাজনৈতিক জীবনে করে থাকি এবং পরে (স্বাভাবিক জীবনেও ফিরে আসি),তাই না!!

১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৭

শাহ আজিজ বলেছেন: আপনি যা করেন তা সন্ত্রাস নয় ।

১৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:০৩

জোবাইর বলেছেন: সিরিয়াতে ইসলামী খেলাফত প্রতিষ্ঠার যুদ্ধে আইএস যোদ্ধাদের সাথে মিলিত হওয়ার জন্য বহির্বিশ্ব বিশেষ করে ওয়েস্টার্ন দেশগুলোর যেসব মেয়েরা সেখানে গিয়েছিল তাদের বেশিরভাগই স্বেচ্ছায় ও স্বজ্ঞানে সব জেনেশুনেই গিয়েছিল। সিরিয়াতে জঙ্গী আইএস খেলাফতের পতন পর জঙ্গীরা এসব স্ত্রী বা যৌনদাদের ফেলে নিজেরা নিজেদের জীবন নিয়ে পালিয়ে গিয়েছিল।

জঙ্গী আইএসের পতনের পর সন্তান-সন্ততিসহ এসব মেয়েরা (যৌনদাসী) কুখ্যাত আল-হোল শরনার্থী শিবিরে আশ্রয় নেয়। তারা মনে করতো, 'আল্লাহর আইন কায়েম করার জন্য যারা যুদ্ধ করে তাদের পরাজয় হতে পারে না, আইএসের জঙ্গীরা আবারো সগৌরবে ফিরে আসবে।' কিন্তু দিন, মাস এমনকি বছর পেরিয়ে যাওয়ার পর এখনও আইএসের ফিরে আসার কোনো লক্ষণ দেখতে পাচ্ছে না। তাই এখন জীবন রক্ষার্থে এই মেয়েদের অনেকেই আবার নিজের দেশে ফিরে যাওয়ার জন্য বোল পাল্টাচ্ছে। তারই একটি উদাহরণ শামিমা। সময় ও সুযোগ বুঝে এরা আবারো আসল রূপে ফিরে যাবে।

ISIS Wives Speak Out: Inside Syria's Notorious Al Hol Camp | The Dispatch


সূত্র:
The Women of ISIS and the Al-Hol Camp

১৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২১

শাহ আজিজ বলেছেন: আমিও মাঝে মধ্যে এসব খবর পেয়ে যাই এবং পড়ি । আসলে মানসিক সমস্যা , মানসিক গঠন এদের ঘর ছেড়ে বেরিয়ে আসার মুল কারন । নিউজিল্যান্ডে লক্ষ্য করুন তাদের শান্তি পূর্ণ জীবন অনেকের কাম্য বিষয় । ধন্যবাদ লিংকের জন্য ।

১৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:৩৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: 'সুখে থাকলে ভূতে কিলায়' বলে শুনেছি।
কিন্তু এখন দেখছি শয়তানেও কিলাচ্ছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২২

শাহ আজিজ বলেছেন: হা হা হা , আসলেও শয়তান ভিন বেশে কিলাচ্ছে।

১৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েটার বয়স ছিল ১৫ বছর। সে অবশ্যই অপরাধ করেছে। যে কোন শাস্তি তাকে দেয়া যেতে পারে। কিন্তু তার বয়সটার কথা আমাদের মনে থাকা উচিত। সে জন্মেছে ইংল্যান্ডে। বাংলাদেশকে সে আসলে চেনেই না। তাই সে যে দেশে জন্মেছে সেই দেশে যাওয়ার ইচ্ছা পোষণ করেছে। আমার কাছে বয়সটাই বেশী গুরুত্বপূর্ণ। এই বয়সে ভালো মন্দ বুঝতে কয়জনে পারে।

১৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৪

শাহ আজিজ বলেছেন: বাঙালি ধর্মভীরু পরিবার থেকেই আগত গোপনে বখে যাওয়া এই বালিকা । বাবা মার তেমন নজরদারি না থাকলে যা হয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.