নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

খালেদা জিয়ার উদ্দেশে খোলা চিঠি -২

২২ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪




মাননীয় বিএনপির নেত্রী।
আন্তরিক সালাম ও শুভেচ্ছা।

এই ক্ষুদ্র মানুষের দ্বিতীয় চিঠি আপনার উদ্দেশ্য।
১৯৯০ সালে এরশাদ সরকারের পতনের পর থেকে বাংলাদেশে মূলত গনতন্ত্রের সূচনা। বাংলাদেশে আমার মত আমপাবলিকের দল প্রায় এটাই বিশ্বাস করে। এদেশের মানুষ তাদের মুক্তভাবে দেওয়া প্রথম ভোটে আপনাকে আর আপনার দলকে দেশ চালানোর দায়িত্ব দেয়। আপনি হোন বাংলাদেশের ইতিহাসে প্রথম মহিলা প্রধানমন্ত্রী আর বিশ্বে দ্বিতীয় মুসলিম নারী প্রধানমন্ত্রী। আপনার হাতে সুযোগ ছিল এদেশে গনতন্ত্রের ভিত্তি মজবুত করার। মানুষের আশাও ছিল তাই, কারণ আপনি হলেন এদেশে বহুদলীয় গনতন্ত্রের প্রর্বতকের সহধর্মিনী।
কিন্তু আপনি একটা ভুল সিধান্ত নিয়ে ফেললেন ক্ষমতায় থেকে নির্বাচন করতে চাইলেন, নির্বাচন করলেন ঠিকই মুলত বিরুধী সব দল ছাড়া।
বিবেকের তাড়নায় হোক আর বিরূধীদলের দাবির মুখে হোক আপনি তত্ত্বাবধায়ক সরকার ব্যাবস্থা সংবিধানে যোগ করলেন, এ দেশের মানুষ তাদের দ্বিতীয়বার স্বাধীন মত দিলেন। আপনার দল পরাজিত হল। এটুকু বলার মূল কারণ আপনি যেভাবে বিরুধী দলের দাবিতে হোক আর বিবেকের তাড়নায় হোক , ১২ কি ১৪ দিন পর ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন।

৫ই জানুয়ারী নির্বাচন বর্জন করার সময় হয়তো আপনার অতীত মনে পড়েছিল, প্রধান বিরুধীদল ছাড়া নির্বাচন হয়তো বেশীদিন টিকবে না, বা বিবেকের তাড়নায় দ্রুত একটা অংগ্রহনমূলক নির্বাচন বাংলাদেশের মানুষকে দেখাবে নির্বাচিতরা। আপনার বিশ্বাসে মারাত্বক ভুল ছিল, পৃথিবীর সব মানুষ বিবেবান হয় না। শরমহীন অসংখ্যা মানুষ এদেশে আছে।

২০০১ সালে আবার মানুষ আপনার জোটকে নির্বাচিত করল, আপনি এবার নির্বাচন নিজের ক্ষমতা না করতে চাইলেও বিচারপতি হাসান সাহেবের যেভাবে আপনি প্রমোশন দিয়ে নিয়ে এসেছিলেন তাতে আমপাবলিকের মাঝে প্রবল সন্দেহ জন্ম নেয়। জন্ম দিলেন আজিজ নির্বাচন কমিশন। শুনেছিলাম দেড় কোটি নাকি ভুয়া ভোটার ছিল, যে দেশের মানুষ আপনাকে প্রথম মুক্তভোটে নির্বাচিত করল তাদের প্রতি কেন আপনার বিশ্বাস হারালো?

আজকের এদেশে গনতন্ত্রহীনতার জন্য দায়ী অনেকটা আপনি, কি দরকার ছিল হাসান, মঈনউদ্দিনকে প্রমোশন দিয়ে উপরে উঠানো।
আপনার সবচেয়ে বড় রাজনৈতিক ভুল হল, আপনি বিরুধীদলকে একটার পর একটা আন্দোলনের ইস্যু দিয়েছেন সাথে তাদের রাজপথে আন্দোলনের সুযোগ দিয়েছেন। তাদের আন্দোলন আর ভুল মিলে এদেশে জন্ম হয় ফখরুদ্দিন সরকার। যার নিয়ন্ত্রক ছিল আপনারই নিয়োগ দেওয়া সেনাপ্রধান। আজকের আপনার চরম দূর্গতির মূলত শুরু ফকরুদ্দিন সরকারের আমলে।
শুনেছিলাম ফকরুদ্দিন সরকার আপনাকে অফার দিয়েছিল যে তাদের সব অনিয়ম মেনে নিলে আপনাকে ক্ষমতা পাওয়ার ব্যবস্থা করবে, আপনি নাকি রাজী হননি অন্যয়ের সাথে আপোষ করতে। তাহলে কেন হাসান, মঈনউদ্দিনকে প্রমোশন দিয়ে নির্বাচনের কাছাকাছি নিয়ে আসা?

আপনি ভুল করলেও বর্তমান সরকার কিন্তু ভুল করছে না, তারা ইস্যু দিচ্ছে ঠিকই কিন্তু রাজপথে নামতে দিচ্ছে না, নামলে গুলি। প্রধান বিচারপতিকে ঘাড় ধরে নামিয়ে বিচার বিভাগকে যেভাবে হেয় করা হল, তাতে আপনাদের বড় ধরনের প্রতিবাদ করা উচিত ছিল। কিন্তু আপনাদের রিজভী সাহেবের সংবাদ সম্মেলন ছাড়া আর কোন কর্মসূচী দেখলাম না। বর্তমান দ্রব্যমূল্য মানুষের নাভীশ্বাস তুলে দিচ্ছে, কিন্তু আপনাদের কোন কর্মসূচী নেই। সারাক্ষন চিন্তা কিভাবে নির্বাচন হবে, কিভাবে আবার ক্ষমতায় যাব। আমাদের জন্য নির্বাচিত হওয়ার স্বপ্ন থাকলে আগে আমাদের নিয়ে ভাবেন।

এই ক্ষুদ্র মানুষের একটা উপদেশ আপনার উদ্দশ্যে:
যদি আপনি চান এদেশে গনতন্ত্র সুন্দভাবে চালু থাকুক তাহলে নির্বাচনের আগে আপনাকে কথা দিতে হবে, ক্ষমতায় গেলে সবখানে স্বাভাবিক নিয়মে চলতে দিবেন, ধারাবাভিকভাবে চলবে সব প্রতিষ্টান, নিয়ম অনুযায়ী সবাই প্রমোশন পেয়ে দায়িত্ব নিবে। আর যদি চান শুধু ক্ষমতা, তাহলে বর্তমান সরকারকে অনুসরণ করুন। কারণ বর্তমানে গনতন্ত্ররের নামে এদেশে চলছে তামাশা।
জাতি আপনাকে কি হিসাবে মনে রাখবে তা আপনাকে পরিস্কার করে যেতে হবে। জগা-খেচুড়ী গনতন্ত্রের মাঝে আপোষহীন নেত্রী হয়ে লাভ নেই, এ যুগে আমপাবলিক এসব খায় না।


আপনার সুস্ততায় কামনায়
এক ক্ষুদ্র স্বপ্নবাজ মানুষ।



মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:


আপনি যেই ধরণের রাজনৈতিক ভাবনা থেকে পোষ্ট লিখেছেন, এই ধরণের রাজনৈতিক ধারণার লোকদের সাপোর্ট নিয়েই তিনি বিএনপি'তে এসেছিলেন; উনাকে এনেছিল মিলিটারী।

জেনারেল জিয়ার মৃত্যুর পর, এরশাদকে মিলিটারীই ক্ষমতায় এসেছিল, মিলিটারী সাথে সাথে সিভিল বিএনপি চালু রাখার জন্য বেগম জিয়াকে এনেছিল; যতদিন এরশাদ টিকে, তারপর বেগম জিয়াকে আনা হবে, সবই কাজ করেছে।

২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১৭

শাহিন-৯৯ বলেছেন: আমি আপনার মত উচ্চমানের চিন্তাশীল না, তাই আমার লেখা আপনার ভাল লাগবে না, তাছাড়া আপনার কাছে বি,এন পি নামটা অর্থ হচ্ছে মিলিটারী, বিএনপির সবকিছুতেই আপনি মিলিটারী গন্ধ পান। আপনার কাছে অনুরোধ থাকবে একদিনের জন্য এই গন্ধের বাহিরে এসে বিএনপিকে বিচার করবেন।

২| ২২ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


উনি ৩৪ বছর বিএনপি'র সভাপতি থাকার পর, উনার এক ছেলে মালয়েশিয়ায় মৃত্যু বরণ করার পর, আরেক ছেলে লন্ডনে বসে মাফিয়া ব্যবসা চলানোর পর, উনি বাংলাদেশে গণতন্ত্র আনবেন, তাই না?

২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২৩

শাহিন-৯৯ বলেছেন: লন্ডন মাফিয়া ব্যবাসা চালাচ্ছে আর লন্ডন সরকার মেনে নিচ্ছে!!!! উনার ছেলের মালয়েশিয়ায় মৃত্যু সাথে উনার রাজনৈতিক সর্ম্পক কি?
উনি গনতন্ত্র আনবেন না, মানলাম। তাহলে কে আনবে? যারা গনতন্ত্রের নামে বর্তমানে তামাছা করছে, তারা নিয়ে আসবে!!
উনি একা শুধু ৩৪ বছর সভাপতি না, এরশাদ এবং বর্তমান প্রধানমন্ত্রীও দীর্ঘ মেয়াদী একই পদে বসে আছে?

৩| ২২ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


উনি কোনদিন কোন ভুল করেননি, সেগুলো ছিল ষড়যন্ত্র, কখনো কাজ করেছে, কখনো কাজ করেনি; আপনি ভুল হিসেবে ধরে নিচ্ছেন? জর্জমিয়া কি ভুলের অংশ?

২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২৮

শাহিন-৯৯ বলেছেন: আপনি বিএনপির সব ষড়যন্ত্র দেখেন, আর লীগের দেখেন ভুল। এটা আপনার ব্যাক্তি দেখা, তেমনি আমার লেখাও আমার ব্যাক্তি অভিমত।

আপনাকে এখন একটা প্রশ্ন করি- বর্তমান সরকার যে নির্দলীয় সরকার তুলে দিল এটা কি লীগের ভুল ছিল, নাকি সুদূরপ্রসারী ষড়যন্ত্র ছিল, যাতে বিএনপি আর ঠিকমত নির্বাচন করতে না পারে।

৪| ২২ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

খন্দকার সানাউল ইসলাম তিতাস বলেছেন: মনের কষ্ট মনেই চাপা রাইখা যে পথ চলি..................

২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২৯

শাহিন-৯৯ বলেছেন: মনের ভিতর কষ্ট চাপা না রেখে এখানে বলে ফেলেন, মনটা হালকা হবে।

৫| ২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩১

নিরাপদ দেশ চাই বলেছেন: উনার বয়স হয়েছে,উনারে এইবার ক্ষ্যন্ত দেন। আর লন্ডনের ডন সাহেবের আর কস্মিল্কালেও রাজনীতিতে ফেরার সুযোগ হবে না। এই দেশের গনতন্ত্রের জন্য উনাদের চিন্তা করার দরকার নাই।

২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৭

শাহিন-৯৯ বলেছেন: তাহলে এদেশে আবার বাকশাল চালু হোক। জনগনের ভোট ভোট খেলা দেখতে হবে না, আর উনাদেন রাজনীতিও বন্ধ হবে।
ডন এত খারাপ তারপরও কেন সিটি নির্বাচনে ডনের প্রার্থী ছাড়া গনতন্ত্রের প্রার্থী জিতে না?

৬| ২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ২০৪০ সাল নাগাদ সরকার পরিবর্তন হবে আশা করি।

২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৩

শাহিন-৯৯ বলেছেন: আপনার দীর্ঘ সময়ের অভিজ্ঞতা জেনে আমার খুব ভাল লাগল, কারণ আগামীকাল কি ঘটবে তা আমি বলতে পারি না, আর ২০৪০ সাল!!! সেতো অনেক দূর।

৭| ২২ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:২৬

আবু তালেব শেখ বলেছেন: কোন লাভ নাই ক্ষমতা নিতে হলে রক্ত দিতে হবে রাজপথে। কিন্তু সেটা কে দেবে? যে দলের আন্দোলন করার মত নেতা কর্মি নেই তাদের ক্ষমতার সপ্ন দেখা অর্থহীন। বিএনপির সংগঠন বর্তমানে খুব নড়বড়ে। তাই আর একট ৫ জানুঃ দেখার প্রতীক্ষা করছি আমরা আমজনতা

২২ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৬

শাহিন-৯৯ বলেছেন: আপনার সাথে আমি একমত!

৮| ২২ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ হাসিনার আন্ডারে নির্বাচনে গেলে উনি আবারও হারবেন। তার চাইতে নেতৃত্ব ছেড়ে দিয়ে দলে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারেন...

২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:০৩

শাহিন-৯৯ বলেছেন: তাও করতে পারেন, অন্তত দলের কিছু উপকার হবে।

৯| ২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:১৭

চাঁদগাজী বলেছেন:


বিএনপি সাধারণ মানুষ গঠন করেনি, করেছে মিলিটারী; জেনারেল জিয়ার ইচ্ছাক্রমে সেটা হয়েছে; ডিজিএফআই, এনএসআই, ব্যুরোক্রেট ও প্রশাসনকে নিয়ে বিএনপি করা হয়েছিল; ওখানে সাত্তার সাহেব, ডা: বদরুদ্দোজা থেকে শুড়ু করে, যারা পাকিষ্তান ভাংগার বিপক্ষে ছিল, সবাইকে নেয়া হয়েছিল। তারপর, জিয়া হত্যার পর, মিলিটারী ভয় পেয়েছিল যে, সাত্তার টিকবে না, সেজন্য এরশাদকে আনা হয়েছিল, ধারাবাহিকভাবে বেগম জিয়া, পরে তারেককে পাইপ লাইনে রাখা হয়েছিল।

২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:২৪

শাহিন-৯৯ বলেছেন: বিএনপির এই করুন দিনে তাহলে মিলিটারীরা কেন সাহায্য করছে না? নাকি শেখ হাসিনার মধ্যে তারা কিছু খুঁজে পেয়েছে।
একটা প্রশ্ন করেছিলাম উত্তর পেলাম নাতো।

১০| ২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৪৩

চাঁদগাজী বলেছেন:


"আপনাকে এখন একটা প্রশ্ন করি- বর্তমান সরকার যে নির্দলীয় সরকার তুলে দিল এটা কি লীগের ভুল ছিল, নাকি সুদূরপ্রসারী ষড়যন্ত্র ছিল, যাতে বিএনপি আর ঠিকমত নির্বাচন করতে না পারে। "

-শেখ হাসিনার বাবা ও পরিবারের কবরের উপর বিএনপি গঠন করা হয়েছিল; সেই বিএনপি'কে উনি ক্ষমতার বাহিরে রাখার সব চেষ্টা করবেন, এতে সন্দেহ নেই; নির্দলীয় সরকারের পেছনে মিলিটারী কাজ করেছিল বলে, শেখ হাসিনা মনে করেন।

২৩ শে নভেম্বর, ২০১৭ ভোর ৪:০৭

শাহিন-৯৯ বলেছেন: শেখ হাসিনার মনে করেন, একদিন কথা বলবে।

১১| ২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ২:৪৮

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আসলে রাজনীতিতে তিনি ধরা খেয়েছেন শেখ হাসিনার কাছে।

২৩ শে নভেম্বর, ২০১৭ ভোর ৪:১০

শাহিন-৯৯ বলেছেন: মোটা দাগে তাই মনে হয়, কিন্তু তিন উদ্দিন ওনার পথে নামার রোড তৈরি করে রেখে গিয়েছিল, হাসিনা শুধু বাস্তবায়ন করেছে।

১২| ২৩ শে নভেম্বর, ২০১৭ সকাল ৭:২০

উম্মু আবদুল্লাহ বলেছেন: দেশে নির্বাচন হবে আর সেই নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি ক্ষমতায় আসবে! আপনি আছেন বোকার স্বর্গে। হাসিনা ক্ষমতায় থাকতে কখনই কোন সু্ষ্ঠু নির্বাচন হবে না।

২৩ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৮

শাহিন-৯৯ বলেছেন: আমি স্বপ্নবাজ মানুষ। দাবার চাল পাল্টাতে লাগে এক মিনিট। সময় কথা বলে, ইতিহাস তাই কয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.