নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

কক্সবাজার বিত্তান্ত

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৮:৩৯


আমার মেয়ে বলল ল্যান্ডিং ঠিক হল না । আমিও বললাম সত্যি ল্যান্ডিং ভাল হয়নি । আমার জীবনে সিঙ্গাপুরএয়ারলাইন্সের মত স্মুথ ল্যান্ডিং আর পাইনি । আমার ভাগ্নি মানে আমার শালীর মেয়ে প্রমা এসেছে আমাদের রিসিভ করতে । ও গেল ৫ বছর হয় কক্সবাজারে জব করছে । হোটেলের সামনে নেমেই দেখি সাগর রীতিমত গর্জন করছে , জোয়ার চলছে । কিন্তু একি ? এতোগুলো মরা তিমি পাড়ে শুয়ে আছে !! আমার পায়ের কাছে একটি ৪০ ফিট লম্বা । গন্ধ টন্ধ নেই । প্রমা বলল খালু চশমা মোছ , ওগুলো জিও লাইট ফ্যাব্রিকে বালু ঢুকিয়ে শক্ত করা হয়েছে ভাঙ্গন থেকে রক্ষা পেতে । রুমে গিয়ে বারান্দায় দাড়িয়ে আশ্চর্য এক দৃশ্য দেখছি । ঢেউ এর পর ঢেউ আছড়ে পড়ছে সৈকতে । ফেনায়িত ঢেউ আমার ভেতরে ঢেউ আর নর্তন তুলল , জামাই জিহান আমার পাশে দাড়িয়ে আনন্দে উছলে পড়ছে । হোটেল লোকেশন খুবই ভাল । সমুদ্র পাড়ে , নির্জন , নিরাপদ । হোটেল এক্সোটিকা সাম্পান ।
দুপুরে ঝাউতলা রেস্টুরেন্টে খেলাম । ঢাকা থেকে প্রতিজ্ঞা করেছি মাংস নয় মাছ হবে আমাদের মেইন কোর্স । বিকালের ভাটাতে হেটে হেটে সৈকতে ঘুরে ঘুরে কাটালাম । রাত ১১ টায় জোয়ারের অতিরিক্ত গর্জন কেন জানি খুব বেশি মনে হল । আমি শিহরিত , সাথে জিহান । সমুদ্র পাড়ে ৬ তালা থেকে ঢেউয়ের খেলা দেখায় একটা অদ্ভুত বোধ কাজ করে । ঢেউয়ের কনসার্ট অসাধারন । যেমন রাগ সমুন্দর বা রাগ গর্জন ।
কত গজরালে তুমি হও সমুদ্র
নিথর বহমান আমি হই নদী !!
আমি দুহাত তুলে কনসার্টে লিড দিতে থাকলাম ।

আমরা টেকনাফ যাব । মেরিন ড্রাইভ হোটেলের কাছ থেকেই শুরু হয়েছে । ব্যাটারি চালিত স্কুটার একদিকে উচু মাটির পাহাড় আর এক দিকে সমুদ্র পার হয়ে সামনে এগুচ্ছে । চিকন সুপারি গাছ , এতো এতো গাছ , বিস্মিত হলাম । মেরিন ড্রাইভের গাছপালা একটা অদ্ভুত শীতল হাওয়া বিতরন করছিল । খাড়া মাটির পাহাড় বিপজ্জনক যদিও এর নিচে কোন মানুষ বাস করে না । ঝাউ গাছের পরিমান বেশি মনে হল । সামনে চেক পোস্ট , একজন বি জি বি দাড়িয়ে । এটা সেই জায়গা যেখানে মেজর সিনহাকে হত্যা করা হয়েছিল । চালক সামনের স্কুটার চলে গেলে দাড়িয়ে থাকা গার্ডের পাশে দাঁড়ালো । গার্ড বলল আবারো ঘুরে পিছনে গিয়ে দাড়াও । আমরা ঘুরে পিছনে গেলাম বটে কিন্তু লাইনে দাঁড়ালাম না । প্রমা চালককে বলল চলো ফেরত যাই । আমি হতভম্ব । আমরা কক্সবাজার মুখী হলাম । ব্যাপারটা কি ? গার্ড এই স্কুটারকে ইশারা করার আগেই চালক তার কাছে কেন গেছে । আমাদের শুদ্ধ শাস্তি দিল । মনটা ভেঙ্গে গেল । আমাদের আগে পিছনে কোন যান ছিল না । বি জি বির মনে হয়েছে তাই আমার মত সিনিয়র নাগরিককে শাস্তি দিল , লজ্জা , ধিক । আমরা এগুচ্ছি আর পুরো স্কুটারে সবাই হো হো করে হাসছে । বিজিবি গার্ড আমাদের স্কুটারের দিকে নিস্পলক তাকিয়ে যদিও তিনটি গাড়ি লাইনে দাড়িয়ে গেছে । সে হয়ত ভাবছে কত্ত সাহস এই ব্লাডি সিভিলিয়ানদের । আমার আদেশ না মেনে ফেরত যাচ্ছে !!
ফেরার পথে অনেক সাম্পান শুকনো ডাঙ্গায় দাড়িয়ে , নেমে ছবি সেশন । এখানে একটা খাল ঢুকে গেছে ভেতরে তার পাশেই কমলা রঙের শ্বাসমুল সহ কেওড়া গাছ । সুন্দরবনের এই গাছ কেউ এনে লাগিয়েছে । বেশ তরতর করে বেড়েছে । হরিনের খাদ্য কেওড়া পাতা । এরা জঙ্গলের মত বাড়তে থাকে । হয়ত ভবিষ্যতে হরিন এনে ছাড়বে এখানে । সামনের অংশে কালো রঙের কোরাল , ফটো সেশন আবার ।
হিমছড়ি এসে প্রমা সিদ্ধান্ত নিল দুপুরে এখানেই খাবো । সামনেই বীচ , পাশের একটি কাত হয়ে থাকা দালান দেখিয়ে প্রমা বলল এই দালানে প্রথম বাস করেছি প্রথম কক্সবাজারে যখন আসি । বিশাল ঝড়ে দালান কাত হতে গেলে আমি কক্সবাজার গিয়ে থাকা শুরু করি । হিমছড়ি ঝর্না বন্ধ সেই লক ডাউন এর সময় থেকে । ছুরি মাছের অসাধারন ভর্তা খেলাম । সবাই প্রশংসা করল । লইটটা মাছের ফ্রাই বেস্ট সি ফুড কাফেতে । আবারো ফেরত যাওয়া । আমরা বাকি সময় বীচে , হোটেলের বারান্দায় কাটিয়েছি । শহরে ভিতর প্রাসাদ প্যারাডাইস আর শালিক খুব ভাল মাছের গ্রিল করে , সুস্বাদু । অতিরিক্ত ভিড়ের কারনে আমরা সুগন্ধা , কলাতলী বীচ এড়িয়ে গেছি । আমাদের হোটেলের বীচ চমৎকার । আসন্ন নভেম্বর থেকে টুরিস্ট সিজন চালু হবে বিধায় আমরা আগেভাগে ঘুরে এলাম । সমুদ্র মনকে বিশালতা দেয় , শুদ্ধ হাওয়া শরীরকে তাজা করে তোলে ।
ছাত্র ছাত্রীদের জন্য সরকার বিস্তীর্ণ মেরিন ড্রাইভে সস্তা ডরমিটরি করতে পারে । এদের অনেকেই বীচ চেয়ারে সস্তায় রাতে ঘুমায় । যা সবসময় নিরাপদ নয় । একটা টুরিস্ট জোন হিসাবে কক্সবাজার গড়ে ওঠেনি , টাকা লুট করার জোন হিসাবে গড়ে উঠেছে ।
































মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৮:৪৯

প্রামানিক বলেছেন: যেমন ছবি তেমন বর্ননা। খুবই ভালো লাগল। কেমন আছেন আজিজ ভাই?

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৮:৫২

শাহ আজিজ বলেছেন: ভালো থাকতে হয় তাই আছি ।




ধন্যবাদ পড়ার জন্য ।

২| ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:১৭

ইসিয়াক বলেছেন: ভালো লাগলো। চমৎকার বর্ণনা। ছবিগুলো সুন্দর।

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৩৮

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ইসিয়াক

৩| ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:১৯

কামাল১৮ বলেছেন: বিস্তারিত ভালো বর্ণনা, সাথে সুন্দর সুন্দর সব ছবি।দেশে এখন গরম হাওয়া বইছে

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৩৯

শাহ আজিজ বলেছেন: হুম , আজ কিছুটা শীতল হয়েছে ।

৪| ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৩০

জুন বলেছেন: ঘরে থাকতে থাকতে অস্থির হয়ে গেছি। সেখান থেকে মুক্তি পেতে আমরাও কক্সবাজারের স্মরণাপন্ন হচ্ছি। আপনার লেখা পড়ে বেশ ভালো লাগলো। পুরনো পরিচিত রয়েল টিউলিপ সি পার্লে বুকিং দিলাম। দেখি কেমন হয় আমাদের এবারের কক্সবাজার ভ্রমণ।

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: ভাল হবে নিশ্চয়ই । গুড লাক

৫| ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৪৩

জুল ভার্ন বলেছেন: খুব সুন্দর ছবি!

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৫৩

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ।

৬| ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৫০

জুন বলেছেন: আপনারা কোন এয়ারলাইনসে গিয়েছিলেন?

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৫৬

শাহ আজিজ বলেছেন: নোভো এয়ার ।

৭| ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ১০:০৪

আহমেদ জী এস বলেছেন: শাহ আজিজ,




সমুদ্রের মতোই উত্তাল লেখা।

শেষ লাইনে ঠিক বলেছেন । টুরিষ্ট স্পট হিসেবে কক্সবাজার গড়ে ওঠেনি বা ওঠানো হয়নি। পর্যটন মন্ত্রনালয়ে রুচিবান কোনও মানুষ কাজ করে কিনা সন্দেহ হয়!

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ১০:১২

শাহ আজিজ বলেছেন: ওখানে একদল লুটেরা অপেক্ষা করে আমাদের পকেট কাটার জন্য ।

৮| ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ১০:১৫

মরুভূমির জলদস্যু বলেছেন: চমৎকার, চমৎকার

১৯ শে অক্টোবর, ২০২১ রাত ১০:১৯

শাহ আজিজ বলেছেন: আহা , উহু =p~ :-B

৯| ২০ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:৪৫

বিটপি বলেছেন: ২, ১৪ ও ১৫ - এই খাবারগুলোর দাম কত নিয়েছে? এক্সোটিকা সাম্পানের ভাড়া কত?

২০ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৬

শাহ আজিজ বলেছেন: আমার কন্যা ম্যানেজ করেছে , ১ হাজারের ওপরে । আচার ৩ শ , লইটটা ফ্রাই ৩ শ । হোটেল ভাড়া ডিসকাউন্তে ৪৫০০ টাকা থ্রি শেয়ারিং । খাবারের দাম খুব বেশি ।

১০| ২০ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

Abida-আবিদা বলেছেন: আপনার ভ্রমন ও খাবারের বর্ণনা চমৎকার। উৎসাহব্যঞ্জক।

২০ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৫১

শাহ আজিজ বলেছেন: আমিও চাই দেশে ভ্রমণকারীর সংখ্যা বাড়ুক কিন্তু অনেকের সামর্থ্যে কুলায় না । সরকারকে এই খাদ্য দস্যুদের হাত থেকে ভ্রমণকারীদের পকেট বাচাতে হবে ।

১১| ২০ শে অক্টোবর, ২০২১ রাত ৯:০০

মেহেদি_হাসান. বলেছেন: দারুণ বলেছেন ভালো লেগেছে। কক্সবাজার গিয়েছিলাম দুই বছর আগে।

২০ শে অক্টোবর, ২০২১ রাত ৯:০৫

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ । ভাল থাকুন ।

১২| ২১ শে অক্টোবর, ২০২১ সকাল ৭:৫৭

নূর আলম হিরণ বলেছেন: বউকে নিয়ে কক্সবাজার যাওয়ার কথা ভাবছি কয়েকদিন থেকে। সময় করে উঠতে পারছি না। আপনার বর্ণনা বেশ ভালো লেগেছে।

২১ শে অক্টোবর, ২০২১ সকাল ৮:৫৮

শাহ আজিজ বলেছেন: সিজন এসে গেল , চলে যান তাড়াতাড়ি ।




ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.