নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

মাওলানা ইলিয়াস সাহেব মুসলিম উম্মাহর জন্য রেখে গেছেন নানা কিচ্ছা ভরা "ফাজায়েলে আমাল" আর তার নাতি ধর্ম নিয়ে করছে উদ্ভট মন্তব্য, তাবলীগ জামাত নিয়ে আমার ব্যাক্তিগত কিছু কথা।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:১৬




২০ বছর আগে খুব ভালবাসতাম তাবলীগ জামাত, কারণ দেখতাম তারা মুরব্বিদের সুন্দরভাবে নামায শিখাচ্ছে, আদব শিখাচ্ছে, তখন এই জামাত কখনও নিজেদের পরিপূর্ণ দাবি করিনি কিন্তু দিন যেতেই তাদের সংখ্যা বাড়তে লাগল আর সাথে তাদের অহমিকা বাড়ল। নিজেদের একমাত্র ইসলামী দাওয়াতী হিসাবে দাবি করা শুরু করল, এর মধ্যে দেখলাম তারা শুধু মাত্র একটি বইয়ের উপর নির্ভরশীল তখন তাদের প্রতি আমার শ্রদ্ধা কমতে থাকে, বর্তমানে তাদের কাজ-কর্ম দেখলে খুবই বিরক্তি লাগে। শুধু ফাযায়েল পড়তে পারলেই হয়ে যায় আমির!!!, আমিরের দায়িত্ব তাদের কাছে আজ খুবই ছেলে খেলা।

ইসলাম হল শান্তির ধর্ম, পৃথিবীতে সুন্দর শান্তিময় পরিবেশ চাইলে, রাষ্ট্রের সর্বত্র ইসলামের হুকুমাত আনতে হবে, তবেই না পরিপূর্ণ ইসলামী জীবন বিধান পাব আমরা।
কিন্তু বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় জামাত হিসাবে দাবিদার তাবলীগ কি সর্বত্র ইসলাম প্রতিষ্টা করার জন্য কাজ করছে?

"ফাযায়েলে আমাল" কিতাব যারা পড়েছেন তারা দেখবেন, কিতাবটিতে লেখা আছে ওমুক বুযূর্খ স্বপ্ন দেখেছেন! ওমুক মুরব্বি বলেছেন! এই সকল বুযূর্খ, মুরব্বিদের নাম নেই!!!
আচ্ছা, ইসলাম কি ওমুক বুযূর্খ, মুরব্বি কথা মত চলে, নাকি কোরআন, সহীহ হাদিস অনুসারে চলে?
তাছাড়া এই কিতাবে অনেক যয়ীঈ হাদিস রিফারেন্স হিসাবে দেওয়া আছে।
বিশ্বময় হাজার হাজার ইসলামী কিতাব, সাহিত্য আছে কিন্তু তাবলীগ জামাত কেন একটি কিতাবের উপর নির্ভরশীল? অন্য কোন কিতাব কেন তারা তাদের পাঠ্যে যোগ করছে না?

মাওলানা ইলিয়াসের নাতি মাওলানা সাদের অসংখ্যা বির্তকিত মন্তব্যর মধ্যে দুইটি নিয়ে একটু কথা বলি--

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পর কেবল তিনজ লোকের ‘বাইআত’ পূর্ণতা পেয়েছে। আর বাকি সবার বাইআত অপূর্ণ। সেই ৩ জন হলেন- শাহ ইসমাঈল শহীদ, মাওলানা মুহাম্মদ ইলিয়াস এবং মাওলানা মুহাম্মদ ইউসুফ।

বর্তমানে তাবলীগ জামাতের লোকদের যে অহমিকা মাওলানা সাদের এই বক্তব্য তার প্রমাণ, আর না হয় তারা অতি মূর্খের দল।

হজরত মুসা আলাইহিস সালাম থেকে বড় এক ভুল হয়ে গেছে এবং তিনি এক অপরাধ করে ফেলেছেন- জামাআত এবং কাওমকে ছেড়ে তিনি আল্লাহর সান্নিধ্য লাভের জন্য ‘নির্জনতা’ অবলম্বন করেছেন।
হজরত মুসা আলাইহিস সালাম কর্তৃক হজরত হারুন আলাইহিস সালামকে নিজের স্থলাভিষিক্ত বানানোও অনুচিৎ কাজ হয়েছে।
হেদায়েতের সম্পর্ক যদি আল্লাহর হাতে হতো; তাহলে তিনি নবি পাঠাতেন না।


এই মন্তব্যর পর এই লোকটা কি মুসলিম থাকতে পারে?

দেওবন্দের আলেমদের উচিত ছিল তাবলীগে আরও আগে সংস্কার করা, অন্তত শিক্ষামূখী করা, একটি বই দিয়ে ইসলাম চলে না, এই উপলব্ধি তাদের অনেক আগে করা উচিত ছিল তাহলে আজ এই পরিণতি হত না।

(এই লেখাটি আমি আমার দৃষ্টিকোণ থেকে লিখেছি, কারোর কাছে অগ্রহণযোগ্য হতে পারে, আশা করি আমার ভুল ধরিয়ে দিবেন যুক্তি দিয়ে)


মন্তব্য ৫৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩০

শিখণ্ডী বলেছেন: এত কিছু বুঝি না, গোঁড়ামী সব ক্ষেত্রেই খারাপ। দু একবার জামাতে গিয়েছি কিন্তু ওখানে সব মুসলমান ভাই ভাই বলে এক থালায় অন্য জনের এঁটো চেটে খায়। আমার কাছে নোংরা কাজকারবার, অপছন্দ মনে হয়েছে বলে আর ওপথে যাই না।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৪৪

শাহিন-৯৯ বলেছেন: এত কিছু বুঝি না, গোঁড়ামী সব ক্ষেত্রেই খারাপ। সহমত।

২| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৬

আকতার আর হোসাইন বলেছেন: কিছু বুঝতে পারছিনা। মন্তব্য করতে হলে আমাকে আরো জানতে হবে। তবে হ্যাঁ, এটা সত্যি যে,, ইসলাম কেবল একটি বই দিয়ে চলতে পারে না।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৪৬

শাহিন-৯৯ বলেছেন: আশা করব, আপনি এই বিষয় নিয়ে একটু পড়াশুনা করবেন।
মন্তব্যর জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:০০

চাঁদগাজী বলেছেন:


এসব হলো ব্যক্তির নিজস্ব আবিস্কার, এগুলোর পেছনে কারণও নেই, লজিকও নেই

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৪

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:২০

রসায়ন বলেছেন: চাঁদগাজীর সাথে একমত ।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৪

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:৩৫

বিলুনী বলেছেন:
তাবলিক জামাতের লক্ষ্য ও উদ্দেশ্য কি এতদিনে ফুটে উঠতে শুরু করছে ? !!
বিদায় হজের ভাষণে মহানবী (স) বলেছিলেন আজ থেকে দ্বীনকে পরিপুর্ণ করে দেয়া হল,
তাবলিগ এর একাংশ দেখা যায় পরিপুর্ণ দ্বীনকে শুন্য করার জন্য উঠে পরে লেগেছে !!!

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৫

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৩:১৪

রিদওয়ান হাসান বলেছেন: অবশ্যই ইসলাম কোনো একটি বইয়ের ওপর নির্ভরশীল নয়। ‘ফাজায়েলে আমাল’ দাওয়াতি কাজের প্রাথমিক স্তরের বই। এটি তাদের নীতিমালার একটি অংশ। এটিই তাবলীগ, এমনটিও নয়।

আচ্ছা, ইসলাম কি ওমুক বুযূর্খ, মুরব্বি কথা মত চলে, নাকি কোরআন, সহীহ হাদিস অনুসারে চলে? একটি সুন্দর প্রশ্ন। তবে বুযুর্গরা যদি কোরআন হাদিসের কথাই নিজ নিজ ব্যাখ্যানুপাতে বলে থাকে, তাহলে তাতে কোনো সাংঘর্ষিকতা দেখি না।

মাওলানা সাদ বর্তমানে তাবলিগের বিতর্কিত ব্যক্তি। ইতিমধ্যেই তার মতাদর্শ সংস্কারের জন্য আন্দোলনও চলছে। দলটিতে পরিশুদ্ধ লোক আছে বলেই তার ভুলগুলো আমাদের বক্ষমান। মনে রাখতে হবে, সাদ সাহেব কখনো তাবলীগ নয়, তিনি বড়জোর তাবলিগের একজন কর্মী।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৫

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৬:৩৭

সৈয়দ ইসলাম বলেছেন: আমি সবসময় যে কথাটা বলি এখানেও সেটা বলবো, কোন বিষয়ে পরিপূর্ণ না জেনে সমালোচনা করা যেমন নিজের নির্বোধতা প্রকাশ তেমনই বিশৃঙ্খলা সৃষ্টির কারণ।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৫

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

৮| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০২

প্রতিনিধী বলেছেন: আপনার টাইটেলে mistake আছে, মাওলানা ইলি্আস ফাজাএল আমাল লেখেনি,
কিছু লিখার আগে পুরোটা জেনে তার পর লিখেন plz, কসটো করে লিখে ফিতনা করে কি লাভ বলেন ?

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৫

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

৯| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩২

নতুন নকিব বলেছেন:



শুধুমাত্র ‘ফাজায়েলে আমাল’ কিতাবখানা দিয়ে তাবলীগী নেসাবের দাওয়াতী কার্যক্রম চলে এটা কোথায় পেলেন? কোন কিছু নিয়ে লিখতে হলে সে বিষয়ে অন্তত: কিছু ধারনা তো নিয়ে নিতে হয়। ফাজায়েলে সাদাকাত, পাঁচ খন্ডে সমাপ্ত বৃহত এবং নির্ভরযোগ্য হায়াতুসসাহাবাহ, ৬ খন্ডের বিষয়ভিত্তিক বিশাল হাদিস সংগ্রহ মুনতাখাব হাদীস সহ তাদের অনেক কিতাব রয়েছে যেগুলো নির্ভরযোগ্য।

তবে হ্যাঁ, তাদের ভেতরেও ছোটখাট কিছু ভুল ভ্রান্তি হয়তো রয়েছে; এগুলোর অপনোদন সকলেই প্রত্যাশা করেন। আর এ ব্যাপারে তাদের প্রচেষ্টাও লক্ষ্যনীয়।

মাওলানা সাদ সাহেবকে নিয়ে চলমান বিতর্কের সুন্দর পরিসমাপ্তি কামনা করাটাই কাম্য। দীনের এত বড় বৃহত একটা দাওয়াতী সংগঠনের কেন্দ্রীয় পর্যায়ে বিভেদ কোনভাবেই কাম্য হতে পারে না। আর এই অনাকাঙ্খিত বিভেদকে উপভোগের বিষয় মনে করাও নিছক বোকামী। মাওলানা সাদ তাবলীগের একজন কর্মী বৈ কিছু নন। তিনি মানেই তাবলীগ নয়। সুতরাং, ব্যক্তির দায় গোটা তাবলীগের গায়ে উঠানোর কোন মানে হয় না।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৬

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১০| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৪

নতুন নকিব বলেছেন:



মাওলানা ইলিয়াস সাহেব মুসলিম উম্মাহর জন্য লিখেছেন নানা কিচ্ছা ভরা "ফাজায়েলে আমাল" আর তার নাতি ধর্ম নিয়ে করছে উদ্ভট মন্তব্য, তাবলীগ জামাত নিয়ে আমার ব্যাক্তিগত কিছু কথা।

-হায়! শিরোনামেও এত বড় ভুল!

ফাজায়েলে আমাল মাওলানা ইলিয়াস রহমাতুল্লাহি আলাইহি লেখেননি, এটি লিখেছেন শাইখুল হাদিস মাওলানা জাকারিয়া রহমাতুল্লাহি আলাইহি।

-কোন কিছু লেখার পূর্বে দয়া করে সে বিষয়ে ভাল করে একটু স্টাডি করুন। না জেনে এইভাবে ডাহা মিথ্যা তথ্য উপস্থাপন করা একজন দায়িত্বশীল লোকের পক্ষে কি চিন্তা করা যায়?

সত্যি বলতে কি, আপনাকে নির্ভরযোগ্য ব্যক্তি মনে করেছিলাম এত দিন। প্লিজ, আরও যত্নবান হোন। তথ্যবিভ্রাট সাংঘাতিক মারাত্মক ফল বয়ে আনে। ভাল থাকুন।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৬

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১১| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০০

পলাতক মুর্গ বলেছেন: হাতি কাদায় পড়লে চামচিকায় লাথি মারে

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৬

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১২| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ভালভাবে না জেনে-বুঝে তাবলীগ নিয়ে আপনার পোস্ট করা ঠিক হয়নি।

সারা বিশ্বে যেখানে দিন দিন মানুষ অধর্মে যাচ্ছে, মুসলিমরা দলে দলে বিভক্ত হয়ে যাচ্ছে। সেখানে সাধরণ মানুষ থেকে শুরু করে সবাইকে দ্বীনের পথে নিয়ে আসার জন্য একমাত্র তাবলীগই সারা বিশ্বে কাজ করছে শুধু মাত্র আল্লাহর উপর ভরশা করে কারো কাছ থেকে আর্থিক সাহায্য না নিয়ে।

প্রতিটা দল/ব্যক্তি/প্রতিষ্ঠানে কিছুটা দুর্বলতা থাকবেই তাই বলে একজনের ভুলের দায়ে পুরো দলকে দায়ী করা যায়না।

নকীব ভাইয়ের মন্তব্যের সাথে সহমত।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৬

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:২১

আনু মোল্লাহ বলেছেন: আপনার আলোচনার সাথে সহমত পোষণ করি।
ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৬

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৫

এ আর ১৫ বলেছেন: কার নাতি কি করেছে এই নিয়ে আমাদের কোন মাথা ব্যাথা নাই ---- আমাদের কথা হোল --- এই জমায়েতের আয়োজন করা হয় বাংলাদেশে কিন্তু আখেরি মোনাজাতের ভাষা হোল উর্দু । এই ধারার সমাপ্তি চাই । যেখানে মুসুল্লিদের ৯৯% বাংলাদেশের সেখানে দিল্লী থেকে উড়ে এসে উর্দু ভাষায় হেদায়েতের বাণী শুনাবেন সেটা মেনে নেওয়া যায় না । বাংলাদেশের কি কোন মাওলানা নেই যে তিনি বাংলায়,ইংরেজী ও আরবীতে মোনাজাত করতে পারেন !!!! যেনার উর্দুতে মোনাজাত করতে চান , তারা নিজের দেশে ইস্তেমার আয়োজন করে যত খুশি উর্দুতে মোনাজাত করেন তাতে কারো কোন আপত্তি নেই । ওনাদের দেশে গিয়ে যদি কোন বাংলাদেশি মাওলানা বাংলাতে মোনাজাত করেন তাহোলে কি ওনারা সহ্য করবেন !!!

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৭

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:১৯

মরুচারী বেদুঈন বলেছেন: তাবলীগকে আমার সুবিধাবাদী মনে হয়।
রিস্ক নিবে না শুধু লাভ খোঁজবে!

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৭

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৭

মিঃ আতিক বলেছেন: যেহেতু বিতর্ক সৃষ্টি হয়েছে দুই পক্ষের মধ্যে আর এস্তেমা ২ পর্বে হচ্ছে মালানা সাদ কে যে কোন এক পর্বের দোয়া করতে দেয়া উচিত,তা নাহলে সাদ পন্থিরা মনে দুঃখ পাবেন। যেহেতু তার দাদা এর প্রতিষ্ঠাতা এস্তেমায় তাঁর অধিকার অসিকার করা যায়না।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৭

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫১

তারেক ফাহিম বলেছেন: ভালো করে না জেনে মন্তব্য করতে পারেবা না।

তবে ইসলাম শুধুমাত্র ১টি বইয়ের উপর নির্ভরশীল হতে পারে না।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৭

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১৮| ১১ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৪

আটলান্টিক বলেছেন: তাবলিগ-জামাত সম্পর্কে আমার ধারণা কম। তবে এক বই থেকে সিদ্ধান্ত নেওয়া সবসময় ক্ষতিকর

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৮

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

১৯| ১১ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৭

আহমাদ সালেহ বলেছেন: কোন কিছু লেখার পূর্বে দয়া করে সে বিষয়ে ভাল করে একটু স্টাডি করুন। না জেনে এইভাবে ডাহা মিথ্যা তথ্য উপস্থাপন করা একজন দায়িত্বশীল লোকের পক্ষে কি চিন্তা করা যায়?
শিরোনামেও এত বড় ভুল!
ফাজায়েলে আমাল মাওলানা ইলিয়াস রহমাতুল্লাহি আলাইহি লেখেননি, এটি লিখেছেন শাইখুল হাদিস মাওলানা জাকারিয়া রহমাতুল্লাহি আলাইহি।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৮

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

২০| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: মাওলানা সা'দকে দিয়ে পুরো তাবলীগকে বিচার করা ঠিক হবে না। তিনি মানদন্ড নন, শুধুমাত্র একজন কর্মী। ফাজায়েলে আ'মাল হযরত মাওলানা ইলিয়াস রাহমাতুল্লাহি আলাইহি নয় বরং শাইখুল হাদিস হযরত মাওলানা জাকারিয়া রাহমাতুল্লাহি আলাইহি লিখেছেন। আর ফাজায়েলের ব্যাপারে জঈফ হাদীসকে গ্রহণযোগ্যতা দেয়া হয়েছে বলে জানি। কিচ্ছা-কাহিনী দ্বারা অনুপ্রাণিত হয়ে কেউ যদি ভাল কাজে উৎসাহিত হয় তাহলে তাতে দোষ খোঁজা ঠিক হবে না। আপনি শিরোনামটা এডিট করে ঠিক করে দিন।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৮

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

২১| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: বিদায় হজের পড়ে নতুন সব ধরনের ইবাতদত বেদাত ।। আমাদের মানদণ্ড আল কুরান আর রাসুলের সুন্না

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৯

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

২২| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২০

মোহাম্মদ জাকারিয়া বলেছেন:
আহ! জনাব সুযোগ সন্ধানী এসেছেন ঘোলা পানিতে মাছ শিকার করার জন্য!

মাওলানা সা'দ সাহেবের সাম্প্রতিক কিছু মন্তব্য নিয়ে তাবলীগের কর্মীরা সোচ্চার সেটা নিশ্চয়ই আপনি সংবাদমাধ্যম মারফত অবগত হয়েছেন। যেখানে উনি নিজ আঙিনা থেকে প্রবল প্রতিবাদের সম্মুখিন হয়েছেন, সেখানে আপনার মত অন্ধ বিরুদ্ধবাদীর না বুঝে কোন মন্তব্য না করাই মনে হয় আপনার জন্য সম্মানজনক হবে।

যদিও মুসলমানদের ইসলাহ এবং নন মুসলিমদের মাঝে দ্বীনের দাওয়াত এর কাজে তাবলীগ জামাত সর্ববৃহৎ এবং সবচেয়ে মজবুত জামাত, কিন্তু পৃথিবীতে দ্বীনের প্রচারে কাজ করছে শুধু তাবলীগ জামাত নয়, অনেকেই করছেন। এবং প্রত্যেক জামাতেরই কিছু না কিছু ভুল ত্রুটি থাকা স্বাভাবিক। কারন একমাত্র রাসুলুল্লাহ (সাঃ) এর পক্ষেই সম্ভব সম্পূর্ণ শুদ্ধ ভাবে দাওয়াতের কাজ করা।

দ্বীনের প্রসারে যে গ্রুপগুলো সারা পৃথিবীতে হকভাবে কাজ করছে তাদের সাথে আমরা যুক্ত হতে না পারি, তাদের আমরা সহায়তা না করতে না পারি, অন্তত পক্ষে তাদের বিরুদ্ধচারন করার আগে তাদের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া আমাদের বিজ্ঞতার পরিচয় বহন করবে। কেউ একজন না জেনে না বুঝে কোন এক মন্তব্য করল, আর আমরা হয় হয় শুরু করলাম! আমাদের কি আল্লাহ কোন কিছু যাচাই করার মত মেধা দেননি!

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৯

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

২৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৫

প্রামানিক বলেছেন: নতুন নতুন হাদীস আর হাজার রকম ফ্যাকরার জ্বালায় বেদিশা।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৯

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

২৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩০

সোহানী বলেছেন: চাঁদগাজী বলেছেন: এসব হলো ব্যক্তির নিজস্ব আবিস্কার, এগুলোর পেছনে কারণও নেই, লজিকও নেই


দারুনভাবে সহমত।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৯

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

২৫| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ইসলাম প্রতিষ্ঠার কথা বলছেন? সেটা কীভাবে করে? গায়ের জোরে? ইসলাম এমনিতে ৭৩ ভাগে বিভক্ত; আপনি আরো এক ভাগ বাড়িয়ে দিলেন।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩০

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

২৬| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৩

সেলিম আনোয়ার বলেছেন: মাওলানা সাঈদী অনেক বড় আলেম। মানুষের ভুল হতে পারেন। তিনি ভুলের উর্ধ্বে নন। আল্লাহ আমাদের ভুল করা থেকে হেফাজত করুন।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩০

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

২৭| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৫

মলাসইলমুইনা বলেছেন: শাহীন -৯৯, আপনার লেখার শিরোনামটা বদলে দিন | নতুন নকীবের কথা ঠিক | ফাজায়েল -ই -আমলতো মাওলানা সাদ -এর লেখা নয় ! তাছাড়া ফাজায়েল -ই -আমল -এর যে ইংরেজি ভার্সনটা আমার কাছে আছে তাতেতো রেফারেন্স আছে বেশির ভাগ ক্ষেত্রেই | আপনি কি কোনো স্পেসিফিক ঘটনার কথা বলছেন বইয়ে উল্লেখ করা হয়েছে রেফারেন্স ছাড়া ? প্লিজ একটু নির্দিষ্ট করে বলবেন |

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩০

শাহিন-৯৯ বলেছেন: আমি এই লেখার মন্তব্যগুলোর উপর তাবলীগে নিয়ে আমার লেখায় মন্তব্যগুলোর বিপক্ষে আমার আত্নপক্ষ সমর্থন। একটি লেখা ব্লগে দিয়েছি, আশা করি বির্তক দূর হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.