নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

"হাওয়া" এখন মুক্ত বাতাসে ভাসছে

৩০ শে আগস্ট, ২০২২ সকাল ১১:২৫

প্রথম আলো




ব্যাপক ষড়যন্ত্রের জাল ভেদ করে হাওয়া সিনেমা এখন মুক্তকচ্ছ উড়ছে শুধু উড়ছে । আমার অপছন্দের মন্ত্রীর মুখেই কাল শুনলাম তার ডিপার্টমেন্টের লোকই এই পাখীর প্রতি নিষ্ঠুরতা বিষয়ক মামলা ফেদেছে । মন্ত্রী তাকে শো কজ নোটিশ করেছেন । এখানে আশ্চর্য এই যে আওয়ামী সরকারের মন্ত্রনালয়েই বসে আছে সুস্থ সংস্কৃতি বিরোধী শক্তি । সাহস না পেলে তারা মামলা করে কি করে । রাজাকারকে মুক্তিযোদ্ধার সার্টিফিকেট দিলে এমনটিই হবে , সাধু সাবধান । কাল অনেকেই মন্ত্রীর মিটিংএ ছিলেন এবং সবাই তাদের কথা বলেছেন । হাওয়া এখনো দেখিনি শারীরিক অসুস্থতার জন্য তবে দেখব অনুজ চারুশিল্পি চঞ্চল চৌধুরীর কীর্তি । কয়েক বছর আগে ওর প্রথম আর দ্বিতীয় ছবি দেখেই না জেনে ওর ভবিষ্যৎ একেছিলাম । সুস্থ সিনেমা নিয়ে এটাই প্রথম সরকারের সঙ্গে সুশীলদের বৈঠক । বাহ বাহ খুব ভাল রাজনীতির কোটর ছেড়ে মুক্ত হাওয়ার পরশ নেয়ার জন্য । এস এম সুলতানের ভাষায় শিল্পিরা মাটিতে থাকেন না , থাকেন আকাশে মেঘের আড়ালে , সেখান থেকেই বার্ড আই ভিউ তে সব দেখেন আর তাই শিল্পির চোখে মানুষের জীবন সত্য হয়ে ওঠে । জীবনের সত্য শুধু শিল্পিরাই দেখে । ৪০ বছরের আগে এক রাত্রিকালীন আসরে তিনি বলেছিলেন একথা । যাহোক ধন্যবাদ বাচ্চু ভাইকে অগ্রসরমান সুস্থধারার সিনেমা শিল্পের পক্ষে নেতৃত্ব দেওয়ায় । আমি আশাহত নই যে সেন্সর বোর্ড নামের কুখ্যাত প্রতিষ্ঠান বিলুপ্ত হবে ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৪৯

মোগল বলেছেন: সেন্সর বোর্ড থাকা দরকার আছে, নাইলে যার যা দিয়া খুশি ফিতা বানাবে। সেন্সর থাকলে ক্যাঁচ কইরা কইটা দেওয়া যাবে।

৩০ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৫৩

শাহ আজিজ বলেছেন: অন্যান্য দেশের সিনেমা শিল্প কিভাবে চলছে ?



একটা গাইড লাইন থাকলেই চলে । গাইডলাইন ভাংলে সিনেমা জব্দ হবে ।

২| ৩০ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৩৩

জ্যাক স্মিথ বলেছেন: পররাষ্ট্র মন্ত্রীর মত বলতে হয়- এগুলা পাখির প্রতি ভালবাসা না, এসব হচ্ছে ঢং ।
অথবা আলোচনায় এসে ছবি হিট করারনোর একটা ফঁন্দি হতে পারে, ঈদের পর থেকে নানা আলোচনায় থাকা এই ছবি ভালই কামাচ্ছে, এখন পর্যন্ত।

৩০ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪৩

শাহ আজিজ বলেছেন: রাস্তায় কুত্তা পিটানো বীর আইছে শালিখের প্রতি দরদ দেখাতে । এটা সুশীলদের কাছে টানার ফন্দিও হতে পারে । হাওয়া আমেরিকায় হিট যাচ্ছে কানাডায় । পড়ছিলাম একটু আগে ।

৩| ৩০ শে আগস্ট, ২০২২ দুপুর ১:২০

জ্যাক স্মিথ বলেছেন: মাছ ধরার একটা বোটের মধ্য কয়েকজন জেলের পিকনিক আর আজগুবি একটা গল্প দিয়ে পুরা সিনেমা শেষ। এই ছিনেমা এত হিট হাবার কারণ কি আমি বুঝলাম না। একটা গান আর নানা আলোচনার কারণে ছবিটি হিট হয়েছে বলে আমার ধারণা।
দেশে যারা ছিনেমা বানায় তাদের যদি গল্পের এতই অভাব হয়ে থাকে তাহলে আমি বলবো তারা যেন আর জে কিবরিয়ার 'জীবন গল্প' নামক অনুষ্ঠান দেখে সেখান থেকে অনেক লোমহর্ষক অথচ বাস্তব জীবনের গল্প খুঁজে পাবে।

৩০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:১৮

শাহ আজিজ বলেছেন: হাওয়ার নির্মাতার সাথে ফেসবুকে যোগাযোগ করুন ।

৪| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৯:৫৩

কামাল৮০ বলেছেন: দেশের রন্দ্রে রন্দ্রে ঢুকে গেছে রাজাকার।তারা পদে পদে সরকারকে বিপদে ফেলতে চায়।

৩১ শে আগস্ট, ২০২২ সকাল ৯:৩৮

শাহ আজিজ বলেছেন: হুম , সহমত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.