নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে আমরা কি শিখতে পারি?

১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৫০




ভারত বর্তমান বিশ্বে উদীয়মান এক অর্থনীতির দেশ। পারমাণবিক শক্তিধর বৃহত্তম এই দেশটির পাশে ছোট ভূ-খন্ডের দেশ বাংলাদেশ। ভারতের অর্থনীতি, সামরিকসহ অনেক কিছুই আমাদের চেয়েও অনেক এগিয়ে। অনেক বিষয় আছে যা আমরা কখনও তাদের সমতূল্য হতে পারব না, কিন্তু কিছু বিষয় আছে যা আমরা একটু চেষ্টা করলে তাদের সমপর্যায়ে যাওয়া খুব কঠিন ব্যাপার হবে না। আর এই বিষয়গুলো ভারত সাফল্য সাথে করে যাচ্ছে বলে তাদের বিশ্বব্যাপী একটা পরিচয় দাঁড় হয়েছে।

আমাদের দেশের জনগন ভারতের বিষয়ে দুই ভাগে বিভক্ত, এক দল ভারত কে আগ্রাসী হিসাবে দেখে, তাদের যুক্তিও অহেতুক না। সীমান্তে ভারতের আগ্রাসী মনোভার অনেককে ভারতের প্রতি খারাপ ধারণা দেয়, বিশ্বে প্রায় সবখানে প্রতিবেশী দূর্বল হলে একটু দাদাগিরি দেখায় তাই বলে কি তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়ে কিছু করা সম্ভভ? হ্যাঁ, তখনি সম্ভব, যখন তাদের দাদাগিরির শক্তি নিজেদের মধ্যে অর্জন করা যায়। আর এক দল আছে যারা ভারকে অন্ধের মত পছন্দ করে ভারত আমাদের মুক্তিযুদ্ধের সাহায্য করেছিল বলে।

আমার মূল বক্তব্য হচ্ছে ভারত আমাদের সাথে কি রকম ব্যবহার করচ্ছে তা নিয়ে মাথা না ঘামিয়ে ভারত কি করে দ্রুত এগিয়ে যাচ্ছে তা নিয়ে ভাবা আর সামর্থ্য থাকলে আমাদের মাঝে তা ছড়িয়ে দেওয়া। আমার ক্ষুদ্র দৃষ্টিতে- ভারতের সাফল্যের পিছনে অনেকগুলো বিষয় জড়িয়ে আছে কিন্তু তার মধ্যে কিছু বিষয় আছে যা আমরা সহজে করতে পারি ভারত কে অনুসরণ করে।

১) নির্বাচন কমিশন: উন্নয়ণের প্রধান বাঁধা রাজনৈতিক অস্থিতিশীলতা, দেশি-বিদেশী সব বিনিয়োগ কমে যায় এই কারণে, আর উন্নয়ণশীল, দরিদ্র রাষ্ট্রগুলোয় রাজনৈতিক অস্থিতিশীলতা মূল কারণ হচ্ছে নির্বাচন কেন্দ্রীক। বিশ্বাস-অবিশ্বাসে দুলা-চলে আমাদের নির্বাচন কমিশন অথচ ভারত অনেক আগেই এই প্রতিষ্টান শক্তিশালী করে ফেলেছে। ভারতে নির্বাচনের প্রায় এক সপ্তাহ পরে ভোট গণনা করে তা নিয়ে তাদের মাঝে কোন হৈ-চৈ নেই, জয়-পরাজয় হাসিমুখে মেনে নিচ্ছে। আমাদের দেশের প্রতিনিধিদের উচিত ভারত থেকে শিক্ষা দেওয়া।

২) প্রযুক্তি শিক্ষা ও চিকিৎসাঃ এই ব্লগে এক ভাই লিখেছিল- আমরা ভারতের কত পাসেন্ট মানুষ খোলা আকাশের নিচে টয়লেট করে তাঁর হিসাব রাখি কিন্তু হিসাব রাখি না গুগলে চাকরিরতদের কত পাসেন্ট ভারতীয়। বাস্তব তাই, আমাদের যারা ভারত বিরুধী তারা ভারতের খারাপ দিক খুঁজে কিন্তু তারা তাদের ভাল দিক দেখে না। আবার যারা ভারতের অন্ধ ভক্ত তারাও ভারতের উন্নতি দিকগুলো আমাদের মাঝে নিয়ে আসে না। চিকিৎসায় তারা নতুন এক দিগন্ত চলে যাচ্ছে, বাংলাদেশের বেশীভাগ অর্থবান মানুষ তাদের চিকিৎসা ভারতে গিয়ে করাচ্ছে অথচ আমাদের ভাল ব্যাবস্থপনা থাকলে আমাদের চিকিৎসা ব্যাবস্থা অনেক উন্নতি হত।

৩) পর্যটন শিল্পঃ ভারতের পর্যটন শিল্প আমাদের চেয়ে অনেক এগিয়ে, অবশ্য ভারত বৃহত্তম রাষ্ট্র হওয়ার কারনে তাদের নানান প্রাকৃতিক পর্যটন এলাকা পেয়েছে তার উপর মোঘলদের নানান স্হপত্য তাদের পর্যটন শিল্প সমৃদ্ধ করেছে, কিন্তু আমাদের তো একবারে কম কিছু নেই। আমাদের আছে বিশ্বের বৃহত্তম সী-বিচ, আছে বিশ্বের একমাত্র ম্যানগ্রোভ বন। তবুও কেন আমরা অনেক পিছিয়ে? আমাদের পিছিয়ে থাকার মূল কারণ- আমাদের এই শিল্পের অব্যাবস্হপনা, পর্যটকদের নিরাপত্তা ঠিকমত দিতে না পারা। সুন্দরবনে এখনও অনেক মানুষ যেতে চায় না শুধুমাত্র বনদস্যুর ভয়ে। ভারতের অগ্রসহমান এই শিল্প থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত। আমাদের দেশে যে এই শিল্পের জন্য একদম কাজ হচ্ছে না তা নয়, তবে যা হচ্ছে তা যুগের তুলনায় কচ্ছপ গতির। এই গতি দিয়ে একবিংশ শতাব্দীতে কারোর সাথে প্রতিযোগিতায় টিকে থাকা সম্ভব নয়।

ব্যাণিজ্য ঘাটতিঃ ভারতের সাথে আমাদের বাণিজ্য ঘাটতি অনেক। আমাদের ব্যাণিজ্য প্রায় ১ঃ২০ মত। আমাদের সম্পদ কম একথা ঠিক, তবুও এই কম সম্পদের সঠিক ব্যাবহার যদি আমরা করি তাহলে আমরা আমাদের বাণিজ্য কমিয়ে আনতে পারি। ভারতের উৎপাদন, বিপণন পদদ্ধি আমাদের কাজে লাগাতে পারি।

বিনোদনঃ ভারতের বিনোদন জগতের কথা আর নাই বললাম। এই জগতে তাদের সাথে প্রতিযোগিতায না গিয়ে বরং আমাদের দর্শকগুলো আমারা যাতে ধরে রাখতে পারি সে দিকে খেয়াল রাখা উচিত। ভারত তাদের জনগনের চাহিদা অনুযায়ী চ্যানেল করেছে, তারা চ্যানেলগুলো- নাটক-সিনেমা, খেলা-ধুলা, ও নিউজ এই ভাগে ভাগ করেছে যার যা পছন্দ সে তা দেখছে অথচ আমাদের চ্যানেলগুলো সবই জগা-খিচুড়ী, সবাইকে সবকিছুই করতে হবে। ভারতের স্টার জলসা, জি-বাংলা প্রচারিত নাটকের চেয়ে আমাদের নাটকের মান অনেক ভাল তবুও দর্শক তাদের নাটক দেখচ্ছে কারণ আমাদের চ্যানেলের অত্যাচারে, এক নাটক চলা সময়- নিউজ, লম্বা বিরতি, আবার সপ্তাহে তা মাত্র দুই দিন। যদি ভারতের মতো জনগনের চাহিদার উপর নির্ভর করে আমাদের চ্যানেলগুলো গড়ে উঠত তাহলে আমাদের দেশের দর্শকগুলো আমাদের চ্যানেল দেখত।

ভারতের সাথে আমরা এই সব বিষয়গুলোর প্রতিযোগিতার চেষ্টা করলে সহজে তাদের মানের আসতে পারব। আমাদের ক্রিকেট তাই বলে, ১৯৯৭ সালে যখন আমরা স্কটল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ খেলার যোগ্যতা পেলাম ভারত তখন বিশ্বকাপজয়ী ক্রিকেটের পরাশক্তি। কিছু সঠিক ব্যাবস্হপনা আর তরুনদের অদম্য ইচ্ছায় আজ আমরা ভারতে প্রায় কাছাকাছি। আমার বিশ্বাস আমরা চেষ্টা করলে ক্রিকেটের মত তাদের সব কিছুর কাছে খুব দ্রুত চলে যেতে পারব।
তবে সবার আগে প্রয়োজন দেশ-প্রেমিক কিছু নির্ভীক মানুষ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


ঢাকার বাড়ীগুলোর বার্থরুম নালাপথে সরাসরি বুড়িগংগার সাথে যুক্ত; বুড়িগংগার পানি সংরক্ষনে আমরা ভারতকে অনুসরণ করতে পারি, বার্থরুমের কাজটা বাহিরে সারতে হবে!

১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৪

শাহিন-৯৯ বলেছেন: হা হা হা। তাতে জমি একটু উবর হবে!!!!!!!

২| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষ দেখছে, ভারত ভালো করছে; কিন্তু আমাদের প্রশাসনে যারা আছে, তারা এই কঠিন বিষয়গুলো শিখার মত দক্ষ নয় মোটেই।

১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৬

শাহিন-৯৯ বলেছেন: একমত।

৩| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আপনি ভারত হিসেবে দেশটিকে বুঝিয়েছেন নাকি ঐ দেশের মানুষকে?

যদি মানুষদের বুঝিয়ে থাকেন, তাহলে বলবো অনেক কিছু শিখার আছে।

আর, দেশ হিসেবে তেমন একটা এখনো কিছু করতে পারেনি অনেক গুণীজনের জন্মভূমি ভারত।

১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৮

শাহিন-৯৯ বলেছেন: ভাই ওদের বেশী ভাগ সাফল্যে ব্যাক্তিকেন্দ্রীক হলেও সেখানে সরকারগুলোর অবদান কম নয়।

মন্তব্যর জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

৪| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভারতকে দেখে বা তার থেকে শেখার কিছু নেই। বাংলাদেশের বিদ্যমান আইনের সঠিক প্রয়োগ হলেইতো সব ঠিক হয়ে যাবে। সমস্যা সিস্টেমে না সমস্যা মানুষে। আপনি ঘুষ, দুর্নীতি কমান। গণতন্ত্র প্রতিষ্ঠা করেন। বিরোধী দলের পেছনে লাগা বন্ধ করেন। টানা ৩০ বছর দলের প্রধান হওয়া বন্ধ করেন। অসৎ পুলিশ, সরকারী আমলাদের শাস্তি নিশ্চিত করুন। তাহলে অটোমেটিক আমরা এগিয়ে যাবো...

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৫২

শাহিন-৯৯ বলেছেন: ভারত এগুলো অনেক আগেই কমিয়ে এনেছে।

মন্তব্যর জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.