নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তান না করে দিলো ??!!

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৯



সাম্প্রতিক সময়ে পাকিস্তানে ব্যাপক বন্যায় বিপুল ক্ষতিগ্রস্থ জনপদের জন্য বাংলাদেশ সীমিত ও সাধ্য মত ত্রান দিতে চেয়েছিল কিন্তু পাকিস্তান তা প্রত্যাখ্যান করেছে ।

বেশ আশ্চর্যের বিষয় বটে । এটা স্রেফ ত্রান ছিল , তাতে না ছিল রাজনীতি বা ধর্ম মাখানো । কি ছিল ত্রানে ? ১০ টন বিস্কুট, ১০ টন ড্রাই কেক, পানি বিশুদ্ধকরণ ১০ হাজার ট্যাবলেট, ৫০ হাজার প্যাকেট ওরাল স্যালাইন, ৫ হাজার মশারি, ২ হাজার কম্বল ও ২ হাজার তাঁবু পাঠানোর জন্য এক কোটি ৪০ লাখ টাকার তহবিল । পাকিস্তান সেনাবাহিনী স্রেফ না করে দিয়েছে বাংলাদেশকে । আমরা অনেক কিছু ভুলে যেতে পারলেও পাকিস্তানীরা কিন্তু ভোলেনি ১৯৭১ সালে চরম পরাজয়ের কথা ।


ছবিঃঢাকা পোস্ট

মন্তব্য ৩৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
খিচ্ছা একটা গালি এসে গিয়ে ছিলো, লিখেও আবার মুছে দিলাম।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:১২

শাহ আজিজ বলেছেন: পাকিরা যে নিচু মনের তা আবারো বোঝা গেল । ত্রান সাধারন জনতার জন্য সেনাবাহিনীর জন্য নয় ।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৩

বাংলার এয়ানা বলেছেন: অপাত্রে দান না করাই উত্তম।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৪

শাহ আজিজ বলেছেন: তাই করতে হবে দেখছি ।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:২২

রানার ব্লগ বলেছেন: কুকুরের পেটে ঘী সয় না !!!

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:২৮

শাহ আজিজ বলেছেন: পেটে যা রাগ ছিল তা এবার ঢেলে দিলো ।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মাঙ্গির পোলারা এখনো ভোলে নাই ৭১-এর কথা। অথচ আমাদের কিছু -- পোলারা ওগুলো ভুলে যেয়ে ওদের ক্ষমা করে দিতে চায়।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৪৯

শাহ আজিজ বলেছেন: ওগুলো জন্মদোষে আক্রান্ত ।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৯

জগতারন বলেছেন:
পাকিস্তান অভিশপ্ত, নিকৃষ্ট নর পষুদের দেশ।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:০৪

শাহ আজিজ বলেছেন: আসলেও তাই । এত খাচড়া জাতি পৃথিবীতে নাই । ভদ্রলোক আছে সংখ্যায় কম ।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৪২

জোবাইর বলেছেন: বাংলাদেশ তো পাকিস্তানকে গায়ে পড়ে সাহায্য করতে যাই নাই। পাকিস্তান বিশ্বের কাছে সাহায্য চেয়েছে তাই বাংলাদেশ সাহায্য দিতে গেছে। সবার কাছে ভিক্ষা চাইতে লজ্জা লাগে নাই, কিন্তু বাংলাদেশের সাহায্য নিতে শরম করে :P। পাইক্যারা যে অসভ্য জাতি সেটাই আবার প্রমাণ করলো। ত্রান না নেওয়ার পেছনে কোনো কারণ কি উল্লেখ করেছে?



উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ক্যাথারিনা সাইক্লোনে বিপর্যস্তের পর বাংলাদেশও সামর্থ অনুযায়ী ত্রান পাঠিয়েছিল। যুক্তরাষ্ট্র ধন্যবাদের সাথে তা গ্রহণ করেছিল। এটাই সভ্য জাতির ভদ্রতা।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:০৮

শাহ আজিজ বলেছেন: আমিও তাই জানি যে বিশ্বের কাছে হাত পেতেছিল কিন্তু হটাত কেন ইউ টার্ন বোঝা গেল না । তারা বলছে এতে বিশ্বের কাছে তাদের মানে পাকিদের সন্মন্ধে ভুল বুঝাবুঝি হতে পারে । শিট , কাদের দান হারাম সেইটা বইলা দিলেই হতো ।

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৫২

কামাল৮০ বলেছেন: বিজেতারা ভুলেযায় কিন্তু পরাজিতরা সহজে ভুলে না।সে অপেক্ষায় থাকে প্রতিশোধের।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:০৯

শাহ আজিজ বলেছেন: সঠিক বলেছেন ।

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমরাই ভুলে যাই মাঝে মাঝে!

তারা কিন্তু ভুলে না যে বাংলাদেশ তাদের চেয়ে অনেক এগিয়ে গিয়েছে!

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১০

শাহ আজিজ বলেছেন: ওখানেই আমার গর্ব ।

৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: রানার ব্লগ বলেছেন: কুকুরের পেটে ঘী সয় না !!!

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১০

শাহ আজিজ বলেছেন: =p~ হা হা হা নাহ ওটা বলা ঠিক না ।

১০| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: স্বাধীনতা প্রশ্নে গণভোট দিলে ওদেরকে হারতে হত না। গায়ে পড়ে যুদ্ধ করতে গিয়ে হেরে গেলে কার কি করার থাকে? এখন ইউক্রেনের সাথে রাশিয়া হারলে ইউক্রেনের কোন দোষ হবে কি? পাকিদের আচরনে তাদের মগজহীনতা আবার প্রকাশ পেল!

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪৩

শাহ আজিজ বলেছেন: পাকিদের মত রাশানরাও একই দুর্ভাগ্য বহন করতে যাচ্ছে মনে হয় । এই যে ইকনোমিক ল্যাং খাওয়া পাকিরা আর কি উঠে দাড়াতে পারবে।

১১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:০৯

শেরজা তপন বলেছেন: ভবিষ্যতে চাইলেও দিব না- কি বলেন?

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:৫৭

শাহ আজিজ বলেছেন: পাড়ার কুত্তাগো খিলামু তবু পাকিগো দিমু না ।

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বেলুচিস্তানের প্রতি বিমাতাসুলভ আচরণ পাকিবাহিনীর। পূর্ব পাকিস্তানের প্রতি যেমন ছিল। ফলাফল তো সবারই জানা। পাকিস্তান ত্রাণ গ্রহণ না করায় মনে হয় বাংলাদেশের কিছু ছেঁড়া গেল। ওরা গর্দভ।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:০০

শাহ আজিজ বলেছেন: =p~ :P জান দিমু তবু মান দিমুনা ধরনের প্রলাপ ।

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:২৩

কাছের-মানুষ বলেছেন: ব্যাপারটা জানতাম না, অবাক হলাম! কোন দৈনিকে কি আসছে!! যে না খেয়ে আছে সে বুঝে খুদা কি! মূল্যস্ফীতি, ঋণ ইত্যাদি সমস্যায় পাকিস্তান ঝর্ঝরিত, তাদের জনগণের দুঃখ বুঝার কথা না সেনাবাহিনীর, কারণ সেনাবাহিনী পাকিস্তানে এলিট শ্রেণী হিসেবে বাস করে! এই ত্রাণটুকু কিছু মানুষের উপকার হত!

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:০১

শাহ আজিজ বলেছেন: Click This Link

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৫৫

অন্তরন্তর বলেছেন: শাহ্ আজিজ ভাই শুধু আপনার এ পোস্টে মন্তব্যের জন্য লগইন করলাম। তা বাংলাদেশের ত্রাণ নিতে অস্বীকার করলে কি হবে? পৃথিবীর সব দেশে যে প্রবাসী পাকিস্তানিরা বাংলাদেশীদের/অন্যান্য দেশের কাছ থেকে সাহায্য নিয়ে দেশে পাঠাচ্ছে এটার কি হবে। ইংল্যান্ডে আমাদের কমিউনিটিতে ওরা ত্রাণ এর দরখাস্ত করেছিল এবং প্রায় সব বাংলাদেশী সাধ্যমত সাহায্য করেছে। দেশ রসাতলে যাক ঠিক আছে কিন্তু ত্রাণ নিবে না বাংলাদেশ থেকে। কি খারাপ অবস্থায় আছে ওখানে ভুক্তভুগী মানুষগুলো তাতে সামরিক জান্তা সরকারের কিছুই আসে যায় না। শালারা কোনদিন মানুষ ছিলই না আর হবেও না।
@মহাজাগতিক চিন্তা, খুব আপত্তিকর কথা বলেছেন। স্বাধীনতা প্রশ্নে গণভোট দিলেও হারত অবিশ্যম্ভাবী। শুধু আপনার মত কিছু মতাদর্শী ছাড়া। আর কিছু বললাম না আপনাকে। আমরাও দেখেছি/শুনেছি নিজ কানে বাঙ্গালী সব কুত্তাকা বাচ্চা গালি।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:০৪

শাহ আজিজ বলেছেন: হাত ঘুরিয়ে খাওয়ার মত অবস্থা । ৭০ সালে যে গনজোয়ার তা বোধহয় মহাজাগতিক দেখেনি কিন্তু আমরা দেখেছি ।

১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৮

নূর আলম হিরণ বলেছেন: @অন্তরন্তর, মহাজাগতিক ভাই সেই সেন্সে বলেছে বলে মনে হয়নি, আপনি যা বুঝেছেন। উনি হয়তো বলতে চেয়েছেন পাকিস্তানিরা সশস্ত্র সংগ্রামে না গিয়ে স্বাধীনতার প্রশ্নে পূর্ব পাকিস্তানে ভোটের আয়োজন করতে পারতো। সেক্ষেত্রে ভোটে জিতে পূর্ব পাকিস্তান আলাদা হয়ে যেত এবং পাকিস্তান সেফ এক্সিট পেয়ে যেত। আত্মসমর্পণের মত অবস্থায় যেতে হতো না তাদের। যেমনটি আয়ারল্যান্ডে কয়েক বছর আগে ভোট অনুষ্ঠিত হয়েছে ব্রিটেন থেকে আলাদা হওয়ার জন্য। এছাড়াও ইউরোপিয়ান ইউনয়ন থেকে এই ভোট আয়োজনের মাধ্যমে বেরিয়ে গেছে ব্রিটেন।
বাকিটা মহাজাগতিক ভাই ভালো বলতে পারবেন।
আগের দুটি মন্তব্য মুছে দিয়েন আজিজ ভাই।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৩২

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ হিরন ।

১৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: গণভোট দিলে। গণভোটে জিতে বাঙ্গালী বিনাযুদ্ধে স্বাধীন হতে পারতো। আর পাকিদেরও অকারণ যুদ্ধ করতে হত না। তার তাতে পাকিদের সাথে বাঙ্গালীর বন্ধুদের ঘাটতি হতো না। তাহলে এখন আর বাঙ্গালীর ত্রাণ ফিরিয়ে দেওয়ারও দরকার হত না। মন্তব্য করে ফিরে এসে দেখি অনেকে আমার কথা অন্য রকম বুঝে বসে আছে। কি মুশকিল!

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৩১

শাহ আজিজ বলেছেন: ৭০ সালে সাধারন নির্বাচনে আওয়ামী লীগ একক সংখ্যা গরিষ্ঠতা পেলে পাকিদের মাথা খারাপ হয়ে গেল । এরপরের কাহিনী আপনার জানা আছে । পাকিরা যে কতবড় বদমাশ তা ৭১ সালের মার্চ মাসে যা করেছে তা নিয়ে আলাপ করলেই বোঝা যাবে । আমার জানা নেই স্বাধীনতা যুদ্ধ আপনি দেখেছিলেন কিনা । আজ সেই পাকিস্তান হাত পেতে ভিক্ষা করছে বিশ্বের কাছে । মাত্র একটা পদ প্রধানমন্ত্রীর তাও কেউকে ৫ বছর টিকতে দেয়নি । ৭০ সালের নির্বাচনের ফলাফল পাকি মিলিটারিদের মাথায় চক্কর উঠিয়ে দিয়েছিল । শেখ মুজিবের হাতে ক্ষমতা তুলে দিলে যদি তিনি পাকিস্তানের বিভক্তি দাবি করেন ? এই ভয়ে শয়তান ভুটটো পর্যন্ত পাক মিলিটারিদের সাথে হাত মিলিয়েছিল । গণভোটের কোন স্কোপই ছিলনা , ২/৩ মাস আগের নির্বাচনে পাকি জুনটা ভয় পেয়ে গিয়েছিল , কারন ওটাই বাঙ্গালীদের মতামত । ১২০০ মাইল দুরের গিদড়দের সাথে আর কোন মিল মোহাব্বত নয় এখন আমরা আমাদের পথেই হাঁটব । আমরা অর্থনৈতিক ভাবে সচ্ছলতার দিকে হাঁটছি কেন অকারন হাঙ্গামা । মরুক শালারা ।

১৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৬

বিষাদ সময় বলেছেন: ভাই আপনার মনে হয় বুঝতে একটু ভুল হয়েছে। এ দেশে যারা এখনো পাকিস্তানিদের মহব্বত করে তারা ত্রান পাঠালে হয়তো নিতো। :||

১৭ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:২৮

শাহ আজিজ বলেছেন: =p~ হ্যা সেরকম মনে হচ্ছে । হয়ত ক্যাশে ইতিমধ্যেই দিয়ে দিয়েছে ।

১৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:১৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ওরা অত্যন্ত বর্বর।

২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৪৮

শাহ আজিজ বলেছেন: সঠিক বলেছেন ।

১৯| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৮

অন্তরন্তর বলেছেন: @নুর আলম হিরন ওনার মন্তব্যে অন্য কিছু ভাবতে পারছি না বলে দুঃখিত। ওনার বয়স অনুযায়ী ৭০ এর গণ অভ্যুত্থান সহ নির্বাচনে মহা সংখ্যাগরিষ্ঠতা দেখা হয়েছে বলেই আমি মনে করি। তাহলে পাকিরা আবার ইলেকশন দিবে কেমন করে? কিছু লিখলে পরিষ্কার করে বলা উচিত তাহলে ভুলবুঝাবুঝি হয় না। অনেক ধন্যবাদ ভাই।

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:০৩

শাহ আজিজ বলেছেন: :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.