নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

সুন্দর কিছু পেতে হলে অবশ্যই কিছু মেীলিক শর্ত মানা উচিত।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৩৯



এখানে এসেছি প্রায় দু'বছরের কাছাকাছি। এখানে মুক্ত মনে লেখা যায় তাই লিখি, মনের বাইরে জোর করে কিছু করিনি কখনও। মন যা বলে যা বিশ্বাস করি তাই সবার সাথে শেয়ার করার চেষ্টা করি। তবে এমন কাজ করার চেষ্টা করিনা যা আরেকজনকে কষ্ট দেয়। এখানে আমার অল্প সময়ে যা বুঝলাম- দেশের বড় দুই দলের উল্লেখযোগ্য অতি অন্ধ সমর্থক রয়েছে, আছে ধর্মীয় ব্ক্তা, আছে ধর্মনিরেপক্ষতাবাদী। রাজনীতির মাঠের মত এখানেও চলে কাঁদা ছুঁড়াছুঁড়ি। কারো লেখা নিজের মতের বাহিরে গেলে তাকে অশিক্ষিত, অমুক দলের দালালী করেন, রাজাকার, এই বিষয়ে নিয়ে লিখেছেন এই বিষয়ে আপনার জ্ঞান আছে এরকম নানান অপমান সূচক মন্তব্য করে থাকে। এখানে এক জন বিখ্যাত ব্লগার আছেন তিনি মতের বাহিরে গেলে মন্তব্য করেন- তেনা পেছা, হেন তেন ইত্যাদি।

আচ্ছা, মানুষ কি জন্মের সাথে পন্ডিত হয়ে আছে? যদি বিশ্বাস করি না, পৃথিবীতে এসে তাকে প্রতিকূল ডিঙিয়ে কিছু অর্জন করতে হয় তাহলে ব্লগে যারা মনের কথা লেখার হাতেখড়ি দিচ্ছে তাদেরকে কেন ব্যঙ্গ করছি আমরা, কেন তাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছি। সিনিয়রদের কি উচিত নয় তাদের ভূল ধরিয়ে দেওয়া।

অামি যা বিশ্বাস করি দেশের সব মানুষকে তাই বিশ্বাস করতে হবে, যদি এরকম মন-মানসিকতা থাকে তাহলে আমার মতে কোন কমিনিউটিতে যোগ না দেওয়া ভাল। আমার আদর্শ ব্যাক্তিকে সবাই আদর্শ হিসাবে নিবে এরকম চিন্তা থাকলে তার একা চলা উচিত নয় কি?

শুধু ব্লগ নয় যে কোন কমিনিউটিতে যোগ দিতে চাইলে সেই কমিনিউটিতে থাকা সবার কিছু মেীলিক শর্ত নিজের থেকে মেনে চলা উচিত তাহলে সুন্দর কিছু করার যে স্বপ্ন নিয়ে সবাই যোগ দেয় তার ব্যাতয় সহজে হয় না।

আমার মতের মিল হল না, আমি সেই বিষয়ে আমার মতের পক্ষে যুক্তিসহ তাকে বুঝানো চেষ্টা করতে পারি- সেই যুক্তি মানা-নামানা তার ব্যাপার কিন্তু না মানলেই তাকে কটু কথা বলা কি আমার ঠিক হবে, সুযোগ পেলে সেও আমাকে কটু কথা বলবে, ধীরে ধীরে বড় হবে, কমিনিউটি দুষিত হবে। তাই আমাদের সবার উচিত মার্জিত ভাষা ব্যাবহার করে নিজের যুক্তি তুলে ধরা, না হয় আস্তে কেটে পড়া।

তর্ক যদি একান্ত করতে হয় তা কেন মার্জিত ভাষায় করছি না, অরুচিকর শব্দ কেন ব্যাবহার করছি, এতে কি নিজের চরিত্র ফুটে তুলছি না। এক ছাদের নিচে অনেক মানুষ থাকলে কিছু তর্ক হবে, তবে তা মার্জিত, রুচিকর ভাষায় হলে ছাদের নিচের অন্যদের অসুবিধা কম হবে।

মানুষ মাত্র ভুল করে আবার ভুল বুঝার মত জ্ঞান সৃষ্টিকর্তা আমাদের দিয়েছে তাই ভুল বুঝতে পারার সাথে সাথে ক্ষমা চেয়ে নেওয়া উচিত, তাহলে আর অনাকাঙ্খিত কোন ঘঠনা ঘঠার সম্ভবনা থাকে না। যদি কেও বলে আমার ভুল হয় না, তাহলে আমার দৃষ্টিতে সে আল্লাহর ফেরেস্তা না হয় অভিশপ্ত শয়তান।

মন্তব্য ৪৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৫০

ওমেরা বলেছেন: সুন্দর একটা বিষয় তুলে ধরেছেন। আপনার সাথে একমত।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৪

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

২| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৫

এম আর তালুকদার বলেছেন: খুব ভাল লাগলো। মতের অমিল হওয়ায় অ৿ক নামের ব্লগার গালি দিয়েছিল তবু তার ভাল পোষ্টে ভাল মন্তব৽ করেছি

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০০

শাহিন-৯৯ বলেছেন: আমাকে একজন রাজাকার বলে গালি দিয়েছিল, সেখানে তর্ক না করে কেটে পড়েছিলাম।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

৩| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:


এখানে বাংলাদেশের নতুন একটা জেনারেশন লিখছেন, রিয়েল টাইমে আলোচনা করছে, মন্তব্য করছেন, মন্তব্যের উত্তর দিচ্ছেন, জীবন্ত মন্চ। আলোচনার সময় তর্ক হয়, সেটা লজিক্যাল হওয়া বান্চনীয়, কিন্তু উহা যে সারাক্ষণ সীমার মাঝে থাকবে তা নয়, ইহা মৃতদের শহর নয়; আর আপনিও অষ্টম শ্রেণীর লজ্জাবতী কিশোরী নন। ব্লগকে মিলাদ মাহফিল হিসেবে নিবেন না, কেহ আপনাযকে কদমবুছি করার জন্য ব্লগে আসছেন না; আসছেন লিখতে, পড়তে, বলতে; সহজভাবে নিল; মাত্র ৩/৪ বছর আগেও এখানে কুরুক্ষেত্র ছিল; আগের তুলনায় এটা এখন বৃটিশ পার্লামেন্ট।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৩১

শাহিন-৯৯ বলেছেন: আমি তো বলি নাই তর্ক হবে না, তর্কটা রুচিশীলভাবে করলে কি দোষ?
তবে শুনে ভাল লাগল গত ৩-৪ বছর আগের চেয়ে এখানে এখন অনেক ভাল পরিবেশ । আশাকরি বাকি দোষনটুকু দ্রুত কেটে যাবে।

৪| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২৯

এম আর তালুকদার বলেছেন: চাঁদগাজী ভাইয়ের মন্তব৽ পড়লে হাসি,কান্না,রাগ সবই উতলে ওঠে কোনটা করবো বুঝতে পারিনা।তবুও ভাল লাগে।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৩৬

শাহিন-৯৯ বলেছেন: আগে উনার কিছু মন্তব্য আমার খুব বিরক্ত লাগত, তবে যেদিন শুনেছি উনি একজন মুক্তিযোদ্ধা সেদিন থেকে খারাপ লাগলেও তেমন কিছু মনে করি না একজন মুক্তিযোদ্ধা তার স্বপ্নের দেশকে এভাবে পড়ে থাকতে দেখে মেজাজ একটু খারাপ হতেই পারে।

৫| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ধীরে ধীরে অনেককিছুই শিখবেন।

০৯ ই নভেম্বর, ২০১৭ ভোর ৬:৫৪

শাহিন-৯৯ বলেছেন: আশা করি চলার পথে আপনার সহযোগিতা পাব।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

৬| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ২:৪৬

মলাসইলমুইনা বলেছেন: ব্লগে আজকে আপনার লেখাটাকে স্বর্গীয় লাগছে | খুবই দরকারি ছিল লেখাটা আজকের জন্য |আমার সবচেয়ে খারাপ লাগে এটা দেখে যে ব্লগে যারা লিখছে এরাতো কেউ অশিক্ষিত কেউ না, এরা গল্প, কবিতা, ফিচার লেখার মতো শিক্ষিত |দেশের শিক্ষার মানে ব্লগাররা এভারেজ শিক্ষিত থেকে অনেক বেশি শিক্ষিত আর তাই তাদের ভদ্রতাবোধও আরো অনেক বেশি হবার কথা ! কিন্তু মাঝে মাঝেই কিছু ব্লগার এমন ভাষার ব্যবহার করেন যে তা দেখে অবাক হতে হয় ! ব্লগতো আর জীবন নয় ? মরণও নয় ? এখানেও যদি শালীনতা না রাখা যায় তাহলে আর কোথায় যাবে ? ধ্যাৎ, কি সব হাবিজাবি স্বপ্নের চাওয়ার কথা যে ভাবি ! ধন্যবাদ লেখাটার জন্য অনেক অনেক |

০৯ ই নভেম্বর, ২০১৭ ভোর ৬:৫৮

শাহিন-৯৯ বলেছেন: লেখাটা আপনার কাছে ভাল লেগেছে শুনে আনন্দিত হলাম, আপনার মন্তব্যের সাথে আমি একমত।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।



৭| ০৯ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:১১

চাঁদগাজী বলেছেন:


@মলাসইলমুইনা,

আপনি মনে হয়, ব্লগিংকে সম্রাট আকবরের নবরত্ন সভা মনে করেছেন; সবাই সম্রাটের সামনে বসেছেন, সবার বড় বড় টাইটেল আছে, মাসহারা হারাবার ভয় আছে, মেপে মেপে কথা বলতে হবে; প্রতি বাক্যে "জাঁহাপনা" বলতে হবে! ব্লগে ঠিকই শালীনতা আছে; অকারণে, ভাই, ভাইজান ডাকার যায়গা এটা নয়, এখানে লিখার যায়গা, কথা বলার যায়গা, আলোচনা করার যায়গা, সমালোচনা করার যায়গা, তর্কের যায়গা!

০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ৭:০০

শাহিন-৯৯ বলেছেন: :(( :((

৮| ০৯ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:৩৯

মলাসইলমুইনা বলেছেন: চাঁদগাজী সাহেব : আমি এই ব্লগে আসার দুই তিন বা একসপ্তাহের মধ্যেই কারো একটা লেখায় আমার মন্তব্যের উত্তরে আপনি যখন বলেছিলেন গ্যারি হার্ট ( দ্যা হান্ড্রেডস-এর লেখক) আমাদের মতো মূর্খদের জন্য লেখে সেদিন থেকেই আমি জানি ব্লগ কোনো বেড অফ রোজেস নয় | আর "সম্রাট আকবরের নবরত্ন সভা মনে করেছেন; সবাই সম্রাটের সামনে বসেছেন..." এটা আপনার কবি মনের কল্পনা (আমি অবশ্য জানি না আপনি কাব্য চর্চা করেন কি না) | আমি যে আপনার অযৌক্তিক (ভাষাগত ভাবে আপত্তিকরও) মন্তব্য শুনেও এখনো ব্লগে আছি সে থেকে নিশ্চয় বুঝেছেন উদ্ভট কোনো ভাবনা আমার নেই | কিন্তু শালীনতা আমি আশা করি ব্লগে | আপনি সেটা দেখতে পারবেন কি না আমি জানি না | আপনি না দেখতে না পারলেও আমার কোনো অসুবিধা নেই | কিন্তু ওটা দরকার নেই, ব্লগিংয়ে প্লিজ সেটা ফেরি করে বেড়াবেন না | ওটা ব্লগের নীতিমালার মধ্যেও আছে |

০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ৭:০৩

শাহিন-৯৯ বলেছেন: B-) B-) B-)

৯| ০৯ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:৫৬

নতুন বলেছেন: ব্লগটা যেহেতু বাঙলীদের তাই এখানেও বাঙলী ঝাগড়া বিবাদও থাকবে সেইটাই সাভাবিক।

তবে এখন অনেক সাভাবিক... কয়েকজন আছে একটু ব্যতিক্রম মন্তব্য করার চেস্টা করে এবং সেটাতে নিজেকে জাহির করার চেস্টা করে। আর এটাও আমাদের সমাজেরই চিত্র তাইনা???

আর ভদ্রতা অবশ্যই ব্যক্তিগত শিক্ষা, পারিবারিক শিক্ষার প্রতিফলন.... সেটাতে কমতি থাকলে এক সময় ব্লগারের বাজে রুপটা দেখা যায়।

ব্লগে মানুষের অনেক বেশি আশা্ উচিত.... এখানে সারা বিশ্বের অনেক মানুষ তাদের লেখা, অভিঙ্গতা সেয়ার করে এবং এটা ইন্টারেক্টিভ তাই অনেক বেশি সেখার সুযোগ আছে।

পড়ুন... লিখুন.... সাথেই থাকুন... হ্যাপী ব্লগিং।

০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ৭:০৭

শাহিন-৯৯ বলেছেন: নিজেকে জাহির করার অনেক পথ থাকে শুধু রং রোডে না গেলেই হল।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

১০| ০৯ ই নভেম্বর, ২০১৭ ভোর ৫:১৮

চাঁদগাজী বলেছেন:


@নতুন ,

"আর ভদ্রতা অবশ্যই ব্যক্তিগত শিক্ষা, পারিবারিক শিক্ষার প্রতিফলন.... সেটাতে কমতি থাকলে এক সময় ব্লগারের বাজে রুপটা দেখা যায়। "

-সম্রাট আওরংগজেব উনার ছেলেকে বোধ হয়, শিক্ষকের পা ধুয়ে দেয়ার শিক্ষাও দিয়েছেন, উনারা মোগল পরিবারের লোক; আমরা বাংগালী, কারো পা ধুয়ে দিয়ে পারিবারিক শিক্ষার প্রসার ঘটানোর চেস্টা করছি না, শুধু ব্লগিং করছি।

-

০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ৭:০৮

শাহিন-৯৯ বলেছেন: :(( :((

১১| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন: মেীলিক<মৌলিক হবে। অত্যন্ত শিরোনামের ভুল বানানটি ঠিক করে দিন।

দারুণ কথা । সকাল সকাল শুভ সংবাদের মতই ভাল লাগলো।

সমালোচনারও একটা ধরন আছে। শালীনতার সীমা অতিক্রম করা কারোই ঠিক নয়।

আলোচনা হবে সমালোচনা হবে। যুক্তি ও পাল্টা যুক্তি হবে । কিন্তু অশ্লীল বাক্য বানে জর্জরিত করা নয়।

ভাল থাকুন ।

ধন্যবাদ।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৩

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

১২| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:



@মোঃ মাইদুল সরকার বলেছেন, "আলোচনা হবে সমালোচনা হবে। যুক্তি ও পাল্টা যুক্তি হবে । কিন্তু অশ্লীল বাক্য বানে জর্জরিত করা নয়। "

-আপনি কি কাউকে অশ্লীল বাক্য বানে জর্জরিত করেছেন, বা আপনাকে কেউ করেছে?

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৪

শাহিন-৯৯ বলেছেন: :(( :((

১৩| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১৯

রাজীব নুর বলেছেন: বাস্তব বড় কঠিন ভাই।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৯

শাহিন-৯৯ বলেছেন: কঠিন বাস্তবের মাঝে সুন্দরভাবে বেঁচে থাকার চেষ্টাও এক প্রকার ভাললাগা কাজ করে মনে।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

১৪| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:২৩

নীলপরি বলেছেন: চিন্তাধারা ভালো লাগলো ।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩০

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

১৫| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৪

সায়ন্তন রফিক বলেছেন: প্রিয় ব্লগটি সুন্দর দেখবার আন্তরিক আকাঙ্ক্ষা ভালো লেগেছে।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩১

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

১৬| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লিখেছেন।
মানুষের আচরন দ্বারাই তার ভদ্রতা বুঝে নিতে হয়।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩১

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

১৭| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: কী বলব! ব্লগের পরিবেশ যে মাঝেমধ্যেই বিষিয়ে ওঠে তা অস্বীকার করার উপায় নেই। আমাদের আরও সহনশীল হওয়া প্রয়োজন। আমরা যদি সেটা বুঝতে না পারি তাহলে নিজেদেরই ক্ষতি। অতিরিক্ত সবকিছুই ক্ষতিকর। ধন্যবাদ সুন্দর লেখাটির জন্য।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩২

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

১৮| ০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন: @চাঁদগাজী বলেছেন,"আপনি কি কাউকে অশ্লীল বাক্য বানে জর্জরিত করেছেন, বা আপনাকে কেউ করেছে"?


না আমি কাউকে এমন বলিনি, কেউ আমাকে এরকম বলেনি।

তাই বলে যে ব্লগে অশ্লীল বাক্যবান প্রয়োগ হচ্ছেনা তা নয়।

ধন্যবাদ চাঁদগাজী সাহেব।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩৫

শাহিন-৯৯ বলেছেন: :-B B:-/

১৯| ০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:২৪

নতুন বলেছেন: :) @ চাঁদগাজী ভাই... বাংলাদেশীদের আরেকটা বৈশিস্টের কথা ভুলে গেছি সেটা হইলো আমাদের না একটু লম্বা তাই অন্যের কথার মাঝেও টপ কইরা নাক গলাই, তাই সেটা ব্লগেও আসবে সেটাই সাভাবিক ।

আর ভদ্রতা যদি কারুর ভেতরে না থাকে সেটা বাস্তবে প্রকাশ পায় না সেটাই সাভাবিক।

-সম্রাট আওরংগজেব উনার ছেলেকে বোধ হয়, শিক্ষকের পা ধুয়ে দেয়ার শিক্ষাও দিয়েছেন, উনারা মোগল পরিবারের লোক; আমরা বাংগালী, কারো পা ধুয়ে দিয়ে পারিবারিক শিক্ষার প্রসার ঘটানোর চেস্টা করছি না, শুধু ব্লগিং করছি।

সেই জন্যই হয়তো বাংলাদেশীদের ভদ্রতা বোধ একটু আলাদা... আর এই ব্লগে পারিবারিক শিক্ষার প্রসারের চেস্টা করার দরকার নাই।পারিবারিক শিক্ষা মানুষ পরিবার থেকেই পাবে ব্লগে পাবেনা।

আর যখন কেউ ছোট থেকে পারিবার থাকে শিক্ষা পেয়ে থাকে সে সেটা সব খানেই প্রাক্টিস করে সেটাই সাভাবিক।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪৭

শাহিন-৯৯ বলেছেন: :) :) :)

২০| ০৯ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০০

সত্যপথিক শাইয়্যান বলেছেন: শয়তানের তো সবচেয়ে বড় ভুল!

০৯ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

শাহিন-৯৯ বলেছেন: শয়তান যেহেতু কখনও ভাল কাজ করবে না, তাই তার সব কাজই তার কাছে ভাল।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।



২১| ০৯ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: স্টিকি পোস্টের ৯৭ নম্বর মন্তব্যের প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:০৭

শাহিন-৯৯ বলেছেন: আমার চোখের অবস্থা আসলে এখনও আমাকে কাজ করতে খুব বেশী সহযোগিতা করছে না হেনা ভাই। এটা কোন সাধারণ ইনফেকশন নয়। তাই হয়তো একটু বেশীই সময় লাগছে সেরে উঠতে। তবুও আমি মাঝেমাজেই এই পোস্টে আসার চেষ্টা করছি এবং সবার পরামর্শগুলো পর্যবেক্ষণ করছি। আশা করছি আর অল্প ক'দিনের মধ্যেই সমস্ত পরামর্শ একত্র করে গুছিয়ে আগ্রহীদের নিয়ে একটা ইমেল গ্রুপ করবো। আলোচনায় আগ্রহী ব্লগারবন্ধুরা যদি কষ্ট করে আমাকে তাঁদের আগ্রহ জানিয়ে ছোট্ট একটি ইমেইল করেন তাহলে আমি তাঁদের নিয়ে দ্রুত কাজটি শুরু করতে পারি। কারণ এই মুক্ত জায়গায় সবাই ইমেল আইডি শেয়ার করাটা ঠিক নাও হতে পারে। তবে, আমার ইমেল আইডিটি সবার জন্যে খোলা। [email protected]

এই আলোচনায় যাঁরা অংশ নিচ্ছেন," পরামর্শ দিচ্ছেন, প্ল্যাটফর্মটির পথচলা নিয়ে আন্তরিক উদ্বেগ-উৎকন্ঠা প্রকাশ করছেন এবং আমার (সাময়িক চোখের অসুখের কারণে) অসম্পূর্ণ উপস্থিতি ক্ষমা করছেন তাদের সবাইকে অশেষ কৃত্জ্ঞতা এবং ভালবাসা।


আপনি মনে হয় এই মন্তব্যটির কথা বলেছেন, আমি ক্ষুদ্র মানুষ তবুও চেষ্টা করব।

২২| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগে কথা কাটাকাটিকে, তর্ককে অশ্লীল হিসেবে নিচ্ছে কিনা কিছু লোক?
ভদ্রতা ইত্যাদির উৎস শিক্ষা, পরিবার নয়।

ব্লগ শিক্ষিত মানুষের প্লাটফরম, এখানে কদমবুছি ও ভাইজান না বললে অভদ্রতা হবে না।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০৬

শাহিন-৯৯ বলেছেন: ব্লগ শিক্ষিত মানুষের প্লাটফরম, এখানে কদমবুছি ও ভাইজান না বললে অভদ্রতা হবে না।

এই বিষয় আমি আপনার সাথে একমত। তবে শুধু ব্যাক্তি আক্রমন না করলে হল, আর ভাষা রুচিশীল থাকলে হল কারণ এখানে আপনার মত যেমন সিনিয়র আছে আবার আমার মত জুনিয়র আছে তাই বড়রা উদ্ভট শব্দ ব্যাবহার করলে ছোটরা তা শিখে নেবে না? আর ছোট হয়ে বড়দের সম্মুখে কি আমাদের বেয়াদবি করা উচিত?

২৩| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:১০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সবার প্রতি শ্রদ্ধা রেখেই ব্লগিং করছি ভাই, আপনার সুলেখ্য পোস্টটি আমাদের আরো আন্তরিক করুক।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:১৪

শাহিন-৯৯ বলেছেন: সবার প্রতি আপনার শ্রদ্ধা জ্ঞান, সকল ব্লগার মনে ধারণ করুক বিশেষ করে আমি ।

২৪| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

সুমন কর বলেছেন: আমাদের সবার উচিত মার্জিত ভাষা ব্যাবহার করে নিজের যুক্তি তুলে ধরা, না হয় আস্তে কেটে পড়া। -- ভালো বলেছেন।

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১১

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.