নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

বিলাওয়াল ভুট্টো পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী

২৫ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:৫৩







বিলাওয়াল জারদারি ভুট্টো কে ভুট্টো বলেই মনে করছেন সবাই জারদারি নয় । আসিফ জারদারি সিন্ধের বড় জমিদারদের মধ্যে অন্যতম তবুও যা কেউ পারেনি আসিফ তা করে দেখিয়েছেন । বেনজিরের মৃত্যুর পর পোস্ট মরটেমে বাঁধা আমায় বেশ সন্দেহবান করে তুলেছিল । এরপর আসিফ জারদারি পাকিস্তানের শীর্ষ পদ প্রেসিডেন্টের পদ অলংকৃত করলেন যা একজন ভূস্বামীর স্বপ্নেও থাকে না । বিলাওয়াল তখন বয়েসে ছোট । বিলাওয়াল আওয়াজ তুলল মায়ের হত্যার বিচার চাই । বাপ তাকে এক ধমক দিয়ে দুবাই পাঠাল । ওদের ভাইবোনদের পড়াশুনা সব দুবাইতে । স্কুল শেষ করে অক্সফোর্ডে মাস্টার্স করেছে বিলাওয়াল । জুলফিকার আলী ভুট্টোর অতীব লালসা ৭১ সালে পূর্ব পাকিস্তানে গন হত্যা ঘটিয়ে ছিল , সাথে জেনারেল রা তো আছেই । জুলফিকার তার কর্মকাণ্ডের জন্য অভিযুক্ত হয়ে ফাসিতে মৃত্যুবরন করেন । ঘটনাক্রমে তার দুই পুত্র সন্তান হত্যাকাণ্ডের শিকার হয়েছে । বেনজিরকে হত্যার পিছনে স্বামী আসিফের হাত ছিল কিনা স্পষ্ট জানা যায়নি । তো সেই ভুট্টোর আধা পরিবার এখন ক্ষমতায় । বাবা আসিফ জারদারি মিঃ টেন পারসেনট বেশ খুশি হবেন অন্তরালে থেকে । আসিফ তার শ্যালককে হত্যা করিয়েছিলেন ভাড়াটে খুনি দ্বারা যখন বেনজির গদিতে বসা । এই রক্তের স্রোত ধারার মধ্যে বিলাওয়াল আবারো ক্ষমতায় এলো । তার মায়ের শুভাকাঙ্ক্ষী অনেক , এই উৎসবে তাদের মুখ উজ্জ্বল হয়েছে । আস্তে ধীরে বিলাওয়াল সামনের দিকে ঘুটি চালবেন এবং একসময় পাক প্রধান মন্ত্রীর গদিতে বসবেন । পাকিস্তানে গোত্র ভিত্তিক সমাজে একে অপরকে পিঠে ছুরি মারার ধারা এখনো চালু । বিলাওয়ালের পথ কতটা নিষ্কণ্টক হবে তা সময়ই বলবে । স্বাগতম পাক পররাষ্ট্র মন্ত্রী ।



মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:০০

সোনাগাজী বলেছেন:




পরে ফাঁসী না'হলেই ভালো।

২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:০৭

শাহ আজিজ বলেছেন: B-)

পাকিস্তানিরা এই গ্রহের বিচিত্র প্রাণী ।

২| ২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:২১

প্রতিদিন বাংলা বলেছেন: জনতার কাঁধে পা রেখে পারিবারিক দেশ,
আরো একটি আছে

২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:২৬

শাহ আজিজ বলেছেন: থাক শুনতে চাই না বাবা ---------------------

৩| ২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৬

আমি ব্লগার হইছি! বলেছেন: লে বিল্লু....

২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৩১

শাহ আজিজ বলেছেন: পুরো বাক্যটাই লিখুন না ।

৪| ২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২২

নতুন বলেছেন: পাকিরা আজিব একটা জাতী দুনিয়াতে, আমার কলিগরা ইমরান খানকে পছন্দ করে এবং তিনি ঠিক কাজ করছিলো বলেই বলছে কিন্তু রাজনিতিকরা নিজেদের সুবিধার জন্যই তাকে সরানোর জন্য এতো সব করেছে।

২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

শাহ আজিজ বলেছেন: সঠিক বলেছেন । পাক পলিটিসিয়ানরা ভয়ানক ধুরন্ধর । ধারের ১০ বিলিয়ন শেষ । এখন তার অবস্থা শ্রীলঙ্কার মত হবে ।

৫| ২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৮:০৫

আগন্তুক৬৯ বলেছেন: বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন বড়জোর ছয়মাস বা এক বছরের জন্য যদি এই জোট ঠিকঠাক মতো ক্ষমতায় থাকে। এতে পাকিস্তানের পররাষ্ট্র নীতির কি কোন পরিবর্তন হবে। বিলাওয়াল মূলত অ্যামেরিকানমুখী হবেন বলাই বাহুল্য। ভারতের সাথে সম্পর্ক উন্নত করার ক্ষেত্রে কি সত্যিকার অর্থে কোন পদক্ষেপ নিতে পারবেন। বড় ধরনের কোন ছাপ রাখতে পারবেন এই অল্প সময়ের জন্য পররাষ্ট্রমন্ত্রী হয়ে এই দক্ষিণ এশিয়ার শান্তির জন্য।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৯:০০

শাহ আজিজ বলেছেন: আপনার জন্য একটা বড় মন্তব্য শেষ করার পর নেট লাইন অফ , মন্তব্য গায়েব । আলসেমি লাগছে , প্রচণ্ড গরম ।

৬| ২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৪২

হাসান কালবৈশাখী বলেছেন:
পাকিস্তান একটা অশুভ অসভ্য দেশ।
দেশটি চালায় ক্রিমিনাল সামরিক বাহিনী। আর সব পলিটিক্যাল পার্টি মুখে ইসলাম ইসলাম করে।

মধ্যপ্রাচ্যের তেল ব্যবসায়ী ধনী আরব শেখরা (সরকার নয়) আন্তর্জাতিক মৌলবাদের সন্ত্রাসীদের প্রচুর অর্থ দিয়ে আসছে। এই বিপুল অর্থ সরাসরি সন্ত্রাসীদের হাতে দেওয়া যায় না। আর সন্ত্রাসীরাও সরাসরি অস্ত্র কিনতে পারে না। এই কারণে সব অর্থ দেয়া হয় পাকিস্তান সামরিক বাহিনীর হাতে। পাকিস্তান সেনাবাহিনী রাষ্ট্রীয় অবকাঠামো ব্যবহার করে ইউরোপিয়ান কালোবাজার থেকে এদেরকে অস্ত্র কিনে দেয়। প্রশিক্ষণও দেয়। হাদিয়া পায়। কিছু টাকা মেরেও খায়।

পশ্চিমারা ভালভাবেই জানে সবকিছু। এরপরও বাধা দেয় না।
আফ্রিকার জঙ্গীদের হাতে 300 ডলারের সর্বাধুনিক অস্ত্র। কিন্তু কালোবাজার থেকে কেনা হয় 3000 ডলার দিয়ে। এত লাভ করতে পারলে বাধা দেবে কেন। খুব ভালো মানের অস্ত্র অবশ্য বেঁচে না। আর বেশি বেড়ে গেলে আবার শায়েস্তা করে।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৫৮

শাহ আজিজ বলেছেন: B-)

মন্তব্য নয় যেন মিসাইল । বেশ হয়েছে ।

৭| ২৭ শে এপ্রিল, ২০২২ সকাল ৮:০০

সোহানী বলেছেন: বিলাওয়াল খুব যে একটা সুবিধায় আছে তা কিন্তু নয়। তারপরও কিছুটা লাইম লাইটে আসছে, এই যা..........

২৭ শে এপ্রিল, ২০২২ সকাল ৮:৫২

শাহ আজিজ বলেছেন: এখন তো ঝুলন্ত পার্লামেন্ট , যে কোন মুহূর্তে ভেঙ্গে যেতে পারে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.